বিট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Bit থেকে পুনর্নির্দেশিত)
তথ্যের মৌলিক একক

বিট (বাইনারি)
নাট (বেস )
বান (দশমিক পদ্ধতি)
কুবিট (কোয়ান্টাম)

বিট (বাইনারি ডিজিট) হল কম্পিউটিং তথ্য এবং টেলিযোগাযোগের মৌলিক একক।

বাইনারি পদ্ধতিতে ০ অথবা ১ কে বিট বলা হয়। বাইনারি ডিজিট কথাটার সংক্ষিপ্ত রূপ হলো বিট।[১] বাইনারি পদ্ধতিতে বিটকে দুটি ভিন্ন অক্ষরের সমষ্টিরূপে ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ: অ্যাস্‌কি পদ্ধতিতে ৭-বিটের অক্ষর সমষ্টি ব্যবহার করা হয়। যেমন: ইংরেজি বর্ণমালার G-এর আসকি (ASCII) সংকেত হলো ১০০০১১১।

বিটকে ব্যাপকভাবে বাইনারি উপাদানের সমার্থক হিসাবে ব্যবহার করা হয়। সাধারণত বাইনারি উপাদানের দুটি অবস্থা থাকে; বন্ধ অথবা খোলা, হ্যাঁ অথবা না, শুন্য অথবা এক ইত্যাদি।[২]

কয়েকটি বিটের সমন্বয়ে বাইট গঠিত হয়। এক বাইটে মোট আটটি বিট থাকে। কয়েকটি বাইট মিলে একটি শব্দ গঠন করে। কম্পিউটারের ক্ষেত্রে শব্দ সাধারণত ১৬, ৩২, ৩৬, ৪৮ বা ৬৪ বিটের সমন্বয়ে গঠিত হয়।[৩] মাইক্রোকম্পিউটারনীবল (nybble) নামক একটি একক ব্যবহৃত হয়, যা বিটের চেয়ে বড় কিন্তু বাইটের চেয়ে ছোট।[৪][৫] তথ্য তত্ত্বে ক্লড ই. শ্যাননের নামানুসারে[৬] শ্যানন নামক একটি নতুন একক ব্যবহৃত হয়, যা বিটের সমার্থক হিসাবে গণ্য করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

ব্যাসিল বাউচন এবং জিন-ব্যাপটিস্ট ফ্যালকন (১৭৩২) পৃথক বিট দ্বারা ডেটার এনকোডিং উদ্ভাবন করেন, যা পাঞ্চড কার্ডগুলিতে ব্যবহার করা হয়েছিল। পরবর্তিতে জোসেফ মেরি জ্যাকোয়ার্ড (১৮০৪) এর উন্নয়ন করেছিলেন এবং যা পরে সেমিয়ন কোরসাকভ, চার্লস ব্যাবেজ, হারম্যান হলেরিথ এবং আইবিএম এর মত কম্পিউটার নির্মাতাদের দ্বারা গৃহীত হয়। সেই ধারণার একটি রূপ ছিল ছিদ্রযুক্ত কাগজের টেপ। এই সমস্ত সিস্টেমে, মাধ্যম (কার্ড বা টেপ) ধারণাগতভাবে গর্ত অবস্থানের একটি অ্যারে বহন করে; প্রতিটি অবস্থান গর্তে থাকতে পারে আবার নাও থাকতে পারে, এভাবে এক  বিট তথ্য বহন করে। বিট দ্বারা পাঠ্যের এনকোডিং মোর্স কোড (১৮৪৪) এবং প্রাথমিক ডিজিটাল যোগাযোগ মেশিন যেমন টেলিটাইপ এবং স্টক টিকার মেশিনে (১৮৭০) ব্যবহৃত হয়েছিল।

