রিলে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রিলে

'রিলে ' (ইংরেজি: Relay) ফরাসি শব্দ ''রেলাইস" থেকে এসেছে। রিলে একটি বৈদ্যুতিকভাবে চালিত সুইচ। সাধারণত রিলেতে তড়িৎ পরিবর্তন কৌশল পরিচালনা করতে একটি তড়িৎ-চুম্বক ব্যবহার করা হয়, কিন্তু অন্যান্য পরিচাল নীতিও ব্যবহার করা যায়। টেলিগ্রাফের শুরুর দিকে রিলে শব্দটি ব্যবহার করা হতো। এই যন্ত্রগুলোর মাধ্যমে মোর্স কোড ব্যবহার করে সংবাদ আদান প্রদান করা হতো এক ডাকঘর থেকে অন্য ডাকঘরে।

ব্যবহার[সম্পাদনা]

রিলের ব্যবহার দেখা যায় সেখানে; যেখানে একটি নিম্ন-ক্ষমতা সম্পন্ন সংকেতের দ্বারা একটি বর্তনী নিয়ন্ত্রণ করা দরকার হয়, অথবা যেখানে কয়েকটি বর্তনীকে একটি মাত্র সংকেতের মধ্যে নিয়ন্ত্রণ করা দরকার। প্রথম রিলে দুরপাল্লার টেলিগ্রাফ বর্তনীতে ব্যবহার করা হয়েছিল, পুনরাবৃত্তির কাজে এবং এক বর্তনী থেকে সংকেত পুনপ্রক্রিয়া করে অন্য একটি বর্তনীতে পুনঃপ্রেরণ করার জন্য। রিলের ব্যবহার টেলিফোন অফিস এবং আগের দিনের কম্পিউটারে ব্যাপকভাবে খুঁজে পাওয়া যায়। আবার এক ধরনের রিলে আছে যা প্রয়োজন অনুসারে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক মোটরকে সরাসরি চালাতে পারে, তাকে বলা হয় কন্‌ট্যাক্টর।

ধরন[সম্পাদনা]

মনোস্টেবল[সম্পাদনা]

মদলোমূর কেবল এক অবস্থানের অন্যান্য একার সময় স্থির কেবল রয়েছে যখন উত্তেজনা ইনপুট সংকেত আছে।

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • Gurevich, Vladimir (২০০৫)। Electrical Relays: Principles and Applications। London - New York: CRC Press। 
  • Westinghouse Corporation (১৯৭৬)। Applied Protective Relaying। Westinghouse Corporation। Library of Congress card no. 76-8060। 
  • Terrell Croft and Wilford Summers (ed) (১৯৮৭)। American Electricians' Handbook, Eleventh Edition। New York: McGraw Hill। আইএসবিএন 0-07-013932-6 
  • Walter A. Elmore। Protective Relaying Theory and Applications। Marcel Dekker, Inc.। আইএসবিএন 0-8247-9152-5 
  • Vladimir Gurevich (২০০৮)। Electronic Devices on Discrete Components for Industrial and Power Engineering। London - New York: CRC Press। পৃষ্ঠা 418 
  • Vladimir Gurevich (২০০৩)। Protection Devices and Systems for High-Voltage Applications। London - New York: CRC Press। পৃষ্ঠা 292। 

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]