ইয়োন ফসে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইয়োন ফসে
জন্ম (1959-09-29) ২৯ সেপ্টেম্বর ১৯৫৯ (বয়স ৬৪)
হগসুন্ড, রোগাল্যান্ড, নরওয়ে
পেশানাট্যকার, লেখক
জাতীয়তানরওয়েজীয়
শিক্ষা প্রতিষ্ঠানবারগেন বিশ্ববিদ্যালয়
উল্লেখযোগ্য পুরস্কারসাহিত্যে নোবেল পুরস্কার (২০২৩)

ইয়োন ওলাভ ফসে (জন্ম ২৯ সেপ্টেম্বর ১৯৫৯) একজন নরওয়েজীয় লেখক এবং নাট্যকার। ২০২৩ সালে তাকে সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়। নরওয়েজীয় নাট্যকারদের মধ্যে হেনরিক ইবসেনের পরেই তার লেখা নাটক সবচেয়ে বেশি অভিনীত হয়েছে। [১]

জীবনী[সম্পাদনা]

ইয়োন ফসে নরওয়ের হগসুন্ডে জন্মগ্রহণ করেন। সাত বছর বয়সে একটি গুরুতর দুর্ঘটনা তাকে মৃত্যুর কাছাকাছি নিয়ে গিয়েছিল; এই ভয়ানক অভিজ্ঞতা তার প্রাপ্তবয়স্কের লেখাকেও প্রভাবিত করেছে।[২] তিনি বার্গেন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং তুলনামূলক সাহিত্য বিষয়ে পড়াশোনা করেন। পরবর্তীতে সাহিত্যিক হিসেবে নিজের কর্মজীবন শুরু করেন। তার প্রথম উপন্যাস, Raudt, svart (লোহিত, কৃষ্ণ), ১৯৮৩ সালে প্রকাশিত হয়।[৩] তার প্রথম নাটক, Og aldri skal vi skiljast (আর আমরা কখনো আলাদা হবোনা) ১৯৯৪ সালে প্রদর্শিত এবং প্রকাশিত হয়েছিল। পরে উপন্যাস, ছোটগল্প, কবিতা, শিশুতোষ বই, প্রবন্ধ এবং নাটক লিখেছেন। তার রচনাগুলো চল্লিশটিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Jon Fosse - «take it or leave it»"NRK। সংগ্রহের তারিখ ৫ অক্টোবর ২০২৩ 
  2. "I have to talk about it because it's so fundamental to me: at the age of seven, I was close to death because of an accident . . I could see myself sitting here . . everything was peaceful, and I looked at the houses back home, and I felt quite sure that I saw them for the last time as I was going to the doctor. Everything was shimmering and very peaceful, a very happy state, like a cloud of particles of light. This experience is the most important experience from my childhood. And it has been very formative for me as a person, both in good and in bad ways. I think it created me as a kind of artist." ('Jon Fosse's Search for Peace'. The New Yorker, 13 November 2022)
  3. Merve Enre (১৩ নভেম্বর ২০২২)। "Jon Fosse's Search for Peace"The New Yorker। সংগ্রহের তারিখ ১৪ নভেম্বর ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]