রালফ হার্টলি ১৯২৮ সালে তথ্যের লগারিদমিক পরিমাপ ব্যবহারের পরামর্শ দেন। ক্লদ ই. শ্যানন তার ১৯৪৮ এর সেমিনাল পেপার "আ ম্যাথমেটিকাল থিওরি অফ কমিউনিকেশন" এ সর্বপ্রথম "বিট" শব্দটি ব্যবহার করেন।[৭] তিনি জন ডব্লিউ. টুকিকে এর জনক বলে দাবি করেন,[৮][৯][১০] যিনি ৯ জানুয়ারী ১৯৪৭-এ একটি মেমো লিখেছিলেন, যেখানে তিনি "বাইনারী তথ্য সংখ্যা"কে "বিট" হিসেবে সংক্ষিপ্তাকারে প্রকাশ করেছিলেন।[৮] ভ্যানিভার বুশ ১৯৩৬ সালে "তথ্যের বিট" লিখেছিলেন, যা সেই সময়কার যান্ত্রিক কম্পিউটারগুলিতে ব্যবহৃত পাঞ্চড কার্ডে সংরক্ষণ করা যেত।[১১] কনরাড ৎসুজে নির্মিত প্রথম প্রোগ্রামেবল কম্পিউটারে সংখ্যা হিসেবে বাইনারি নোটেশন ব্যবহার করা হয়েছিল।

বাস্তব উপস্থাপনা[সম্পাদনা]

বিট একটি ডিজিটাল ডিভাইস বা অন্যান্য ভৌত সিস্টেম দ্বারা সংরক্ষণ করা যেতে পারে, যা দুটি সম্ভাব্য স্বতন্ত্র অবস্থার মধ্যে বিদ্যমান। এগুলি হতে পারে একটি ফ্লিপ-ফ্লপের দুটি স্থিতিশীল অবস্থা, একটি বৈদ্যুতিক সুইচের দুটি অবস্থান, একটি সার্কিট দ্বারা অনুমোদিত ভোল্টেজ বা তড়িৎ প্রবাহের দুটি স্বতন্ত্র স্তর, আলোর তীব্রতর দুটি স্বতন্ত্র স্তর, চুম্বকীয়করণ বা মেরুকরণের দুটি দিক ইত্যাদি।

বিটকে বিভিন্নভাবে বাস্তবায়ন করা যেতে পারে। বেশিরভাগ আধুনিক কম্পিউটিং ডিভাইসে বিটকে সাধারণত একটি বৈদ্যুতিক ভোল্টেজ বা তড়িৎ প্রবাহের দ্বারা বা ফ্লিপ-ফ্লপ সার্কিটের বৈদ্যুতিক অবস্থা দ্বারা প্রতিনিধিত্ব করা হয়।

ট্রান্সমিশন এবং প্রক্রিয়াকরণ[সম্পাদনা]

সিরিয়াল ট্রান্সমিশনে বিটগুলি একই সময়ে একটি করে এবং সমান্তরাল ট্রান্সমিশনে একই সময়ে একাধিক সংখ্যক বিট হিসেবে প্রেরণ করা হয়। একটি বিটওয়াইজ অপারেশন একবারে একটি বিট প্রক্রিয়াকরণ করে। ডেটা স্থানান্তরের হার সাধারণত বিট প্রতি সেকেন্ড (বিট/সে), যেমন-কিলোবিট/সে এককে পরিমাপ করা হয়।

স্টোরেজ[সম্পাদনা]

প্রাচীনতম নন-ইলেক্ট্রনিক তথ্য প্রক্রিয়াকরণ ডিভাইসে বিটকে একটি যান্ত্রিক লিভার বা গিয়ারের অবস্থান হিসাবে সংরক্ষণ করা হত বা পাঞ্চ কার্ডের বা টেপের একটি নির্দিষ্ট বিন্দুতে একটি গর্তের উপস্থিতি বা অনুপস্থিতি হিসাবে প্রকাশ করা হত। বিচ্ছিন্ন যুক্তিবিদ্যার প্রথম বৈদ্যুতিক যন্ত্রগুলি (যেমন, লিফট এবং ট্রাফিক লাইট কন্ট্রোল সার্কিট, টেলিফোন সুইচ এবং কনরাড জুসের কম্পিউটার) বিটগুলিকে বৈদ্যুতিক রিলেগুলির অবস্থা হিসাবে উপস্থাপন করে; যেগুলি "খোলা" বা "বন্ধ" হতে পারে। ১৯৪০ এর দশকে যখন রিলেগুলি ভ্যাকুয়াম টিউব দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল, তখন কম্পিউটার নির্মাতারা বিভিন্ন স্টোরেজ পদ্ধতি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন।

