২০১৮ এশিয়ান গেমস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অষ্টাদশ এশিয়ান গেমস
২০১৮ এশিয়ান গেমসের লোগো.png
স্বাগতিক শহরজাকার্তা এবং পালেমবাং, ইন্দোনেশিয়া[১]
নীতিবাক্য"Energy of Asia"[২]
(ইন্দোনেশীয়: Energi Asia)
অংশগ্রহণকারী জাতিসমূহ৪৫
অংশগ্রহণকারী ক্রীড়াবিদ১১,৭২০
বিষয়সমূহ৪০ টি খেলায় ৪৬৫ টি[৩]
উদ্বোধনী অনুষ্ঠান১৮ আগস্ট[৪]
সমাপ্তি অনুষ্ঠান২ সেপ্টেম্বর
আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেনজোকো উইদোদো
ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি
আনুষ্ঠানিকভাবে সমাপ্ত করেনআহমেদ আল-ফাহাদ আল-শাবাহ
অলিম্পিক কাউন্সিল অফ এশিয়ার সভাপতি
ক্রীড়াবিদের শপথআরকি ডিকানিয়া উইসনু
টর্চ লাইটারসুসি সুসান্তি
প্রধান মিলনস্থনগেলোরা বুং কার্নো মেইন স্টেডিয়াম[৫]
ইনচন ২০১৪ হাংচৌ ২০২২  >
ওয়েবসাইটঅফিশিয়াল ওয়েবসাইট

২০১৮ এশিয়ান গেমস এশিয়ার আঞ্চলিক বহু-ক্রীড়া প্রতিযোগিতা এশিয়ান গেমসের ১৮তম আসর যা এশিয়ান গেমস ২০১৮, অফিসিয়ালিভাবে অষ্টাদশ এশিয়াড, এছাড়াও জাকার্তা-পালেমর্ব ২০১৮ নামেও পরিচিত এবং যা ২০১৮ সালের ১৮ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত ইন্দোনেশিয়ার দুটি প্রধান শহর জাকার্তাপালেম্বংয়ে অনুষ্ঠিত হয়।

এশিয়ান গেমসে প্রথমবারের মত দুটি স্বাগতিক শহরে অনুষ্ঠিত হয়; ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা (জাকার্তা এর আগে ১৯৬২ সালে এশিয়ান গেমসের স্বাগতিক শহর ছিল) ও দক্ষিণ সুমাত্রা প্রদেশের রাজধানী পালেম্বং। জাকার্তাকে ঘিরে রাখা দুটি প্রদেশ, ব্যান্টেন ও পশ্চিম জাভার ক্রীড়া মাঠসমুহ অতিরিক্ত মাঠ হিসাবে প্রস্তুত রাখা হবে। আসরের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান জাকার্তার গেলোরা বুং কার্নো স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। এছাড়াও ইস্পোর্টস ও ক্যানয় পোলো প্রদর্শনীমূলক ক্রীড়া হিসাবে আসরে অন্তর্ভূক্ত ছিল।

চীন দশমবারের মত পদক তালিকার শীর্ষে অবস্থান করে। উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া এবারে প্রথমবারের মত কোরীয় একত্রীতকরণ পতাকা নিয়ে একত্রীত দলের অধীনে উদ্বোধণী অনুষ্ঠানে অংশ নেয় এবং বেশ কিছু প্রতিযোগিতায় প্রতিদন্ধীতা করে। তারা একত্রীতকরণ দলের অধীনে প্রথম এবং একটি মাত্র স্বর্ণ পদক সহ মোট চারটি পদক অর্জন করে। জাপানী সাতারু রিকাকো আকি সবচেয়ে দামি খেলোয়াড় হিসেবে মূল্যায়িত হন। এ আসরে ৬টি বিশ্ব, ১৮টি এশীয় এবং ৮৬টি এশিয়ান গেমসের রেকর্ড ভাঙ্গা হয়।

নিলাম[সম্পাদনা]

এশিয়া অলিম্পিক কাউন্সিল ২০১৮ এশিয়ান গেমস মূলত ২০১৮ সালের পরিবর্তে ২০১৯ সালে আয়োজনের পরিকল্পনা করেছিল। ২০১৮ এশিয়াড যাতে ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকের দুই বছর আগে করা যায় তার জন্য ২০১৮ সালে আয়োজনের সিদ্ধান্ত হয়। এছাড়াও ২০১৯ সালে ইন্দোনেশিয়াতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে, তাই তারা ২০১৮ সালে আয়োজনের জন্য দ্রুত পরিকল্পনা নেয়।

