নেটবল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Netball থেকে পুনর্নির্দেশিত)
Six players in front of a netball basket. One is in the act of shooting, one is trying to block. Three are in red and three are in blue.
২০০৬ সালের কমনওয়েলথ গেমস প্রতিযোগিতায় মালাউই (লাল) বনাম ফিজির (নীল)
নেটবল বিষয়ে প্রতিদ্বন্দ্বিতা করার স্থিরচিত্র
সর্বোচ্চ ক্রীড়া পরিচালনা সংস্থাআন্তর্জাতিক নেটবল ফেডারেশন
নিবন্ধিত খেলোয়াড়৫৬১,০০০+[ন ১]
বৈশিষ্ট্যসমূহ
শারীরিক সংস্পর্শসীমিত
দলের সদস্যপ্রতি দলে সাতজন
মিশ্রিত লিঙ্গহ্যাঁ, পৃথক প্রতিযোগিতা ও মিশ্র লিঙ্গের দল
ধরনদলগত ক্রীড়া, বল ক্রীড়া
খেলার সরঞ্জামনেটবল, বিব
ভেন্যুনেটবল কোর্ট
প্রচলন
অলিম্পিকআইওসি স্বীকৃত, ১৯৯৫[১১]

নেটবল (ইংরেজি: netball) এক ধরনের দলগত খেলা যেখানে দুই দলের প্রতিটিতে সাতজন করে খেলোয়াড় বিভক্ত হয়ে অংশ নেয়। কমনওয়েলথভূক্ত দেশসমূহের অনেক দেশে নেটবল সর্বাধিক জনপ্রিয়তা লাভ করেছে। বিশেষ করে বিদ্যালয় ও মহিলাদের কাছে এ খেলা একচ্ছত্র প্রভাব পড়েছে। আইএনএফের মতে, ৮০টির অধিক দেশে দুই কোটির অধিক লোক এ খেলায় অংশ নিচ্ছে।[১২][১৩]গ্রেট ব্রিটেননেটবল সুপারলীগ, অস্ট্রেলিয়ায় সানকর্প সুপার নেটবলনিউজিল্যান্ডএএনজেড প্রিমিয়ারশীপ এর ন্যায় বড় ধরনের ঘরোয়া লীগের আয়োজন করা হয়। চারটি বৃহৎ আকারের প্রতিযোগিতা আন্তর্জাতিক পর্যায়ে অনুষ্ঠিত হয়। সেগুলো হলো: চার বছর পরপর বিশ্ব নেটবল চ্যাম্পিয়নশীপ, কমনওয়েলথ গেমস এবং সাংবার্ষিকভিত্তিতে কুয়াড সিরিজ ও ফাস্ট৫ সিরিজ। ১৯৯৫ সালে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি কর্তৃক স্বীকৃত ক্রীড়া হিসেবে নেটবলকে অন্তর্ভুক্ত করেছে। তা সত্ত্বেও, অলিম্পিকে এ বিষয়ে কোন খেলা অনুষ্ঠিত হয়নি।

চতুর্ভূজ আকৃতির কোর্টে এ খেলাটি খেলা হয়। প্রতি প্রান্তে গোলের বলয় রয়েছে। প্রত্যেক দলই কোর্টে বলকে একে-অপরের কাছে স্থানান্তরের মাধ্যমে ঐ বলয়ে ফেলে গোল করার চেষ্টা চালায়। খেলোয়াড়দেরকে নির্দিষ্ট এলাকায় অবস্থান করতে হয়। এ বিষয়টি নিয়মে বর্ণিত রয়েছে ও কোর্টের নির্দিষ্ট অঞ্চলে প্রবেশের উপর বিধিনিষেধ রয়েছে। খেলা চলাকালীন একজন খেলোয়াড় বল হাতে নিয়ে গোল করতে কিংবা আরেকজন খেলোয়াড়ের কাছে স্থানান্তরের জন্যে সর্বাধিক তিন সেকেন্ড অবস্থান করতে পারবেন। সর্বাধিক গোলকারী দল বিজয়ী দলরূপে আখ্যায়িত হয়। নেটবল খেলার সময়সীমা ৬০ মিনিটব্যাপী স্থায়ী হয়। খেলার গতি ও ব্যাপক দর্শক উপস্থিতির উপর নির্ভর করে এ খেলার বৈচিত্র্যতা রয়েছে।

বাস্কেটবলের শুরুরদিকের নিয়মকানুনের উপর ভিত্তি করে নেটবলের উৎপত্তি ঘটেছে। ১৮৯০-এর দশকে ইংল্যান্ডে এ খেলার সূচনা ঘটে। ১৯৬০ সালে এ খেলার আদর্শ মানদণ্ড নিরূপণার্থে আন্তর্জাতিক পর্যায়ে খেলার নিয়ম-কানুনের প্রবর্তন করা হয়। আন্তর্জাতিক নেটবল ফেডারেশন ও মহিলাদের বাস্কেটবল সংস্থা গঠন করা হয়। পরবর্তীতে এ সংস্থাটি আন্তর্জাতিক নেটবল ফেডারেশন (আইএনএফ) নামে পুণঃনামাঙ্কিত হয়। আইএনএফ পাঁচটি বৈশ্বিক অঞ্চলে বিভক্ত হয়ে ৭০টি দেশের জাতীয় দলকে নিয়ন্ত্রণ করে।

ইতিহাস[সম্পাদনা]

বাস্কেটবলের প্রথম সংস্করণ থেকে নেটবল খেলাটি উদ্ভূত হয়েছিল এবং খেলাধুলায় অংশ নেওয়া নারীদের সংখ্যা বাড়ার সাথে সাথে এটি তার নিজস্ব খেলায় বিবর্তিত হয়েছিল। ১৮৯১ সালে আমেরিকা যুক্তরাষ্ট্রের জেমস নাইস্টিথ বাস্কেটবল খেলা আবিষ্কার করেছিলেন। ক্লোজড-এন্ড পিচ ঝুড়িতে ফেলে দেওয়া একটি অ্যাসোসিয়েশন ফুটবল ব্যবহার করে শুরুতে খেলাটি নয়জন খেলোয়াড়ের দুটি দলের মধ্যে বাড়ির ভিতরে খেলা হত।[১৪] নায়েমিথের খেলাটি পুরো মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ছড়িয়ে পড়ে এবং শীঘ্রই নিয়মের বিভিন্নতা প্রকাশ পায়। শারীরিক শিক্ষা প্রশিক্ষক সেন্ডা বেরেনসন ১৮৯২ সালে মহিলাদের জন্য সংশোধিত নিয়ম তৈরি করেছিলেন; এগুলি অবশেষে মহিলাদের বাস্কেটবলে উৎসাহ দেয়।

মার্টিনা বার্গম্যান-ও'স্টারবার্গ ১৮৯৩ সালে লন্ডনের হ্যাম্পস্টেডের শারীরিক প্রশিক্ষণ কলেজে তাঁর মহিলা শিক্ষার্থীদের কাছে বাস্কেটবলের একটি সংস্করণ চালু করেছিলেন। বেশ কয়েকটি বছর ধরে কলেজে গেমের নিয়মগুলি সংশোধন করা হয়েছিল: গেমটি আউটডোরে সরানো হয়েছিল এবং ঘাসে খেলা হয়েছিল; ঝুড়িগুলি রিং দ্বারা প্রতিস্থাপন করা হয়েছিল যাতে জাল ছিল; এবং ১৮৯৭ এবং ১৮৯৯ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলাদের বাস্কেটবলের নিয়মগুলি অন্তর্ভুক্ত করা হয় এবং ও'স্টারবার্গের নতুন খেলাটি "নেট বল" নাম অর্জন করে। নেটবলের প্রথম কোডেড বিধিগুলি ১৯০১ সালে লিং অ্যাসোসিয়েশন, পরে যুক্তরাজ্যের শারীরিক শিক্ষা সমিতি দ্বারা প্রকাশিত হয়েছিল।ইংল্যান্ড থেকে নেটবল ব্রিটিশ সাম্রাজ্যের অন্যান্য দেশে ছড়িয়ে পড়ে। নিয়মের বিবিধতা এমনকি খেলাধুলার নামও বিভিন্ন ক্ষেত্রে উত্থাপিত হয়েছিল: "মহিলা (আউটডোর) বাস্কেটবল" ১৯০০ সালের দিকে অস্ট্রেলিয়ায় এবং ১৯০৬ সাল থেকে নিউজিল্যান্ডে এসে পৌঁছেছিল, "জ্যামাইকান স্কুলগুলিতে" নেটবল "খেলা চলছিল।[১৫]

বোর্ণভিল নেটবল ক্লাব,১৯১০

শুরু থেকেই, মেয়েদের জন্য নেটবল খেলা সামাজিকভাবে উপযুক্ত হিসাবে বিবেচিত হত; নেটবলের সীমাবদ্ধ আন্দোলন খেলাধুলায় মহিলাদের অংশগ্রহণের সমসাময়িক ধারণাগুলির কাছে আবেদন করেছিল এবং খেলাটি সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী পুরুষ ক্রীড়াগুলির থেকে পৃথক ছিল। নেটবল স্কুলগুলির মাধ্যমে এটি চালু হয় এবং দ্রুত ছড়িয়ে পড়ে। দেশগুলিতে একটি জনপ্রিয় মহিলা ক্রীড়া হয়ে ওঠে। স্কুল লিগ এবং ঘরোয়া প্রতিযোগিতা ২০ শতকের প্রথমার্ধে উত্থিত হয়েছিল, এবং ১৯২৪ সালে নিউজিল্যান্ডে প্রথম জাতীয় প্রশাসনিক সংস্থা প্রতিষ্ঠিত হয়। বিভিন্ন দেশে তহবিলের অভাব এবং বিবিধ নিয়মের কারণে প্রথমদিকে আন্তর্জাতিক প্রতিযোগিতা বাধাগ্রস্ত হয়েছিল। ১৯৩৮ সালের ২০ আগস্ট মেলবোর্নে নেটবলের প্রথম আন্তর্জাতিক খেলায় অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডকে স্বাগত জানায়; সে খেলায় অস্ট্রেলিয়া ৪০-১১ তে জিতে। ১৯৫৭ সালে বিশ্বব্যাপী নেটবলের নিয়মকানুনের প্রয়াস শুরু হয়েছিল: ১৯৬০ সালের মধ্যে আন্তর্জাতিক প্লে বিধিগুলি প্রমিত করা হয়েছিল এবং বিশ্বব্যাপী খেলাধুলার ব্যবস্থাপনার জন্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ নেটবল এবং উইমেনস বাস্কেটবল, পরে আন্তর্জাতিক নেটবল ফেডারেশন (আইএনএফ) গঠিত হয়েছিল।[১৬]

ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিরা ১৯৬০ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত একটি বৈঠকে অংশ নিয়েছিলেন যা এই খেলার নিয়মকে পরিপূর্ণ করেছে। খেলাটি ১৯৭০ এর দশকে আফ্রিকার অন্যান্য দেশে ছড়িয়ে পড়ে। বর্ণবাদের কারণে ১৯৬৯ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিকভাবে প্রতিযোগিতা নিষিদ্ধ ছিল।মার্কিন যুক্তরাষ্ট্রে, বিশেষত নিউ ইয়র্ক অঞ্চলে, ১৯৭০ এর দশকে নেটবলের জনপ্রিয়তাও বৃদ্ধি পেয়েছিল এবং ১৯৯২ সালে আমেরিকা যুক্তরাষ্ট্র আমেরিকা যুক্তরাষ্ট্রের নেটবল অ্যাসোসিয়েশন তৈরি হয়েছিল। গেমটি ১৯৭০ এর দশকে কুক দ্বীপপুঞ্জ, ফিজি এবং সামোয়া প্যাসিফিক দ্বীপপুঞ্জের দেশগুলিতেও জনপ্রিয় হয়েছিল। সিঙ্গাপুর নেটবল দল ১৯৬২ সালে তৈরি হয়েছিল এবং ১৯৭৮ সালে মালয়েশিয়ান নেটবল অ্যাসোসিয়েশন তৈরি হয়েছিল।[১৭]

অস্ট্রেলিয়ায় মহিলাদের বাস্কেটবল শব্দটি নেটবল এবং বাস্কেটবল উভয়কেই বোঝাতে ব্যবহৃত হয়েছিল। ১৯৫০ এবং ১৯৬০ এর দশকে, দুটি খেলাধুলার মধ্যে বিভ্রান্তি এড়ানোর জন্য অস্ট্রেলিয়ার খেলার নামটি মহিলাদের বাস্কেটবল থেকে নেটবলে পরিবর্তনের জন্য একটি আন্দোলন শুরু হয়েছিল। নাম পরিবর্তনের জন্য জড়িত ব্যয় পরিশোধের জন্য অস্ট্রেলিয়ান বাস্কেটবল ইউনিয়ন প্রস্তাব করেছিল, কিন্তু নেটবল সংস্থা এই পরিবর্তনটিকে প্রত্যাখ্যান করেছিল। ১৯৭০ সালে, অল অস্ট্রেলিয়া নেটবল অ্যাসোসিয়েশনের কাউন্সিল অফিশিয়ালি নামটি অস্ট্রেলিয়ায় "নেটবল" করে দেয়।

