নটিংহ্যামশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Suvray (আলোচনা | অবদান)
তথ্যছক সংযুক্তিকরণ!
Suvray (আলোচনা | অবদান)
ইতিহাস - অনুচ্ছেদ সৃষ্টি!
৫৫ নং লাইন: ৫৫ নং লাইন:
}}
}}


'''নটিংহ্যামশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব''' ইংল্যান্ড এবং ওয়েলসের ঘরোয়া ক্রিকেট অবকাঠামোয় পরিচালিত আঠারোটি প্রথম-শ্রেণীর কাউন্টি ক্লাবগুলোর অন্যতম। ঐতিহাসিক কাউন্টি নটিংহ্যামশায়ারের প্রতিনিধিত্ব করছে এ ক্লাবটি। সীমিত ওভারের ক্রিকেটে ক্লাবটি '''নটস আউটলজ''' নামে পরিচিত। ১৮৪১ সালে কাউন্টি ক্লাবটি প্রতিষ্ঠিত হয়। তবে, নটিংহ্যামশায়ার দল শুরুরদিকের সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। সচরাচর পুরনো [[Nottingham Cricket Club|নটিংহাম ক্রিকেট ক্লাব]] নামে তখন পরিচিত ছিল। ১৭৭১ সাল থেকে শীর্ষস্থানীয় [[ক্রিকেট]] খেলায় দলটি অংশ নিতো। ঐ কাউন্টি ক্লাবটি সর্বদাই তাদের [[প্রথম-শ্রেণীর ক্রিকেট|প্রথম-শ্রেণীর]] মর্যাদা ধরে রেখেছে।
'''নটিংহ্যামশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব''' ইংল্যান্ড এবং ওয়েলসের ঘরোয়া ক্রিকেট অবকাঠামোয় পরিচালিত আঠারোটি প্রথম-শ্রেণীর কাউন্টি ক্লাবগুলোর অন্যতম। ঐতিহাসিক কাউন্টি নটিংহ্যামশায়ারের প্রতিনিধিত্ব করছে এ ক্লাবটি। সীমিত ওভারের ক্রিকেটে ক্লাবটি '''নটস আউটলজ''' নামে পরিচিত। ১৮৪১ সালে কাউন্টি ক্লাবটি প্রতিষ্ঠিত হয়। তবে, নটিংহ্যামশায়ার দল শুরুরদিকের সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। সচরাচর পুরনো [[Nottingham Cricket Club|নটিংহাম ক্রিকেট ক্লাব]] নামে তখন পরিচিত ছিল। ১৭৭১ সাল থেকে শীর্ষস্থানীয় [[ক্রিকেট]] খেলায় দলটি অংশ নিতো। ঐ কাউন্টি ক্লাবটি সর্বদাই তাদের [[প্রথম-শ্রেণীর ক্রিকেট|প্রথম-শ্রেণীর]] মর্যাদা ধরে রেখেছে।<ref>{{cite book |last=ACS |first= |authorlink=Association of Cricket Statisticians and Historians |title=A Guide to First-Class Cricket Matches Played in the British Isles |year=1982 |publisher=ACS |location=Nottingham |isbn=}}</ref>

== ইতিহাস ==
১৮৯০ সালে আনুষ্ঠানিকভাবে [[কাউন্টি চ্যাম্পিয়নশীপ]] প্রতিযোগিতা প্রবর্তনের সূচনালগ্ন থেকে নটিংহ্যামশায়ার অংশগ্রহণ করে আসছে ও ইংল্যান্ডে অভ্যন্তরে প্রত্যেক শীর্ষপর্যায়ের ঘরোয়া ক্রিকেট প্রতিযোগিতায় খেলছে।

নিজেদের খেলা আয়োজনের লক্ষ্যে ওয়েস্ট ব্রিজফোর্ডের [[ট্রেন্ট ব্রিজ|ট্রেন্ট ব্রিজকে]] ক্লাবটি সর্বাধিক সময় ব্যবহার করে থাকে। এ মাঠটি [[টেস্ট ক্রিকেট|টেস্ট খেলায়ও]] ব্যবহার করা হয়। এছাড়াও, ক্লাবটি কাউন্টির বিভিন্ন মাঠে অগণিত খেলা আয়োজন করেছে।<ref>[https://cricketarchive.com/Archive/Grounds/11/grounds_for_country_11_Nottinghamshire.html Cricket grounds in Nottinghamshire]. Retrieved on 18 March 2010.</ref> দলের খেলোয়াড়েরা ঘন সবুজের সাথে সোনালী/হলুদ পোষাক পরিধান করে [[Natwest T20 Blast|ন্যাটওয়েস্ট টি২০ ব্ল্যাস্ট]] এবং [[Royal London One Day Cup|রয়্যাল লন্ডন ওয়ান ডে কাপে]] আরও হলুদ রঙের প্রাধান্য নিয়ে তৈরি পোষাক পরিধান করে খেলতে নামে।