প্রাথমিক নিলাম[সম্পাদনা]

ভিয়েতনামের হ্যানয় প্রাথমিকভাবে স্বাগতিক হিসাবে নির্বাচিত হয়েছিল, যাতে তারা অন্য দুটি প্রার্থী শহর সুরাবায়াদুবাইকে পরাজিত করে। ৮ নভেম্বর ২০১২ সালে অনুষ্ঠিত ভোটাভুটিতে হ্যানয় ২৯ ভোট পায় এবং নিকটতম প্রতিদন্ধী সুরাবায়া পায় ১৪ ভোট। দুবাই দরপত্রের ভবিষ্যৎ অভিপ্রায় ঘোষণা করতে গিয়ে শেষ মুহুর্তে প্রত্যাহার করে নেয়। সংযুক্ত আরব আমিরাত জাতীয় অলিম্পিক কমিটির সহ সভাপতি প্রত্যাহার করাকে অস্বীকার করেন এবং বলেন যে দুবাই ২০১৯ এশিয়ান গেমসের স্বাগতিকের জন্য আবেদন করেনি এবং শুধুমাত্র আবেদন করার বিবেচনা করেছিল।

যাহোক ২০১৪ সালের মার্চে ভিয়েতনামের গেমস আয়োজনের ক্ষমতা নিয়ে উদ্বেগ তৈরি হয়। তাদের ১৫০ মিলিয়ন ডলারের প্রত্যাশিত বাজেট বাস্তবসম্মত ছিল কিনা তা উদ্বেগ সৃষ্টি করে। সরকার দাবি করেছিল যে শেষ পর্যন্ত তারা ৩০০ মিলিয়ন মার্কিন ডলার খরচ বৃদ্ধি করবে। এছাড়াও সমালোচকরা উদ্বিগ্ন ছিলেন, ২০০৩ দক্ষিণ পূর্ব এশীয় গেমসের সময়ে নির্মিত স্টেডিয়ামগুলো এখন পর্যন্ত ব্যবহার করা হয়নি। ভিয়েতনাম জাতীয় অলিম্পিক কমিটির সাবেক সভাপতি হা কোয়াং ডু দাবি করেন যে এশিয়ান গেমসের কারণে ভিয়েতনামের পর্যটক সংখ্যা বাড়বে না।

২০১৪ সালের ১৭ এপ্রিল ভিয়েতনামের প্রধানমন্ত্রী নাগোয়ান থান ডং তাদের স্বাগতিকা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেন। প্রত্যাহারের মূল কারণ ছিল অপ্রস্তুতি ও অর্থনৈতিক মন্দার। তিনি বলেন যে,পর্যাপ্ত সুযোগ সুবিধা ও মাঠ নির্মাণে তাদের দেশ অক্ষম। অনেক ভিয়েতনামি তার প্রত্যাহারকে সিদ্ধান্তকে স্বাগত জানায়। তাদের এ প্রত্যাহারের জন্য কোন জরিমানা করা হয়নি।

জাকার্তা ও পালেম্বংকে নিয়োগ[সম্পাদনা]

হ্যানয় প্রত্যাহারের পর, এশিয়া অলিম্পিক কাউন্সিল জানায় যে, এখন স্বাগতিক বিবেচনার প্রধান প্রার্থী হল ইন্দোনেশিয়া, চীন ও সংযুক্ত আরব আমিরাত। ইন্দোনেশিয়া ব্যাপকভাবে জনপ্রিয় ছিল কারণ নিলামে সুরাবায়া দ্বিতীয় স্থান অর্জন করেছিল এবং শেষমেষ নির্বাচিত হয়। ফিলিপাইন ও ভারত স্বাগতিক হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছিল, কিন্তু ভারত অলিম্পিক কাউন্সিলের দেওয়া নির্ধারিত সময়ে তাদের আবেদনপত্র জমা দিতে পারেনি।