১৯৬৩ সালে, প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্টটি ইংল্যান্ডের ইস্টবোর্নে অনুষ্ঠিত হয়েছিল। মূলত ওয়ার্ল্ড টুর্নামেন্ট নামে পরিচিত, এটি পরে বিশ্ব নেটবল চ্যাম্পিয়নশিপ হিসাবে পরিচিতি লাভ করে। প্রথম টুর্নামেন্টের পরে, আয়োজকদের একজন মিস আর হারিস, ঘোষণা করেছিলেন,

ইংল্যান্ড অতীতের ভুলগুলি থেকে ইস্টবার্নের খালি স্ট্যান্ডগুলি থেকে শিখতে পারে। নেটবল এমন একটি ক্রীড়া কেন্দ্রের অংশ হওয়া উচিত যেখানে সামাজিক অনুষ্ঠানগুলিও অনুষ্ঠিত হতে পারে।

তার পর থেকে প্রতি চার বছরে বিশ্ব নেটবল চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয়। ওয়ার্ল্ড ইয়ুথ নেটবল চ্যাম্পিয়নশিপগুলি ১৯৮৮ সালে ক্যানবেরায় শুরু হয়েছিল এবং এর পর থেকে প্রায় চার বছর পর অনুষ্ঠিত হয়। ১৯৯৫ সালে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আন্তর্জাতিক ফেডারেশন অফ নেটবল অ্যাসোসিয়েশনকে স্বীকৃতি দিয়েছে। তিন বছর পরে ১৯৯৯ সালে কুয়ালালামপুরে কমনওয়েলথ গেমসে নেটবল আত্মপ্রকাশ করেছিল। অন্যান্য আন্তর্জাতিক প্রতিযোগিতাও বিংশ শতাব্দীর শেষদিকে নেশনস কাপ এবং এশিয়ান নেটবল চ্যাম্পিয়নশিপ সহ আবির্ভূত হয়েছিল।

লিঙ্গভেদে নেটবল খেলা[সম্পাদনা]

২০০৬ সালের হিসাবে, আইএফএনএ কেবলমাত্র মহিলাদের নেটবলকে স্বীকৃতি দেয় । পুরুষদের নেটবল দলগুলি কয়েকটি অঞ্চলে বিদ্যমান তবে স্পনসর এবং দর্শকদের কাছ থেকে কম মনোযোগ আকর্ষণ করে।১৯৮০ এর দশকে পুরুষদের নেটবল অস্ট্রেলিয়ায় জনপ্রিয় হতে শুরু করে এবং ১৯৮৫ সালে প্রথম পুরুষদের চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয়েছিল। ২০০৪ সালে, নিউজিল্যান্ড এবং ফিজি অস্ট্রেলিয়ান মিশ্র এবং পুরুষদের জাতীয় চ্যাম্পিয়নশিপে প্রতিযোগিতা করার জন্য দল পাঠিয়েছিল।২০০৬ সালের মধ্যে অস্ট্রেলিয়ায় মিশ্র নেটবল দলগুলির রাগবি ইউনিয়নের মতো বহু পুরুষ অংশগ্রহণকারী ছিল।পুরুষদের জাতীয় দলযুক্ত অন্যান্য দেশগুলির মধ্যে কানাডা, ফিজি, জ্যামাইকা, কেনিয়া, পাকিস্তান এবং সংযুক্ত আরব আমিরাত অন্তর্ভুক্ত রয়েছে। অভিজাত এবং জাতীয় স্তরের মহিলাদের নেটবলের বিপরীতে, পুরুষ এবং মিশ্র লিঙ্গ দলগুলি মূলত স্ব-অর্থায়িত।

ব্রিসবেন,সম্মিলিত নেটবল খেলা

ইন্দোনেশিয়ার একটি সর্ব-তৃতীয় লিঙ্গ নেটবল দল ১৯৯৪ সালে নিউ ইয়র্ক সিটিতে গেয় গেমসে অংশ নিয়েছিল দলটি ইন্দোনেশিয়ার জাতীয় চ্যাম্পিয়ন ছি ।সিডনিতে ২০০০ সালের গেয় গেমস -৬ এ, নেটবল এবং ভলিবল হ'ল দুটি খেলা যাতে ট্রান্সজেন্ডার অ্যাথলেটরা সর্বাধিক হারে অংশ নিয়েছিল।সেখানে দেশীয় খেলোয়াড়ের আটটি দল ছিল, যার মধ্যে সাতটিই তৃতীয় লিঙ্গের হিসাবে চিহ্নিত ছিল তারা উত্তর কুইন্সল্যান্ড, সামোয়া, টঙ্গা এবং পাপুয়া নিউ গিনির পাম আইল্যান্ডের মতো জায়গা থেকে এসেছিল। তৃতীয় লিঙ্গের খেলোয়াড়দের সাথে থাকা দলগুলিকে পুরুষ, মিশ্র এবং তৃতীয় লিঙ্গ সহ বেশ কয়েকটি বিভাগে অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়েছিল; সিজ লিঙ্গেরমহিলা দলের বিরুদ্ধে তাদের প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দেওয়া হয়নি।

খেলার বিবরণ ও নিয়ম[সম্পাদনা]

এই গেমের উদ্দেশ্য বিরোধীদের চেয়ে বেশি গোল করা। আক্রমণাত্মক শ্যুটিং সার্কেলে থাকা কোনও দলের সদস্য যখন গোল রিংয়ের মধ্যে বলটি লক্ষ্যভেদ করেন তখন গোল হয়। গোলের রিংগুলির ব্যাস ৩৮০ মিলিমিটার (১৫ ইঞ্চি) হয় এবং ৩.০৫-মিটার (১০ ফুট) শীর্ষে থাকে - উচ্চ গোল পোস্টগুলির কোনও ব্যাকবোর্ড নেই। কোর্টের প্রতিটি প্রান্তে একটি ৪.৯-মিটার (১৬ ফুট) -ব্যাসার্ধের আধা-বিজ্ঞপ্তি "শুটিং সার্কেল" একটি অঞ্চল লক্ষ্য পোস্টগুলি শ্যুটিং সার্কেলের মধ্যে অবস্থিত। নেটবল কোর্টটি ৩০.৫ মিটার (১০০ ফুট) লম্বা, ১৫.২৫ মিটার (৫০ ফুট) প্রশস্ত এবং দৈর্ঘ্যের দিক দিয়ে তৃতীয়াংশে বিভক্ত। বলটি সাধারণত চামড়া বা রাবার দিয়ে তৈরি হয়, যেটির ৬৮০ থেকে ৭১০ মিলিমিটার (২৭ থেকে ২৮ ইঞ্চি) পরিধির (~২২ সেন্টিমিটার (৮.৭ ইঞ্চি) ব্যাস) হয় এবং ওজন ৩৯৭ থেকে ৪৫৪ গ্রাম (১৪ থেকে ১৬ আউন্স) । একটি সাধারণ খেলা ১৫-মিনিটের কয়েকটি কোয়ার্টার নিয়ে গঠিত। এবং বাইরে বা আচ্ছাদিত স্টেডিয়ামে খেলা যায়।

