স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(স্কটিশ ফুটবল এসোসিয়েশন থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশন
উয়েফা
স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশন.svg
প্রতিষ্ঠিত১৩ মার্চ ১৮৭৩; ১৪৭ বছর আগে (1873-03-13)[১]
সদর দপ্তরগ্লাসগো, স্কটল্যান্ড[২]
ফিফা অধিভুক্তি
  • ১৯১০–১৯২০[১]
  • ১৯২৪–১৯২৮
  • ১৯৪৬–বর্তমান
উয়েফা অধিভুক্তি১৯৫৪
আইএফএবি অধিভুক্তি১৮৮৬
সভাপতিস্কটল্যান্ড রড পেট্রি
সহ-সভাপতিস্কটল্যান্ড মাইক মুলরানি
ওয়েবসাইটwww.scottishfa.co.uk

স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশন (স্কট্‌স: Scots Fitbaw Association, ইংরেজি: Scottish Football Association, স্কটিশ গ্যেলিক: Comann Ball-coise na h-Alba; এছাড়াও স্কটিশ এফএ অথবা সংক্ষেপে এসএফএ নামে পরিচিত) হচ্ছে স্কটল্যান্ডের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এই সংস্থার সদস্যদের মধ্যে স্কটল্যান্ডের ক্লাবগুলো এবং অনুমোদিত জাতীয় সমিতির পাশাপাশি স্থানীয় সমিতিও অন্তর্ভুক্ত রয়েছে। এই সংস্থাটি ১৮৭৩ সালের ১৩ই মার্চ তারিখে প্রতিষ্ঠিত হয়েছে। এটি প্রতিষ্ঠার ৩৭ বছর পর ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার সদস্যপদ লাভ করে, এর পাশাপাশি প্রতিষ্ঠার ৮১ বছর পর ১৯৫৪ সালে সংস্থাটি তাদের আঞ্চলিক সংস্থা উয়েফার সদস্যপদ লাভ করে। এছাড়াও ফুটবল খেলার নিয়ম নির্ধারণকারী সংস্থা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডে (আইএফএবি) এই সংস্থাটির সদস্যপদ রয়েছে। এই সংস্থার সদর দপ্তর স্কটল্যান্ডের রাজধানী গ্লাসগোতে অবস্থিত। এছাড়াও স্কটিশ ফুটবল জাদুঘরটি সেখানেই অবস্থিত।

এই সংস্থাটি স্কটল্যান্ডের পুরুষ, নারী এবং যুব জাতীয় দলের পাশাপাশি ঘরোয়া ফুটবলে স্কটিশ পেশাদার ফুটবল লীগ, স্কটিশ কাপ এবং স্কটিশ যুব কাপের মতো প্রতিযোগিতার সকল কার্যক্রম পরিচালনা করে। বর্তমানে স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করছেন রড পেট্রি এবং সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন ইয়ান ম্যাক্সওয়েল।

ইতিহাস[সম্পাদনা]

১৮৬০-এর দশকে স্কটল্যান্ডের প্রথম দিকের ফুটবল ক্লারগুলো গঠিত হওয়ার পরে, ফুটবলের দ্রুত বিকাশ সাধন হয়েছিল; তবে তখন কোনও আনুষ্ঠানিক কাঠামো ছিল না এবং ম্যাচগুলো প্রায়ই একটি উদাসীন এবং অনিয়মিত ফ্যাশনে সাজানো হয়েছিল।

১৮৬৭ সালে প্রতিষ্ঠিত কুইনস পার্ক নামক একটি গ্লাসগো ভিত্তিক ক্লাব নেতৃত্ব নিয়েছিল এবং ১৮৭৩ সালে গ্লাসগো পত্রিকায় একটি বিজ্ঞাপনের পরে সাতটি ক্লাবের প্রতিনিধি - কুইনস পার্ক, ক্লাইডেসেল, ভ্যাল অফ লেভেন, ডামব্র্যাক, থার্ড ল্যানার্ক, ইস্টার্ন এবং গ্র্যানভিল ১৮৭৩ সালের ১৩ই মার্চ একটি সভায় যোগ দিয়েছিলেন। তদ্ব্যতীত, কিলমারনক যোগ দেওয়ার ব্যাপারে তাদের আগ্রহ প্রকাশ করে একটি চিঠি পাঠিয়েছিল।

উক্ত দিন, এই আটটি ক্লাব স্কটিশ ফুটবল সমিতি গঠন করেছিল এবং সমাধান করেছে যে:

এখানকার ক্লাবগুলো দ্য ফুটবল অ্যাসোসিয়েশনের নিয়ম অনুসারে ফুটবলের প্রচারের জন্য নিজেদের গঠন করবে এবং এই সমিতির সাথে যুক্ত ক্লাবগুলো প্রতি বছর খেলতে আসা চ্যালেঞ্জ কাপের জন্য সদস্যতা গ্রহণ করবে, একই সাথে কমিটি প্রতিযোগিতার প্রস্তাবিত আইনগুলোর মানবে।[৩]

কর্মকর্তা[সম্পাদনা]

২০১২ সালের ৩০শে নভেম্বর পর্যন্ত এই লোগো ব্যবহার করা হয়েছে।[৪]
২ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত হালনাগাদকৃত।[১]
অবস্থান নাম
সভাপতি রড পেট্রি
সহ-সভাপতি মাইকেল মুলরানি
সাধারণ সম্পাদক ইয়ান ম্যাক্সওয়েল
কোষাধ্যক্ষ
গণমাধ্যম এবং যোগাযোগ পরিচালক ড্যারিল ব্রডফুট
প্রযুক্তিগত পরিচালক ম্যাল্কি ম্যাকে
ফুটসাল সমন্বয়কারী অ্যান্ড্রু গুল্ড
জাতীয় দলের কোচ (পুরুষ) স্টিভ ক্লার্ক
জাতীয় দলের কোচ (নারী) শেলি কের
রেফারি সমন্বয়কারী অ্যালান ক্রোফোর্ড

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "অ্যাসোসিয়েশনের তথ্য"fifa.com (ইংরেজি ভাষায়)। ফিফা। সংগ্রহের তারিখ ২ সেপ্টেম্বর ২০২০ 
  2. "Contact Us - Scottish Football Association - Scottish FA"www.scottishfa.co.uk 
  3. "Brief History of the Scottish Football Association"। Scottish Football Association। ১ জুলাই ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ ডিসেম্বর ২০১৩ 
  4. James Shaw [@JGBS] (৩০ নভেম্বর ২০১২)। "James Shaw" (টুইট)। সংগ্রহের তারিখ ১৯ মে ২০১৭টুইটার-এর মাধ্যমে। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশন