গুগল অ্যাডস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

গুগল এলএলসিঅন-লাইন23 অক্টোবর 2000

Google Ads (পূর্বে AdWords ; সংক্ষিপ্ত নাম ইংরেজি "বিজ্ঞাপন", বিজ্ঞাপন, বিজ্ঞাপন ) হল মার্কিন কোম্পানি Google LLC- এর একটি বিজ্ঞাপন ব্যবস্থা । বিজ্ঞাপনদাতারা কোম্পানির নিজস্ব পরিষেবাগুলি ব্যবহার করার সময় প্রাথমিকভাবে অনুসন্ধান ফলাফলের উপর ভিত্তি করে বিজ্ঞাপনগুলি স্থাপন করতে এটি ব্যবহার করতে পারে৷ 24 এপ্রিল পরিষেবাটি শুরু হয়েছিল। জুলাই 2018 এ Google বিজ্ঞাপনের নাম পরিবর্তন করা হয়েছে এবং একটি নতুন লোগো পেয়েছে।

Google Inc. প্রতিষ্ঠার দুই বছর পর, কোম্পানিটি 23 এপ্রিল ঘোষণা করেছে। অক্টোবর 2000 থেকে গুগল অ্যাডওয়ার্ড সেবা চালু করা। 350 জন বিজ্ঞাপনদাতা AdWords বিটাতে সাইন আপ করেছেন। পরিষেবাটি Google প্রিমিয়াম স্পনসরশিপ প্রোগ্রামকে প্রতিস্থাপন করেছে, যা আগস্ট 2000 এ প্রকাশিত হয়েছিল।

প্রবর্তনের পর ব্যাপক সমালোচনার মুখে পড়ে গুগল। লুই ভিটন ক্ষতির জন্য Google এর বিরুদ্ধে মামলা করেছে কারণ অনুসন্ধান ফলাফল ছাড়াও স্পনসর করা লিঙ্কগুলি গ্রুপের ট্রেডমার্ক অধিকার লঙ্ঘন করেছে৷ Google শুধুমাত্র স্বতন্ত্র ক্ষেত্রে অ্যাডওয়ার্ড নির্দেশিকা পরিবর্তন , উদাহরণস্বরূপ, নভেম্বর 2003 সালে ডায়ালার সাইটের বিজ্ঞাপন নিষিদ্ধ করার মাধ্যমে। Google AdWords ইংরেজিতে চালু হওয়ার পর, জার্মান, ফরাসি এবং স্প্যানিশ সহ আরও ভাষা যোগ করা হয়েছিল। ফেব্রুয়ারি 2004 সালে চীনাদের জন্য সমর্থন অনুসরণ করা হয়েছিল।

2006 সালে, গুগল প্রোগ্রামিং ইন্টারফেস (AdWords API) নির্দেশিকা পরিবর্তন করে। যদিও আপনি পূর্বে বিনামূল্যে আপনার নিজস্ব অ্যাপ্লিকেশনগুলিতে API একত্রিত করতে পারেন, এটি এখন একটি ফি সাপেক্ষে। অর্থপ্রদানের শর্তাবলী জটিল বলে সমালোচিত হয়েছিল, কিন্তু Google প্রাধান্য পেয়েছে। Google নিয়মিত বিজ্ঞাপনদাতাদের একটি ব্লগে উদ্ভাবন সম্পর্কে অবহিত করে যা এই উদ্দেশ্যে বিশেষভাবে সেট আপ করা হয়েছে, যার নাম ইনসাইড অ্যাডওয়ার্ডস । 2006 সালের শেষের দিক থেকে, কিছু নির্দিষ্ট ডিভাইসে বিজ্ঞাপন সীমাবদ্ধ করা হয়েছে। প্রথমত, এইচটিসি ড্রিম এবং আইফোন নির্বাচন করা যেতে পারে।