প্রতিটি দলের সাতজন খেলোয়াড়কে মাঠে নামার অনুমতি দেওয়া হয়। প্রতিটি খেলোয়াড়কে একটি নির্দিষ্ট অবস্থান দেয়া হয়, যা একটি নির্দিষ্ট অঞ্চলে তাদের চলাচলকে সীমাবদ্ধ করে। প্রতিটি প্লেয়ার দ্বারা পরিধান করা একটি জামা ("বিব") এ এক বা দুটি অক্ষরের সংক্ষিপ্তসার এই অবস্থানটি নির্দেশ করে । আক্রমণকারী শ্যুটিং এলাকাতে কেবলমাত্র দুটি অবস্থানের অনুমতি রয়েছে এবং তাই তারা যেকোনও লক্ষ্যে শ্যুট করতে পারে। একইভাবে, ডিফেন্সিভ শুটিং এলাকাতে কেবল দুটি পদের অনুমতি রয়েছে; তারা বিরোধীদের লক্ষ্য শ্যুটিং থেকে বিরত করার চেষ্টা করে। অন্যান্য খেলোয়াড়দের কেন্দ্র ব্যতীত দলের দুই-তৃতীয়াংশ সীমাবদ্ধ, যারা শ্যুটিং সার্কেল ব্যতীত ময়দানের যে কোনও জায়গায় যেতে পারেন।

বৈচিত্র্য[সম্পাদনা]

ইনডোর নেটবল[সম্পাদনা]

ইনডোর নেটবল নেটবলের একটি ভিন্নতা যা একচেটিয়াভাবে বাড়ির অভ্যন্তরে খেলা হয়, এতে খেলার কোর্ট প্রায়শই প্রতিটি পাশ দিয়ে ঘিরে থাকে এবং জালে ওভারহেড থাকে। নেট বলটি মাঠ ছাড়তে বাধা দেয়, স্টপেজগুলি কমিয়ে দ্রুত খেলার অনুমতি দেয়।

ইনডোর নেটবলের বিভিন্ন রূপ বিদ্যমান। "অ্যাকশন নেটবল" নামে একটি সাত-পার্শ্ববর্তী সংস্করণে, দল প্রতি সাতজন খেলোয়াড় নেটবলের মতো নিয়ম নিয়ে খেলেন। যাইহোক, একটি গেমের মধ্যে তিন মিনিটের বিরতি দিয়ে 15 মিনিটের অর্ধে বিভক্ত হয়। এই সংস্করণটি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডে খেলা হয়।

নিউজিল্যান্ডে খেলাটির প্রতি ছয় পার্শ্ববর্তী সংস্করণও বাজানো হয়। লক্ষ্যভেদ এলাকা বাদে পুরো দলটিতে দুটি দল খেলতে পারে; বাকি আক্রমণাত্মক এবং ডিফেন্ডিং খেলোয়াড়দের প্রত্যেকেই লক্ষ্যভেদ এলাকা সহ মাঠের অর্ধেকের মধ্যে সীমাবদ্ধ। আক্রমণকারী এবং কেন্দ্রের খেলোয়াড়রা দু'দফা গোলে শ্যুটিং সার্কেলের বাইরে থেকে গুলি করতে পারে।

পাঁচ-পার্শ্বের খেলাগুলি ইনডোর নেটবলেও প্রচলিত। লক্ষ্যভেদ এলাকাগুলি বাদ দিয়ে খেলোয়াড়রা পুরো কোর্ট জুড়ে চলাফেরা করতে পারে যা কিছু আক্রমণাত্মক বা প্রতিরক্ষামূলক খেলোয়াড়ের মধ্যে সীমাবদ্ধ।

ফাস্ট ৫ (ফাস্টনেট)[সম্পাদনা]

নেটবল খেলাকে আরও বেশি টেলিভিশন বান্ধব করে তোলার জন্য তৈরি করা নেটবলের নিয়মগুলির মধ্যে ফার্স্ট 5 (মূলত ফাস্টনেট বলা হয়) উল্লেখযোগ্য,যা ওয়ার্ল্ড নেটবল সিরিজ ক্রীড়াটির প্রোফাইল বাড়াতে এবং আরও বেশি দর্শক এবং বৃহত্তর স্পনসরশিপকে আকর্ষণ করতে প্রচার করে। এ নিয়মে খেলাটি আরও ছোট হয়, প্রতিটি কোয়ার্টারে ছয় মিনিট স্থায়ী হয় এবং কোয়ার্টারের মধ্যে কেবল দুই মিনিটের বিরতি থাকে । কোচরা খেলার সময় সাইডলাইন থেকে নির্দেশনা দিতে পারে এবং সীমাহীন বিকল্পগুলি অনুমোদিত।ছয়-প্রতি-পাশের ইনডোর নেটবলের মতো, আক্রমণকারী খেলোয়াড়েরা শুটিংয়ের বৃত্তের বাইরে থেকে দু-পয়েন্টের গোলে বল ছুড়তে পারে।প্রতিটি দল পৃথকভাবে একটি "পাওয়ার প্লে" কোয়ার্টারে মনোনীত করতে পারে, যার মধ্যে সেই দলের দ্বারা করা প্রতিটি গোল দ্বিগুণ পয়েন্টের ।

ছোটদের নেটবল[সম্পাদনা]

শিশুদের চাহিদা মেটাতে নেটবলকে বিভিন্ন উপায়ে রূপান্তর করা হয়েছে। বাচ্চাদের নিয়মগুলি প্রাপ্তবয়স্কদের মতোই হয় তবে গেমের বিভিন্ন দিক (যেমন প্রতি ত্রৈমাসিকের দৈর্ঘ্য, গোলের উচ্চতা এবং বলের আকার) পরিবর্তন করা হয়।

ফান নেট পাঁচ থেকে সাত বছরের বাচ্চাদের জন্য নেটবল অস্ট্রেলিয়া দ্বারা আবিষ্কৃত নেটবলের একটি সংস্করণ। এটি গেমস এবং ক্রিয়াকলাপগুলি ব্যবহার করে নেটব্লিকের বেসিক দক্ষতা উন্নত করে ফান নেট প্রোগ্রামটি 8-16 সপ্তাহ ধরে চলে। এতে কোনও বিজয়ী বা পরাজয়কারী নেই। লক্ষ্য পোস্টগুলি ২.৪ মিটার (৭ ফুট ১০ ইঞ্চি) উঁচু এবং একটি ছোট বল ব্যবহৃত হয়।

