ফিল্ড হকি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফিল্ড হকি
Field hockey.jpg
ফিল্ড হকি খেলার একটি দৃশ্য
ক্রীড়া পরিচালনা সংস্থা ইন্টারন্যাশনাল হকি ফেডারেশন
উপনাম হকি
প্রথম খেলেছেন উনিশ শতক, ইংল্যান্ড
বৈশিষ্ট্যসমূহ
শারীরিক সংস্পর্শ নেই
দলের সদস্য ১১ জন খেলোয়াড় (গোলরক্ষক সহ)
বিভাগ ইনডোর-আউটডোর
সরঞ্জাম ফিল্ড হকি বল, ফিল্ড হকি স্টিক
অলিম্পিক ১৯০৮, ১৯২০, ১৯২৮–বর্তমান

ফিল্ড হকি একটি দলগত ক্রীড়া। এই খেলায় প্রত্যেক দলের খেলোয়াড়েরা হকি স্টিক দিয়ে বলে আঘাত করে, ঠেলে বা ছুঁড়ে বিপক্ষ দলের গোল পোস্টে প্রবেশ করিয়ে গোল করেন। এই খেলার সাধারণ নাম হকি[১][২] অনেক দেশেই ফিল্ড হকি পরিচিত হকি নামে। তবে যেসব দেশে আইস হকি বা স্ট্রিট হকির মতো অন্যান্য ধরনের হকিও খেলা হয়, সেখানে ফিল্ড হকি শব্দটি ব্যবহৃত হয়ে থাকে। ভারতীয় প্রজাতন্ত্রের জাতীয় খেলা হল ফিল্ড হকি।[৩]

পুরুষ ও মহিলাদের জন্য একাধিক আন্তর্জাতিক হকি প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। এগুলির মধ্যে উল্লেখযোগ্য অলিম্পিক গেমস, প্রতি চার বছর অন্তর আয়োজিত হকি বিশ্বকাপ, বার্ষিক হকি চ্যাম্পিয়নস ট্রফিজুনিয়র হকি বিশ্বকাপ

ইন্টারন্যাশনাল হকি ফেডারেশন (এফআইএইচ) হকির আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা। এই সংস্থা হকি বিশ্বকাপমহিলা হকি বিশ্বকাপ আয়োজন করে থাকে। এফআইএইচ-এর অধীনস্থ হকি রুলস বোর্ড হকি খেলার নিয়মকানুন স্থির করে।

অনেক দেশেই সিনিয়র ও জুনিয়র হকি খেলোয়াড়দের জন্য ক্লাবস্তরে প্রতিযোগিতার আয়োজন করা হয়। অংশগ্রহণকারীদের সংখ্যার বিচারে হকির স্থান বিশ্বে দ্বিতীয় (অ্যাসোসিয়েশন ফুটবলের পরেই) হলেও, হকি দর্শকদের মধ্যে খুব একটা জনপ্রিয় নয়। অল্প সংখ্যক খেলোয়াড়ই পূর্ণ সময়ের হকি খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

যেসব দেশে তীব্র শীতের জন্য আউটডোরে হকি খেলা সম্ভব নয়, সেই সব দেশে বেমরসুমে ইনডোরে হকি খেলা হয়। ইনডোর ফিল্ড হকি নামক এই খেলাটি সাধারণ ফিল্ড হকির তুলনায় একটু ভিন্ন।

পাদটীকা[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Fh start

টেমপ্লেট:Fh end