বিজ্ঞাপনের শুরু থেকে নিলাম বন্ধ হয়ে যাওয়ার পরে এবং প্রতি-ক্লিক-পে- বিল করা হয়, Google 2008-এর মাঝামাঝি থেকে অ্যাডওয়ার্ডে অতিরিক্ত মানদণ্ড অন্তর্ভুক্ত করে। ক্রয় মূল্য ছাড়াও, বিজ্ঞাপনের গুণমান এবং লোডিং সময় একটি বিজ্ঞাপনের অবস্থানের জন্য নির্ধারক ছিল। এপ্রিল 2012-এ, Google ঘোষণা করে যে এটি অ্যাডওয়ার্ড-কে YouTube-এ প্রসারিত করবে। এটি শুধুমাত্র পাঠ্যের সাথে নয়, অডিওভিজ্যুয়াল সামগ্রীর সাথেও বিজ্ঞাপন দেওয়া সম্ভব করেছে৷ Google স্থানীয় টিভি বিজ্ঞাপনের বিকল্প হিসেবে ভিডিওর জন্য অ্যাডওয়ার্ডসকে স্থান দিয়েছে। ইউটিউব অ্যাডভার্টাইজার প্লেবুক নামে বিস্তৃত নির্দেশাবলী প্রকাশিত হয়েছিল, যা নতুন অফারের সাথে সম্পর্কিত দিকগুলি প্রবর্তন করেছিল৷ Google Maps- এ, ব্যবহারকারীর অবস্থানের উপর ভিত্তি করে অ্যাডওয়ার্ড এক্সপ্রেস ফাংশনের মাধ্যমে বিজ্ঞাপন বুক করা যেতে পারে।

2013 সালের বসন্তে, Google AdWords স্মার্টফোন এবং ট্যাবলেট সহ প্রচারাভিযানের ক্রস-মিডিয়া এবং ক্রস-ডিভাইস পরিকল্পনার জন্য একটি নতুন লক্ষ্যমাত্রা পেয়েছে। এটি করার জন্য, Google বিজ্ঞাপনের প্রদর্শনকে শেষ ডিভাইসে অভিযোজিত করে, উদাহরণস্বরূপ স্বয়ংক্রিয় লাইন বিরতির মাধ্যমে। ২০১৩ সালে, গুগল গুগল অনলাইন মার্কেটিং চ্যালেঞ্জের আয়োজন করে। একটি বিশ্ববিদ্যালয় বা কারিগরি কলেজের ছাত্রদের দল দৃঢ়ভাবে সংজ্ঞায়িত বাজেটের সাথে সর্বাধিক সম্ভাব্য নাগাল এবং উচ্চ বিক্রয় অর্জনের চেষ্টা করে। অংশগ্রহণের জন্য একজন অধ্যাপকের অংশগ্রহণ প্রয়োজন।

2018 সালে, পরিষেবাটির নাম পরিবর্তন করে Google Ads করা হয়েছিল কারণ শব্দগুলি শুধুমাত্র বিজ্ঞাপনের একটি উপসেটকে প্রভাবিত করে৷ "DoubleClick Advertiser Products" এবং "Analytics 360 Suite" পণ্যগুলি "Google Marketing Platform" এর অংশ হয়ে উঠেছে।

কীওয়ার্ডগুলি হল Google keywords সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ : একজন বিজ্ঞাপনদাতা সেগুলিকে আগে থেকে নির্দিষ্ট করতে ব্যবহার করতে পারেন যে কোনও বিজ্ঞাপন শুধুমাত্র সেই শব্দগুলির জন্য বা বিষয়গতভাবে উপযুক্ত পৃষ্ঠাগুলির জন্য অনুসন্ধানের ফলাফলগুলিতে প্রদর্শিত হবে৷ এটি দর্শকদের স্বার্থের সাথে সারিবদ্ধতা সক্ষম করা উচিত এবং সর্বনিম্ন অপচয় রাখা উচিত। এছাড়াও, নেতিবাচক কীওয়ার্ডগুলিও সংজ্ঞায়িত করা যেতে পারে, যার জন্য বিজ্ঞাপনটি প্রদর্শিত হয় না।

