লাতভীয় ফুটবল ফেডারেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লাতভীয় ফুটবল ফেডারেশন
উয়েফা
লাতভীয় ফুটবল ফেডারেশন.svg
প্রতিষ্ঠিত১৯ জুন ১৯২১; ৯৯ বছর আগে (1921-06-19)[১]
সদর দপ্তররিগা, লাতভিয়া
ফিফা অধিভুক্তি১৯২২[১]
উয়েফা অধিভুক্তি১৯৯২
সভাপতিলাতভিয়া ভাদিমস লাসেঙ্কো
সহ-সভাপতিলাতভিয়া সের্গেইস কোভালোভস
ওয়েবসাইটlff.lv

লাতভীয় ফুটবল ফেডারেশন (লাটভিয়ান: Latvijas Futbola federācija, ইংরেজি: Latvian Football Federation; এছাড়াও সংক্ষেপে এলএফএফ নামে পরিচিত) হচ্ছে লাতভিয়ার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এই সংস্থাটি ১৯২১ সালের ১৯শে জুন তারিখে প্রতিষ্ঠিত হয়েছে। এটি প্রতিষ্ঠার ১ বছর পর ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার সদস্যপদ লাভ করে, এর পাশাপাশি প্রতিষ্ঠার ৭১ বছর পর ১৯৯২ সালে সংস্থাটি তাদের আঞ্চলিক সংস্থা উয়েফার সদস্যপদ লাভ করে। এই সংস্থার সদর দপ্তর লাতভিয়ার রাজধানী রিগায় অবস্থিত।

এই সংস্থাটি লাতভিয়ার পুরুষ, নারী এবং অনূর্ধ্ব-২৩ দলের পাশাপাশি ঘরোয়া ফুটবলে লাতভীয় শীর্ষ লীগ, লাতভীয় কাপ এবং লাতভীয় সুপার কাপের মতো প্রতিযোগিতার সকল কার্যক্রম পরিচালনা করে। বর্তমানে লাতভীয় ফুটবল ফেডারেশনের সভাপতির দায়িত্ব পালন করছেন ভাদিমস লাসেঙ্কো এবং সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন এডগার পুকিন্সকস।

ইতিহাস[সম্পাদনা]

এলএফএফ ১৯২১ সালের ১৯শে জুন তারিখে লাতভীয় ফুটবল ইউনিয়ন (লাটভিয়ান: Latvijas Futbola savienība) হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৯৪০ সাল পর্যন্ত সক্রিয় ছিল, যা লাটভিয়ার সোভিয়েত দখলের পরে বন্ধ হয়ে যায়। ১৯২২ সালে, লাতভীয় ফুটবল ইউনিয়ন আয়োজিত লাতভীয় চ্যাম্পিয়নশিপে ১২টি এসোসিয়েশন, ২২টি দল এবং ৪৭৯টি ফুটবল খেলোয়াড় অংশগ্রহণ করেছিল। এক বছর আগে, ফুটবলের নিয়ম প্রথমবারের জন্য লাতভীয় ভাষায় প্রকাশিত হয়েছিল এবং ১৯৩৩ সালের মে মাসে লাটভিয়াকে ফিফায় একটি সদস্য হিসেবে গ্রহণ করেছিল। ফ্রান্সে গ্রহণযোগ্যতা অনুষ্ঠানে হার্বার্টস বাউমানিস লাটভিয়ার প্রতিনিধি ছিলেন। ১৯২৫ সালে, লাতভীয় ফুটবল ইউনিয়ন দেশের বিভিন্ন অঞ্চলে ফুটবল ইউনিয়ন প্রতিষ্ঠা করে এবং ১৯২৭ সালে ভার্সলিগা নামে শীর্ষ-স্তরের প্রতিযোগিতা শুরু হয়। এতে রিগা থেকে তিনটি শক্তিশালী দল এবং লিয়েপায়ার একটি ক্লাব ছিল। ১৯৪০ সাল পর্যন্ত এই ব্যবস্থা চালু ছিল এবং অতঃপর ভার্সলিগায় দলের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছিল আটটিতে।[২] এই ইউনিয়নটি আনুষ্ঠানিকভাবে ১৯৪০ সালের ১১ নভেম্বর তারিখে সোভিয়েত পেশাগত কর্তৃপক্ষ কর্তৃক বিলুপ্ত হয়।[৩]

কর্মকর্তা[সম্পাদনা]

৫ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত হালনাগাদকৃত।[১]
অবস্থান নাম
সভাপতি ভাদিমস লাসেঙ্কো
সহ-সভাপতি সের্গেইস কোভালোভস
সাধারণ সম্পাদক এডগার পুকিন্সকস
কোষাধ্যক্ষ
গণমাধ্যম এবং যোগাযোগ পরিচালক টমস আরমানিস
প্রযুক্তিগত পরিচালক ইয়ুরিস আন্দ্রেয়েভস
ফুটসাল সমন্বয়কারী আর্তুরস গাইদেলস
জাতীয় দলের কোচ (পুরুষ) দাইনিস কাজাকেভিচস
জাতীয় দলের কোচ (নারী) দিজিস মাতিস
রেফারি সমন্বয়কারী আলেক্সান্দ্রস আনুফ্রিয়েভস

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "অ্যাসোসিয়েশনের তথ্য"fifa.com (ইংরেজি ভাষায়)। ফিফা। সংগ্রহের তারিখ ৬ সেপ্টেম্বর ২০২০ 
  2. Rubenis, Miķelis (২০০০)। Latvijas futbola vēsture। Rīga: Jāņa sēta। আইএসবিএন 9789984072180 
  3. "PAZIŅOJUMS [Periodika LNDB]"LPSR AP Prezidija ziņotājs। ১৯৪০-১১-১৮। ২০২০-০২-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:লাতভীয় ফুটবল ফেডারেশন