কনরাড ৎসুজে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কনরাড ৎসুজে
কনরাড ৎসুজে (১৯৯২)
জন্ম(১৯১০-০৬-২২)২২ জুন ১৯১০
মৃত্যু১৮ ডিসেম্বর ১৯৯৫(1995-12-18) (বয়স ৮৫)
মাতৃশিক্ষায়তনটেকনিক্যাল ইউনিভার্সিটি অফ বার্লিন
পরিচিতির কারণজেড৩, জেড৪
প্লানকালক্যুল
গণনা মহাশূন্য (cf. ডিজিটাল পদার্থবিজ্ঞান)
পুরস্কারWerner-von-Siemens-Ring in 1964,
Harry H. Goode Memorial Award in 1965 (together with George Stibitz),
Great Cross of Merit in 1972
Computer History Museum Fellow Award in 1999 - weblink
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রকম্পিউটার বিজ্ঞান
প্রতিষ্ঠানসমূহবায়ুগতিবিদ্যা গবেষণা কেন্দ্র
বাড হের্সফেল্ডে ৎসুজে-র মূর্তি

কনরাড ৎসুজে (জার্মান: Konrad Zuse; জার্মান উচ্চারণ: [ˈkɔnʁat ˈtsuːzə]) (২২শে জুন, ১৯১০ – ১৮ই ডিসেম্বর, ১৯৯৫) ছিলেন একজন জার্মান প্রকৌশলী ও কম্পিউটিং অগ্রদূত। তার সেরা অবদান হল ১৯৪১ সালে নির্মিত জেড৩ (Z3), বিশ্বের সর্বপ্রথম কার্যকরী টেপ-রক্ষিত-প্রোগ্রাম নিয়ন্ত্রিত কম্পিউটার। ১৯৯৮ সালে প্রমাণিত হয় যে জেডথ্রি টুরিং-সম্পূর্ণ

জেড৩-কে প্রথম কম্পিউটার হিসেবে দাবী করা হয়, যদিও এটি পরবর্তীকালের যন্ত্রগুলির মত সাধারণ উদ্দেশ্যে ব্যবহারের উপযোগী ছিল না।

এছাড়াও ৎসুজে ইতিহাসের সর্বপ্রথম উচ্চস্তরের প্রোগ্রামিং ভাষা লেখেন, যা প্লানকালক্যুল নামে ১৯৪৮ সালে প্রকাশিত হয়।[১] তবে এটি ছিল একটি তাত্ত্বিক অবদান, ভাষাটি কখনোই তার জীবদ্দশায় বাস্তবায়িত হয়নি, এবং প্রথমদিককার প্রোগ্রামিং ভাষাগুলির ওপর এর প্রভাবও নগণ্য ছিল।

১৯৪৬ সালে প্রথম কম্পিউটার স্টার্ট-আপ কোম্পানি চালু করার কৃতিত্বও ৎসুজের। এই কোম্পানিটি বিশ্বের প্রথম বাণিজ্যিক কম্পিউটার তৈরি করে, যার নাম ছিল জেড৪ এবং ১৯৫০ সালে জুরিখের সুইস সরকারী প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এটি লিজ নেয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ৎসুজের কাজ যুক্তরাজ্যযুক্তরাষ্ট্রে তেমন পরিচিত ছিল না। ১৯৪৬ সালে এসে আইবিএম প্রথম তার প্যাটেন্টের ওপর আগ্রহ প্রকাশ করে।

মিউনিখের ডয়েচ যাদুঘরে জেড৩ এবং জেড৪-এর প্রতিকৃতি আছে। বার্লিনের ডয়েচ টেখনিকম্যুজেয়ুম বের্লিন ৎসুজের কাজের ওপর বিশেষ প্রদর্শনীর আয়োজন করে থাকে, যেখানে তার ডিজাইন করা ১২টি যন্ত্র, এ-সংক্রান্ত আসল ডকুমেন্ট, প্লানকালক্যুল এবং ৎসুজের আঁকা একাধিক চিত্র প্রদর্শিত হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Talk given by Horst Zuse to the Computer Conservation Society at the Science Museum (London) on 18 November 2010

বহিঃসংযোগ[সম্পাদনা]