== পাদটীকা ==
== পাদটীকা ==

১৫:৫০, ১৫ এপ্রিল ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

নটিংহ্যামশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব
একদিনের ম্যাচ নামনটস আউটলজ
কর্মীবৃন্দ
অধিনায়কস্টিভেন মুলানি
ওডিআই অধিনায়কএল এ অধিনায়ক
স্টিভেন মুলানি
টি২০ অধিনায়ক
ড্যান ক্রিস্টিয়ান
কোচপিটার মুরেস
বিদেশি খেলোয়াড়জেমস প্যাটিনসন
ড্যান ক্রিস্টিয়ান(টি২০)
দলের তথ্য
প্রতিষ্ঠা১৮৪১
স্বাগতিক মাঠট্রেন্ট ব্রিজ
ধারণক্ষমতা১৭,৫০০
ইতিহাস
প্রথম শ্রেণী অভিষেকসাসেক্স
১৮৩৫ সালে
ব্রাইটন
চ্যাম্পিয়নশীপ জয়
প্রো৪০ জয়
এফপি ট্রফি/ওয়াইবি৪০/রয়্যাল লন্ডন ওয়ান ডে কাপ জয়
টি২০ ব্ল্যাস্ট জয়
বিএন্ডএইচ কাপ জয়
দাপ্তরিক ওয়েবসাইটনটিংহ্যামশায়ার সিসিসি

First-class

One-day

T20

নটিংহ্যামশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব ইংল্যান্ড এবং ওয়েলসের ঘরোয়া ক্রিকেট অবকাঠামোয় পরিচালিত আঠারোটি প্রথম-শ্রেণীর কাউন্টি ক্লাবগুলোর অন্যতম। ঐতিহাসিক কাউন্টি নটিংহ্যামশায়ারের প্রতিনিধিত্ব করছে এ ক্লাবটি। সীমিত ওভারের ক্রিকেটে ক্লাবটি নটস আউটলজ নামে পরিচিত। ১৮৪১ সালে কাউন্টি ক্লাবটি প্রতিষ্ঠিত হয়। তবে, নটিংহ্যামশায়ার দল শুরুরদিকের সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। সচরাচর পুরনো নটিংহাম ক্রিকেট ক্লাব নামে তখন পরিচিত ছিল। ১৭৭১ সাল থেকে শীর্ষস্থানীয় ক্রিকেট খেলায় দলটি অংশ নিতো। ঐ কাউন্টি ক্লাবটি সর্বদাই তাদের প্রথম-শ্রেণীর মর্যাদা ধরে রেখেছে।[১]

ইতিহাস

১৮৯০ সালে আনুষ্ঠানিকভাবে কাউন্টি চ্যাম্পিয়নশীপ প্রতিযোগিতা প্রবর্তনের সূচনালগ্ন থেকে নটিংহ্যামশায়ার অংশগ্রহণ করে আসছে ও ইংল্যান্ডে অভ্যন্তরে প্রত্যেক শীর্ষপর্যায়ের ঘরোয়া ক্রিকেট প্রতিযোগিতায় খেলছে।

নিজেদের খেলা আয়োজনের লক্ষ্যে ওয়েস্ট ব্রিজফোর্ডের ট্রেন্ট ব্রিজকে ক্লাবটি সর্বাধিক সময় ব্যবহার করে থাকে। এ মাঠটি টেস্ট খেলায়ও ব্যবহার করা হয়। এছাড়াও, ক্লাবটি কাউন্টির বিভিন্ন মাঠে অগণিত খেলা আয়োজন করেছে।[২] দলের খেলোয়াড়েরা ঘন সবুজের সাথে সোনালী/হলুদ পোষাক পরিধান করে ন্যাটওয়েস্ট টি২০ ব্ল্যাস্ট এবং রয়্যাল লন্ডন ওয়ান ডে কাপে আরও হলুদ রঙের প্রাধান্য নিয়ে তৈরি পোষাক পরিধান করে খেলতে নামে।

পাদটীকা

তথ্যসূত্র

  1. ACS (১৯৮২)। A Guide to First-Class Cricket Matches Played in the British Isles। Nottingham: ACS। 
  2. Cricket grounds in Nottinghamshire. Retrieved on 18 March 2010.

আরও দেখুন

আরও পড়ুন

বহিঃসংযোগ