Google বিজ্ঞাপন বিজ্ঞাপন প্রদর্শনের জন্য কোনো ফি চার্জ করে না, তবে শুধুমাত্র ব্যবহারকারীর ক্রিয়াকলাপের জন্য - সাধারণত বিজ্ঞাপনে ক্লিক করা এবং পরবর্তীতে একটি লিঙ্ক করা ওয়েবসাইটে যাওয়ার জন্য। সংশ্লিষ্ট বিজ্ঞাপনের সাথে মেলে এমন ল্যান্ডিং পৃষ্ঠাগুলি প্রায়ই এই উদ্দেশ্যে ব্যবহার করা হয়। গুগলের মতে, বিজ্ঞাপনের জায়গাগুলো নিলামে তোলা হয় । সার্চ ফলাফলের উপরে চারটি বিজ্ঞাপন স্থান এবং নীচে তিনটি পর্যন্ত বিজ্ঞাপন স্থান রয়েছে। একজন বিজ্ঞাপনদাতা একজন টার্গেট ব্যক্তির ইন্টারঅ্যাকশনের জন্য প্রতিটি বিজ্ঞাপনের জন্য সর্বোচ্চ মূল্য নির্ধারণ করতে পারেন। এটি সর্বাধিক CPC ( প্রতি-ক্লিক-প্রতি খরচ ) নামে পরিচিত। বিজ্ঞাপনগুলি একটি কীওয়ার্ড বা বিভিন্ন পদের সংমিশ্রণের জন্য বিদ্যমান সমস্ত সম্ভাবনাকে একত্রিত করে। উপরন্তু, বিজ্ঞাপনের প্লেসমেন্টে একটি গুণমান স্কোর অন্তর্ভুক্ত করা হয়েছে: Google এটি মূল্যায়ন করার চেষ্টা করে যে একটি বিজ্ঞাপন থিম্যাটিকভাবে অনুরূপ পৃষ্ঠাগুলির দর্শকদের জন্য কতটা আকর্ষণীয় হতে পারে এবং উদাহরণস্বরূপ, সপ্তাহের কোন দিনে এটি ভালভাবে গৃহীত হয়। একজন বিজ্ঞাপনদাতা Google এর কাছ থেকে কোনো গ্যারান্টি পান না যে তাদের বিজ্ঞাপন দেখানো হবে এমনকি নির্দিষ্ট সার্চ টার্মের জন্য কোনো প্রতিযোগী বিজ্ঞাপন না থাকলেও।

Google ক্রমাগত বিজ্ঞাপন পরিষেবাকে প্রসারিত করছে যাতে বিজ্ঞাপনগুলিও অঞ্চল বা ডিভাইস বা উভয়ের সংমিশ্রণে সীমাবদ্ধ থাকে। এছাড়াও, আঞ্চলিক টার্গেট গোষ্ঠীগুলির সাথে ছোট ব্যবসার জন্য ফাংশনগুলির একটি কম পরিসর সহ বিজ্ঞাপন প্ল্যাটফর্মের একটি বৈকল্পিক Google Ads Express এর সাথে তৈরি করা হয়েছিল। আপনি বিজ্ঞাপন ডিজাইন করার জন্য একটি সরলীকৃত ফর্ম ব্যবহার করতে পারেন এবং আপনাকে কীওয়ার্ড সেট করতে হবে না, শুধু উপযুক্ত বিভাগ।

