স্বচ্ছ ভারত অভিযান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্বচ্ছ ভারত অভিযান
স্বচ্ছ ভারত অভিযানের সূচনা করলেন প্রধানমন্ত্রী মোদী
শ্লোগানপরিচ্ছন্নতার দিকে এক ধাপ
দেশভারত
প্রধান ব্যক্তিত্বপরমেশ্বরন আইয়ার
উদ্বোধনরাজ ঘাট এবং
২ অক্টোবর ২০১৪; ৯ বছর আগে (2014-10-02)
অবস্থাপর্যায় ১ সম্পন্ন,
পর্যায় ২ চালু করা হয়েছে[১]
ওয়েবসাইটswachhbharat.mygov.in


স্বচ্ছ ভারত অভিযান (হিন্দি: स्वच्छ भारत अभियान) ২০১৪ সালের ভারত সরকার দ্বারা প্রচলিত একটি জাতীয় প্রকল্প। এর মাধ্যমে দেশের ৪০৪১টি শহরের সড়ক ও পরিকাঠামো পরিষ্করণের ব্যবস্থা করার পরিকল্পনা করা হয়েছিল। মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করাও এই কর্মসূচির লক্ষ্য।[২][৩][৪] ২০১৪ খ্রিষ্টাব্দের ২রা অক্টোবর নূতন দিল্লির রাজঘাট সমাধি পরিসরে নতুন প্রকল্পটির আনুষ্ঠানিক সূচনা করা হয়। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং রাস্তা পরিষ্কার করেন। সেই দিন এই প্রকল্পকে রূপায়িত করতে দেশের প্রায় ত্রিশ লক্ষ সরকারি কর্মচারী এবং ছাত্ররা অংশগ্রহণ করেন।[৫][৬]

এটি ২০০৯ সালে চালু হওয়া নির্মল ভারত অভিযানের একটি পুনর্গঠিত সংস্করণ, যা তার লক্ষ্যমাত্রা অর্জন করতে ব্যর্থ হয়েছিল।[৭][৮]

স্বচ্ছ ভারত মিশনের প্রথম পর্যায় অক্টোবর ২০১৯ পর্যন্ত চলে। ২০২০-২১ এবং ২০২৪-২৫-এর মধ্যে ফেজ ১ এর কাজকে টেকসই করতে সাহায্য করার জন্য দ্বিতীয় ধাপ বাস্তবায়ন করা হচ্ছে।[৯]

ইতিহাস[সম্পাদনা]

২০১৪ খ্রিষ্টাব্দের ১৫ই আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বচ্ছ ভারত অভিযানের ঘোষণা করেন এবং ঐ বছর ২রা অক্টোবর গান্ধী জয়ন্তী উপলক্ষে এই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করেন। এই দিন নূতন দিল্লির রাজঘাট সমাধি পরিসরে আয়োজিত একটি জনসভায় তার ভাষণে তিনি দেশের জনগণকে এই প্রকল্পে সামিল হওয়ার জন্য আবেদন করেন।[১০] পরে সেই দিনই তিনি মন্দির মার্গ পুলিশ স্টেশনের একটি গাড়ী রাখার স্থান এবং কনট প্লেসের নিকটে বাল্মীকি বস্তি পরিষ্কার করার কাজে স্বয়ং অংশগ্রহণ করেন।[১১] ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় প্রতি ভারতীয়কে বছরে একশত ঘণ্টা এই প্রকল্পের জন্য ব্যয় করার অনুরোধ জানান।

লক্ষ্য[সম্পাদনা]

২০১৯ খ্রিষ্টাব্দের ২রা অক্টোবরে মহাত্মা গান্ধীর দেড়শততম জন্মবার্ষিকীর মধ্যে এই প্রকল্প সম্পন্ন করার লক্ষ্য নেওয়া হয়েছে। এই প্রকল্পের জন্য ₹৬২,০০০ কোটি অর্থ খরচ হবে বলে মনে করা হয়েছে।[৪][১২] এই যোজনা সংকীর্ণ রাজনীতির উর্দ্ধে এবং জাতীয়তাবাদের দ্বারা অনুপ্রাণিত বলে বর্ণনা করা হয়েছে।[১৩]