৫ মে ২০১৪ সালে অলিম্পিক কাউন্সিলের প্রতিনিধিদল জাকার্তা, সুরাবায়া, বামডং ও পালেম্বং সহ ইন্দোনেশিয়ার বেশ কিছু শহর পরিদর্শন করে। এ সময় সুরাবায়া তাদের নিলাম পতনের সিদ্ধান্ত নেয় এবং পূর্বনির্ধারিত ২০১২ এশিয়ান যুব গেমস আয়োজনের দিকে মনোযোগ দেয়। ২৫ জুলাই ২০১৪ সালে কুয়েত সিটিতে অনুষ্ঠিত সভায় এশিয়া অলিম্পিক কাউন্সিল জাকার্তা ও পালেম্বংকে খেলা আয়োজনের জন্য নিয়োগ দেয়। জাকার্তাটি তার সুসজ্জিত ক্রীড়া সুবিধা, পর্যাপ্ত পরিবহন নেটওয়ার্ক এবং অতিথির জন্য হোটেল এবং বাসস্থানসত অন্যান্য সুবিধাগুলির কারণে নির্বাচিত হয়েছিল। ২০১৪ সালে ২০ সেপ্টেম্বর ইন্দোনেশিয়া স্বাগতিক শহরের চুক্তিপত্রে স্বাক্ষর করে এবং ইণ্ঞিয়নে ২০১৪ এশিয়ান গেমস চলাকালে ইন্দোনেশিয়া পরবর্তী গেমস আয়োজনের জন্য এশিয়া অলিম্পিক কাউন্সিল কর্তৃক প্রতিকীভাবে নিযুক্ত হয়।

উন্নয়ন ও প্রস্তুতি[সম্পাদনা]

মাঠ[সম্পাদনা]

প্রতিযোগিতা[সম্পাদনা]

উদ্বোধনী অনুষ্ঠান[সম্পাদনা]

খেলার উদ্বোধনী অনু্ষ্ঠান ২০১৮ সালের ১৮ আগস্ট রোজ শনিবার ইন্দোনেশীয় স্থানীয় সময় ১৯.০০ ঘটিকায় (ইউটিসি +৭) শুরু হয়। ইন্দোনেশীয় টিভি নেটওয়ার্ক নেট. এর সিইও উইশনাস্তামা অনুষ্ঠান সঞ্চালনা করেন। উদ্বোধনী অনুষ্ঠানে ফুটে উঠে ইন্দোনেশিয়ার প্রকৃতি আর হাজার বছরের পুরনো ঐতিহ্য। পুরো স্টেডিয়াম ছেয়ে যায় ১২০ মিটার দৈর্ঘ্য এবং ৩০ মিটার প্রস্থ আর ২৬ মিটারের বিশাল ক্যানভাসে। অলিম্পিকের পর এবারও একই পতাকায় অংশ নিয়ে অংশগ্রহন করে বৈরী ভাবাপন্ন দুই কোরিয়া, যা এশিয়ান গেমসে ১২ বছর পর দুই দেশকে একত্রে চিহ্ণিত করেছিল। অনুষ্ঠানের উদ্বোধন করেন ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোদো

খেলা[সম্পাদনা]

২০১৭ সালের মার্চে এশিয়া অলিম্পিক কাউন্সিল ঘোষনা করে যে, এবারের গেমসে ৪২টি ক্রীডা ৪৮৪টি ইভেন্টে প্রতিদ্বন্ধীতা হবে, যার মধ্যে ২৮টি স্থায়ী অলিম্পিক ক্রীডা যেগুলোতে ২০১৬ গ্রীষ্মকালীন অলিম্পিকে প্রতিদ্বন্ধীতা হয়েছে। ৫টি অতিরিক্ত ক্রীডা যেগুলোতে ২০২০ টোকিও অলিম্পিকে প্রতিদ্বন্দীতা হবে এবং বাকিগুলো অ-অলিম্পিক ক্রীডা।[৬] ২০১৭ সালের এপ্রিলে এশিয়া অলিম্পিক কাউন্সিল গেমসের ব্যয় কমানো জন্য অনুষ্ঠানসূচি থেকে উদ্বেগজনকভাবে বেল্ট কুস্তি, ক্রিকেট, কুরাশ, স্কেটবোর্ডিং, সাম্বো, ও সার্ফিংকে বাদ দেয় এবং ব্রিজ, জেট স্কি, জুজুৎসু, প্যারাগ্লাইডিং, স্পোর্ট ক্লাইম্বিং, টেকোভন্ডো (বিশেষ করে, সকল অ-অলিম্পিক ওজন ক্লাস), এবং উশুর ইভেন্ট কমায়। বাদ ও কমানোর পর সর্বমোট ইভেন্ট হয় ৪৩১টি।[৭]