সবচেয়ে বেশি ব্যবহৃত ফর্ম হল টেক্সট বিজ্ঞাপন । 2017 পর্যন্ত, এটিতে একটি শিরোনাম (সর্বোচ্চ 25টি অক্ষর), একটি বিবরণ (প্রতিটি সর্বোচ্চ 35টি অক্ষর সহ দুটি লাইন) এবং লক্ষ্য পৃষ্ঠার একটি লিঙ্ক রয়েছে৷ পরবর্তী ক্ষেত্রে, প্রদর্শিত ঠিকানাটি আসলে ব্যবহৃত URL থেকে ভিন্ন হতে পারে। উপরন্তু, টেক্সট বিজ্ঞাপনগুলি পণ্য এবং মূল্যের তথ্যের সাথে সংশোধন করা যেতে পারে এবং, উদাহরণস্বরূপ, একটি ফোন নম্বর যোগ করা যেতে পারে, যা Google আরও প্রাসঙ্গিক হিসাবে শ্রেণীবদ্ধ করে। সাইটলিঙ্ক এক্সটেনশনগুলি ব্যবহারকারীদের সাইটের নির্দিষ্ট পৃষ্ঠাগুলিতে, যেমন অপারেশনের সময় পৃষ্ঠা বা নির্দিষ্ট পণ্য পৃষ্ঠাগুলিতে নির্দেশিত করতে বিজ্ঞাপনগুলিতে অতিরিক্ত লিঙ্ক যুক্ত করতে ব্যবহার করা যেতে পারে। অতিরিক্ত এক্সটেনশন সবসময় পরীক্ষা করা হচ্ছে, যেমন বর্তমানে (সেপ্টেম্বর 2019) অ্যাফিলিয়েট সাইট এক্সটেনশন। মোবাইল WAP বিজ্ঞাপন হল টেক্সট বিজ্ঞাপনের একটি রূপ যা শুধুমাত্র মোবাইল ডিভাইসের জন্য বিশেষভাবে অপ্টিমাইজ করা ওয়েবসাইটগুলিতে প্রদর্শিত হয়। 2016 সালে বিজ্ঞাপনের ফর্ম্যাটটি পরিবর্তন করা হয়েছিল, তারপর থেকে বিজ্ঞাপনগুলির প্রতিটিতে 30টি অক্ষরের দুটি শিরোনাম এবং 80টি অক্ষরের একটি বিবরণ রয়েছে৷ 2019 সালের হিসাবে, প্রতিটি 30টি অক্ষর সহ 3টি বিজ্ঞাপনের শিরোনাম এবং প্রতিটি 90টি অক্ষর সহ দুটি লাইনের পাঠ্য উপলব্ধ।

Google বিজ্ঞাপনগুলি স্থির বা অ্যানিমেটেড গ্রাফিক্স সহ ডিসপ্লে বিজ্ঞাপনগুলিকে সমর্থন করে যা দৃশ্যত তথ্য উপস্থাপন করে। লিডারবোর্ড (728 × 90 পিক্সেল) থেকে ক্লাসিক ব্যানারের মাধ্যমে ছোট স্কোয়ার (200 × 200 পিক্সেল) পর্যন্ত এই পরিসরের জন্য যে বিন্যাসগুলি ব্যবহার করা যেতে পারে। ভিডিও বিজ্ঞাপনগুলি সম্পূর্ণ ভিডিও হিসাবে বোঝা যায়, সেইসাথে টেক্সচুয়াল বা অডিওভিজ্যুয়াল বিজ্ঞাপনগুলি ভিডিওগুলির উপর চাপানো হয়৷

2011 সালে, Google প্রোডাক্ট লিস্টিং বিজ্ঞাপন নামে প্রোডাক্ট লিস্টিং চালু করে – পরে আবার নামকরণ করা হয় শপিং অ্যাডস – যেটি শুধুমাত্র অনলাইন দোকানের অপারেটরদের দ্বারা ব্যবহার করা যেতে পারে। প্রাসঙ্গিক পণ্যের তথ্য (পণ্যের ছবি, মূল্য, বিবরণ এবং অন্যান্য তথ্য) বিজ্ঞাপনদাতাকে অবশ্যই Google-এর ডেটা ফিডে সংরক্ষণ করতে হবে। টেক্সট বিজ্ঞাপনের বিপরীতে, এই ক্ষেত্রে বিজ্ঞাপনের স্থান নির্ধারণ কীওয়ার্ড দ্বারা নির্ধারিত হয় না, তবে Google ফিড থেকে পণ্য ডেটার উপর ভিত্তি করে ব্যবহারকারীর অনুসন্ধান ক্যোয়ারীতে প্রাসঙ্গিক পণ্য এবং শপিং বিজ্ঞাপনগুলি বরাদ্দ করে।