নেটবল অস্ট্রেলিয়া ৮-১১ বছর বয়সের বাচ্চাদের লক্ষ্য করে নেট নামে একটি সংশোধিত খেলাও চালায়। গোলের উচ্চতা এবং বলের আকার প্রাপ্তবয়স্কদের মতো একই, তবে খেলোয়াড়রা গেমের সময় অবস্থানগুলির নিয়ম পরিবর্তন করেন, প্রতিটি খেলোয়াড়কে প্রতিটি পজিশনে খেলার অনুমতি দেয়।এটা নেট পাসিং এবং ক্যাচিং দক্ষতার বিকাশের জন্য তৈরি হয়েছিল। এর নিয়মগুলি প্রাপ্তবয়স্কদের খেলায় অনুমতিপ্রাপ্ত তিন সেকেন্ডের পরিবর্তে বলটি ধরা এবং পাস করার মধ্যে ছয় সেকেন্ডের অনুমতি দেয়। ১১ বছরের কম বয়সী খেলোয়াড় নেটবল ক্লাবগুলিতে এই সংস্করণটি খেলে। হাই ফাইভ নেটবল নামে একটি সংস্করণ অল ইংল্যান্ড নেটবল অ্যাসোসিয়েশন প্রচার করে । এটি ৯-১১ বছর বয়সের মেয়েদের লক্ষ্য এবং কেবল পাঁচটি অবস্থান অন্তর্ভুক্ত।খেলোয়াড়রা গেমের সময় অবস্থানের অদলবদল করে। যখন কোনও খেলোয়াড় মাঠে না থাকে, তখন সময়সীমার বা স্কোরকিপার হওয়ার মতো তিনি অন্য কোনও উপায়ে গেমটি সহায়তা করবে বলে আশা করা হয়।হাই ফাইভ নেটবলের চারটি ছয় মিনিটের কোয়ার্টার রয়েছে।

পরিচালনা সংস্থা[সম্পাদনা]

ইংল্যান্ডের ম্যানচেস্টারভিত্তিক আন্তর্জাতিক নেটবল ফেডারেশন অ্যাসোসিয়শেন (আইএফএনএ) নেটবলের আন্তর্জাতিক পরিচালনা সংস্থা।[১৮] ১৯৬০ সালে সংস্থাটি প্রতিষ্ঠিত হয়েছে। শুরুতে এ সংস্থাটি আন্তর্জাতিক নেটবল ও মহিলাদের বাস্কেটবল ফেডারেশন নামে পরিচিত ছিল।[১২] জাতীয় দলসমূহের বিশ্ব র‍্যাঙ্কিং নির্ধারণে আইএফএনএ দায়বদ্ধ। নেটবলের নিয়মকানুনের প্রয়োগ ও বেশ কয়েকটি বৃহৎ আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজন করে থাকে।

জুলাই, ২০১৯ সাল অনুযায়ী আইএফএনএর পাঁচটি অঞ্চলে ৫৩টি পূর্ণাঙ্গ ও ১৯টি সহযোগী জাতীয় সদস্য রয়েছে।[১৯] প্রত্যেক অঞ্চলেই আইএফএনএ আঞ্চলিক ফেডারেশন আছে।[২০]

আইএফএনএ অঞ্চল আঞ্চলিক ফেডারেশন
আফ্রিকা আফ্রিকান নেটবল অ্যাসোসিয়শেন কনফেডারেশন
আমেরিকাস আমেরিকাস নেটবল অ্যাসোসিয়শেন ফেডারেশন
এশিয়া নেটবল এশিয়া
ইউরোপ নেটবল ইউরোপ
প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ওশেনিয়া নেটবল ফেডারেশন

আইএফএনএ আন্তর্জাতিক ক্রীড়া ফেডারেশন সাধারণ সংস্থা, আন্তর্জাতিক বিশ্ব ক্রীড়া সংস্থা ও আইওসি স্বীকৃতপ্রাপ্ত আন্তর্জাতিক ক্রীড়া ফেডারেশন সংস্থার সহযোগী সংস্থা।[১২] এছাড়াও, এটি বিশ্ব মাদকবিরোধী কোড এ স্বাক্ষর করেছে।[২১]

আন্তর্জাতিক চ্যাম্পিয়নশীপ[সম্পাদনা]

নেটবল কমনওয়েলথ অফ নেশনস-এ দেশগুলিতে একটি জনপ্রিয় অংশগ্রহণকারী খেলা। সম্পূর্ণ আইএফএনএ সদস্যপদে অ-কমনওয়েলথ সংস্থাগুলিগুলির মধ্যে রয়েছে সুইজারল্যান্ড, তাইওয়ান, থাইল্যান্ড, আর্জেন্টিনা, বারমুডা, কেম্যান দ্বীপপুঞ্জ এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং কমনওয়েলথের প্রাক্তন সদস্য জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড এবং হংকংয়ের অন্তর্ভুক্ত। আইএফএনএ অনুসারে, ৮০ টিরও বেশি দেশে ২০ মিলিয়নেরও বেশি লোক নেটবল খেলেন।প্রতি বছর বা প্রতি চার বছরে পাঁচটি আইএফএনএ অঞ্চলের দেশগুলির মধ্যে আন্তর্জাতিক টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। বিংশ শতাব্দীর গোড়ার দিকে ইংলন্ড,অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং জামাইকা স্কুল লিগ এবং জাতীয় ক্লাব প্রতিযোগিতা আয়োজন করে। ১৯৯০ এর দশকের শেষভাগ পর্যন্ত ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক নেটবল লিগগুলি উত্থিত হয়নি। এই প্রতিযোগিতাগুলি তাদের নিজ দেশে খেলাধুলার প্রোফাইল বাড়ানোর চেষ্টা করেছিল। স্থানীয় স্থানীয় আগ্রহ সত্ত্বেও, অংশগ্রহণ বেশিরভাগ ক্ষেত্রে অপেশাদার ছিল। নেটবল প্রথমে ১৯৯৯ এর কমনওয়েলথ গেমসে অন্তর্ভুক্ত হয়েছিল এবং তখন থেকেই এটি একটি ফিক্সিং; এটি বর্তমানে এমন একটি "মূল" ক্রীড়া যা গেমসের প্রতিটি সংস্করণে প্রতিদ্বন্দ্বিতা করতে হয়।