চুড়ান্ত অনুষ্ঠানসূচি ২০১৭ সালের সেপ্টেম্বরে প্রকাশ করা হয়, যাতে ৪০টি বিভাগে ৪৬৫টি ইভেন্টে বৃদ্ধি করা হয়, যা একে এশিয়ান গেমসের ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম অনুষ্ঠানে পরিণত করে। অতিরিক্ত বিভাগগুলো ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকে সংযুক্ত ক্রীড়া থেকে নেওয়া হয়েছে; নতুন সংযুক্ত বিভাগ হল ৩×৩ বাস্কেটবল ও বিএমএক্স ফ্রিস্টাইল।[৮]

এশিয়ান গেমসের ইতিহাসে প্রথমবারের মত ইস্পোর্টস ও ক্যানয় পোলো অনিয়মিত ক্রীড়া হিসেবে প্রতিযোগিতায় যুক্ত হয়। ইস্পোর্টস ইভেন্টে বৈশিষ্ট্যযুক্ত ছয়টি ভিডিও গেমস ছিল, সবচেয়ে উল্লেখযোগ্য গেমসের শিরোনাম ছিল প্রো ইভোলিউশন সকার ২০১৮[৯][১০]

প্রদর্শনী ক্রীড়া

অংশগ্রহণকারী জাতীয় অলিম্পিক কমিটি[সম্পাদনা]

এশিয়া অলিম্পিক কাউন্সিলের ৪৫টি সদস্যদেশ প্রতিযোগিতায় অংশগ্রহন করে।[১১] উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া আলাদাভাবে অংশগ্রহন করলেও কিছু বিভাগে কিছু ক্রীড়াবিদ যুক্তদলের অধীন কোরিয়া (COR) নামে অংশগ্রহন করে, যেমনটি অংশগ্রহন করেছিল ২০১৮ শীতকালীন অলিম্পিকে। কোরিয়া যুক্ত দল সহ মোট অংশগ্রহণকারী জাতীয়সমূহের সংখ্যা দ্বারায় ৪৬টিতে। উভয় জাতীয় সমাপনী ও উদ্বোধনী দুই অনুষ্ঠানের একত্রে যুক্ত দলের অধীন অংশগ্রহন করে।[১২] কুয়েতের ক্রীড়াবিদগণ তাদের দেশের উপর নিষেধাজ্ঞা থাকার কারণে স্বাধীন অলিম্পিক ক্রীড়াবিদ হিসাবে অংশগ্রহন করার কথা থাকলেও উদ্বোধনী অনুষ্ঠানের দুইদিন আগে কুয়েত জাতীয় অলিম্পিক কমিটি তাদের নিজস্ব পতাকার অধীন অংশগ্রহন করার অনুমতি পায়।[১৩]

অংশগ্রহণকারী জাতীয় অলিম্পিক কমিটিসমূহ:

অংশগ্রহণকারী জাতীয় অলিম্পিক কমিটিসমূহ[১৪]
জাতীয় অলিম্পিক কমিটি কর্তৃক অংশগ্রহণকৃত ক্রীড়াবিদের সংখ্যা (সর্বোচ্চ থেকে সর্বনিন্ম)

ঘটনাপঞ্জি[সম্পাদনা]

 OC  উদ্বোধনী অনুষ্ঠান  ●   বিষয় প্রতিযোগিতা    স্বর্ণ পদকের ঘটনা  CC  সমাপনী অনুষ্ঠান উৎস: [৪৬][৪৭]
আগস্ট/সেপ্টেম্বর ১০
শুক্র
১১
শনি
১২
রবি
১৩
সম
১৪
মঙ্গ
১৫
বুধ
১৬
বৃহ:
১৭
শুক্র
১৮
শনি
১৯
রবি
২০
সম
২১
মঙ্গ
২২
বুধ
২৩
বৃহ:
২৪
শুক্র
২৫
শনি
২৬
রবি
২৭
সম
২৮
মঙ্গ
২৯
বুধ
৩০
বৃহ:
৩১
শুক্র

শনি

রবি
ইভেন্ট
অনুষ্ঠান OC CC প্রযোজ্য নয়
Archery pictogram.svg তীরন্দাজী
Synchronized swimming pictogram.svg শৈল্পিক সাঁতার
Athletics pictogram.svg অ্যাথলেটিকস ১১ ১০ ৪৮
Badminton pictogram.svg ব্যাডমিন্টন
Baseball pictogram.svg বেসবল
Basketball pictogram.svg বাস্কেটবল