প্রচারমূলক প্রচারণা[সম্পাদনা]

নির্বাচিত পাবলিক ফিগার এবং ব্র্যান্ড অ্যাম্বাসেডর[সম্পাদনা]

কার্টুনিস্ট শেখর গুরেরার আঁকা MCG-এর কার্টুন ভিত্তিক প্রচারণার একটি পোস্টার

ত্রিশ লাখেরও বেশি সরকারি কর্মচারী, ১২ কোটি স্কুল ও কলেজের ছাত্র, ৬.২৫ লাখ স্বেচ্ছাসেবক, আড়াই লাখ পঞ্চায়েত নেতা, লাখ লাখ জনসাধারণ এবং ৫০ জন সেলিব্রিটি এই আন্দোলনে অংশ নিচ্ছেন।

প্রধানমন্ত্রী নিজেই এই প্রকল্পের প্রধান যোগাযোগকারী। তিনি সারা দেশে ২৫০,০০০ গ্রাম সভাপতির কাছে একটি চিঠি লিখেছিলেন এবং তাদের গ্রামের মানুষের কাছে স্যানিটেশন পরিষেবার জন্য পৌঁছানোর জন্য উত্সাহিত করেছিলেন।

প্রোগ্রামের গ্রামীণ বিভাগ একটি টপ-ডাউন প্রচারণা। প্রাথমিকভাবে, এই কর্মসূচির কথা ছিল গ্রামীণ জনগণকে স্বাস্থ্যবিধি সম্পর্কে শিক্ষিত করা এবং তাদের আরও ভালো স্যানিটেশন পছন্দ করতে উৎসাহিত করা। ক্লিন ইন্ডিয়ার প্রচারের জন্য সেলিব্রিটি এবং রাজনীতিবিদদের হাই প্রোফাইল পারফরম্যান্স, প্রোগ্রামের ল্যাট্রিনগুলি (যেমন ম্যানহোল পরিষ্কারের মতো) বজায় রাখার জন্য প্রয়োজনীয় গুরুতর, অপরিচ্ছন্ন কাজগুলিকে উপেক্ষা করে।  প্রচারণার সাথে যুক্ত হাই প্রোফাইল সেলিব্রিটিরা গ্রামীণ মানুষের মধ্যে স্যানিটারি অনুশীলনকে উত্সাহিত করতে খুব কমই করেননি।

Manisha Koirala at Swachh Bharat Abhiyan in November 2014
Beach cleaning robot Swachh Bot, made by a maker community in Chennai
২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত মনোনীত ব্র্যান্ড অ্যাম্বাসেডর
২০১৪ সালের প্রথমদিকে ২০১৪ সালের শেষের দিকে ২০১৫ ২০১৭ এবং ২০১৮
প্রধানমন্ত্রী মোদি এই প্রচার প্রচারণার জন্য নিম্নোক্ত পাবলিক ব্যক্তিত্বদের নির্বাচন করেছেন: ২ অক্টোবর ২০১৪ সালে প্রধানমন্ত্রী মোদী কর্তৃক মনোনীত ব্র্যান্ড অ্যাম্বাসেডর:
  • সৌরভ গাঙ্গুলী (ক্রিকেটার)
  • কিরণ বেদী (পুলিশ অফিসার)
  • পদ্মনাভ আচার্য (সরকারি কর্মচারী)
  • সোনাল মানসিংহ (শাস্ত্রীয় নৃত্যশিল্পী)
  • রামোজি রাও ( ইনাডু গ্রুপ)
  • অরুন পুরি ( ইন্ডিয়া টুডে গ্রুপ)

8 নভেম্বর 2014-এ, প্রধানমন্ত্রী উত্তর প্রদেশে বার্তাটি নিয়ে যান এবং সেই রাজ্যের জন্য নয়জনের আরেকটি সেট মনোনীত করেন।

