নরম্যান বোরলাউগ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
InternetArchiveBot (আলোচনা | অবদান)
1টি উৎস উদ্ধার করা হল ও 0টি অকার্যকর হিসেবে চিহ্নিত করা হল। #IABot (v2.0beta10ehf1)
৩৬ নং লাইন: ৩৬ নং লাইন:
}}
}}


'''নরম্যান বোরলাউগ''' ([[মার্চ ২৫]], [[১৯১৪]] – [[সেপ্টেম্বর ১২]], [[২০০৯]])<ref name=APDeath>{{সংবাদ উদ্ধৃতি|url=http://www.google.com/hostednews/ap/article/ALeqM5gb_fsKObiTI2Quwargw4snaBhKuAD9AM79R81|title=Nobel Prize winner Norman Borlaug dies at 95}}</ref> বিখ্যাত [[মার্কিন যুক্তরাষ্ট্র|মার্কিন]] কৃষিবিজ্ঞানী এবং শান্তিতে নোবেল বিজয়ী, যিনি [[সবুজ বিপ্লব|সবুজ বিপ্লবের]] জনক হিসেবে খ্যাত।<ref>"[http://www1.umn.edu/umnnews/UMN_home/know/The_father_of_the_22Green_Revolution22.html The father of the 'Green Revolution']". ''Did You Know?''. University of Minnesota. Retrieved 2006-09-24.</ref> বোরলাউগ পাঁচ জনের মধ্যে একজন তিনি [[নোবেল শান্তি পুরস্কার]], [[প্রেসিডেন্সিয়াল মেডেল অফ ফ্রিডম]] এবং [[কংগ্রেসনাল গোল্ড মেডেল]] তিনটি পদক লাভ করেছেন। এছাড়াও তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা [[পদ্মভূষণ]] লাভ করেন।
'''নরম্যান বোরলাউগ''' ([[মার্চ ২৫]], [[১৯১৪]] – [[সেপ্টেম্বর ১২]], [[২০০৯]])<ref name=APDeath>{{সংবাদ উদ্ধৃতি|url=http://www.google.com/hostednews/ap/article/ALeqM5gb_fsKObiTI2Quwargw4snaBhKuAD9AM79R81|title=Nobel Prize winner Norman Borlaug dies at 95}}</ref> বিখ্যাত [[মার্কিন যুক্তরাষ্ট্র|মার্কিন]] কৃষিবিজ্ঞানী এবং শান্তিতে নোবেল বিজয়ী, যিনি [[সবুজ বিপ্লব|সবুজ বিপ্লবের]] জনক হিসেবে খ্যাত।<ref>"[http://www1.umn.edu/umnnews/UMN_home/know/The_father_of_the_22Green_Revolution22.html The father of the 'Green Revolution'] {{ওয়েব আর্কাইভ|ইউআরএল=https://web.archive.org/web/20090405172549/http://www1.umn.edu/umnnews/UMN_home/know/The_father_of_the_22Green_Revolution22.html |তারিখ=৫ এপ্রিল ২০০৯ }}". ''Did You Know?''. University of Minnesota. Retrieved 2006-09-24.</ref> বোরলাউগ পাঁচ জনের মধ্যে একজন তিনি [[নোবেল শান্তি পুরস্কার]], [[প্রেসিডেন্সিয়াল মেডেল অফ ফ্রিডম]] এবং [[কংগ্রেসনাল গোল্ড মেডেল]] তিনটি পদক লাভ করেছেন। এছাড়াও তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা [[পদ্মভূষণ]] লাভ করেন।


== জন্ম ও শিক্ষাজীবন ==
== জন্ম ও শিক্ষাজীবন ==

১৪:২০, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

নরম্যান বরলাগ
বরলাগ ২০০৩ সালে
জন্ম
নরম্যান আর্নেষ্ট বরলাগ

(১৯১৪-০৩-২৫)২৫ মার্চ ১৯১৪
মৃত্যু১২ সেপ্টেম্বর ২০০৯(2009-09-12) (বয়স ৯৫)
জাতীয়তাআমেরিকান
নাগরিকত্বমার্কিন যুক্তরাষ্ট্র
মাতৃশিক্ষায়তনমিনেসোটা বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণ
পুরস্কার
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রকৃষি-বিদ্যা
প্রতিষ্ঠানসমূহ
অভিসন্দর্ভের শিরোনাম (১৯৪২)

নরম্যান বোরলাউগ (মার্চ ২৫, ১৯১৪সেপ্টেম্বর ১২, ২০০৯)[২] বিখ্যাত মার্কিন কৃষিবিজ্ঞানী এবং শান্তিতে নোবেল বিজয়ী, যিনি সবুজ বিপ্লবের জনক হিসেবে খ্যাত।[৩] বোরলাউগ পাঁচ জনের মধ্যে একজন তিনি নোবেল শান্তি পুরস্কার, প্রেসিডেন্সিয়াল মেডেল অফ ফ্রিডম এবং কংগ্রেসনাল গোল্ড মেডেল তিনটি পদক লাভ করেছেন। এছাড়াও তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা পদ্মভূষণ লাভ করেন।

জন্ম ও শিক্ষাজীবন

কর্মজীবন

পুরস্কার ও সম্মাননা

তথ্যসূত্র

  1. দৃষ্টি আকর্ষণ: এই টেমপ্লেটি ({{cite doi}}) অবচিত। doi দ্বারা চিহ্নিত প্রকাশনা উদ্ধৃত করার জন্য:10.1098/rsbm.2013.0012, এর পরিবর্তে দয়া করে |doi=10.1098/rsbm.2013.0012 সহ {{সাময়িকী উদ্ধৃতি}} ব্যবহার করুন।
  2. "Nobel Prize winner Norman Borlaug dies at 95" 
  3. "The father of the 'Green Revolution' ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৫ এপ্রিল ২০০৯ তারিখে". Did You Know?. University of Minnesota. Retrieved 2006-09-24.