নিকোসিয়া

স্থানাঙ্ক: ৩৫°১০′২১″ উত্তর ৩৩°২১′৫৪″ পূর্ব / ৩৫.১৭২৫০° উত্তর ৩৩.৩৬৫০০° পূর্ব / 35.17250; 33.36500
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নিকোসিয়া
Λευκωσία (আধুনিক গ্রিক)
Lefkoşa (তুর্কি)
রাজধানী শহর
উপরের বাম দিক থেকে: নিকোসিয়া শহরের স্কাইলাইন, লেড্রা স্ট্রিট রাতে, নিকোসিয়ান বাড়ির আঙিনা, নিকোসিয়ার ভেনিসীয় দেয়াল, পুরানো শহরের একটি নিকোসিয়ান দরজা, বুয়ুক হান, একটি শান্ত এলাকা পুরানো শহরে, ভিনিস্বাসী বাড়ি, নিকোসিয়া বড়দিনের মেলা, মাকারিউ এভিনিউ রাতে
উপরের বাম দিক থেকে: নিকোসিয়া শহরের স্কাইলাইন, লেড্রা স্ট্রিট রাতে, নিকোসিয়ান বাড়ির আঙিনা, নিকোসিয়ার ভেনিসীয় দেয়াল, পুরানো শহরের একটি নিকোসিয়ান দরজা, বুয়ুক হান, একটি শান্ত এলাকা পুরানো শহরে, ভিনিস্বাসী বাড়ি, নিকোসিয়া বড়দিনের মেলা, মাকারিউ এভিনিউ রাতে
নিকোসিয়া সাইপ্রাস-এ অবস্থিত
নিকোসিয়া
নিকোসিয়া
নিকোসিয়া ইউরোপীয় ইউনিয়ন-এ অবস্থিত
নিকোসিয়া
নিকোসিয়া
নিকোসিয়া ইউরোপ-এ অবস্থিত
নিকোসিয়া
নিকোসিয়া
সাইপ্রাসে নিকোসিয়ার অবস্থান
স্থানাঙ্ক: ৩৫°১০′২১″ উত্তর ৩৩°২১′৫৪″ পূর্ব / ৩৫.১৭২৫০° উত্তর ৩৩.৩৬৫০০° পূর্ব / 35.17250; 33.36500
Claimed by
Administered by 
  • South
  • North
  • Republic of Cyprus
  • Northern Cyprus (Recognised only by Turkey)
  • Cypriot DistrictNicosia
    সরকার
     • Mayor of Nicosia MunicipalityConstantinos Yiorkadjis (Ind.)
     • Mayor of Nicosia Turkish MunicipalityMehmet Harmancı (TDP)
    উচ্চতা২২০ মিটার (৭২০ ফুট)
    জনসংখ্যা (2016)[১][২]
     • রাজধানী শহর
    • South: ৫৫,০১৪
    • North: ৬১,৩৭৮
     • পৌর এলাকা
    • South: ২,৪৪,২০০
    • North: ৮২,৫৩৯
     The south's urban includes the municipalities of Nicosia (south), Agios Dometios, Egkomi, Strovolos, Aglantzia, Lakatameia, Anthoupolis, Latsia and Yeri. The north's includes North Nicosia, Gönyeli, Gerolakkos and Kanli.
    বিশেষণNicosian
    সময় অঞ্চলইইটি (ইউটিসি+০২:০০)
     • গ্রীষ্মকালীন (দিসস)ইইএসটি (ইউটিসি+০৩:০০)
    Post code1010–1107
    এলাকা কোড+357 22
    আইএসও ৩১৬৬ কোডCY-01
    ওয়েবসাইটNicosia Municipality

    নিকোসিয়া (/ˌnɪkəˈsə/ NIK-ə-SEE; গ্রিক: Λευκωσία [lefkoˈsi.a]; তুর্কি: Lefkoşa [lefˈkoʃa]; আর্মেনীয়: Նիկոսիա, প্রতিবর্ণী. Nikosia; Cypriot Arabic: Nikusiya) সাইপ্রাসের রাজধানী ও বৃহত্তম শহর। এটি পেডিয়োস নদীর তীরে মেসোরিয়া সমভূমির কেন্দ্রস্থলে অবস্থিত। নিকোসিয়া ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র সমুহের সবচেয়ে দক্ষিণ পূর্বে রাজধানী। এটি ৪,৫০০ বছরের বেশি সময় ধরে মানুষের আবাসস্থল এবং ১০ শতকের পর থেকে সাইপ্রাসের রাজধানী।

    ১৯৬০ এর দশকের সাইপ্রাস আন্ত দ্বন্দ্বের ফলে সাইপ্রাসের রাজধানী নিকোসিয়া বিভক্ত হয় এবং ১৯৬৩ সাল থেকে উত্তর অংশ তুর্কি সাইপ্রিয়টর্স (তুর্কি জাতিগত সাইপ্রাসীয়) ও দক্ষিণ অংশ গ্রিক সাইপ্রিয়টর্স (গ্রিক জাতিগত সাইপ্রাসীয়) দ্বারা নিয়ন্ত্রণ হল।

