হুয়ান রামোন হিমেনেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হুয়ান রামোন হিমেনেস
জন্মJuan Ramón Jiménez Mantecón
(১৮৮১-১২-২৩)২৩ ডিসেম্বর ১৮৮১
Moguer, Huelva, Andalucia, Spain
মৃত্যু২৯ মে ১৯৫৮(1958-05-29) (বয়স ৭৬)
San Juan, Puerto Rico
পেশাpoet
জাতীয়তাSpanish
ধরনpoetry
উল্লেখযোগ্য পুরস্কারNobel Prize in Literature 1956
দাম্পত্যসঙ্গীZenobia Camprubí

স্বাক্ষর

হুয়ান রামোন হিমেনেস (২৩শে ডিসেম্বর, ১৮৮১ - ২৯শে মে, ১৯৫৮)[১] একজন স্পেনীয় কবি ও লেখক যিনি ১৯৫৬ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।[২] "স্পেনীয় ভাষায় আনন্দোচ্ছ্বলতা ও শৈল্পিক বিশুদ্ধতার দৃষ্টান্ত স্থাপনকারী গীতিধর্মী কাব্যরচনার" জন্য তাঁকে এই পুরস্কার প্রদান করা হয়।

হিমেনেস স্পেনের উয়েলভা প্রদেশের মোগের শহরে জন্মগ্রহণ করেন এবং সেভিইয়া বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা লাভ করেন। নিকারাগুয়ার কবি ও স্পেনীয় কাব্যে আধুনিকতাবাদী আন্দোলনের নেতা রুবেন দারিও তাঁর উপর গভীর প্রভাব ফেলেন। দারিওর নিমন্ত্রণে তিনি মাদ্রিদে যান। এছাড়া ফ্রান্সে ভ্রমণের সময় সেখানকার প্রতীকবাদী কবিতের শুরুর দিকের রচনাগুলিও তাঁকে প্রভাবিত করে। কবিজীবনের শুরুর দিকে তিনি আবেগী ও অলংকারসমৃদ্ধ কাব্য রচনা করেন। এগুলির মধ্যে আছে আলমাস দে ভিওলেতা (বেগনী আত্মাগুলি, ১৯০০) এবং নিনফেয়াস (জলপদ্ম, ১৯০০)। হার্দিনের লেহানোস (১৯০৫), এলেহিয়াস (১৯০৮) এবং পাস্তোরালেস (১৯১১) কাব্যগ্রন্থগুলিতেও দারিওর প্রভাব সুস্পষ্ট। পরবর্তীতে তিনি এই ধারার প্রতি বিতৃষ্ণা পোষণ করতে শুরু করেন এবং সেটি পরিহার করে মুক্ত ছন্দে গীতিধর্মী কবিতা লেখা শুরু করেন। স্পেনে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়লে তিনি নির্বাসনে চলে যান এবং মার্কিন যুক্তরাষ্ট্র, কিউবা ও পুয়ের্তো রিকোতে সাহিত্য বিষয়ে অধ্যাপনা করেন। মার্কিন যুক্তরাষ্ট্রে ১৯১৬ সালে গমনের পর সেখানে নিউ ইয়র্ক শহরে থেনোবিয়া কামপ্রুবি আইমার নামক এক কবির সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। আইমার ভারতীয় কবিতার বিশেষ করে রবীন্দ্রনাথের কবিতার একজন অনুবাদিকা ছিলেন। ১৯১৬ সালেই হিমেনেস মুক্ত ছন্দে লেখা তাঁর প্রথম কাব্যসংকলন দিয়ারিও দে উন পোয়েতা রেসিয়েন কাসাদো (সদ্যবিবাহিত এক কবির রোজনামচা) প্রকাশ করেন। ১৯৩৯ সালে স্পেনের গৃহযুদ্ধের অবসানের পর তিনি স্ত্রীর সাথে স্বেচ্ছা নির্বাসনে পুয়ের্তো রিকোতে গমন করেন। পুয়ের্তো রিকো বিশ্ববিদ্যালয়ে স্পেনীয় সাহিত্যে অধ্যাপনা করেন।

হিমেনেস ও সেনোবিয়া একত্রে ১৯১৫ থেকে ১৯২২ সাল পর্যন্ত রবীন্দ্রনাথ ঠাকুরের ২২টি কাব্যগ্রন্থ স্পেনীয় ভাষাতে অনুবাদ করে নোবেল বিজয়ী বাঙালি কবির কবিতা স্পেনীয়ভাষী বিশ্বে ছড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

১৯৫৮ সালে পুয়ের্তো রিকোর সান হুয়ান শহরে তাঁর মৃত্যু হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Juan Ramón Jiménez | Spanish Poet & Nobel Prize Winner | Britannica"www.britannica.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৬ 
  2. "The Nobel Prize in Literature 1956"NobelPrize.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৬