১৯৫০ এবং ১৯৬০ এর দশকে, এই পদ্ধতিগুলি মূলত চৌম্বকীয় স্টোরেজ ডিভাইস যেমন চৌম্বক-কোর মেমরি, চৌম্বকীয় টেপ, ড্রাম এবং ডিস্ক দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। এক্ষেত্রে একটি ফেরোম্যাগনেটিক ফিল্মের একটি নির্দিষ্ট এলাকার চুম্বকীয়করণের পোলারিটি দ্বারা বা এক দিক থেকে অন্য দিকে মেরুত্বের পরিবর্তনের মাধ্যমে কিছুটা প্রতিনিধিত্ব করা হয়েছিল। একই নীতি পরে ১৯৮০-এর দশকে তৈরি চৌম্বকীয় বাবল মেমরিতে ব্যবহার করা হয়েছিল। এটি এখনো মেট্রো টিকিট এবং কিছু ক্রেডিট কার্ডের মতো বিভিন্ন চৌম্বকীয় স্ট্রিপ আইটেমগুলিতে পাওয়া যায়।

আধুনিক সেমিকন্ডাক্টর মেমরিতে, যেমন- ডায়নামিক র‍্যান্ডম-অ্যাক্সেস মেমরিতে একটি বিটের দুটি মান একটি ক্যাপাসিটরে সঞ্চিত বৈদ্যুতিক চার্জের দুটি স্তর দ্বারা প্রতিনিধিত্ব করা যেতে পারে। নির্দিষ্ট ধরণের প্রোগ্রামেবল লজিক অ্যারে এবং রিড-অনলি মেমরিতে সার্কিটের একটি নির্দিষ্ট বিন্দুতে একটি পরিবাহীর উপস্থিতি বা অনুপস্থিতি দ্বারা বিটকে উপস্থাপন করা যেতে পারে। অপটিক্যাল ডিস্কে, একটি প্রতিফলিত পৃষ্ঠে একটি মাইক্রোস্কোপিক গর্তের উপস্থিতি বা অনুপস্থিতি হিসাবে বিটকে এনকোড করা হয়। এক-মাত্রিক বারকোডে, বিটগুলি পর্যায়ক্রমে কালো এবং সাদা লাইনের পুরুত্ব হিসাবে এনকোড করা হয়।

একক এবং প্রতীক[সম্পাদনা]

বিটকে ইন্টারন্যাশনাল সিস্টেম অফ ইউনিটস (এস আই) এ সংজ্ঞায়িত করা হয়নি। আন্তর্জাতিক ইলেক্ট্রোটেকনিক্যাল কমিশন স্ট্যান্ডার্ডের আইইসি ৬০০২৭ অনুযায়ী বিটের প্রতীক 'বিট' হওয়া উচিত এবং এটি সব গুণীতকে ব্যবহার করা উচিত; কিলোবিটের জন্য 'কেবিট'-এর মতো।[১২] এর একক হিসেবে ছোট হাতের অক্ষর 'বি(b)' ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং এটি আইইইই ১৫৪১ স্ট্যান্ডার্ড (২০০২) দ্বারা সুপারিশ করা হয়েছিল। বিপরীতে, বড় হাতের অক্ষর 'বি (B)' বাইটের জন্য আদর্শ এবং প্রথাগত প্রতীক।