  • অখিলেশ যাদব (রাজনীতিবিদ)
  • স্বামী রামভদ্রাচার্য
  • মনোজ তিওয়ারি (রাজনীতিবিদ)
  • দিলকেশ্বর কুমার (প্রকৌশলী)
  • মোহাম্মদ কাইফ (ক্রিকেটার)
  • দেবীপ্রসাদ দ্বিবেদী (শিক্ষক)
  • রাজু শ্রীবাস্তব (কৌতুক অভিনেতা)
  • সুরেশ রায়না (ক্রিকেটার)
  • কৈলাশ খের (সংগীত রচয়িতা)
5 জানুয়ারী 2015-এ, দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী তেলুগু আইকনদের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে মনোনীত করেন।
  • রাজযোগিনী ( ব্রহ্মাকুমারী দাদি জানকী)
  • পবন কল্যাণ  (অভিনেতা থেকে রাজনীতিবিদ)
  • এসপি বালাসুব্রহ্মণ্যম
  • অমলা আক্কিনেনি
  • নরেন্দ্র চৌধুরী তুম্মলা
  • কে. কবিতা
  • জিভিকে রেড্ডি
  • সুদ্দলা অশোক তেজা
  • পি গোপীচাঁদ (ব্যাডমিন্টন খেলোয়াড়)
  • হাম্পি কোনেরু
  • গাল্লা জয়দেব
  • নিথিন
  • ভিভিএস লক্ষ্মণ (ক্রিকেটার)
  • জে রামেশ্বর রাও
  • শিবলাল যাদব
  • বিভিআর মোহন রেড্ডি
  • অক্ষয় কুমার (অভিনেতা ও প্রযোজক)
  • লক্ষ্মী মাঞ্চু
পরবর্তী তারিখ থেকে স্বচ্ছ ভারত মিশনে যোগদান ও সমর্থন করার জন্য প্রধানমন্ত্রী মোদীর দ্বারা নিম্নলিখিত পাবলিক আইকন এবং সেলিব্রিটিদের জাতীয় ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে মনোনীত করা হয়েছিল:
  • শিল্পা শেঠী (অভিনেত্রী), ফেব্রুয়ারি 2017 থেকে
  • রাভিনা ট্যান্ডন (অভিনেত্রী), ফেব্রুয়ারি 2017 থেকে
  • সঞ্জয় দত্ত (অভিনেতা), 2018 থেকে
  • জুহি চাওলা (অভিনেত্রী), ২০১৮ থেকে
  • শেখর গুরেরা  (কার্টুনিস্ট), জানুয়ারি ২০১৮ থেকে
  • শাহরুখ খান (অভিনেতা), ২০১৮ থেকে
  • ডিপি শর্মা (সামাজিক কর্মী), সেপ্টেম্বর 2017 থেকে

প্রভাব[সম্পাদনা]

সুনিতা দেবী, যিনি এই অভিযানের দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন, ঝাড়খণ্ডে তার গ্রামে শৌচাগার নির্মাণের জন্য ২০১৯ সালে নারী শক্তি পুরস্কার পুরস্কার জিতেছিলেন।[১৪]

নিজ নিজ মন্ত্রকের রক্ষণাবেক্ষণ করা ড্যাশবোর্ড অনুসারে, গ্রামীণ এলাকায় ১০০ মিলিয়নেরও বেশি ব্যক্তিগত পারিবারিক স্তরের টয়লেট এবং শহরাঞ্চলে ৬ মিলিয়ন পরিবারের টয়লেট তৈরি করা হয়েছে। এছাড়াও, শহর এলাকায় প্রায় ৬ মিলিয়ন কমিউনিটি এবং পাবলিক টয়লেটও নির্মাণ করা হয়েছে। ফলস্বরূপ, সারা দেশে ৪,২৩৪টি শহর এবং ৬০০,০০০ টিরও বেশি গ্রাম নিজেদেরকে খোলা মলত্যাগ মুক্ত (ODF) ঘোষণা করেছে।

শহরাঞ্চলের 81.5 হাজারেরও বেশি ওয়ার্ডে এখন 100% ঘরে ঘরে কঠিন বর্জ্য সংগ্রহ করা হয়েছে এবং প্রায় 65 হাজার ওয়ার্ডে ১০০% বর্জ্য উৎসে পৃথকীকরণ অনুশীলন করা হয়েছে। শহরাঞ্চলে উৎপন্ন প্রায় ১৫০ হাজার মেট্রিক টন কঠিন বর্জ্যের মধ্যে ৬৫% প্রক্রিয়া করা হচ্ছে।

