সার্বিয়া ও মন্টিনিগ্রো ফুটবল অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সার্বিয়া ও মন্টিনিগ্রো ফুটবল অ্যাসোসিয়েশন
উয়েফা
সার্বিয়া ও মন্টিনিগ্রো ফুটবল অ্যাসোসিয়েশন.svg
প্রতিষ্ঠিত১৯১৯; ১০২ বছর আগে (1919)
(যুগোস্লাভিয়া হিসেবে)
বিলুপ্ত২০০৬
সদর দপ্তরবেলগ্রেড, সার্বিয়া ও মন্টিনিগ্রো
ফিফা অধিভুক্তি১৯২৩–২০০৬
(যুগোস্লাভিয়া হিসেবে)
উয়েফা অধিভুক্তি১৯২৩–২০০৬

সার্বিয়া ও মন্টিনিগ্রো ফুটবল অ্যাসোসিয়েশন (Fudbalski savez Srbije i Crne Gore, Фудбалски савез Србије и Црне Горе, ইংরেজি: Football Association of Serbia and Montenegro; এছাড়াও সংক্ষেপে এফএএসএম নামে পরিচিত) সার্বিয়া ও মন্টিনিগ্রোর ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ছিল। এই সংস্থাটি ১৯১৯ সালে যুগোস্লাভিয়া ফুটবল অ্যাসোসিয়েশন হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি যুগোস্লাভিয়া ফুটবল অ্যাসোসিয়েশনের উত্তরসূরি হিসেবে আত্মপ্রকাশ হওয়ার পরপরই ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার সদস্যপদ লাভ করেছিল, এর পাশাপাশি একই বছর সংস্থাটি তাদের আঞ্চলিক সংস্থা উয়েফার সদস্যপদ লাভ করেছিল। এই সংস্থার সদর দপ্তর সার্বিয়া ও মন্টিনিগ্রোর বেলগ্রেডে অবস্থিত।

এই সংস্থাটি সার্বিয়া ও মন্টিনিগ্রোর পুরুষ, নারী এবং অনূর্ধ্ব-২৩ দলের পাশাপাশি ঘরোয়া ফুটবলে সার্বিয়া ও মন্টিনিগ্রো প্রথম লীগ এবং সার্বিয়া ও মন্টিনিগ্রো কাপের মতো প্রতিযোগিতার সকল কার্যক্রম পরিচালনা করতো।

এই সংস্থাটি যুগোস্লাভিয়া ফুটবল অ্যাসোসিয়েশনের মতো ঠিক একইভাবে কার্যক্রম পরিচালনা করেছিল। ২০০৬ সালে, মন্টিনিগ্রো স্বাধীনতা ঘোষণা করার পর সার্বিয়াও তাদের ইউনিয়ন ভেঙ্গে দেয়। অতঃপর উভয় দেশই তাদের নিজস্ব ফুটবল সংস্থা গঠন করে; যেগুলো হচ্ছে সার্বিয়া ফুটবল অ্যাসোসিয়েশন এবং মন্টিনিগ্রো ফুটবল অ্যাসোসিয়েশন। এই সংস্থার বিলুপ্তির পর সার্বিয়া যুগোস্লাভিয়ার হিসেবে ফিফা এবং উয়েফা-এ এই সংস্থার সদস্যপদ গ্রহণ করেছে।[১][২][৩] অন্যদিকে, মন্টিনিগ্রো উভয় সংস্থার নতুন সদস্য হিসেবে যোগদান করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. History ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১১-১২-২৭ তারিখে at FSS official website, Retrieved 4 October 2012 (সার্বীয়)
  2. Serbia at FIFA official website
  3. News: Serbia at UEFA official website, published 1 January 2011, Retrieved 4 October 2012

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:সার্বিয়া ও মন্টিনিগ্রো-এ ফুটবল টেমপ্লেট:সার্বিয়া ও মন্টিনিগ্রো ফুটবল অ্যাসোসিয়েশন