Multiples of bits
SI decimal prefixes Binary
usage
IEC binary prefixes
Name
(Symbol)
Value Name
(Symbol)
Value
kilobit (kbit) 103 210 kibibit (Kibit) 210
megabit (Mbit) 106 220 mebibit (Mibit) 220
gigabit (Gbit) 109 230 gibibit (Gibit) 230
terabit (Tbit) 1012 240 tebibit (Tibit) 240
petabit (Pbit) 1015 250 pebibit (Pibit) 250
exabit (Ebit) 1018 260 exbibit (Eibit) 260
zettabit (Zbit) 1021 270 zebibit (Zibit) 270
yottabit (Ybit) 1024 280 yobibit (Yibit) 280
See also: Nibble · Byte · Multiples of bytes
Orders of magnitude of data

একাধিক বিট[সম্পাদনা]

একাধিক বিটকে বিভিন্ন উপায়ে প্রকাশ করা যেতে পারে। তথ্য প্রযুক্তিতে বিটকে প্রতিনিধিত্ব করতে তথ্যের বেশ কয়েকটি একক ব্যবহার করা হয়। এর সবচেয়ে সাধারণ একক হল বাইট, যা ১৯৫৬ সালের জুন মাসে ওয়ার্নার বুচহোলজ তৈরি করেছিলেন। এটি কম্পিউটারে (ইউটিএফ-৮ মাল্টিবাইট এনকোডিং গ্রহণ করা পর্যন্ত) পাঠ্যের একটি একক অক্ষর এনকোড করার জন্য ব্যবহৃত বিটের গোষ্ঠীর প্রতিনিধিত্ব করতে ব্যবহৃত হয়েছিল। এই কারণে এটি অনেক কম্পিউটার স্থাপত্যে মৌলিক ঠিকানাযোগ্য উপাদান হিসেবে ব্যবহৃত হত।[৩][১৩][১৪][১৫][১৬] বর্তমানে প্রতি এক বাইটে আট বিট করে ব্যবহৃত হয়।

কম্পিউটার সাধারণত একটি নির্দিষ্ট আকারের গ্রুপে বিট ব্যবহার করে, প্রচলিতভাবে যা "শব্দ" নামে পরিচিত। বাইটের মতো একটি শব্দেও বিটের সংখ্যা হার্ডওয়্যার ডিজাইনের সাথে পরিবর্তিত হয়। এটি সাধারণত ৮ থেকে ৮০ বিটের মধ্যে বা কিছু বিশেষ কম্পিউটারে আরও বেশি হয়ে থাকে। ২১ শতকে, ব্যক্তিগত বা সার্ভার কম্পিউটারের শব্দের আকার সাধারণত ৩২ বা ৬৪ বিট হয়ে থাকে।

আন্তর্জাতিক একক পদ্ধতি প্রমিত ইউনিটের গুণিতকগুলির জন্য দশমিক উপসর্গের একটি সিরিজ সংজ্ঞায়িত করেছে, যা সাধারণত বিট এবং বাইটের সাথে ব্যবহৃত হয়। উপসর্গগুলো কিলো (১০) থেকে ইয়োট্টা (১০২৪) এক হাজার গুণে বৃদ্ধি পায়।

তথ্য ক্ষমতা এবং তথ্য সংকোচন[সম্পাদনা]

একটি স্টোরেজ সিস্টেমের বা একটি যোগাযোগ চ্যানেলের তথ্য ক্ষমতা বিট প্রতি সেকেন্ড বা বিটে উপস্থাপিত হলে, প্রায়শই তা দিয়ে বাইনারি ডিজিটকে বোঝানো হয়, যা হল বাইনারি ডেটা সংরক্ষণের জন্য একটি কম্পিউটার হার্ডওয়্যার ক্ষমতা ( বা , উপরে বা নিচে, চলমান বা না ইত্যাদি)।[১৭] একটি স্টোরেজ সিস্টেমের তথ্য ক্ষমতা এতে সংরক্ষিত তথ্যের পরিমাণের একটি ঊর্ধ্বসীমা মাত্র। এক  বিট স্টোরেজের দুটি সম্ভাব্য মান সমান না হলে, সেই বিট স্টোরেজে এক  বিট হতে কম তথ্য থাকে। যদি মানটি সম্পূর্ণরূপে অনুমানযোগ্য হয়, তাহলে সেই মানটি কোনো তথ্য প্রদান করে না (শূন্য এনট্রপিক বিট, অনিশ্চয়তার কোনো সমাধান নেই বলে কোনো তথ্য পাওয়া যায় না)। যদি একটি কম্পিউটার ফাইল যা n বিটের স্টোরেজ ব্যবহার করে ও যাতে শুধুমাত্র m < n তথ্যের বিট থাকে, তখন সেই তথ্যটি প্রায় m বিটে এনকোড করা যেতে পারে। এই নীতিটিই ডেটা কম্প্রেশন প্রযুক্তির ভিত্তি।[১৮]

