জঁ-পল সার্ত্র্‌

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জঁ-পল সার্ত্র্
Jean-Paul Sartre FP.JPG
১৯৫০ সালে জঁ-পল সার্ত্র্‌
জন্ম জঁ-পল চার্লস এইমার সার্ত্র্‌
(১৯০৫-০৬-২১)২১ জুন ১৯০৫
প্যারিস, ফ্রান্স
মৃত্যু ১৫ এপ্রিল ১৯৮০(১৯৮০-০৪-১৫) (৭৪ বছর)
প্যারিস, ফ্রান্স
যুগ বিংশ শতাব্দীর দর্শন
অঞ্চল পাশ্চাত্য দর্শন
ধারা মহাদেশীয় দর্শন, অস্তিত্ববাদ, প্রপঁচবিজ্ঞান, মার্ক্সিজম, নৈরাজ্যবাদ
আগ্রহ অধিবিদ্যা, জ্ঞানতত্ত্ব, নীতিশাস্ত্র, সাহিত্য, রাজনৈতিক দর্শন
অবদান Bad faith, "existence precedes essence," nothingness, “every consciousness is a non-positional consciousness of itself," situation, Sartrean terminology

জঁ-পল সার্ত্র্[২] (ফরাসি: Jean-Paul Sartre) (২১শে জুন, ১৯০৫-১৫ই এপ্রিল , ১৯৮০) ফরাসি অস্তিত্ববাদী দার্শনিক, নাট্যকার, সাহিত্যিক এবং সমালোচক। তিনি ছিলেন অস্তিত্ববাদ ও প্রপঁচবিজ্ঞানের দর্শনে একজন পথিকৃৎ ও বিংশ শতকের ফরাসি দর্শন ও মার্ক্সিজমের অন্যতমপ্রভাবশালী দার্শনিক।

জঁ-পল সার্ত্র্‌ তার কাজের মাধ্যমে সমাজবিজ্ঞান, সাহিত্যতত্ত্ব, উত্তর উপনিবেশবাদি তত্ত্ব ও সাহিত্য গবেষণায় ব্যপক প্রভাব বিস্তার করেছিলে। সার্ত্র্‌ সিমোন দ্য বোভোয়ারের সাথে অত্যন্ত ঘনিষ্ট সম্পর্ক বজায় রাখতেন।

জঁ-পল সার্ত্র্‌ ১৯৬৪ সালে সাহিত্যে নোবেল পুরষ্কারের জন্য মনোনীত হন তবে এই পুরষ্কার গ্রহণে তিনি অস্বীকৃতি জানান কারণ তার মতে একজন লেখককে কখনই নিজেকে একটি প্রতিষ্ঠানে পরিণত হতে দেওয়া উচিৎ নয়।[৩]

পাদটীকা[সম্পাদনা]

  1. "Sartre's Debt to Rousseau" (PDF)। সংগৃহীত 2 March 2010 
  2. এই ফরাসি ব্যক্তিনামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপিডিয়া:বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণ-এ ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।
  3. The Nobel Foundation (1964)."Minnen, bara minnen" ISBN 9100571407 from year 2000 by Lars Gyllensten Nobel Prize in Literature 1964 - Press Release. Address by Anders Österling, Member of the Swedish Academy. Retrieved on: 4 February 2012.