৫ x ৫

৩ x ৩

Bowling pictogram.svg বোলিং
Boxing pictogram.svg মুষ্টিযুদ্ধ ১০ ১০
Contract bridge pictogram.svg ব্রিজ
ক্যানোয়িং Canoeing (slalom) pictogram.svg স্লালম
Canoeing (flatwater) pictogram.svg স্প্রিন্ট ১২
Dragon boat pictogram 2.svg ঐতিহ্যবাহী নৌকা বাইচ
সাইকেল চালনা Cycling (BMX) pictogram.svg বিএমএক্স (রেস)
Cycling (mountain biking) pictogram.svg মাউন্টেন বাইক
Cycling (road) pictogram.svg রোড
Cycling (track) pictogram.svg ট্রাক ১৪
Diving pictogram.svg ডাইভিং 2 2 2 2 2 ১০
Equestrian pictogram.svg অশ্ব চালনা

Dressage

Eventing

Jumping

Fencing pictogram.svg অসিচালনা ১২
Field hockey pictogram.svg ফিল্ড হকি
Football pictogram.svg ফুটবল
Golf pictogram.svg গলফ
জিমন্যাস্টিকস Gymnastics (artistic) pictogram.svg শৈল্পিক ১৪
Gymnastics (rhythmic) pictogram.svg ছান্দিক
Gymnastics (trampoline) pictogram.svg ট্রাম্পোলিন
Handball pictogram.svg হ্যান্ডবল
Jet Ski pictogram.svg জেট স্কী
Judo pictogram.svg জুডো ১৫
Jujitsu pictogram.svg জুজুৎসু
Kabaddi pictogram.svg কাবাডি
Karate pictogram.svg কারাতে ১২
Kurash pictogram.svg কুরাশ
Modern pentathlon pictogram.svg আধুনিক প্যান্টাথলন
Paragliding pictogram.svg Paragliding
Pencak silat pictogram.svg Pencak silat ১৬
রোলার স্পোর্টস

Inline speed skating pictogram.svg রোলার স্কেটিং

Skateboarding pictogram.svg স্কেট বোর্ডিং
Rowing pictogram.svg রোয়িং ১৫
Rugby union pictogram.svg রাগবি সেভেনস
Sailing pictogram.svg সেইলিং ১০ ১০
Sambo pictogram.svg সাম্বো
Sepaktakraw pictogram.svg সেপাক টাকরো
Shooting pictogram.svg শ্যুটিং ২০
Tennis pictogram.svg সফট টেনিস
Softball pictogram.svg সফটবল
Climbing pictogram.svg স্পোর্টস ক্লাইম্বিং
Squash pictogram.svg স্কোয়াশ
Swimming pictogram.svg সাঁতার 7 7 7 8 6 6 ৪১
Table tennis pictogram.svg টেবিল টেনিস
Taekwondo pictogram.svg তায়কোয়ান্দো ১৪
Tennis pictogram.svg টেনিস
Triathlon pictogram.svg ট্রায়েথলন
ভলিবল Volleyball (beach) pictogram.svg বীচ
Volleyball (indoor) pictogram.svg ইনডোর
Water polo pictogram.svg ওয়াটার পোলো
Weightlifting pictogram.svg ভারোত্তোলন 2 2 1 2 2 2 2 2 ১৫
Wrestling pictogram.svg কুস্তি ১৮
Wushu pictogram.svg উশু ১৪
দৈনিক পদকের ঘটনা ২১ ২৯ ২৮ ৩৩ ৪২ ৩৭ ২৬ ৩৬ ৩৯ ২৯ ৩৬ ৩৪ ৩০ ৪৪ ৪৬৫
গণনাকৃত সর্বমোট ২১ ৫০ ৭৮ ১১১ ১৫৩ ১৯০ ২১৬ ২৫২ ২৯১ ৩২০ ৩৫৬ ৩৯০ ৪২০ ৪৬৪ ৪৬৫
প্রদর্শনীমূলক ক্রীড়া