আফ্রিকার প্রধান আন্তর্জাতিক টুর্নামেন্ট আফ্রিকান নেটবল অ্যাসোসিয়েশন দ্বারা সংগঠিত হয়, যা বোতসোয়ানা, নামিবিয়া, জাম্বিয়া, মালাউই, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, লেসোথো, সোয়াজিল্যান্ড, জিম্বাবুয়ে এবং সেচেলিসের দলকে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছে। টুর্নামেন্টটি অঞ্চলের একটি দেশ আয়োজিত; সিনিয়র এবং২১ বছরের কম বয়সী দলগুলি প্রতিযোগিতা করে।টুর্নামেন্টটি বিশ্ব চ্যাম্পিয়নশিপের যোগ্যতা অর্জন করেছে। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা নেটবল গ্র্যান্ড সিরিজ নামে একটি নতুন ঘরোয়া প্রতিযোগিতা শুরু করে। এটিতে দক্ষিণ আফ্রিকার আটটি আঞ্চলিক দল রয়েছে এবং এটি খেলোয়াড়দের খেলার সময় বাড়ানোর লক্ষ্যে রয়েছে। এটি ১৭ সপ্তাহ ধরে চলে এবং জাতীয় নেটবল লীগ প্রতিস্থাপন করে, যা মাত্র দুই সপ্তাহের মধ্যে খেলা হয়েছিল। প্রোটিয়াস অধিনায়ক এলজে জর্দানের মতে,

আশা করা হয়েছিল যে প্রতিযোগিতাটি খেলোয়াড়দের পেশাদার হওয়ার সুযোগ তৈরি করবে।

আমেরিকান ফেডারেশন অফ নেটবল অ্যাসোসিয়েশনস (এএফএনএ) প্রতিবছর দুটি টুর্নামেন্টের আয়োজন করে: ক্যারিবীয় নেটবল অ্যাসোসিয়েশন (সিএনএ) অনুর্ব্ধ-১৬ চ্যাম্পিয়নশিপ এবং এএফএনএ সিনিয়র চ্যাম্পিয়নশিপ। সিএনএ চ্যাম্পিয়নশিপে ক্যারিবীয় দ্বীপপুঞ্জ থেকে দল দুটি বিভাগ জড়িত। ২০১০ সালে পাঁচ দল চ্যাম্পিয়নশিপ বিভাগে দুটি রাউন্ড রবিন ম্যাচে অংশ নিয়েছিল, এবং চারটি দল উন্নয়ন বিভাগে প্রতিযোগিতা করেছিল। টুর্নামেন্টে একবারই হেরে যাওয়া জ্যামাইকা, ২০১১ সালের টুর্নামেন্ট না খেলার সিদ্ধান্ত নিয়েছে। এএফএনএ সিনিয়র চ্যাম্পিয়নশিপে ক্যারিবীয় দেশগুলির পাশাপাশি কানাডা এবং যুক্তরাষ্ট্রকে অন্তর্ভুক্ত করে। টুর্নামেন্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের যোগ্যতা অর্জন করে।

প্রতি চার বছর অন্তর এশিয়ান নেটবল চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয়। সপ্তম এশিয়ান গেমস ২০০৯ সালে অনুষ্ঠিত হয়েছিল এবং এতে সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালদ্বীপ, তাইওয়ান, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, হংকং, ভারত ও পাকিস্তানের বৈশিষ্ট্য ছিল ২১ বছরের কম বয়সী মেয়েদের জন্য একটি এশিয়ান যুব নেট চ্যাম্পিয়নশিপও রয়েছে, এর মধ্যে সপ্তমটি ২০১০ সালে অনুষ্ঠিত হয়েছিল।

ইউরোপের মূল নেটবল প্রতিযোগিতা হ'ল নেটবল সুপারলিগ, যার মধ্যে ইংল্যান্ড, ওয়েলস এবং স্কটল্যান্ডের দল রয়েছে। লীগটি ২০০৫ সালে তৈরি করা হয়েছিল। ম্যাচগুলি স্কাই স্পোর্টসে সম্প্রচারিত হয় ।

প্রশান্ত মহাসাগরীয় গেমসে নেটবলকে দক্ষিণ-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২২ টি দেশের অংশগ্রহণে একটি বহু-ক্রীড়া ইভেন্টে প্রদর্শিত হয়েছে [ ইভেন্টটি প্রতি চার বছরে অনুষ্ঠিত হয় এবং ১২ টি প্রয়োজনীয় ক্রীড়া রয়েছে; স্বাগতিক দেশ অন্য চারটি বাছাই করে। নেটবল কোনও প্রয়োজনীয় খেলা নয় এবং বিশেষ করে প্রাক্তন ফরাসি বা আমেরিকান অঞ্চলগুলি যখন গেমসের হোস্ট করে।

এএনজেড চ্যাম্পিয়নশিপটি ২০০৮ থেকে ২০১৬ সালের মধ্যে একটি ট্রান্স-তাসমান প্রতিযোগিতা ছিল যা নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া উভয়ই টেলিভিশনে প্রচারিত হয়েছিল। এটি অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের দশটি দলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। এটি ২০০৮ সালের এপ্রিলে শুরু হয়েছিল, অস্ট্রেলিয়ার কমনওয়েলথ ব্যাংক ট্রফি এবং নিউজিল্যান্ডের ন্যাশনাল ব্যাংক কাপকে সেসব দেশের প্রখ্যাত বিশিষ্ট নেটবল লীগ হিসাবে সাফল্য দিয়েছিল। প্রতিযোগিতাটি প্রতিবছর এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে অনুষ্ঠিত হয়েছিল, যেখানে ১৭ সপ্তাহের মধ্যে ৬৯ম্যাচ খেলা হয়েছিল। এএনজেড চ্যাম্পিয়নশিপ মিডিয়া কভারেজ এবং খেলোয়াড়ের বর্ধিত বেতন বাড়িয়ে নেটবাল দুটি দেশেই একটি আধা-পেশাদার খেলা হয়ে উঠেছে। প্রতিযোগিতাটি ২০১৭ সালে নতুন লিগ, সানকার্প সুপার নেটবল (অস্ট্রেলিয়া) এবং এএনজেড প্রিমিয়ারশিপ (নিউজিল্যান্ড) দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল।

বৃহৎ চ্যাম্পিয়নশীপ[সম্পাদনা]

আন্তর্জাতিক পর্যায়ে চারটি বড় ধরনের প্রতিযোগিতা রয়েছে। সেগুলো হলো: নেটবল বিশ্বকাপ, কমনওয়েলথ গেমসে নেটবল, নেটবল কুয়াড সিরিজ ও ফাস্ট৫ নেটবল বিশ্ব সিরিজ।