অনুমান করা হয় যে, বিশ্বের সম্মিলিত প্রযুক্তিগত ক্ষমতার তথ্য সঞ্চয় করতে ১,৩০০ এক্সাবাইট হার্ডওয়্যার সংখ্যা প্রয়োজন। যখন এই স্টোরেজ পূর্ণ হয় এবং সংশ্লিষ্ট বিষয়বস্তু সন্তোষজনকভাবে সংকুচিত হয়, তখন এটি শুধুমাত্র ২৯৫ এক্সাবাইট তথ্য উপস্থাপন করে।[১৭]

বিট-ভিত্তিক কম্পিউটিং[সম্পাদনা]

কিছু বিটওয়াইজ কম্পিউটার প্রসেসর নির্দেশাবলী (যেমন বিট সেট) বিটগুলির সমষ্টিগত ডেটা ম্যানিপুলেট করার পরিবর্তে বিটগুলিকে ম্যানিপুলেট করতে কাজ করে।

১৯৮০-এর দশকে, যখন বিটম্যাপ করা কম্পিউটার ডিসপ্লেগুলি জনপ্রিয় হয়ে ওঠে, তখন কিছু কম্পিউটার স্ক্রিনের একটি প্রদত্ত অঞ্চলের সাথে সামঞ্জস্যপূর্ণ বিটগুলির অনুলিপি করার জন্য বিশেষায়িত বিট ব্লক স্থানান্তর নির্দেশ প্রদান করে।

বেশিরভাগ কম্পিউটার এবং প্রোগ্রামিং ভাষায়, যখন একটি গ্রুপের (বাইট বা শব্দের মতো) মধ্যকার কোনো একটি বিটকে উল্লেখ করা হয়, তখন এটি সাধারণত বাইটের মধ্যে অবস্থানের সাথে সম্পর্কিত ০ থেকে ঊর্ধ্বমুখী একটি সংখ্যা দ্বারা প্রকাশ করা হয়। যদিও ০ প্রেক্ষাপটের উপর নির্ভর করে সবচেয়ে বেশি বা কম গুরুত্বপূর্ণ বিট হতে পারে।

অন্যান্য তথ্য ইউনিট[সম্পাদনা]

তথ্য তত্ত্বে এবং ডেটা স্টোরেজ পরিমাপের এককগুলির একই মাত্রা রয়েছে; যা পদার্থবিজ্ঞানে টর্ক এবং শক্তির অনুরূপ। তবে সাধারণভাবে গাণিতিকভাবে এককগুলিকে যোগ, বিয়োগ বা অন্যভাবে একত্রিত করার কোন মানে নেই, যদিও এরা একটি অন্যটির উপর কাজ করতে পারে।

তথ্য তত্ত্বে ব্যবহৃত তথ্যের এককগুলির মধ্যে রয়েছে শ্যানন, তথ্যের প্রাকৃতিক একক (ন্যাট) এবং হার্টলি (হার্ট)। এক শ্যানন হল এক বিট স্টোরেজের অবস্থা নির্দিষ্ট করার জন্য প্রয়োজনীয় তথ্যের সর্বাধিক পরিমাণ। ১ শ্যানন ≈ ০.৬৯৩ ন্যাট ≈ ০.৩০১ হার্ট।

