সুন্দর পিচাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুন্দর পিচাই
(গুগলের সিইও)
Sundar Pichai (cropped).jpg
জন্ম
পিচাই সুন্দারারাজান

(1972-06-10) ১০ জুন ১৯৭২ (বয়স ৪৯)
নাগরিকত্বমার্কিন যুক্তরাষ্ট্র
শিক্ষাবি.টেক, এমএস, এমবিএ
মাতৃশিক্ষায়তনআইআইটি খড়্গপুর
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়
দ্য হোয়ারটন স্কুল
পেশাগুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা
নিয়োগকারীগুগল ইনকর্পোরেটেড (২০০৪-বর্তমান)
দাম্পত্য সঙ্গীঅঞ্জলি পিচাই
স্বাক্ষর

পিচাই সুন্দররাজন (জন্মঃ ১০ জুন১৯৭২) হলেন একজন প্রযুক্তি নির্বাহী ও গুগল ইনকর্পোরেটেডে পণ্য প্রধান। তিনি 'সুন্দর পিচাই' নামেই অধিক পরিচিত। ২০১৫ সালের ১০ আগস্ট তাকে গুগলের পরবর্তী প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে ঘোষণা করা হয়।[১]

জন্ম[সম্পাদনা]

পিচাই ১৯৭২ সালে ভারতের চেন্নাইয়ের এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন।[তথ্যসূত্র প্রয়োজন] তার পিতা রেগুনাথা পিচাই ছিলেন একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার এবং মা সন্তান জন্ম দেওয়ার পূর্বে শ্রুতিলেখক হিসাবে কাজ করতেন।

শিক্ষা জীবন[সম্পাদনা]

পিচাই চেন্নাইয়ে বড় হয়ে এবং জহর বিদ্যালয়-এ পড়াশোনা করেন। তিনি ভানা বাণী বিদ্যালয় থেকে দ্বাদশ শ্রেণী শেষ করেন। এরপরে ভারতীয় প্রযুক্তিবিদ্যা প্রতিষ্ঠান থেকে ডিগ্রী অর্জন করেন। [২] পিচাইয়ের অধ্যাপক সুপারিশ করেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার জন্য কিন্তু তিনি এর পরিবর্তে এমএস এবং এমবিএ ডিগ্রী পশ্চাদ্ধাবন করার সিদ্ধান্ত নেন। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে উপাদান বিজ্ঞান ও প্রকৌশল এর উপর এমএস করেন এবং বহার্তন স্কুল অফ দি ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়া থেকে এমবিএ করেন।'

সুন্দর পিচাই স্পেনে বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস অনুষ্ঠানে বক্তৃতা দিচ্ছেন

কর্মজীবন[সম্পাদনা]

পিচাই ফলিত সামগ্রীতে প্রকৌশল ও পণ্য পরিচালনা এবং ম্যাকিনসে ও কোম্পানির ব্যবস্থাপনা পরামর্শে কাজ করেন।

তিনি এপ্রিল ২০১১ থেকে জুলাই ২০১৩ পর্যন্ত জাইভ সফটওয়্যারের পরিচালক ছিলেন। তিনি ২০১৩ সালের ১৩ মার্চ অ্যান্ড্রয়েডকে গুগল পণ্যতে যোগ করেন। যদিও তখন অ্যান্ড্রয়েড অ্যান্ডি রুবিন দ্বারা পরিচালিত ছিল।

পিচাই গুগলে যোগদান করেন ২০০৪ সালে।[৩] তিনি গুগলের ক্লায়েন্ট সফটওয়্যার, প্রোডাক্ট ম্যানেজমেন্টে নেতৃত্ব দেন; গুগল ক্রোমেও কাজ করেছেন তিনি। ক্রোম অপারেটিং সিস্টেম, সেইসাথে গুগল ড্রাইভেও পরবর্তীকালে তিনি কাজ করেছেন। এছাড়াও তিনি জিমেইল এবং গুগল মানচিত্রের মত বিভিন্ন অ্যাপ্লিকেশনের উন্নয়নও তত্ত্বাবধান করেন।

১৯ নভেম্বর ২০০৯ তারিখে, পিচাই ক্রোম ওএসের একটি নমুনা প্রদর্শন করেন; ২০১১ ক্রোমবুক সালে ট্রায়াল এবং পরীক্ষার জন্য মুক্তি পায় এবং ২০১২ সালে যা সর্বসাধারণের কাছে মুক্তি পায়। ২০ শে মে ২০১০ তারিখে, তিনি গুগলের নতুন ভিডিও কোডেক ভিপি 8-এর ঘোষণা করেন এবং নতুন ভিডিও ফরম্যাট, ওয়েবম চালু করেন।

২০১৪ সালে মাইক্রোসফটের সিইও হওয়ার জন্য পিচাইকে প্রস্তাব করা হয়েছিল, যা অবশেষে সত্য নাদেলাকে দেওয়া হয়।

২০১৫ সালের ১০ আগস্ট সুন্দর পিচাইকে গুগলের পরবর্তী প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে ঘোষণা করা হয়।[৪]

২০১৯ সালের ডিসেম্বরে তিনি ওয়েব সার্চ জায়ান্টের পেরেন্ট সংস্থা অ্যালফাবেটেরও সিইও পদে অভিষিক্ত হন। [৫]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

সুন্দর পিচাই অঞ্জলি পিচাইয়ের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন, তাদের দুটি সন্তান আছে। পিচাই ক্রিকেটফুটবল খেলতে ভালবাসেন। তিনি এফ সি বার্সেলোনার সমর্থক ও তিনি বলেন যে "দলের একটি খেলাও তিনি দেখতে ভোলেন না"।

আরো জানুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "G is for Google"Official Google Blog (ইংরেজি ভাষায়)। 
  2. "Timesofindia.indiatimes.com is temporarily unavailable"indiatimes.com (ইংরেজি ভাষায়)। 
  3. "Jive Elects Informatica Executive Margaret Breya to Board of Directors" (ইংরেজি ভাষায়)। Jive Software। ২৫ অক্টোবর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ফেব্রুয়ারি ২০১৪ 
  4. "Official Google Blog: G is for Google"Official Google Blog (ইংরেজি ভাষায়)। 
  5. "Pichai on Alphabet" 

বহিঃসংযোগ[সম্পাদনা]