উইলিয়াম বাটলার ইয়েটস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
১৯১১ সালে তোলা আলোকচিত্রে উইলিয়াম বাটলার ইয়েটস
ইয়েটসের প্রেমিকা গনে (আনুমানিক ১৯০০ সাল)

উইলিয়াম বাটলার ইয়েটস (ইংরেজি: William Butler Yeats) (১৩ জুন ১৮৬৫ – ২৮ জানুয়ারি ১৯৩৯) বিশ শতকের সাহিত্যাঙ্গণের একজন অন্যতম গুরুত্বপূর্ণ আইরিশ কবি, নাট্যকার, এবং প্রভাবশালী ব্যক্তিত্ব। তিনি আইরিশ ও ব্রিটিশ উভয় সাহিত্যেরই একজন প্রবাদ পুরুষ। জীবনের শেষ বছরগুলোতে তিনি দুই মেয়াদে আইরিশ সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন। তার সাহিত্যকর্মে কেল্টিক সাহিত্য, লেডি গ্রেগরি, এবং অ্যাবি থিয়েটারের স্থপতি এডওয়ার্ড মার্টিনের গুরুত্বপূর্ণ প্রভাব বিদ্যামান। ১৯০০ সাল থেকে তাঁর কবিতা শারীরিক ও বাস্তবধর্মী হয়ে উঠতে থাকে । ১৯২৩ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। তার পুরস্কার প্রাপ্তি সম্পর্কে নোবেল কমিটির বর্ণনা ছিলো, “অণুপ্রেরণা জাগানো কবিতা, যা খুবই শৈল্পিকভাবে পুরো জাতির স্পৃহা জাগানো ভাবটিকে প্রকাশ করেছে।” ইয়েটস ছিলেন কোনো ক্ষেত্রে সর্বোচ্চ সম্মানপ্রাপ্ত প্রথম আয়ারল্যান্ডীয়।[১] তাকে বলা হয় সেই গুটিকয়েক সাহিত্যিকদের একজন যাঁদের সর্বোৎকৃষ্ট কাজগুলো লিখিত হয়েছে নোবেল পুরস্কার জয়ের পর।[২] তাঁর এসকল কাজের মধ্যে আছে দ্য টাওয়ার (১৯২৮), এবং দ্য উইন্ডিং স্টেয়ার অ্যান্ড আদার পোয়েমস (১৯২৯)। 'ইস্টার সানডে' তার অন্যতম একটি বিখ্যাত কবিতা, যেটি আইরিশ বিপ্লবের ঘটনাকে তুলে ধরে।

জীবনী[সম্পাদনা]

ইয়েটস জন্মগ্রহণ ও পড়াশোনা করেছেন আয়ারল্যান্ডের ডাবলিন প্রদেশের স্যান্ডিমাউন্টে, কিন্তু তার শিশুকালের বেশিরভাগ সময় কেটেছে আয়ার‌ল্যান্ডের শহর কাউন্টি স্লিগোতে। যুবক বয়সেই তার কবিতা পড়ার শুরু, এবং এই বয়সেই তিনি আয়ারল্যান্ডীয় কিংবদন্তিগুলো ও অকাল্ট সাহিত্যের দ্বারা গভীরভাবে প্রভাবিত হন। তার প্রথম পর্যায়ের কাজগুলো জুড়ে এই প্রভাবে ছাড়া দেখা যায়। উনিশ শতকের শেষ পর্যন্ত তার এই কাজের ধারা চলতে থাকে। তার সর্বপ্রথম কবিতাগ্রন্থ প্রকাশিত হয় ১৮৮৯ সালে। ইয়েটসকে ধরা হয় ঐতিহ্যগত ভাবধারার অত্যন্ত দক্ষতাসম্পন্ন একজন কবি।

পাদটীকা[সম্পাদনা]

  1. The Nobel Prize in Literature 1923. Nobelprize.org. Retrieved on 3 June 2007.
  2. Frenz, Horst (Edit.). The Nobel Prize in Literature 1923. "Nobel Lectures, Literature 1901–1967", 1969. Retrieved on 23 May 2007.

তথ্যসূত্র[সম্পাদনা]

আরো পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]