Canoe polo pictogram.svg ক্যানোয় পোলো

Electronic sports pictogram.svg ই-স্পোর্টস
আগস্ট/সেপ্টেম্বর ১০
শুক্র
১১
শনি
১২
রবি
১৩
সম
১৪
মঙ্গ
১৫
বুধ
১৬
বৃহ:
১৭
শুক্র
১৮
শনি
১৯
রবি
২০
সম
২১
মঙ্গ
২২
বুধ
২৩
বৃহ:
২৪
শুক্র
২৫
শনি
২৬
রবি
২৭
সম
২৮
মঙ্গ
২৯
বুধ
৩০
বৃহ:
৩১
শুক্র

শনি

রবি
ইভেন্ট


সমাপনী অনুষ্ঠান[সম্পাদনা]

২০১৮ এশিয়ান গেমসের সমাপনী অনুষ্ঠান ২০১৮ সালের ২ সেপ্টেম্বর পশ্চিম ইন্দোনেশীয় সময় ১৯.০০ ঘটিকায় (ইউটিসি +৭) শুরু হয় এবং ২১.২৫ ঘটিকায় শেষ হয়। সমাপনী অনুষ্ঠানে একটি স্থানীয় শিল্পীর দল এবং একটি চীনা সেগমেন্ট, দক্ষিণ কোরীয় বয়ন্ডার গ্রুপ সুপার জুনিয়রআইকন এবং ভারতীয় পপ গায়ক সিদ্ধার্থ স্লাতিয়া অনুষ্ঠানে গান পরিবেশন করেন।[৪৮] অনুষ্ঠান শেষে হাংঝোর মেয়র জু লিয়ি জার্কাতা গভর্ণর আনিস বাসেদান ও দক্ষিণ সুমাত্রার গভর্ণর অ্যালেক্স নরদিনের নিকট থেকে ২০২২ গেমসের জন্য পতাকা গ্রহণ করেন।[৪৯]

পদক তালিকা[সম্পাদনা]

চীন সর্বোচ্চ পদক সংগ্রহ করে পদক তালিকার শীর্ষে অবস্থান করে, যা তারা ১০ বছর থেকে ধরে রেখেছে। কোরিয়া প্রথম স্বর্ণ পদক অর্জন করে মেয়েদের ক্যানোয়িংয়ের ঐতিহ্যবাহী ৫০০ মিটার নৌকা প্রতিযোগিতায়।[৫০] ৩৭টি জাতীয় অলিম্পিক কমিটি সর্বনিম্ন ১টি করে পদক অর্জন করে, ২৯টি জাতীয় অলিম্পিক কমিটি ১টি করে স্বর্ণ পদক অর্জন করে এবং ৯টি জাতীয় অলিম্পিক কমিটি একটি পদকও অর্জন করতে পারেনি।

নিচে সর্বোচ্চ পদক প্রাপ্ত ১০টি জাতীয় অলিম্পিক কমিটি দেওয়া হল;

  *   স্বাগতিক দেশ (ইন্দোনেশিয়া)[৫১]

২০১৮ এশিয়ান গেমসের পদক তালিকা
ক্রমজাতীয় অলিম্পিক কমিটিস্বর্ণরোপ্যব্রোঞ্জমোট
 চীন (CHN)১৩২৯২৬৫২৮৯
 জাপান (JPN)৭৫৫৬৭৪২০৫
 দক্ষিণ কোরিয়া (KOR)৪৯৫৮৭০১৭৭
 ইন্দোনেশিয়া (INA)*৩১২৪৪৩৯৮
 উজবেকিস্তান (UZB)২১২৪২৫৭০
 ইরান (IRI)২০২০২২৬২
 চীনা তাইপেই (TPE)১৭১৯৩১৬৭
 ভারত (IND)১৫২৪৩০৬৯
 কাজাখস্তান (KAZ)১৫১৭৪৪৭৬
১০ উত্তর কোরিয়া (PRK)১২১২১৩৩৭
১১–৩৭অবশিষ্ট জাতীয় অলিম্পিক কমিটি৭৭১১৯২০৫৪০১
মোট (৩৭টি জাতীয় অলিম্পিক কমিটি)৪৬৪৪৬৫৬২২১৫৫১