নেটবলের গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা হচ্ছে বিশ্ব নেটবল চ্যাম্পিয়নশীপ। এ প্রতিযোগিতাটি নেটবল বিশ্বকাপ নামে পরিচিত ও প্রতি চার বছর পরপর অনুষ্ঠিত হয়। ১৯৬৩ সালে ইংল্যান্ডের ইস্টবোর্নে অবস্থিত চেলসি শারীরিক শিক্ষা কলেজে প্রথম অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতায় এগারোটি দেশ অংশগ্রহণ করেছিল। এ প্রতিযোগিতা প্রবর্তনের পর থেকে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের দলগুলো একচ্ছত্র প্রভাববিস্তার করে আসছে। দলটি দুইটি যথাক্রমে দশ ও চারবার শিরোপা লাভ করেছে। অপর দল হিসেবে একমাত্র ত্রিনিদাদ ও টোবাগো চ্যাম্পিয়নশীপের শিরোপা লাভ করে। তারা ১৯৭৯ সালে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার সাথে যৌথভাবে শিরোপা ভাগাভাগি করে নেয়। তিনটি দলই রাউন্ড রবিন পর্ব শেষে সমান পয়েন্ট লাভ করেছিল ও কোন চূড়ান্ত খেলার আয়োজন করা হয়নি।[২২]

আইএনএফ বিশ্ব র‍্যাঙ্কিংয়ে শীর্ষ ছয়টি জাতীয় নেটবল দলকে নিয়ে ফাস্ট৫ সিরিজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।[২৩] আইএনএফের ব্যবস্থাপনায় ছয়টি প্রতিযোগী দেশের পরিচালনা পরিষদ, ইউকে স্পোর্ট ও আয়োজক শহরের স্থানীয় সংস্থা এ প্রতিযোগিতায় যুক্ত থাকে।[২৪] অল ইংল্যান্ড নেটবল অ্যাসোসিয়শেন দলগুলোর বিমান ভ্রমণ, অবস্থান, খাদ্য ও স্থানীয় পর্যায়ে ভ্রমণের যাবতীয় ব্যয়ভার বহন করে। অন্যদিকে, সম্পৃক্ত নেটবল পরিচালনা পরিষদ খেলোয়াড়দের সম্মানী প্রদানের দায়িত্বে থাকে।[২৫] প্রতিযোগিতাটি তিনদিনব্যাপী চলে। প্রথম দুইদিনে রাউন্ড রবিন পদ্ধতিতে প্রত্যেক দল একে-অপরের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হয়। চারটি সর্বোচ্চ গোলকারী দল সেমি-ফাইনালে অগ্রসর হয়। বিজয়ী দলগুলো গ্র্যান্ড ফাইনালে মুখোমুখি হয়।[২৬] প্রতিযোগিতাটি ফাস্টনেট নিয়মকে পরিমার্জিত করে প্রয়োগ করা হয়। টুয়েন্টি২০ ক্রিকেটরাগবি সেভেন্সের সাথে এর যোগসূত্র রয়েছে।[২৭][২৮] ক্ষুদ্রতর ঘরানার খেলাগুলোকে দর্শক ও টেলিভিশনে প্রচারের জন্যে পরিমার্জিত করে নতুন ধরনের নিয়ম প্রবর্তন করা হয়েছে।[২৭] ২০০৯ থেকে ২০১১ সালে ইংল্যান্ডে বিশ্ব নেটবল সিরিজ বার্ষিকভিত্তিতে অনুষ্ঠিত হয়েছিল।

২০ বছর ধরে আলোচনা চলার পর ১৯৯৫ সালে অলিম্পিক সংস্থা কর্তৃক নেটবল স্বীকৃতি লাভ করে।[১১][২৯] তবে, অদ্যাবধি গ্রীষ্মকালীন অলিম্পিকে এ বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়নি। তবে, রাজনীতিবিদ ও প্রশাসকগণ অদূর ভবিষ্যতে এর অন্তর্ভুক্তির প্রশ্নে প্রচারণা চালিয়ে যাচ্ছেন।[৩০][৩১] অলিম্পিকে এ খেলার অনুপস্থিত থাকায় নেটবল সম্প্রদায় বৈশ্বিক পর্যায়ে এ খেলার বিস্তারের অন্তরায়সহ প্রচারমাধ্যমের মনোযোগ ও আর্থিক দূর্বলতার বিষয়টি তুলে ধরে।[৩২][৩৩][৩৪] ১৯৯৫ সালে কিছু আর্থিক অনুদানের মাধ্যমে এ খেলার স্বীকৃতি ঘটে।[৩৫] তন্মধ্যে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি, জাতীয় অলিম্পিক কমিটি, জাতীয় ক্রীড়া সংস্থা এবং রাজ্য ও ফেডারেল সরকার অন্যতম।[৩৫][৩৬]

ইনজুরি[সম্পাদনা]

একটি সমীক্ষায় দেখা গেছে যে ১৪ সপ্তাহের বেশি সময় খেলতে প্রায় ৫% লোক ইনজুরিতে আক্রান্ত হয়। সর্বাধিক সাধারণ আঘাতটি গোড়ালিতে (সাধারণত পার্শ্বীয় লিগামেন্ট গোড়ালি স্ট্রেন এবং প্রায়শই একটি গোড়ালি ফাটল) হয়।হাঁটুর জখম কম দেখা যায় এবং এতে পূর্বের ক্রুশিয়াল লিগামেন্ট (এসিএল) আঘাত দেখা যায়। এই জখমের মূল কারণটি ভুল অবতরণের কারণে বলে মনে করা হচ্ছে।হাইপারোমোবিলিটি (সাধারণ সীমা ছাড়িয়ে গতির একটি পরিসীমা থাকা) এই ছোট আঘাতের সাথে জড়িত। উচ্চতর গ্রেডের খেলোয়াড়, উভয় প্রবীণ এবং জুনিয়র প্রতিযোগিতায়, উচ্চ তীব্রতা এবং গতির তীব্র গতির কারণে নিম্ন গ্রেডের খেলোয়াড়ের তুলনায় চোট বেশি আক্রান্ত হতে পারে ।

২০০৫ সালের অক্টোবরে অস্ট্রেলিয়ান অধিনায়ক লিজ এলিস নিউজিল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচে তার এসিএল ছিঁড়ে ফেলেন। এই আঘাত তাকে ২০০৬ সালের মেলবোর্ন কমনওয়েলথ গেমসে খেলার সুযোগ থেকে সরিয়ে দেয়।২০১৪ সালের অক্টোবরে, ক্যাসি কোপুয়া তার বাম হাঁটুর মধ্যে প্যাটেলার টেন্ডারটি ভেঙে ফেলেছিল, যার ফলে তার ছয় মাস নেটবল খেলা বন্ধ ছিলো।

পাদটীকা[সম্পাদনা]