বিজ্ঞাপন সম্পাদক[সম্পাদনা]

বিজ্ঞাপন সম্পাদক হল উইন্ডোজ এবং ম্যাকোসের জন্য একটি বিনামূল্যের প্রোগ্রাম যা ব্রাউজারের বাইরে প্রচারাভিযান সম্পাদনা ও পরিকল্পনা করার জন্য। উদ্দেশ্য প্রচারাভিযান, বিজ্ঞাপন গোষ্ঠী, কীওয়ার্ড এবং সাইটলিঙ্কগুলি সম্পাদনা করা। অ্যাকাউন্টের তথ্য এবং সেটিংস এখানে দেখা বা পরিবর্তন করা যাবে না। উপাদান যোগ করা বা পৃথকভাবে বা বাল্ক পরিবর্তন করা যেতে পারে. প্রচারাভিযান ব্যাকআপ তৈরি করতে সম্পাদক CSV রপ্তানি সক্ষম করে। কিন্তু CSV আমদানিতেও বিজ্ঞাপন অ্যাকাউন্টে অনেক পরিবর্তন যোগ করা সম্ভব।

সফ্টওয়্যারটি প্রচারাভিযান তৈরি এবং অপ্টিমাইজ করতে ব্যবহৃত হয়। সংরক্ষিত ব্যাকআপগুলি আমদানি ফাংশনের মাধ্যমে লোড করা যেতে পারে। স্ক্রিনের বাম প্রান্তে ট্রি নেভিগেশন প্রচারাভিযান এবং বিজ্ঞাপন গোষ্ঠীগুলি দেখায়৷ ডানদিকে উপরের এলাকাটি নির্বাচিত উপাদান, তাদের বৈশিষ্ট্য এবং পরিসংখ্যান দেখায়। তার নিচে এডিট বক্স আছে। উপরে কোন উপাদান নির্বাচন করা হয়েছে তার উপর নির্ভর করে, সম্পাদনার বিকল্পগুলি পরিবর্তিত হয়। ফিল্টারগুলি একটি নির্বাচন করা সহজ করে তোলে। প্রদর্শিত উপাদানগুলি তখন পৃথকভাবে বা একসাথে সম্পাদনা করা যেতে পারে। সমস্ত উপাদান পৃথকভাবে বা বাল্ক পরিবর্তন বা যোগ করা যেতে পারে। অনুভূমিক নেভিগেশন সংশ্লিষ্ট বোতামগুলি অফার করে যা পছন্দসই প্রক্রিয়া শুরু করে।

সম্পাদক একটি নিয়ন্ত্রণ উদাহরণ হিসাবে কাজ করে। বিজ্ঞাপন ওয়েব ইন্টারফেসে করা পরিবর্তন চূড়ান্ত। অন্যদিকে, বিজ্ঞাপন সম্পাদকে, পরিবর্তন বা সংযোজন নিশ্চিত করার পরেও, অবাঞ্ছিত ক্রিয়াগুলি পূর্বাবস্থায় ফেরানোর উপায় রয়েছে৷ পরিবর্তনটি শুধুমাত্র একবার আপলোড হয়ে গেলেই অনলাইনে।

আইনশাস্ত্র[সম্পাদনা]