২০১৭ সালের আগস্টে কোয়ালিটি কাউন্সিল অফ ইন্ডিয়া দ্বারা প্রকাশিত একটি স্বাধীন সমীক্ষা রিপোর্ট করেছে যে সামগ্রিক জাতীয় গ্রামীণ "পারিবারিক টয়লেট অ্যাক্সেস" কভারেজ ৬২.৫% এবং টয়লেটের ব্যবহার ৯১.৩% হয়েছে। হরিয়ানা জাতীয় র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে গ্রামীণ এলাকার 99% পরিবার কভার করেছে এবং ১০০% টয়লেট ব্যবহার করেছে।  ইউনিসেফের মতে, টয়লেটবিহীন মানুষের সংখ্যা ৫৫০ মিলিয়ন থেকে ৫০ মিলিয়নে নেমে এসেছে।  বিশ্বব্যাংক রিপোর্ট করেছে যে ৯৬% ভারতীয় যাদের টয়লেট আছে তারা এটি ব্যবহার করে।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) তার রিপোর্টে বলেছে যে স্বচ্ছ ভারত মিশন চালু হওয়ার পর থেকে গ্রামীণ ভারতে অন্তত ১৮০,০০০ ডায়রিয়ার মৃত্যু এড়ানো হয়েছে।  জাতীয় পরিসংখ্যান অফিস (এনএসও) দ্বারা ২০১৮ সালে করা এবং ২০১৯ সালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, ২০১৮ সাল পর্যন্ত ৭১% গ্রামীণ পরিবারের শৌচাগারের অ্যাক্সেস ছিল। যদিও এটি ২০১৯ সালে ভারত সরকারের দাবির সাথে একমত নয় যে 95% গ্রামীণ পরিবারের শৌচাগারের অ্যাক্সেস ছিল, NSO-এর সংখ্যা এখনও ২০১২ সালে পূর্ববর্তী সমীক্ষা সময়কালে পরিস্থিতির তুলনায় উল্লেখযোগ্য উন্নতির ইঙ্গিত দেয়, যখন গ্রামীণ পরিবারের মাত্র ৪০% শৌচাগারে অ্যাক্সেস ছিল।

অশোকা বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষায় উপসংহারে বলা হয়েছে যে এই কর্মসূচির অধীনে টয়লেট নির্মাণের ফলে মহিলাদের বিরুদ্ধে যৌন নির্যাতনের ঘটনা হ্রাস পেয়েছে।  মহিলাদের জন্য টয়লেট অ্যাক্সেস যৌন নির্যাতনের হার কমাতে প্রমাণিত হয়েছে।  যদিও SBM নিজেই তার লক্ষ্যকে পিতৃতান্ত্রিক পরিভাষায় বর্ণনা করে, 'নারীর মর্যাদা রক্ষা' হিসাবে, পণ্ডিতরা নারীর প্রতি সহিংসতা হ্রাস করার আনুষঙ্গিক সুবিধার কথা উল্লেখ করেছেন: 2014-2016 এর মধ্যে, সমীক্ষা অনুমান করে নারীর বিরুদ্ধে যৌন নির্যাতন প্রতি 25টি ঘটনা কমেছে। টয়লেটে প্রবেশের কারণে মিলিয়ন মিলিয়ন।

ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে (NFHS) থেকে পাওয়া তথ্য SBM-এর কারণে উন্নত স্যানিটেশনে অ্যাক্সেস বৃদ্ধির প্রমাণ দেয়। 2015-এর পরে, 3.4% পরিবার আরও ভাল স্যানিটেশনে অ্যাক্সেস লাভ করেছে যা আগের মাত্র 1.5% ছিল

অভ্যর্থনা[সম্পাদনা]

মিশনটি বিশ্বের বৃহত্তম স্যানিটেশন প্রোগ্রাম হিসাবে উল্লেখ করা হয়। এটি লক্ষ লক্ষ মানুষকে টয়লেটে প্রবেশাধিকার প্রদান করেছে এবং এর ব্যবহারের প্রতি আচরণে পরিবর্তন এনেছে বলে দাবি করেছে।  অনেকে যুক্তি দেখান যে এটি সরকার যত দ্রুত দাবি করে তত দ্রুত খোলামেলা মলত্যাগ দূর করেনি।  যাইহোক, এটি উন্মুক্ত মলত্যাগের হ্রাসের গতিকে উল্লেখযোগ্যভাবে ত্বরান্বিত করেছে।