কিছু লেখক কিছু নির্দিষ্ট কিন্তু অনির্ধারিত সংখ্যক বিটের সমতুল্য তথ্য ইউনিট হিসাবে বিনিটকে(bnit) সংজ্ঞায়িত করেছেন।[১৯]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mackenzie, Charles E. (১৯৮০)। Coded Character Sets, History and DevelopmentThe Systems Programming Series (1 সংস্করণ)। Addison-Wesley Publishing Company, Inc.। পৃষ্ঠা x। আইএসবিএন 978-0-201-14460-4এলসিসিএন 77-90165। ২০১৬-১১-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-০৫-২২  [১]
  2. Anderson, John B.; Johnnesson, Rolf (২০০৬), Understanding Information Transmission 
  3. Bemer, Robert William (২০০০-০৮-০৮)। "Why is a byte 8 bits? Or is it?"Computer History Vignettes। ২০১৭-০৪-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৪-০৩[…] With IBM's STRETCH computer as background, handling 64-character words divisible into groups of 8 (I designed the character set for it, under the guidance of Dr. Werner Buchholz, the man who DID coin the term "byte" for an 8-bit grouping). […] The IBM 360 used 8-bit characters, although not ASCII directly. Thus Buchholz's "byte" caught on everywhere. I myself did not like the name for many reasons. […] 
  4. Haykin, Simon (২০০৬), Digital Communications 
  5. IEEE Std 260.1-2004
  6. "Units: B"। ২০১৬-০৫-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  7. Abramson, Norman (১৯৬৩)। Information theory and codingMcGraw-Hill 
  8. Shannon, Claude Elwood (জুলাই ১৯৪৮)। "A Mathematical Theory of Communication" (পিডিএফ)Bell System Technical Journal27 (3): 379–423। hdl:11858/00-001M-0000-002C-4314-2অবাধে প্রবেশযোগ্যডিওআই:10.1002/j.1538-7305.1948.tb01338.x। ১৯৯৮-০৭-১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। The choice of a logarithmic base corresponds to the choice of a unit for measuring information. If the base 2 is used the resulting units may be called binary digits, or more briefly bits, a word suggested by J. W. Tukey. 
  9. Shannon, Claude Elwood (অক্টোবর ১৯৪৮)। "A Mathematical Theory of Communication"। Bell System Technical Journal27 (4): 623–666। hdl:11858/00-001M-0000-002C-4314-2অবাধে প্রবেশযোগ্যডিওআই:10.1002/j.1538-7305.1948.tb00917.x 
  10. Shannon, Claude Elwood; Weaver, Warren (১৯৪৯)। A Mathematical Theory of Communication (পিডিএফ)University of Illinois Pressআইএসবিএন 0-252-72548-4। ১৯৯৮-০৭-১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  11. Bush, Vannevar (১৯৩৬)। "Instrumental analysis"Bulletin of the American Mathematical Society42 (10): 649–669। ডিওআই:10.1090/S0002-9904-1936-06390-1অবাধে প্রবেশযোগ্য। ২০১৪-১০-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  12. National Institute of Standards and Technology (2008), Guide for the Use of the International System of Units. Online version. ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩ জুন ২০১৬ তারিখে
  13. Buchholz, Werner (১৯৫৬-০৬-১১)। "7. The Shift Matrix" (পিডিএফ)The Link SystemIBM। পৃষ্ঠা 5–6। Stretch Memo No. 39G। ২০১৭-০৪-০৪ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-০৪-০৪[…] Most important, from the point of view of editing, will be the ability to handle any characters or digits, from 1 to 6 bits long […] the Shift Matrix to be used to convert a 60-bit word, coming from Memory in parallel, into characters, or "bytes" as we have called them, to be sent to the Adder serially. The 60 bits are dumped into magnetic cores on six different levels. Thus, if a 1 comes out of position 9, it appears in all six cores underneath. […] The Adder may accept all or only some of the bits. […] Assume that it is desired to operate on 4 bit decimal digits, starting at the right. The 0-diagonal is pulsed first, sending out the six bits 0 to 5, of which the Adder accepts only the first four (0-3). Bits 4 and 5 are ignored. Next, the 4 diagonal is pulsed. This sends out bits 4 to 9, of which the last two are again ignored, and so on. […] It is just as easy to use all six bits in alphanumeric work, or to handle bytes of only one bit for logical analysis, or to offset the bytes by any number of bits. […] 
  14. Buchholz, Werner (ফেব্রুয়ারি ১৯৭৭)। "The Word "Byte" Comes of Age..."Byte Magazine2 (2): 144। […] The first reference found in the files was contained in an internal memo written in June 1956 during the early days of developing Stretch. A byte was described as consisting of any number of parallel bits from one to six. Thus a byte was assumed to have a length appropriate for the occasion. Its first use was in the context of the input-output equipment of the 1950s, which handled six bits at a time. The possibility of going to 8 bit bytes was considered in August 1956 and incorporated in the design of Stretch shortly thereafter. The first published reference to the term occurred in 1959 in a paper "Processing Data in Bits and Pieces" by G A Blaauw, F P Brooks Jr and W Buchholz in the IRE Transactions on Electronic Computers, June 1959, page 121. The notions of that paper were elaborated in Chapter 4 of Planning a Computer System (Project Stretch), edited by W Buchholz, McGraw-Hill Book Company (1962). The rationale for coining the term was explained there on page 40 as follows:
    Byte denotes a group of bits used to encode a character, or the number of bits transmitted in parallel to and from input-output units. A term other than character is used here because a given character may be represented in different applications by more than one code, and different codes may use different numbers of bits (ie, different byte sizes). In input-output transmission the grouping of bits may be completely arbitrary and have no relation to actual characters. (The term is coined from bite, but respelled to avoid accidental mutation to bit.)
    System/360 took over many of the Stretch concepts, including the basic byte and word sizes, which are powers of 2. For economy, however, the byte size was fixed at the 8 bit maximum, and addressing at the bit level was replaced by byte addressing. […]
     