    বিচার বিভাগীয় এবং প্রশাসনিক কার্য ছাড়াও, নিকোসিয়া নিজেকে দ্বীপের অর্থনৈতিক রাজধানী এবং এর প্রধান আন্তর্জাতিক ব্যবসা কেন্দ্র হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। ২০১৮ সালে, নিকোসিয়া আপেক্ষিক ক্রয় ক্ষমতা অনুযায়ী বিশ্বের ৩২তম ধনী শহর ছিল।[৩]

    প্রশাসনিক বিন্যাস[সম্পাদনা]

    বৃহত্তর নিকোসিয়া কয়েকটি পৌর সংস্থা দ্বারা শাসিত হয়। শহরের মূল কেন্দ্রস্থলটি নিকোসিয়া পৌরসভা দ্বারা শাসিত হয়। অন্যান্য পৌরসভাগুলো হল স্ট্রভোলস, লাকাতামিয়া, ল্যাটসিয়া, আগলন্দিয়া, এনগমি, অ্যাজিওস ধোমতিওস এবং নবগঠিত (২০১১ হিসাবে) ইয়েরি ও তেসরি।

    শিক্ষা[সম্পাদনা]

    সাইপ্রাস বিশ্ববিদ্যালয় (ইউসিওয়াই)

    নিকোসিয়া ছাত্র ছাত্রীদের জন্য একটি ভালো মানের শিক্ষা শহর। এখানে আটটি বিশ্ববিদ্যালয় রয়েছে। সাইপ্রাস বিশ্ববিদ্যালয়, নিকোসিয়া বিশ্ববিদ্যালয়, ইউরোপীয়ান ইউনিভার্সিটি সাইপ্রাস, সাইপ্রাস উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ফ্রেডেরিক বিশ্ববিদ্যালয়, নেয়ার ইস্ট ইউনিভার্সিটি, ভূমধ্যসাগরীয় কারপাসিয়া বিশ্ববিদ্যালয়, সাইপ্রাস আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়।

    অর্থনীতি[সম্পাদনা]

    নিকোসিয়া সাইপ্রাসের অর্থনীতি ও বাণিজ্যের প্রাণকেন্দ্র। সাইপ্রাস পপুলার ব্যাংক, ব্যাংক অব সাইপ্রাস, হেলেনিক ব্যাংক সহ সাইপ্রাসের সব ব্যাংকের প্রধান কার্যালয় নিকোসিয়ায় অবস্থিত। এছাড়াও সাইপ্রাসের কেন্দ্রীয় ব্যাংক রাজধানীর এক্রোপলিস অঞ্চলে অবস্থিত। এখানে অনেক আন্তর্জাতিক বাণিজ্যিক প্রতিষ্ঠানের সাইপ্রাসীয় সদর দপ্তর রয়েছে, যেমন; পিডব্লিউসি, ডেলোয়টি, কেপিএমজি, আর্নেস্ট অ্যান্ড ইয়ং।

    যোগাযোগ[সম্পাদনা]

    নিকোসিয়া একটি আধুনিক মোটরওয়ে নেটওয়ার্কের মাধ্যমে সাইপ্রাসের অন্যান্য বড় শহরগুলির সাথে যুক্ত। এ১ নিকোসিয়াকে দক্ষিণের লিমাসলের সাথে সংযুক্ত করেছে এবং এ৬ লিমাসোল থেকে পাফোসের সাথে। এ২ নিকোসিয়াকে দক্ষিণ পূর্বের শহর লারনাকার সাথে এবং এ৩ লারনাকা থেকে আইয়া নাপাকে যুক্ত করেছে। নিকোসিয়া দুটি আন্তর্জাতিক বিমানবন্দরের সাথে যুক্ত; পাফোস আন্তর্জাতিক বিমানবন্দরলারনাকা আন্তর্জাতিক বিমানবন্দর। ১৯৭৪ সাল থেকে নিকোসিয়া আন্তর্জাতিক বিমানবন্দরের বাণিজ্যিক অপারেশন বন্ধ; এটি সবুজ লাইন বাফার জোনের মধ্যে অবস্থিত এবং সাইপ্রাসে জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সদর দপ্তর হিসাবে ব্যবহৃত হয়।

    আরও দেখুন[সম্পাদনা]

    তথ্যসূত্র[সম্পাদনা]

    1. "Population – Place of Residence, 2011"Statistical Service of Cyprus (CYSTAT)। ১৭ এপ্রিল ২০১৪। ১৬ অক্টোবর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
    2. "KKTC 2011 Nüfus ve Konut Sayımı" [TRNC 2011 Population and Housing Census] (পিডিএফ) (তুর্কি ভাষায়)। TRNC State Planning Organization। ৬ আগস্ট ২০১৩। ৬ নভেম্বর ২০১৩ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০২০ 
    3. "World's richest cities by purchasing power"। UBS। ২০১৮। ২০১৮-০৮-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ মে ২০১৮