নরওয়েজীয় ফুটবল ফেডারেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
নরওয়েজীয় ফুটবল ফেডারেশন
উয়েফা
নরওয়েজীয় ফুটবল ফেডারেশন লোগো.svg
প্রতিষ্ঠাকাল১৯০২
সদর দফতরঅসলো
ফিফা কর্তৃক অনুমোদন১৯০৮
উয়েফা অনুমোদন১৯৫৪
সভাপতিতেরহে সভেন্দসেন [no]
ওয়েবসাইটfotball.no

নরওয়েজীয় ফুটবল ফেডারেশন (নরওয়েজীয়: Norges Fotballforbund; এনএফএফ) হচ্ছে নরওয়ের ফুটবল পরিচালনা কমিটি। এটি ১৯০২ সালে গঠিত হয়েছিল এবং এটি পুরুষমহিলা জাতীয় দলগুলোর পাশাপাশি পুরুষ ও মহিলাদের জন্য লীগ পদ্ধতিও সংগঠিত করে (যার শীর্ষ স্তরগুলো যথাক্রমে এলিটসিরিয়ান এবং টপসেসারিন)। এনএফএফের বর্তমান রাষ্ট্রপতি হলেন তেরহে সভেন্দসেন। ২০০৪ সালের ১লা জানুয়ারির মধ্যে নরওয়েতে ১,৮১৪টি ক্লাব সংগঠিত হয়েছিল এবং ৩,৭৩,৫৩২ জন নিবন্ধিত খেলোয়াড় রয়েছে। এটি নরওয়ের বৃহত্তম স্পোর্টস ফেডারেশন।

এনএফএফ ১৯০৮ সালে ফিফায় এবং ১৯৫৪ সালে উয়েফায় যোগ দিয়েছিল।

এনএফএফ এসইএফএফ, ডিবিইউ এবং এসপিএলের সাথে ২০০৮ উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের আয়োজক হিসেবে একটি ব্যর্থ যৌথ বিডের অংশ ছিল। এসভিএফএফ এনইএফএফকে ২০১৬ উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের জন্য বিডে তাদের যোগদানের জন্য আমন্ত্রণ জানিয়েছিল। এনএফএফ এবং নরওয়েজীয় রাজনীতিবিদরা এই জাতীয় প্রস্তাবের পক্ষে সমর্থন প্রকাশ করেছিলেন,[১] তবে শেষ পর্যন্ত ফ্রান্সের কাছে ইউরো সম্মানিত করা হয়।

প্রতিষ্ঠা[সম্পাদনা]

১৯০২ সালের বসন্তে, লিন গ্রেন এবং স্প্রিং প্রতিনিধিদের (বর্তমানে দুটিই বিলুপ্ত) দুজনকে জাতীয় ফুটবল এসোসিয়েশন গঠনে যোগদানের জন্য আমন্ত্রণ জানিয়েছিল। ৩০শে এপ্রিল, তিনটি ক্লাবের ১৪ জন প্রতিনিধি অসলোতে হোটেল ব্রিস্টলে মিলিত হয়েছিল। এরা হলেন ট্রাইগভে কার্লসেন, আর্থার নর্ডলি, লিন থেকে লিফ এরিকসেন এবং ফ্রেডো এরিকসেন; জাস্ট হেগম্যান, ইসাক বেনিয়ামিনসেন, ওয়াল্টার আইজল্টিনগার এবং গ্রান থেকে এমিল ওয়েটারগ্রিন; এবং স্প্রিংয়ের ক্রিস্টেন হুমেল জোহেনসেন, অ্যানি বাগেরুদ, বার্গার ফ্রেইহো, থরলিফ উইব এবং থরভাল্ড টর্গারসেন। তারা একসাথে একটি ফুটবল এসোসিয়েশন গঠনে সম্মত হয়েছিল এবং লিন - নর্স্ক ফডবোল্ডফোর্ডের প্রস্তাবিত নামটি গ্রহণ করতে ৫ থেকে ৯টি ভোট দিয়েছে। গ্রান থেকে ইসাক বেনজামিনসেন প্রথম চেয়ারম্যান হিসাবে গৃহীত হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]