হ্যারি বাট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হ্যারি বাট
আনুমানিক ১৯০৫ সালের সংগৃহীত স্থিরচিত্রে হ্যারি বাট
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামহেনরি রিগডেন বাট
জন্ম(১৮৬৫-১২-২৭)২৭ ডিসেম্বর ১৮৬৫
স্যান্ডস এন্ড, ফুলহাম, মিডলসেক্স, ইংল্যান্ড
মৃত্যু২১ ডিসেম্বর ১৯২৮(1928-12-21) (বয়স ৬২)
ওয়েস্ট হিল, হ্যাস্টিংস, সাসেক্স, ইংল্যান্ড
ডাকনামহ্যারি
ব্যাটিংয়ের ধরনডানহাতি
ভূমিকাউইকেট-রক্ষক, আম্পায়ার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
টেস্ট অভিষেক
(ক্যাপ ৯৪)
১৩ ফেব্রুয়ারি ১৮৯৬ বনাম দক্ষিণ আফ্রিকা
শেষ টেস্ট২৩ মার্চ ১৮৯৬ বনাম দক্ষিণ আফ্রিকা
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ৫৫০
রানের সংখ্যা ২২ ৭,৩৯১
ব্যাটিং গড় ৭.৩৩ ১২.৮৩
১০০/৫০ ০/০ ০/১৮
সর্বোচ্চ রান ১৩ ৯৬
বল করেছে ৬০
উইকেট
বোলিং গড় - -
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং - -
ক্যাচ/স্ট্যাম্পিং ১/১ ৯৫৪/২৭৭
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১৪ এপ্রিল ২০২০

হেনরি হ্যারি রিগডেন বাট (ইংরেজি: Harry Butt; জন্ম: ২৭ ডিসেম্বর, ১৮৬৫ - মৃত্যু: ২১ ডিসেম্বর, ১৯২৮) ফুলহামের স্যান্ডস এন্ড এলাকায় জন্মগ্রহণকারী ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেটার ও আম্পায়ার ছিলেন। ইংল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৮৯৬ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে ইংল্যান্ডের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১]

ঘরোয়া প্রথম-শ্রেণীর ইংরেজ কাউন্টি ক্রিকেটে সাসেক্স দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ উইকেট-রক্ষক হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে ব্যাটিং করতেন হ্যারি বাট

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৮৯০ সাল থেকে ১৯১২ সাল পর্যন্ত হ্যারি বাটের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। এ সময়ে তিনি সাসেক্স ও মেরিলেবোন ক্রিকেট ক্লাবের পক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলতেন। হ্যারি ফিলিপসের স্থলাভিষিক্ত হন ও ১৯২৪ সালের শুরুরদিকে মোটর সাইকেল দূর্ঘটনায় গুরুতর আহত জি. বি. স্ট্রিট তার উত্তরসূরী হন।

সাসেক্সে প্রথম মৌসুমে খেলাকালে ব্রাইটনে অনুষ্ঠিত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিপক্ষে খেলায় বিশ্ববিদ্যালয় দল ৭০৩/৯ তুললে তিনি মাত্র একটি বাই রান দিয়েছিলেন। হোভে অনুষ্ঠিত উপর্যুপরী চারটি খেলায় ১৯৩৮ রান সংগ্রহ হলেও তিনি মাত্র ছয়টি বাই রান দেন। ১৯০০ সালে ব্যাটসম্যান হিসেবে স্বর্ণালী সময় অতিবাহিত করেন। ২৭ গড়ে ৬৫২ রান তুলেছিলেন তিনি। এক বছর পর হোভে ওরচেস্টারশায়ারের বিপক্ষে খেলোয়াড়ী জীবনের ব্যক্তিগত সর্বোচ্চ ৯৬ রান তুলেন। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিপক্ষে ৭৪ রানে থাকাকালে তিনি ও জর্জ কক্স শেষ উইকেটে ১৫৬ রানের জুটি গড়েন।