  15. Blaauw, Gerrit Anne; Brooks, Jr., Frederick Phillips; Buchholz, Werner (১৯৬২), "Chapter 4: Natural Data Units" (পিডিএফ), Buchholz, Werner, Planning a Computer System – Project Stretch, McGraw-Hill Book Company, Inc. / The Maple Press Company, York, PA., পৃষ্ঠা 39–40, এলসিসিএন 61-10466, ২০১৭-০৪-০৩ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ২০১৭-০৪-০৩ 
  16. Bemer, Robert William (১৯৫৯)। "A proposal for a generalized card code of 256 characters"। Communications of the ACM2 (9): 19–23। এসটুসিআইডি 36115735ডিওআই:10.1145/368424.368435অবাধে প্রবেশযোগ্য 
  17. Information in small bits ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ অক্টোবর ২০২১ তারিখে Information in Small Bits is a book produced as part of a non-profit outreach project of the IEEE Information Theory Society. The book introduces Claude Shannon and basic concepts of Information Theory to children 8 and older using relatable cartoon stories and problem-solving activities.
  18. "The World's Technological Capacity to Store, Communicate, and Compute Information" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৩-০৭-২৭ তারিখে, especially Supporting online material ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১১-০৫-৩১ তারিখে, Martin Hilbert and Priscila López (2011), Science, 332(6025), 60-65; free access to the article through here: martinhilbert.net/WorldInfoCapacity.html
  19. Bhattacharya, Amitabha (২০০৫)। Digital CommunicationTata McGraw-Hill Educationআইএসবিএন 978-0-07059117-2। ২০১৭-০৩-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • বিট ক্যালকুলেটর - একটি টুল যা বিট, বাইট, কিলোবিট, কিলোবাইট, মেগাবিট, মেগাবাইট, গিগাবিট, গিগাবাইটের মধ্যে রূপান্তর প্রদান করে