  1. আন্তর্জাতিক ফেডারেশন অফ নেটবল অ্যাসোসিয়েশনের ৪৮ সদস্যের দেশ থেকে সক্রিয় এমন নম্বর নেওয়া হয়।.[১] (কুক আইল্যান্ড ১,০০০,[২] ফিজি ৫,০০০,[৩] নিউজিল্যান্ড ১৩৫,০০০,[৪] পাপুয়া নিউ গিনি ১০,০০০,[৫] সামোয়া,২,০০০,[৬] ইংল্যান্ড ৭৫,০০০,[৭] স্কটল্যান্ড,১৮০০[৮] অস্ট্রেলিয়া ৩৩০,০০০,[৯] হংকং,১,২০০,[১০]). বর্তমানে নাম্বার নেই যেসব দেশেরঃ ভানুয়াতু, বতসোয়ানা, ঘানা, কেনিয়া, লেসোথো, মালাউই, নামিবিয়া, দক্ষিণ আফ্রিকা, সোয়াজিল্যান্ড, তানজানিয়া, উগান্ডা, জিম্বাবুয়ে, জাম্বিয়া, জিব্রাল্টার, মাল্টা, উত্তর আয়ারল্যান্ড, আয়ারল্যান্ড, ওয়েলস, সুইজারল্যান্ড, চীন, ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ প্রজাতন্ত্র, পাকিস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, আর্জেন্টিনা, অ্যান্টিগুয়া ও বারবুডা, বার্বাডোস, বারমুডা, কানাডা, কেম্যান দ্বীপপুঞ্জ, গ্রেনাডা, জামাইকা, ত্রিনিদাদ ও টোবাগো, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস এবং মার্কিন যুক্তরাষ্ট্র।.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Member Associations"। International Federation of Netball Associations। ৫ মে ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মে ২০১১ 
  2. "About Us"। Cook Island Netball Association। ১ ডিসেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মে ২০১১ 
  3. "Members: Fiji"। International Federation of Netball Associations। ২৬ জুলাই ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মে ২০১১ 
  4. "Netball New Zealand Organisation and Staff"। Netball New Zealand। সংগ্রহের তারিখ ১০ মে ২০১১ 
  5. "Netball PNG Profile"। Papua New Guinea Netball Association। ২৫ সেপ্টেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মে ২০১১ 
  6. "Netball History"। Samoa Netball Association। ২৫ সেপ্টেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মে ২০১১ 
  7. "Membership Statistics"। England Netball। ২ অক্টোবর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মে ২০১১ 
  8. "About Us"। Netball Scotland। ১৪ জুলাই ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মে ২০১১ 
  9. "Netball Australia joins forces with DealsDirect.com.au"। Netball Australia। ৯ মার্চ ২০১০। ১০ মার্চ ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মে ২০১১ 
  10. "About the association"। Hong Kong Netball Association। ৫ মে ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মে ২০১১ 
  11. Taylor, Tracy (নভেম্বর ২০০১)। "Gendering Sport: The Development of Netball in Australia" (পিডিএফ)Sporting Traditions, Journal of the Australian Society for Sports History18 (1): 57–74। ২ এপ্রিল ২০১২ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ অক্টোবর ২০১৯ 
  12. International Federation of Netball Associations। "About IFNA"। ৮ মার্চ ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০১১ 
  13. Thompson 2002, পৃ. 258
  14. "Netball"Wikipedia (ইংরেজি ভাষায়)। ২০২১-০৪-০৭। 
  15. http://www.la84foundation.org/SportsLibrary/SportingTraditions/1991/st0801/st0801e.pdf (পিডিএফ)। ৮ এপ্রিল ২০১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ এপ্রিল ২০২১  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  16. "History of England Netball | About England Netball | England Netball"web.archive.org। ২০১১-০৭-১৯। Archived from the original on ২০১১-০৭-১৯। সংগ্রহের তারিখ ২০২১-০৪-১১ 
  17. "About • Netball New Zealand"www.netballnz.co.nz। ২০২১-০৪-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৪-১১ 
  18. Summers 2007, পৃ. 165
  19. "Regions & Members"। International Netball Federation। সংগ্রহের তারিখ ১৩ জুলাই ২০১৯ 
  20. "IFNA Regional Federations"। International Federation of Netball Associations। ২৬ জুলাই ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ মে ২০১১ 
  21. International Federation of Netball Associations। "IFNA: Anti-doping"। ১৬ মার্চ ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ মার্চ ২০১১ 
  22. World Netball Championships 2011 Singapore (২০১১)। "History"। ১৪ মার্চ ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০১১ 
  23. "Samoa prepares for World netball series"Samoa Observer। ১৮ ডিসেম্বর ২০০৮। ৭ জুন ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০০৯ 
  24. International Federation of Netball Associations (১৪ জানুয়ারি ২০০৯c)। "Netball as never seen before"। International Federation of Netball Associations। ২ ফেব্রুয়ারি ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ ফেব্রুয়ারি ২০০৯ 
  25. Kaminjolo, Singayazi (১২ নভেম্বর ২০১০)। "Queens leave for Liverpool on Sunday"The Nation (Malawi)। ২৪ জুলাই ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৯ নভেম্বর ২০১০ 
  26. International Federation of Netball Associations (৩ এপ্রিল ২০০৯d)। "Calling All Netball Fans!"। International Federation of Netball Associations। ১৪ মার্চ ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ এপ্রিল ২০০৯ 
  27. Newstalk ZB (২ ডিসেম্বর ২০০৮)। "Innovative World Series planned for next year"The New Zealand Herald। সংগ্রহের তারিখ ৬ ফেব্রুয়ারি ২০০৯ 
  28. Marshall, Jane (৫ ফেব্রুয়ারি ২০০৯)। "Kiwis keen on novel netball variant"The Press। ৭ ফেব্রুয়ারি ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ ফেব্রুয়ারি ২০০৯ 
  29. Smartt, Pam; Chalmers, David (২৯ জানুয়ারি ২০০৯)। "Obstructing the goal? Hospitalisation for netball injury in New Zealand 2000–2005"The New Zealand Medical Journal122 (1288)। ১ সেপ্টেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  30. Emily Benammar (১৩ অক্টোবর ২০০৯)। "'Fast' version of netball introduced in an effort to secure Olympic Games inclusion"Telegraph। London। 
  31. "Inclusion of Netball in the Olympic Games"। Parliament of New South Wales। ২১ সেপ্টেম্বর ২০০৪। ২৯ আগস্ট ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ জুন ২০১১ 
  32. Massoa ও Fasting 2002, পৃ. 120
  33. Jones, Diane (ফেব্রুয়ারি ২০০৪)। "Half the Story? Olympic Women on the ABC News Online" (পিডিএফ)Media International Australia Incorporating Culture and Policy (110): 132–146। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১১ 
  34. Crocombe 1992, পৃ. 156
  35. Shooting for Success (জুলাই ২০০৪)। "IFNA Recognition Confirmed" (পিডিএফ)। International Federation of Netball Associations। ৯ এপ্রিল ২০১১ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০১১ 
  36. Australian Sport Commission ও Office of the Status of Women 1985, পৃ. 92

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]