উদ্বেগ ও সমালোচনা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Odi Aria Saputra (১০ এপ্রিল ২০১৫)। "Keppres Asian Games Turun Pertengahan April" (Indonesian ভাষায়)। Sriwijaya Post। সংগ্রহের তারিখ ১০ এপ্রিল ২০১৫ 
  2. Prasetya, Muhammad Hary (১২ ফেব্রুয়ারি ২০১৬)। "Tema Asian Games 2018, The Energy of Asia, Ini Artinya"। Superball.id। ১১ অক্টোবর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ জুন ২০১৬ 
  3. "Japan's swimmer Ikee named Asian Games' MVP"Xinhuanet.comXinhua News Agency। ২ সেপ্টেম্বর ২০১৮। সংগ্রহের তারিখ ২ সেপ্টেম্বর ২০১৮ 
  4. "18-8-18 start planned for 18th Asian Games"। Olympic Council of Asia। ২৭ জানুয়ারি ২০১৫। ৫ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০১৫ 
  5. Ade Irma Junida (২ অক্টোবর ২০১৪)। "GBK akan direnovasi demi Asian Games 2018" (Indonesian ভাষায়)। Antara। সংগ্রহের তারিখ ১০ এপ্রিল ২০১৫ 
  6. Winters, Max (৬ মার্চ ২০১৭)। "Forty-two sports confirmed for 2018 Asian Games"InsideTheGames। সংগ্রহের তারিখ ২১ জুলাই ২০১৭ 
  7. Butler, Nick (১৯ এপ্রিল ২০১৭)। "Exclusive: Cricket and sambo among sports removed from 2018 Asian Games programme"Inside the Games। সংগ্রহের তারিখ ২১ জুলাই ২০১৭ 
  8. "Forty sports and 462 events included in final programme for Jakarta 2018"Inside the Games। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০১৮ 
  9. Dewi, Arum Kusuma (১৮ এপ্রিল ২০১৭)। "Esports Akan Dipertandingkan di Asian Games"INDOSPORT.com (Indonesian ভাষায়)। সংগ্রহের তারিখ ২০ আগস্ট ২০১৭ 
  10. "Canoe Polo Demonstration Event" (PDF)Asian Canoe Federation। সংগ্রহের তারিখ ২০ আগস্ট ২০১৮ 
  11. "Indonesia prepares to light up the Energy of Asia for the Asian Games 2018"Indonesia.travel। Ministry of Tourism, Republic of Indonesia। ৮ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ১৯ আগস্ট ২০১৮ 
  12. Riotta, Chris (১৯ জুন ২০১৮)। "North and South Korea agree to joint teams for Asian Games"Independent। independent.co.uk। সংগ্রহের তারিখ ১৪ আগস্ট ২০১৮ 
  13. Editorial, Reuters (১৬ আগস্ট ২০১৮)। "Olympics-IOC provisionally lifts Kuwait ban two days ahead of Asian Games"U.S.। সংগ্রহের তারিখ ১৬ আগস্ট ২০১৮ 
  14. "Asian Games 2018 Jakarta Palembang"Asian Games 2018 Jakarta Palembang। ৯ আগস্ট ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০১৯ 
  15. Ibrahim Momand, Mohammad (১৫ আগস্ট ২০১৮)। "Afghan squad leaves for 2018 Asian Games"Salam Watandar। salamwatandar.com। ১৮ আগস্ট ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  16. "Bangladesh sends 117 athletes for 2018 Asian Games"। banglanews24.com। ১৮ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  17. "Bhutanese athletes gear up for 18th Asian Games 2018"Business Bhutan। businessbhutan.bt। ১৫ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  18. "Cambodia Wins Second Gold Medal in 2018 Asian Games, Ski Modified"en.freshnewsasia.com। ২৫ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ৪ জানুয়ারি ২০১৯ 
  19. Hong'e, Mo (১৬ আগস্ট ২০১৮)। "China to use Asian Games as preparation for Tokyo Olympics, says official"। Ecns.cn। Xinhua। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  20. "中国香港代表团在亚运村升旗 女剑客江旻憓担纲开幕旗手"Sina News। sina.com.cn। ১৬ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  21. "Ministry clears 804-member contingent"The Hindu। thehindu.com। ১১ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ১৪ আগস্ট ২০১৮ 
  22. Laksamana, Nugyasa (৬ আগস্ট ২০১৮)। "Kontingen Indonesia untuk Asian Games 2018 Resmi Dikukuhkan"Kompas.com। olahraga.kompas.com। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  23. "Iran's national flag hoisted in 2018 Asian Games Village"Mehr News Agency। mehrnews.com। ১৬ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  24. Nagatsuka, Kaz (১৩ আগস্ট ২০১৮)। "Team Japan targets short- and long-term success at Asian Games"The Japan Times। japantimes.co.jp। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  25. "Team Jordan athletes start heading to Indonesia"The Jordan Times। jordantimes.com। ১৬ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  26. "Up to 200 Kazakhstan's athletes arrive at Asian Games in Jakarta"BNews KZ। bnews.kz। ১৬ আগস্ট ২০১৮। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  27. "韩国强势阵容征战亚运,期待蝉联金牌榜亚军"Sports.news.cn। Xinhuanet.com। ১০ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  28. Moura, Nelson (১৫ আগস্ট ২০১৮)। "Macau|Local Karaté-do gold medallist left out of 2018 Asian Games due to passport regulations"Macau News Agency। macaubusiness.com। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  29. Phung, Adrian (১০ আগস্ট ২০১৮)। "PM urges Asian Games athletes to repeat 2010 feat"The Sun Daily। thesundaily.my। ১৮ আগস্ট ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  30. "State flag handed over to Mongolian athletes"Montsame। montsame.mn। ১৪ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  31. Post, Kathmandu (১৭ আগস্ট ২০১৮)। "Participation itself an achievement: Nepal sports council"The Jakarta Post। thejakartapost.com। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  32. "Eyeing medals, Oman to send young team to Jakarta"Times News Service। Times of Oman। ২৮ জুলাই ২০১৮। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  33. "POA approves 245-strong contingent for Asian Games"Dawn। Dawn.com। ১ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ৩১ আগস্ট ২০১৮ 
  34. Beltran, Nelson (১৮ আগস্ট ২০১৮)। "272 Filipino bets ready for war in 18th Asian Games"Phil Star Global। Philstar.com। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  35. Mackay, Duncan (১৭ আগস্ট ২০১৮)। "Qatar choose squash player to carry flag at Asian Games Opening Ceremony"inside the games। insidethegames.biz। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  36. Meenaghan, Gary (১৪ আগস্ট ২০১৮)। "Saudi Arabia hopeful ahead of opening Asian Games clash against Iran"Arab News। arabnews.com। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  37. "Asian Games: Singapore pin hopes on Schooling while Malaysia's David seeks fifth squash gold"Channel News Asia। channelnewsasia.com। ১৫ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  38. Kumara, Athula (১৬ আগস্ট ২০১৮)। "The Sri Lankan team will leave for Indonesia today for the 18th Asian Games"Sri Lanka Broadcasting Corporation (SLBC)। Colombo, Sri Lanka। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  39. Kaluarachchi, Anjana (১২ আগস্ট ২০১৮)। "SL to send largest ever contingent to Asian Games"Ceylon Today। Colombo, Sri Lanka। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  40. "Premier pledges full support for Taiwan delegation at 2018 Asian Games"Executive Yuan, Republic of China (Taiwan)। english.ey.gov.tw। ১৫ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  41. "Thais aiming for 17 gold medal haul in Indonesia"Bangkok Post। bangkokpost.com। ১৮ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  42. "Turkmen athletes to compete for medals in summer Asian Games"Chronicles of Turkmenistan। en.hronikatm.com। ১৫ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  43. Palmer, Dan (২ আগস্ট ২০১৮)। "United Arab Emirates confirm large delegation for Jakarta Palembang 2018"inside the games। insidethegames.biz। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  44. Tashkhodjayev, Javokhir (৭ আগস্ট ২০১৮)। "Uzbekistan athletes will compete at the Asian Games 2018"Uzbekistan National News Agency। uza.uz। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  45. "Vietnamese athletes ready for ASIAD 2018 competitions"Vietnam+। vietnamplus.vn। ১৭ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০১৮ 
  46. "Sport Technical Handbook" (PDF)। পৃষ্ঠা 36। 
  47. "Media Guide" (PDF)। পৃষ্ঠা 79–81, 116–387। 
  48. "Closing Ceremony Asian Games 2018"asiangames2018.id। ৩০ আগস্ট ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ আগস্ট ২০১৮ 
  49. "China's Hangzhou takes over flag of 2022 Asian Games"। ECNS। ৩ সেপ্টেম্বর ২০১৮। সংগ্রহের তারিখ ৩ সেপ্টেম্বর ২০১৮ 
  50. "Asian Games: Unified Korea team grab historic gold in canoe race"Channel NewsAsia। ২৬ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ২৭ আগস্ট ২০১৮ 
  51. "Medals"asiangames2018.id। ২৭ আগস্ট ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ সেপ্টেম্বর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]