স্বচ্ছ ভারত মিশন আন্দোলনের ফলস্বরূপ, গ্রামীণ এলাকায় ৫৫ কোটি মানুষ তাদের আচরণ পরিবর্তন করেছে এবং শৌচাগার ব্যবহার করতে শুরু করেছে। স্বচ্ছ ভারত আন্দোলনের উদ্দেশ্যগুলি অর্জনের মাধ্যমে, জল এবং স্যানিটেশন সম্পর্কিত রোগগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। খোলা মলত্যাগ (ODF) হ্রাসের কারণে, ডায়রিয়া এবং ম্যালেরিয়ার মতো রোগের কারণে অনেক গ্রামে মৃত্যু কমেছে। শিশুদের স্বাস্থ্য ও পুষ্টির উন্নতি হয়েছে৷ মলত্যাগের জন্য মহিলাদের অন্ধকার হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে না৷ স্বচ্ছ ভারত মিশন আন্দোলনের মাধ্যমে প্রতি বছর গ্রামীণ ভারতে প্রতি পরিবার প্রতি 50,000 টাকা সঞ্চয় করা হয়েছে।

রাজনৈতিক পৃষ্ঠপোষকতা[সম্পাদনা]

এসবিএম প্রধানমন্ত্রী মোদির কাছ থেকে রাজনৈতিক পৃষ্ঠপোষকতা পেয়েছিল যিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগেই স্যানিটেশন নিয়ে কথা বলতে শুরু করেছিলেন।  ২০১৪ সালে স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া প্রথম ভাষণে তিনি এই সমস্যাটি মোকাবেলা করার আহ্বান জানান। মিশন চলাকালীন, তিনি তার বক্তৃতার মাধ্যমে মিশনের প্রচার অব্যাহত রাখেন এবং একাধিকবার ঝাড়ু হাতে দেখা যায়। রাস্তা পরিষ্কার করা।  ২০১৯ সালে, তিনি সকালে হাঁটার সময় মামাল্লাপুরমের একটি সৈকতে প্লাগ করেছিলেন ; চীনের কমিউনিস্ট পার্টির তৎকালীন সাধারণ সম্পাদক শি জিনপিংয়ের সঙ্গে অনানুষ্ঠানিক সম্মেলনে যোগ দিতে তিনি সেখানে গিয়েছিলেন ।  অন্যান্য রাজনৈতিক নেতা এবং অভিনেতা এবং অভিনেত্রী, ক্রীড়া পুরুষ এবং মহিলা, বড় ব্যবসা প্রতিষ্ঠানের মালিকদের সহ জনসাধারণকে মিশনের প্রচারের জন্য রাষ্ট্রদূত হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

২০১৫ সালে, প্রোগ্রামটি চালু হওয়ার এক বছর পরে, কয়েক হাজার ভারতীয় মানুষ এখনও বালতি টয়লেট এবং পিট ল্যাট্রিন খালি করার জন্য ম্যানুয়াল স্ক্যাভেঞ্জার হিসাবে নিযুক্ত ছিল। অনেকে তাদের চাকরির নিরাপত্তা ছাড়াই চুক্তিভিত্তিক ব্যবস্থায় কাজ করে যাচ্ছেন এবং সরকারি চাকরি থেকে যে সুবিধা পাবেন। SBM এর পরিবর্তে জনসাধারণের জন্য প্রস্রাব, মলত্যাগ বা ময়লা ফেলার মাধ্যমে জনসাধারণের জন্য স্বেচ্ছাসেবী রাখার জন্য পাবলিক প্লেস পরিষ্কার রাখার জন্য চুক্তিবদ্ধ স্যানিটেশন কর্মীদের বোঝা চাপিয়েছে।

