পরিমাপের একক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

প্রকৃত অর্থে পদার্থবিজ্ঞান হল পরিমাপের বিজ্ঞান।যে আদর্শ পরিমাপের সাথে তুলনা করে ভৌত রাশিকে পরিমাপ করা হয় তাকে, পরিমাপের একক বলা হয়।[১]
কোন ভৌত রাশি পরিমাপের জন্য দুইটি জিনিসের প্রয়োজন হয়। একটি হল রাশিটির মান এবং অন্যটি একক। যেমন দৈর্ঘ্য প্রকাশের জন্য জন্য যদি বলা হয় ২০, তাহলে ভাবের প্রকাশ পায়না। কারণ ২০ কি? তা জানা সম্ভব নয়। কিন্তু যদি বলা হয় ২০ মিটার তাহলে বোঝার কোন সমস্যা থাকেনা। এ হিসেবে পরিমাপের একক মানব সভ্যতার ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। কারণ মানুষ প্রথমত এই এককগুলোর মাধ্যমেই পরিমাপ ব্যবস্থার সৃষ্টি করেছিল এবং এর প্রয়োজনেই সৃষ্টি হয়েছিল গণিতের, আর গণিতের মাধ্যমেই বিজ্ঞানের ভিত্তি স্থাপিত হয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

মূল নিবন্ধ: পরিমাপের ইতিহাস

পরিমাপ একটি ইউনিট একটি শারীরিক সম্পত্তি একটি প্রমিত পরিমাণ, যে সম্পত্তির ঘটমান পরিমাণে প্রকাশ করার একটা ফ্যাক্টর হিসেবে ব্যবহার করা হয়. পরিমাপের একক মানুষের দ্বারা উদ্ভাবিত নিকটতম টুলস মধ্যে ছিল. , একটি উপযুক্ত আকার এবং আকৃতি বসবাসকারীদের নির্মাণের পোশাক fashioning, খাবার বা কাঁচামাল bartering: আদিম সমাজে অনেক কর্ম জন্য অপূর্ণাঙ্গ ব্যবস্থা প্রয়োজন. নিকটতম ওজন ও পরিমাপ পরিচিত অভিন্ন ব্যবস্থা সব 4 র্থ ও মেসোপটেমিয়া, মিসর ও সিন্ধু উপত্যকার প্রাচীন জাতিদের মধ্যে 3rd সহস্রাব্দ বিসি একদা তৈরি করা হয়েছে বলে মনে হচ্ছে এবং, সম্ভবত এছাড়াও পারস্যে এলম পাশাপাশি. ওজন ও পরিমাপ বাইবেলে উল্লেখিত হয় (লেবীয় পুস্তক 19: 35-36). এটা একটি আদেশ সৎ হতে হবে এবং ন্যায্য ব্যবস্থা আছে. কিং জন এর সীল, ইংল্যান্ডের barons দ্বারা তাঁর সামনে রাখা সঙ্গে 1215 ম্যাগনা কার্টা (গ্রেট চার্টার), রাজা জন ধারা 35 "সম্মত আমাদের পুরো রাজত্ব সর্বত্র ওয়াইন এক পরিমাপ, এবং এক পরিমাপ থাকিবেন বীয়ার এবং ভূট্টা-যথা, লন্ডন গ্যালনের চতুর্থাংশ এক পরিমাপ; -এবং রঙ্গিন এবং পিঙ্গলবর্ণ এবং বর্মবিশেষ কাপড়ের টুকরা-যথা, দুই মুখপাত নিচে ells এক প্রস্থ ... "

জ্যামিতিক একক[সম্পাদনা]

যান্ত্রিক একক[সম্পাদনা]

বৈদ্যুতিক একক[সম্পাদনা]

আলোকবিজ্ঞানের একক[সম্পাদনা]

বিকিরণ সম্পাত একক[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মাধ্যমিক পদার্থবিজ্ঞান বই(অধ্যায়-২; পৃষ্ঠা-১১)
  • বাংলা একাডেমী বিজ্ঞান বিশ্বকোষ
  • ইংরেজি উইকিপিডিয়া

বহিঃসংযোগ[সম্পাদনা]