মার্চ 2010 সালে, ইউরোপীয় বিচার আদালত রায় দেয় যে Google AdWords-এ বিজ্ঞাপনদাতারা তাদের বিজ্ঞাপনে তৃতীয়-পক্ষের ট্রেডমার্ক ব্যবহার করলে ট্রেডমার্ক আইন লঙ্ঘন করতে পারে। যাইহোক, যথাযথ নিষেধাজ্ঞা আবার জাতীয় আদালতে ছেড়ে দেওয়া হয়েছিল। পূর্বে, ফেডারেল কোর্ট অফ জাস্টিস ECJ-এর কাছে একটি সিদ্ধান্তের জন্য একটি অনুরোধ জমা দিয়েছিল যখন প্রেমমূলক আইটেমগুলির একটি সরবরাহকারী Google AdWords-এ একটি কীওয়ার্ড হিসাবে একটি প্রতিযোগীর ব্র্যান্ড ব্যবহার করেছিল৷ 2011 সালে, আদালত দ্বিতীয় ব্যানানাবে রায়ে স্পষ্ট করে যে প্রতিযোগীর ট্রেডমার্ক শুধুমাত্র একটি কীওয়ার্ড হিসাবে ব্যবহার করা হলে AdWords ট্রেডমার্কের অধিকার লঙ্ঘন করে না, তবে বিজ্ঞাপনটিতে "ট্রেডমার্কের মালিক বা পণ্যের চিহ্ন বা অন্য কোন উল্লেখ নেই। তার দ্বারা অফার ". [১] 2012 সালের ডিসেম্বরে, মিষ্টান্ন এবং চকলেট পণ্যের ক্ষেত্রে আরেকটি মামলায় মামলার আইনটি স্পষ্ট করা হয়েছিল।

পূর্বে, AdWords বিজ্ঞাপনগুলিতে নিবন্ধিত ট্রেডমার্কের ব্যবহার নিষিদ্ধ ছিল৷ ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিসের সিদ্ধান্তের পর, কিছু ব্র্যান্ড বাদ দিয়ে, সেপ্টেম্বর 2010 থেকে এই আচরণের অনুমতি দেওয়ার জন্য Google তার শর্তাবলী পরিবর্তন করেছে। পরিবর্তনটি বিশ্বব্যাপী, 2013 সালে চীন, অস্ট্রেলিয়া এবং ব্রাজিলে চালু হয়েছে।

সার্টিফিকেশন[সম্পাদনা]

Google একটি তথাকথিত Google Advertising Professional হিসাবে বিজ্ঞাপনী সংস্থাগুলিকে সার্টিফিকেশন অফার করে যারা বিজ্ঞাপন ব্যবহারে গ্রাহকদের সমর্থন করে৷ অফারটি একটি পরিষেবা প্রদানকারীর গ্রাহকদের সংকেত দেওয়ার উদ্দেশ্যে করা হয়েছে যে প্রশ্নে থাকা প্রদানকারীর Google বিজ্ঞাপন সম্পর্কে যথেষ্ট জ্ঞান রয়েছে এবং প্ল্যাটফর্মে পেশাদারভাবে প্রচারাভিযান পরিচালনা করতে সক্ষম। ব্যক্তি এবং কোম্পানি উভয়ই প্রত্যয়িত, যাদের একটি পরীক্ষায় তাদের জ্ঞান প্রমাণ করতে হবে এবং সফল হলে বিশেষ প্রশিক্ষণ সামগ্রী এবং ভাউচার অ্যাক্সেস করতে পারে। উপরন্তু, প্রত্যয়িত অংশীদাররা প্রোগ্রামের লোগো দিয়ে তাদের পরিষেবার বিজ্ঞাপন দিতে পারে। Google Ads অ্যাফিলিয়েট প্রোগ্রামের সদস্যতা অবশ্যই বার্ষিক পুনর্নবীকরণ করতে হবে।

ক্লিক জালিয়াতি[সম্পাদনা]

গুগল শুরু থেকেই বিজ্ঞাপনে ক্লিক জালিয়াতির বিরুদ্ধে লড়াই করছে। এটি সাধারণত Google সার্চ ইঞ্জিনে করা হয় এবং তৃতীয় পক্ষের ওয়েবসাইটে কম ঘন ঘন হয়। লিঙ্কযুক্ত অফারগুলিতে কোনও আগ্রহ ছাড়াই লক্ষ্যযুক্ত পদ্ধতিতে বিজ্ঞাপনগুলিতে ক্লিক করা হয়। এটি বিজ্ঞাপনদাতার ক্ষতি করে এবং এর ফলে তাদের দৈনিক, সাপ্তাহিক বা মাসিক বাজেট প্রতিযোগীর চেয়ে দ্রুত পৌঁছাতে পারে। বিভিন্ন গবেষণায় অনুমান করা হয়েছে যে বিজ্ঞাপনগুলিতে সমস্ত অ্যাক্সেসের প্রায় পাঁচ থেকে দশ শতাংশ সমস্যাযুক্ত উদ্দেশ্যগুলির জন্য দায়ী করা যেতে পারে।