২০১৯ সালে WSSCC- এর একটি রিপোর্টে দেখা গেছে যে সবচেয়ে দুর্বলদের জন্য SBM-এর প্রভাব সীমিত ছিল। প্রতিবেদনে বলা হয়েছে যে "শারীরিক অক্ষমতা , সামাজিক/অর্থনৈতিক বৈষম্য, ভূগোল, যৌন অভিমুখীতা , লিঙ্গ এবং বর্ণের কারণে বাধাগুলি সমাধান করা হয়নি।"

দিল্লির তিনটি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন 2022 সালের নভেম্বরে 543টি রোড ডাস্ট হটস্পট চিহ্নিত করেছে, ধুলো কমাতে যান্ত্রিক রাস্তা ঝাড়ুদার এবং জল ছিটানো ব্যবহার করে৷ তারা দিল্লি সরকারের গ্রিন ওয়ার রুমে বায়ু দূষণ কমানোর ব্যবস্থা নিয়ে প্রতিবেদন জমা দিয়েছে।

তহবিল নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। ওড়িশায় শত শত সুবিধাভোগী অভিযোগ করেছেন যে শৌচাগার নির্মাণ না করেই অর্থ পাচার করা হয়েছে ।  মধ্যপ্রদেশে প্রায় অর্ধ মিলিয়ন স্বচ্ছ ভারত টয়লেট একটি মাল্টি বিলিয়ন টাকা কেলেঙ্কারিতে "নিখোঁজ" হয়েছে ।  বিহারে স্বচ্ছ ভারত মিশনের জন্য কোটি কোটি টাকা ব্যাঙ্কগুলির সাথে যোগসাজশে সরকারি  দ্বারা ছিনতাই করা হয়েছিল ।

স্বচ্ছ ভারত দৌড়[সম্পাদনা]

২০১৪ খ্রিষ্টাব্দের ২রা অক্টোবর রাষ্ট্রপতি ভবন থেকে 'স্বচ্ছ ভারত দৌড়' অনুষ্ঠিত হয়। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় পতাকা নেড়ে এই দৌড় শুরু করেন এবং প্রায় ১৫০০ মানুষ এতে অংশগ্রহণ করেন।[১৫]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Swachh Bharat Mission (Grameen) Phase 2 launched with an outlay of Rs 1.4 lakh crore"cnbctv18.com (ইংরেজি ভাষায়)। ৪ মার্চ ২০২০। সংগ্রহের তারিখ ২০২০-১২-২১ 
  2. "Swachh Bharat campaign should become mass movement: Narendra Modi"The Economic Times। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৪ 
  3. "PM reviews preparations for launch of Mission Swachh Bharat"। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৪ 
  4. "Swachh Bharat: PM Narendra Modi launches 'Clean India' mission"Zee News। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৪ 
  5. "Swachh Bharat Abhiyan: PM Narendra Modi to wield broom to give India a new image"। The Times of India। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৪ 
  6. "As it happened: PM Narendra Modi's 'Swachh Bharat Abhiyan'"। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৪ 
  7. Standard, Business (২০১৪-০৯-২৪)। "Restructuring of the Nirmal Bharat Abhiyan into Swachh Bharat Mission"www.business-standard.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৬-১৪ 
  8. Khanna, Pretika (২০১৫-১২-০৯)। "Nirmal Bharat Abhiyan failed to achieve its desired targets: CAG"mint (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৬-১৪ 
  9. "Swachh Bharat Mission Phase II guidelines released"www.downtoearth.org.in (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৬-১৪ 
  10. "PM Modi launches 'Swachh Bharat' campaign; takes pledge for a clean India"। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৪ 
  11. "Swachh Bharat Abhiyan: Clean India is responsibility of all 1.25 billion Indians, says PM Narendra Modi" 
  12. "PM Modi's 'Swachh Bharat Abhiyan' set for mega launch Thursday; schools, offices gear up for event"Zee News। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৪ 
  13. "'Swachh Bharat' campaign is beyond politics, PM Narendra Modi says"। The Times of India। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৪ 
  14. "Award for woman who took up a trowel to turn mason"www.telegraphindia.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৪-২৬ 
  15. "'Swachh Bharat Run' organized at Rashtrapati Bhavan"The Times of India 

বহিঃসংযোগ[সম্পাদনা]