সমারসেট কাউন্টি ক্রিকেট ক্লাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সমারসেট কাউন্টি ক্রিকেট ক্লাব
সমারসেট ক্রিকেট.png
কর্মীবৃন্দ
অধিনায়কমার্কাস ট্রেসকোথিক
কোচম্যাথু মেনার্ড
বিদেশি খেলোয়াড়আব্দুর রেহমান
কোরে অ্যান্ডারসন (টি২০)
ক্রিস গেইল (টি২০)
সোহেল তানভীর (টি২০)
দলের তথ্য
রংপ্রথম-শ্রেণী:         
লিস্ট এ ও টি২০:             
প্রতিষ্ঠা১৮৭৫; ১৪৭ বছর আগে (1875)
স্বাগতিক মাঠকাউন্টি গ্রাউন্ড, টনটন
ধারণক্ষমতা৮,৫০০[১]
ইতিহাস
চ্যাম্পিয়নশীপ জয়
সিবি৪০/প্রো৪০/সানডে লীগ জয়
এফপি ট্রফি/ন্যাটওয়েস্ট ট্রফি জয়৩ (+২ বেনসন এন্ড হেজেস কাপ) বিজয়ী
টুয়েন্টি২০ কাপ জয়
দাপ্তরিক ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট

সমারসেট কাউন্টি ক্রিকেট ক্লাব ১৮টি প্রধান কাউন্টি ক্লাবের অন্যতম। ইংল্যান্ড এবং ওয়েলসের ঘরোয়া ক্রিকেট অবকাঠামোয় অবস্থান করে ঐতিহাসিক কাউন্টি হিসেবে বিবেচিত সমারসেটের প্রতিনিধিত্বকারী ক্লাব দল এটি। সমারসেট সাব্রেস ক্লাবের সীমিত ওভারের দল ছিল। বর্তমানে এটি শুধুমাত্র সমারসেট নামেই পরিচিতি বহন করছে।

ক্লাব প্রতিষ্ঠা[সম্পাদনা]

টনটনের কাউন্টি গ্রাউন্ডে ক্লাবের সদর দফতর অবস্থিত। ডেভনের সিডমাউথে সমারসেটের ভদ্রমহোদয়গণ ও ডেভনের ভদ্রমহোদয়গণের মধ্যকার খেলার পর ১৮৭৫ সালে সমারসেট কাউন্টি ক্রিকেট ক্লাব গঠনের সিদ্ধান্ত চূড়ান্ত হয়।[২] দুইদিনের খেলায় সমারসেট আট উইকেটে জয় পায়।[৩] সমারসেটের ভদ্রমহোদয়গণ ও তাদের বন্ধুগণ সভায় ঐকমত্য পোষণ করেন যে, সমারসেটের নিজস্ব কাউন্টি ক্রিকেট ক্লাব থাকা প্রয়োজন।[৪] ইংরেজ প্রথম-শ্রেণীর ক্রিকেটে প্রতিনিধিত্বকারী সকল ক্লাবের মধ্যে কেবলমাত্র সমারসেট ক্লাবই নিজস্ব সীমানার বাইরে গঠিত হয়েছে।[৫]

ইতিহাস[সম্পাদনা]

১৮৭৫ সালে সমারসেট ক্লাব প্রতিষ্ঠিত হয় ও ১৮৮২ সালে প্রথম-শ্রেণীর ক্রিকেটে খেলার মর্যাদা পায়। পরবর্তীতে পুনরায় ১৮৯১ সালে প্রথম-শ্রেণীর ক্রিকেটে খেলার মর্যাদা লাভ করে। প্রাচীনতম কাউন্টি ক্লাব হলেও অদ্যাবধি কাউন্টি চ্যাম্পিয়নশীপের শিরোপা লাভ করতে ব্যর্থ হয়। তবে, ২০০১, ২০১০ ও ২০১২ সালে দলটি দ্বিতীয় স্থানে অবস্থান করেছিল। ১৯৭০-এর দশকের শেষার্ধ্বে ১৯৭৯ সালে প্রথমবারের মতো জিলেট কাপজন প্লেয়ার লীগের শিরোপা জয় করে। পরবর্তীত একদিনের ক্রিকেটে আরও দুইবার জিলেট কাপ, দুইবার বেনসন এন্ড হেজেস কাপ ও জন প্লেয়ার লীগের শিরোপা জয় করেছিল। ২০০৩ সালে টুয়েন্টি২০ ক্রিকেট প্রতিযোগিতার সূচনা ঘটলে দলটি চারবার ফাইনালে পৌঁছুতে সক্ষম হয় ও ২০০৫ সালে প্রতিযোগিতার চ্যাম্পিয়ন হয়।

টনটনের কাউন্টি গ্রাউন্ডেই দলের প্রায় সবগুলো খেলা অনুষ্ঠিত হয়েছে। ২০১২ ও ২০১৫ সালে প্রথম-শ্রেণীর খেলাসহ অন্যান্য খেলা ২০০৫ সাল থেকে টনটন ভেলে এমসিসি ইউনিভার্সিটিজ দলগুলোর বিপক্ষে খেলেছে।[৬] ক্লাবের দ্বিতীয় একাদশেরও নিয়মিত মাঠ হিসেবে টনটন ভেল পরিচিত। অতীতে ক্ল্যারেন্স পার্ক, ওয়েস্টন-সুপার-মেয়ারবাথের রিক্রিয়েশন গ্রাউন্ডে অনেকগুলো খেলায় অংশ নেয়।

১৩ জুলাই, ১৭৫১ তারিখে সমারসেট তাদের সর্বপ্রথম খেলায় অংশগ্রহণ করে। প্রিন্স অব ওয়েলস ফ্রেডেরিকের স্মৃতির উদ্দেশ্যে এ খেলাটির আয়োজন করা হয়।[৭] ফ্রেডেরিক ক্রিকেট খেলার অন্যতম পৃষ্ঠপোষক ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dobell, George (১৪ এপ্রিল ২০১১)। "Chopra dominates Somerset with career-best ton"। ESPNcricinfo। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১১ 
  2. Foot (1986), pp15–16
  3. "Gentlemen of Devon v Gentlemen of Somerset"। CricketArchive। ১৭ আগস্ট ১৮৭৫। সংগ্রহের তারিখ ৪ ডিসেম্বর ২০০৯ 
  4. Foot (1986), p16.
  5. "The County Championship"। Talk Cricket। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০১০ 
  6. Cricket Archive Taunton Vale: First-class matches played at
  7. Foot (1986), p12.

গ্রন্থপঞ্জী[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]