ইউটিউব লাইভ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইউটিউব লাইভ ২০০৮ সালের একটি কর্মসূচি যা সান ফ্রান্সিসকো এবং টোকিও থেকে ইন্টারনেটে সরাসরি সম্প্রচার করা হয়। এটি ২২-২৩ নভেম্বর, ২০০৮-এ চালু হয়েছিল। বেশকিছু ইউটিউব সেলিব্রেটি এটি ধারণ করেন যার মধ্যে দ্য ব্ল্যাক আইড পিজ র‍্যাপার উইল.আই.অ্যাম., উইল ইট ব্লেন্ড-এর টম ডিকসন, মাইকেল বাকলি, দ্য হ্যাপি ট্রি ফ্রেন্ডস, ফ্রেড, স্মোশ, এসমেই ডেন্টার্স, বো বার্নহাম, এবং গায়ক ক্যাটি পেরি অন্যতম। ৮ই এপ্রিল,২০১১ তারিখে চ্যানেলটি বন্ধ হয়ে যায় এবং কার্যকরভাবে সমস্ত ভিডিও সরিয়ে ফেলা হয়। এটি ইউটিউব লাইভ বিভাগ দ্বারা প্রতিস্থাপিত হয়।

ইউটিউব লাইভ
উপলব্ধইংরেজি
মালিকইউটিউব , গুগল
ওয়েবসাইটhttps://www.youtube.com/live
চালুর তারিখ২২ নভেম্বর ২০০৮; ১৫ বছর আগে (2008-11-22)

জর্ডানের রানী রানিয়া আরব ও মুসলমানদের সাথে সম্পর্কিত স্টেরিওটাইপস এবং ভুল ধারণার বিরুদ্ধে লড়াইয়ের প্রচেষ্টার জন্য প্রথমবারের মতো ইউটিউব ভিশনারি অ্যাওয়ার্ডের সাথেও এই ইভেন্টে সম্মানিত হয়েছিল। ৩ মিলিয়নেরও বেশি ভিউ নিয়ে, রানী রানিয়া ইউটিউবে ২০০৮ সালের মার্চ মাসে একটি আন্তর্জাতিক কথোপকথন শুরু করার জন্য তার নিজস্ব চ্যানেল তৈরি করেছিলেন, যাকে তিনি "আনস্ক্রিপ্টড, অরক্ষিত এবং অপরিবর্তিত" বলেছিলেন।

ইভেন্টটির স্পনসর হিসাবে, ফ্লিপ ভিডিও ইভেন্টের যে কোনও একটি রেকর্ড করার জন্য দর্শকদের অনেক সদস্যকে একটি ফ্রি ফ্লিপ ভিডিও মিনো উপহার দিয়েছিল। মিনো থেকে ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য একটি স্টেশনও সরবরাহ করা হয়েছিল, এবং প্রচার করা হয়েছিল, ফ্লিপের পৃষ্ঠপোষকতায়।

ইভেন্টটি একটি বার্ষিক অনুষ্ঠান হিসাবে বোঝানো হয়েছিল, যেমন শুরুতে ক্যাটি পেরি উল্লেখ করেছিলেন; তবে এটি এখনও অবধি একমাত্র ঘটনা।

ভিশনারি অ্যাওয়ার্ড[সম্পাদনা]

২০০৮ সালে, ইউটিউব জর্ডানের রানী রানিয়াকে উদ্বোধনী ইউটিউব ভিশনারি অ্যাওয়ার্ড দিয়ে সম্মানিত করেছে। পুরস্কার উপস্থাপন করে সান ফ্রান্সিসকো মেয়র গ্যাভিন নিউজম তার "সামাজিক পরিবর্তনকে উদ্বুদ্ধ করতে প্রযুক্তির ব্যবহার" হিসাবে সম্মানটি ব্যাখ্যা করেছিলেন। কুইন টেপ করা বার্তার মাধ্যমে এই পুরষ্কারটি গ্রহণ করেছিলেন যেখানে তিনি মার্কিন কৌতুক ডেভিড লেটারম্যানকে একটি হাস্যকর ক্লিপে তার শীর্ষ ১০ ফর্ম্যাটটি অনুলিপি করে যেখানে তিনি ইউটিউবে চ্যানেলটি কেন শুরু করেছিলেন তা ব্যাখ্যা করেছিলেন।[১] আরব ও মুসলিম বিশ্ব সম্পর্কে স্টেরিওটাইপগুলি ভেঙে ফেলার জন্য রানী ২০০৮ সালের মার্চ মাসে তার চ্যানেলটি চালু করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "YouTube honours Jordan's Queen" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ মে ২০০৯ তারিখে, The Globe and Mail, Nov 25, 2008