যশস্বী জয়সওয়াল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Yashasvi Jaiswal থেকে পুনর্নির্দেশিত)
যশস্বী
ব্যক্তিগত তথ্য
জন্ম (2001-12-28) ২৮ ডিসেম্বর ২০০১ (বয়স ২২)
সুরিয়াওয়ান, ভাদোহি, উত্তর প্রদেশ , ভারত
উচ্চতা৬ ফুট ০ ইঞ্চি (১.৮৩ মিটার)
ব্যাটিংয়ের ধরনবামহাতি
বোলিংয়ের ধরনডানহাতি লেগ ব্রেক স্পিনার
ভূমিকাওপেনিং ব্যাটসম্যান
ঘরোয়া দলের তথ্য
বছরদল
২০১৮/১৯মুম্বাই ক্রিকেট দল
উৎস: Cricinfo, ১৯শে অক্টোবর ২০১৯

যশস্বী জয়সওয়াল (জন্ম ২৮ ডিসেম্বর ২০০১) একজন ভারতীয় ক্রিকেটার যিনি ভারতের অনূর্ধ্ব -১৯ এবং মুম্বইয়ের হয়ে খেলেন । অক্টোবরে 2019, তিনি বিশ্বের সর্বকনিষ্ঠ ক্রিকেটার হয়ে লিস্ট এ ডাবল সেঞ্চুরি করেছেন। আইপিএল ২০২০ খেলতে তিনি ২.৪ কোটি ডলার (৩,৪০,০০০ মার্কিন ডলার) এর জন্য রাজস্থান রয়্যালস সই করেছেন এবং তিনি বর্তমানে ভারতীয় পুরুষ দলের অংশ সর্ব মাধ্যমে।

প্রথম জীবন[সম্পাদনা]

যশস্বী জয়সওয়াল ছয় সন্তানের মধ্যে তৃতীয় হিসেবে, একটি ছোট্ট হার্ডওয়্যার স্টোরের মালিক ভূপেন্দ্র জয়সওয়ালের স্ত্রী কাঞ্চন জয়সওয়ালের গর্ভে ২৮ ডিসেম্বর, ২০০১ খ্রিষ্টাব্দে উত্তর প্রদেশ এর ভোদোহির সুরিয়াওয়ানে জন্মগ্রহণ করেন। দশ বছর বয়সে, তিনি আজাদ ময়দানে ক্রিকেট প্রশিক্ষণের জন্য মুম্বাই -এর দাদারে চলে যান। দাদার ময়দান থেকে অনেক দূরে থাকায় তিনি কালবাদেবী পাড়াতে চলে আসেন যেখানে নিম্ন গ্রেডের কাজের বিনিময়ে তাকে একটি দুগ্ধের দোকানে আবাসন দেওয়া হয়েছিল। ক্রিকেট প্রশিক্ষণের মাঝামাঝি সময়ে দোকানটিতে তিনি তেমন সহায়তা দিতে না পারায় তাকে শেষ পর্যন্ত দোকান থেকে বের করে দেওয়া হয়েছিল। নিজস্ব কোনও জায়গা না থাকায়, জয়সওয়াল ময়দানে গ্রাউন্ডসম্যানদের সাথে একটি তাঁবুতে থাকতেন, যেখানে তিনি প্রায়শই ক্ষুধার্ত ঘুমাতেন এবং পানীপুরী বিক্রি করতেন সমাপ্তির জন্য। তিন বছর তাঁবুতে থাকার পরে, জয়সওয়ালের ক্রিকেট প্রতিভা সান্টাকুজের একটি ক্রিকেট একাডেমি চালিয়ে যাওয়া জওয়ালা সিং ২০১৩ সালের ডিসেম্বরে খুঁজে পেয়েছিলেন। সিংহ জয়সওয়ালকে তার শাখার নীচে নিয়ে যান এবং তাঁর থাকার ব্যবস্থা করেছিলেন, আইনি অভিভাবক হওয়ার আগে এবং তার অ্যাটর্নি পাওয়ার ক্ষমতা অর্জনের আগে।

কর্মজীবন[সম্পাদনা]

Jaiswal plays the pull shot during a Vijay Hazare Trophy match against Chhattisgarh.

