মতিন মিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Motin Mia থেকে পুনর্নির্দেশিত)
মতিন মিয়া
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ মতিন মিয়া
জন্ম (1998-12-20) ২০ ডিসেম্বর ১৯৯৮ (বয়স ২৫)
জন্ম স্থান সিলেট, বাংলাদেশ
উচ্চতা ১.৬৮ মিটার (৫ ফুট ৬ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
বসুন্ধরা কিংস
জার্সি নম্বর ২৯
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৬–২০১৮ সাইফ ৩৩ (৮)
২০১৯– বসুন্ধরা কিংস ৫৬ (১৫)
জাতীয় দল
২০১৮ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ (০)
২০১৮– বাংলাদেশ ১৬ (২)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:১৩, ২৪ মার্চ ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:১৩, ২৪ মার্চ ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ মতিন মিয়া (জন্ম: ২০ ডিসেম্বর ১৯৯৮; মতিন মিয়া নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব বসুন্ধরা কিংস এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং দ্বিতীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৬–১৭ মৌসুমে, বাংলাদেশী ক্লাব সাইফের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ২ মৌসুম অতিবাহিত করেছেন; সাইফের হয়ে তিনি ৩৩ ম্যাচে ৮টি গোল করেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি সাইফ হতে বসুন্ধরা কিংসে যোগদান করেছেন।

২০১৮ সালে, মতিন বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি একই বছরে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি ১৬ ম্যাচে ২টি গোল করেছেন। দলগতভাবে, মতিন এপর্যন্ত ৩টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো বসুন্ধরা কিংসের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ মতিন মিয়া ১৯৯৮ সালের ২০শে ডিসেম্বর তারিখে বাংলাদেশের সিলেটের তাজপুরে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন। তিনি তার বাবা-মায়েরর দুই ছেলের মধ্যে কনিষ্ঠতম, এছাড়াও তার চার বোন রয়েছে। পেশাদার ফুটবল খেলা শুরু করার আগে তিনি রংমিস্ত্রির কাজ করতেন।[১]

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

মতিন বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৮ সালের ১৬ই আগস্ট তারিখে তিনি ২০১৮ এশিয়ান গেমসে থাইল্যান্ড অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০১৮ সালের ৫ই অক্টোবর তারিখে, মাত্র ১৯ বছর ৯ মাস ১৬ দিন বয়সে, মতিন ফিলিপাইনের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন।[২] উক্ত ম্যাচের ৮০তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় তৌহিদুল আলম সবুজের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেন। ম্যাচটিতে বাংলাদেশ ১–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।[৩][৪] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে মতিন সর্বমোট মাত্র ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেকের ১ বছর ৩ মাস ১৫ দিন পর, বাংলাদেশের জার্সি গায়ে প্রথম গোলটি করেন; ২০২০ সালের ১৯শে জানুয়ারি তারিখে, শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচের প্রথম গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৪ মার্চ ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১৮
২০১৯
২০২০
২০২১ ১০
সর্বমোট ১৬

আন্তর্জাতিক গোল[সম্পাদনা]

গোল তারিখ মাঠ প্রতিপক্ষ স্কোর ফলাফল প্রতিযোগিতা সূত্র
১৯ জানুয়ারি ২০২০ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, ঢাকা, বাংলাদেশ  শ্রীলঙ্কা –০ ৩–০ ২০২০ বঙ্গবন্ধু গোল্ডকাপ [৫]
–০

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "জীবনের রং বদলে গেছে মতিনের"প্রথম আলো। ১২ ফেব্রুয়ারি ২০১৭। 
  2. "Bangladesh vs. Philippines - October 5, 2018"ইএসপিএন (ইংরেজি ভাষায়)। ৫ অক্টোবর ২০১৮। সংগ্রহের তারিখ ১ এপ্রিল ২০২১ 
  3. "Bangabandhu Gold Cup 2018: Philippines 1-0 Bangladesh"pff (ইংরেজি ভাষায়)। ৬ অক্টোবর ২০১৮। সংগ্রহের তারিখ ১ এপ্রিল ২০২১ 
  4. "Bangladesh - Philippines live - 5 October 2018"ইউরোস্পোর্ট (ইংরেজি ভাষায়)। ৫ অক্টোবর ২০১৮। সংগ্রহের তারিখ ১ এপ্রিল ২০২১ 
  5. "শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ"globalsportsarchive (ইংরেজি ভাষায়)। ১৯ জানুয়ারি ২০২০। সংগ্রহের তারিখ ১ এপ্রিল ২০২১ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

বহিঃসংযোগ[সম্পাদনা]