সাসেক্সে থাকাকালে ১,২০২ জন ব্যাটসম্যান তার ডিসমিসালে পরিণত হন। তন্মধ্যে, গ্লাভস হাতে ৯২৭টি ক্যাচ ও ২৭৪টি স্ট্যাম্পিং করেছিলেন তিনি। এছাড়াও, স্লিপ অঞ্চলে ফিল্ডিংকালেও একটি ক্যাচ তালুবন্দী করেছিলেন। খর্বাকায় গড়নের অধিকারী হলও খুব দ্রুত পায়ের কাজ চালাতেন। জ্যাক ব্ল্যাকহাম, ডিক পিলিং, আলফ্রেড লিটলটন, গ্রিগর ম্যাকগ্রিগরহার্বার্ট স্ট্রাডউইকের ন্যায় জনপ্রিয় উইকেট-রক্ষকদের পাশ কাটিয়ে তিনি বছরের পর বছর স্বকীয়তা বজায় রেখে খেলেছিলেন। ১৯০০ সালে ব্রাইটনে সমারসেটের বিপক্ষে খেলায় তিনি আটটি ক্যাচ নেন ও ১৮৯৯ সালে ব্ল্যান্ড টনব্রিজে কেন্টের বিপক্ষে সবকটি উইকেট পেলে তিনি উইকেটের পিছনে অবস্থান করে উভয় ইনিংসে চারটি করে ক্যাচ গ্লাভস বন্দী করেন। সাসেক্সের পক্ষে অন্য চারটি খেলায় ইনিংসে ছয়টি করে ক্যাচ পান। ১৮৯৪ সালে হ্যাস্টিংসে জেন্টলম্যানের বিপক্ষে প্লেয়ার্সের প্রতিনিধিত্ব করেন।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে তিনটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন হ্যারি বাট। ১৮৯৫-৯৬ মৌসুমে লর্ড হকের নেতৃত্বে ইংরেজ দলের সদস্যরূপে দক্ষিণ আফ্রিকা গমন করেন। এ সফরেই তিনি তার অংশগ্রহণকৃত তিন টেস্ট খেলেছিলেন। ১৩ ফেব্রুয়ারি, ১৮৯৬ তারিখে পোর্ট এলিজাবেথে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। ২১ মার্চ, ১৮৯৬ তারিখে কেপ টাউনে একই দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

ছোটখাটো গড়নের অধিকারী হ্যারি বাট সাসেক্সের উইকেট-রক্ষক হিসেবে বিশ বছর দায়িত্বে ছিলেন। দুইবার তিনি আর্থিক সুবিধা গ্রহণের খেলার জন্যে মনোনীত হয়েছিলেন। ১৯০০ সালে হোভে ইয়র্কশায়ারের বিপক্ষে ও ১৯২৮ সালে লর্ডসে মিডলসেক্সের বিপক্ষে খেলায় এ সুবিধা পান।

আম্পায়ারিত্বে অংশগ্রহণ[সম্পাদনা]

ক্রিকেট খেলা থেকে অবসর গ্রহণের পরের বছরই আম্পায়ারের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন হ্যারি বাট। প্রথম-শ্রেণীর ক্রিকেট আম্পায়ার হিসেবে স্থান নিশ্চিত করেন। ছয়টি টেস্ট পরিচালনা করেছিলেন তিনি। অসুস্থতার কারণে আম্পায়ারের দায়িত্ব পালন করা থেকে তাকে বিরত থাকতে হয়। বেশ জনপ্রিয়তা অর্জন করেছিলেন তিনি।

১৮৯৪ সাল থেকে এমসিসি’র মাঠ কর্মকর্তার দায়িত্ব পালন করেন। ১০ ডিসেম্বর প্রথম-শ্রেণীর কাউন্টি দলগুলোর অধিনায়কদের সভায় তিনি পরবর্তী মৌসুমের খেলায় অনুপস্থিতির কথা ঘোষণা করেন। কাউন্টি দলের অধিনায়কেরা মেরিলেবোন ক্রিকেট ক্লাবের সম্পাদকের কাছে তাদের ভুল-ত্রুটির কথা তুলে ধরে তার কাছে ক্ষমা চেয়ে নেন।

নিজস্ব ৬৩তম জন্মদিন উদযাপনের অল্প কয়েকদিন পূর্বে তার মৃত্যু হয়। ২১ ডিসেম্বর, ১৯২৮ তারিখে ৬২ বছর বয়সে হ্যাস্টিংসের ওয়েস্ট হিল এলাকায় হ্যারি বাটের দেহাবসান ঘটে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. [১] ESPNcricinfo, ESPN, সংগ্রহের তারিখ: ২ এপ্রিল ২০২০

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]