ইউটিউবার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
২০১৭ সালের ইউটিউবের লগো

ইউটিউবার, যা ইউটিউব সামগ্রী নির্মাতা হিসাবেও পরিচিত, এমন এক ধরনের ভিডিওগ্রাফার যিনি ভিডিও ভাগ করে নেওয়ার ওয়েবসাইট ইউটিউবের জন্য ভিডিও তৈরি করেন।[১] বিশেষ করে যাদের মূল প্লাটফর্ম হলো ইউটিউব।[২] নেটওয়ার্কগুলি কখনও কখনও ইউটিউব সেলিব্রিটিদের সমর্থন করে। কিছু ইউটিউব ব্যক্তিত্বের কর্পোরেট স্পনসর রয়েছে যারা তাদের ক্লিপগুলি বা অনলাইন বিজ্ঞাপনের উৎপাদনে পণ্য স্থাপনের জন্য অর্থ প্রদান করে। ২০০৬ সালে ইউটিবার শব্দটি প্রথম ব্যবহৃত হয়।[৩] বিজ্ঞাপনের আয় এবং স্পনসর করা সামগ্রীর উপর নির্ভরতার কারণে গত কয়েক বছর ধরে 'ইউটিউবার' শব্দটি পরিবর্তিত হয়েছে।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

"ইউটিউবার" শব্দটি দ্বারা সেই ব্যক্তিকে বোঝায় যার মূল বা একমাত্র প্ল্যাটফর্ম হ'ল ইউটিউব চ্যানেল, ইউটিউব ভিডিও ভাগ করে নেওয়ার প্ল্যাটফর্মের ব্যক্তিগতকৃত পাতায়।

ইতিহাস[সম্পাদনা]

ইউটিউবের সহ-প্রতিষ্ঠাতা জাভেদ করিম ২০০৫ সালের ২২ শে এপ্রিল প্রথম ইউটিউব চ্যানেল "jawed" তৈরি করেন।

ইন্টারনেট ডোমেন নাম "www.youtube.com" ১৪ ফেব্রুয়ারি ২০০৫ এ চ্যাড হারলি, স্টিভ চেন এবং জাভেদ করিম সক্রিয় করে যখন তারা পেপালের হয়ে কাজ করেছিল। প্রথম ইউটিউব চ্যানেল "জাভেদ" ২৩ এপ্রিল, ২০০৫ পিডিটি (এপ্রিল ২৪,২০০৫ ইউটিসি) একই নামের ইউটিউব সহ-প্রতিষ্ঠাতা দ্বারা তৈরি করা হয়েছিল। তিনি প্রথম ইউটিউব ভিডিওটি আপলোড করেছিলেন, Me at the zoo শিরোনামে একটি ছোট্ট ব্লগ ক্লিপ, একই দিন আপলোড করেন ।

অক্টোবরে ২০০৫, ইউটিউব ইউটিউব চ্যানেলগুলিতে সাবস্ক্রাইব করার ক্ষমতা চালু করেছে। নিউইয়র্ক টাইমস দাবি করেছে যে ২০০৬ অবধি বেশিরভাগ ইউটিউব ভিডিওগুলি সানডে নাইট লাইভের ক্লিপগুলির মতো ক্লিপগুলির মাধ্যমে আপলোড হওয়ার কারণে ব্যাক-ফ্লিপ স্টান্ট, লিপ-সিঙ্কিং এবং অন্যান্য লোকের প্রতিভা আপলোড করা বিভিন্ন প্রতিভাতে ফোকাস করেছিল। ২০০৬ সালের জুনের মধ্যে, স্বীকৃত হলিউড এবং সংগীত শিল্প সংস্থাগুলি "হোমগ্রাউন" ইউটিউব প্রতিভার সাথে আনুষ্ঠানিক ব্যবসায়িক সম্পর্ক স্থাপন শুরু করেছিল - প্রথমটি কৌতুক অভিনেতা ব্লগার ব্রুক "ব্রুকারস" ব্রডাক (কারসন ডালির মাধ্যমে) বলে বিশ্বাসী, তৎকালীন গায়ক জাস্টিন বিবার ( উশারের মাধ্যমে), এবং চিকিৎসক হয়ে উঠেন-রাজনৈতিক ব্যঙ্গাত্মক বাসেম ইউসুফ (একটি মিশরীয় টেলিভিশন নেটওয়ার্কের মাধ্যমে) ২০০৭-এ ইউটিউব তার "অংশীদার প্রোগ্রাম" শুরু করেছিল, এটি একটি বিজ্ঞাপন-উপার্জন ভাগ করে নেওয়ার ব্যবস্থা যা ইউটিউবারগুলি তাদের ইউটিউবে আপলোড করা ভিডিওগুলি অর্থ উপার্জনের অনুমতি দেয়।

অক্টোবর ২০১৫ এর মধ্যে, ১০০,০০ এরও বেশি গ্রাহক সহ ১৭,০০০ এরও বেশি ইউটিউব চ্যানেল ছিল এবং এক মিলিয়নেরও বেশি সংখ্যক প্রায় ১৫,০০ ছিল। জানুয়ারী ২০১৯ এ এই সংখ্যাগুলি কমপক্ষে ২৫০,০০০ গ্রাহক সহ প্রায় ৪৪,০০০ চ্যানেলে বেড়েছে।