যুব জীবন[সম্পাদনা]

জাইসওয়াল ২০১৫ সালে প্রথম আলোচনায় আসেন যখন তিনি স্কোর ক্রিকেটে অলরাউন্ডার রেকর্ড, যা লিমকা বুক অফ রেকর্ডস দ্বারা স্বীকৃত, জিলস শিল্ড ম্যাচে ৯৯ রান দিয়ে ১৩ উইকেট নিয়েছিলেন। তারপরে তাকে মুম্বাইয়ের অনূর্ধ্ব -১৯ দলে নির্বাচিত করা হয়েছিল এবং তারপর ভারত অনূর্ধ্ব -১৯ এর দশকে। জয়সওয়াল ২০১৮ এসিসি অনূর্ধ্ব -১৯ এশিয়া কাপে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রহকারী (৩১৮ রান) খেলোয়াড় ছিলেন, যাতে ভারত জিতেছিল। ২০১২ সালে, দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব -১৯-এর দশকের অনূর্ধ্ব -১৯-এর বিপক্ষে যুব টেস্ট ম্যাচে তিনি ২২০ বলে ১৭৩ রান করেছিলেন, যিনি ১৫২ এবং ৮৫ রানে আউট হয়েছিলেন এবং একটি ইনিংস জয়ের জন্য। পরের বছর, ইংল্যান্ডের অনূর্ধ্ব -১৯ ত্রিদেশীয় সিরিজেও তিনি চারটি হাফ সেঞ্চুরি সহ ম্যাচে ২৯৪ রান সংগ্রহ করেছিলেন।

২০১২ সালের ডিসেম্বরে, তাকে ২০২০ অনূর্ধ্ব -১৯ ক্রিকেট বিশ্বকাপের জন্য ভারতের দলে জায়গা দেওয়া হয়েছিল। তিনি ২০২০ অনূর্ধ্ব -১৯ ক্রিকেট বিশ্বকাপ টুর্নামেন্টের শীর্ষস্থানীয় স্কোরার হয়েছিলেন এবং সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে একটি সেঞ্চুরি করেছিলেন।

সিনিয়র ক্যারিয়ার[সম্পাদনা]

জয়সওয়াল ৭ই জানুয়ারী, ২০১৮-১৯ রঞ্জি ট্রফিতে মুম্বইয়ের হয়ে প্রথম শ্রেণির আত্মপ্রকাশ করেছিলেন। ১৯৮২-২০১৮ বিজয় হাজারে ট্রফিতে মুম্বইয়ের হয়ে তিনি ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ এ তালিকাইয় পদার্পণ করেছিলেন। ২০১৬ সালের ১লা অক্টোবর, তিনি ঝাড়খণ্ডের বিপক্ষে বিজয় হাজারে ট্রফি ম্যাচে ১৫৪ বলে ২০৩ রান করেছিলেন এবং ক্রিকেটের ইতিহাসে সর্বকনিষ্ঠতম ডাবল সেঞ্চুরিইয়ান হয়েছেন ১৭ বছর, ২৯২ দিন বছর বয়সে। বোলিং আক্রমণে বরুণ অ্যারন এবং শাহবাজ নাদিমের সমন্বয়ে তাঁর বলে ১৭ টি চার এবং ১২ টি ছক্কা রয়েছে। ২০১২-২০১৮ বিজয় হাজারে ট্রফির শীর্ষ পাঁচ রানের সংগ্রহকদের মধ্যে একজন ছিলেন তিনি ১১২.৮০ গড়ে ৬ ম্যাচে ৫৬৪ রান করেছিলেন তিনি। ২০১২-২০২০ দেওধর ট্রফির জন্য তাঁকে ভারত বি দলে জায়গা দেওয়া হয়েছিল ।

২০২০ সালের আইপিএল নিলামে , রাজস্থান রয়্যালস তাকে ২০২০ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আগে কিনেছিল।

২০২৩ সালের জুনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে মূল ভারতীয় দলের হয়ে ডাক পান। অভিষেক সিরিজের প্রথম ম্যাচেই ১৭১ এর একটি ইনিংস খেলে সবার নজর কাড়েন যশস্বী। ২০২৪ সালের জানুয়ারি মাসে ভারত সফরকারী ইংল্যান্ড দলের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দ্বিশতক (২০৯) করে বিনোদ কাম্বলীর পর কনিষ্ঠতমদের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

অক্টোবর ২০১৯ পর্যন্ত, জয়সওয়াল ১০ম শ্রেণির ছাত্র। তাঁর বড় ভাইও দিল্লির মদন লাল একাডেমিতে ক্রিকেট প্রশিক্ষণ নিয়েছিলেন।

তথ‍্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]