প্রভাব[সম্পাদনা]

২০১৫ সালে এ প্ল্যাটফর্মের সর্বাধিক সাবস্ক্রাইব অর্জন করা ব্যক্তিদের মধ্যে অন্যতম পিউডিপাই

একাধিক সমীক্ষা অনুসারে, ইউটিউবার সহস্র-প্রজন্মের জন্য তথ্য এবং বিনোদনের একটি গুরুত্বপূর্ণ উৎস হয়ে উঠেছে। প্রভাবশালী ইউটিউবারগুলি প্রায়শই মাইক্রোসিলিবিরিটি হিসাবে বর্ণনা করা হয়। যেহেতু ইউটিউবার একটি সর্বনিম্ন সামাজিক মিডিয়া ভিডিও প্ল্যাটফর্ম হিসাবে ব্যাপকভাবে কল্পনা করা হয়েছে, তাই মাইক্রোসেলিব্রিটি সংস্কৃতির প্রতিষ্ঠিত এবং বাণিজ্যিক পদ্ধতির সাথে জড়িত বলে মনে হয় না বরং স্বশাসিত এবং স্বতন্ত্র দেখা যায়। এই চেহারাটি পরিবর্তে, ইউটিউবারকে আরও সম্পর্কিত ও খাঁটি হিসাবে দেখা যায় এবং এটি ইউটিউবের মাধ্যম ব্যবহার করে শিল্পী এবং দর্শকের মধ্যে সরাসরি সংযোগ দ্বারা উৎসাহিত হয়।

ইউটিউব ব্যক্তিত্বরা ১০ টি ইউটিউব সেলিব্রিটি বা ১০ ট্র্যাডিশনাল সেলিব্রিটি বেশি প্রভাবশালী কিনা তা নিয়ে আমেরিকা যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় পরিচালিত ২০১৪ সালের সমীক্ষায়, ইউটিউব ব্যক্তিত্বরা র‌্যাঙ্কিংয়ের প্রথম পাঁচটি স্থান নিয়েছিল, স্মোশ র‌্যাঙ্কিং হিসাবে সবচেয়ে প্রভাবশালী। ২০১৫ সালে পুনরাবৃত্তি করা হলে, সমীক্ষাটি প্রথম স্থানটিতে ছয়টি ইউটিউবারকে পেয়েছিল এবং কেএসআইকে সবচেয়ে প্রভাবশালী হিসাবে স্থান দিয়েছে।

বেশ কয়েকটি বিশিষ্ট ইউটিউবারস এবং তাদের প্রভাব ছিল বিজ্ঞানী গবেষণার বিষয়, যেমন জোয়েলা এবং পিউডিপি। এই স্তরের প্রভাবের কারণে, রবার্ট হোভডেন ইউটিউবের উপর কোনও ব্যক্তির আউটপুট এবং প্রভাব মূল্যায়নের জন্য জি-ইনডেক্স এবং এইচ-ইনডেক্সের অনুরূপ একটি নতুন সূচক তৈরির পক্ষে যুক্তি দিয়েছিলেন।

বাণিজ্যিক সাফল্য[সম্পাদনা]

ইউটিউব ভিডিওগুলির সাফল্য ইউটিউবার্সকে কর্পোরেট স্পনসরদের লক্ষ্য হিসাবে পরিণত করেছে যারা ভিডিওগুলিতে অন্তর্ভুক্ত হওয়ার জন্য অর্থ প্রদান করে। ২০১৫ সালে, ফোর্বস জানিয়েছে যে ফেলিক্স কেজেলবার্গ, ইউটিউবে পিউডিপি নামে পরিচিত, ২০১৪ সালে $ ১২ মিলিয়ন ডলার আয় করেছেন, যা ক্যামেরন ডিয়াজ বা গুইনেথ প্যাল্ট্রোর মতো জনপ্রিয় অভিনেতাদের চেয়ে বেশি ২০১৫ সালে, এনএমই জানিয়েছিল যে ব্লগিং বড় ব্যবসা হয়ে উঠেছে ২০১৮ সালে ওয়ালমার্ট, নর্ডস্ট্রম এবং অন্যান্যরা ইউটিউব তারকাদের প্রভাবক হিসাবে সন্ধান করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "YouTuber | meaning in the Cambridge English Dictionary"Cambridge Dictionary (ইংরেজি ভাষায়)। ১১ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৭-০৭ 
  2. Jerslev, Anne (১৪ অক্টোবর ২০১৪)। "In the Time of the Microcelebrity: Celebrification and the YouTuber Zoella"International Journal of Communication (ইংরেজি ভাষায়)। ১০। পৃষ্ঠা ৫২৩৩-৫২৫১। আইএসএসএন 1932-8036। ২৪ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ জুন ২০১৮ 
  3. Hamedy, Saba (২০১৬-১২-২৮)। "'YouTuber' is a real word now because the Oxford English Dictionary says so"Mashable (ইংরেজি ভাষায়)। ২০ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৭-০৭