Google আনুষ্ঠানিকভাবে ক্লিক জালিয়াতিকে আলাদা করে, যেখানে বিজ্ঞাপনগুলি কেনার উদ্দেশ্য ছাড়াই ইচ্ছাকৃতভাবে দেখা হয়, অবৈধ ট্র্যাফিক থেকে, যা অনিচ্ছাকৃত। Google বলে যে এটি আইপি ঠিকানা বা কুকির মতো বিভিন্ন মানদণ্ডের উপর ভিত্তি করে বিজ্ঞাপনগুলিতে সংশ্লিষ্ট ক্লিকগুলি ফিল্টার করে এবং গ্রাহকদের বিল দেয় না৷ বহু বছর ধরে, এই সুরক্ষাগুলি আইনি বিরোধের বিষয়। Google দ্বারা ক্লিক জালিয়াতি হিসাবে শ্রেণীবদ্ধ আচরণের ক্ষেত্রে, যে প্রকাশক তার ওয়েবসাইটে বিজ্ঞাপনগুলি প্রদর্শনের জন্য এম্বেড করে তাকে ব্লক করা হবে৷ আপিল সফল হলেই এই নিষেধাজ্ঞা এড়ানো যাবে। Google ব্লকিং ন্যায্যতা দেয় না, কিন্তু স্বয়ংক্রিয় অ্যালগরিদম বোঝায়।

সমালোচনা[সম্পাদনা]

এর বিজ্ঞাপন নেটওয়ার্কের কারণে, Google মাঝে মাঝে সম্ভাব্য বিভ্রান্তিকর, বিরোধী প্রতিযোগিতামূলক এবং অবৈধ বিজ্ঞাপন প্রতিরোধ না করার জন্য সমালোচিত হয়েছে। উপরন্তু, এটি বছরের পর বছর ধরে সমালোচিত হচ্ছে যে Google অনুসন্ধান ফলাফলে নিজস্ব অনলাইন পরিষেবাগুলি পছন্দ করে - এমনকি বিজ্ঞাপনগুলিতে অর্থপ্রদানের বিজ্ঞাপনগুলির সাথেও৷ Google তার পরিষেবাগুলিতে পরিবর্তন করতে সম্মত হওয়ার পরে 2013 সালের জানুয়ারিতে ফেডারেল ট্রেড কমিশনের সামনে একটি অবিশ্বাসের মামলা নিষ্পত্তি করে৷ এতে, অন্যান্য বিষয়ের মধ্যে, বিজ্ঞাপনে প্রচারাভিযানের জন্য একটি রপ্তানি ফাংশন অন্তর্ভুক্ত ছিল, যার সাহায্যে একজন গ্রাহক তাদের Microsoft বা Yahoo- এর মতো প্রতিযোগী প্রদানকারীদের সাথে আরও সহজে স্থাপন করতে সক্ষম হবেন।

আগস্ট 2011-এ, Google মার্কিন যুক্তরাষ্ট্রে কানাডিয়ান ফার্মেসিগুলিকে Google-এ বিজ্ঞাপন পরিবেশন করার অনুমতি দেওয়ার জন্য মার্কিন বিচার বিভাগকে $500 মিলিয়ন জরিমানা দিতে সম্মত হয়, যার ফলে Google-কে ওষুধের প্রেসক্রিপশনের প্রয়োজনীয়তা এড়াতে সহায়তা করে৷ এই অনুশীলনের অবৈধতা 2003 সাল থেকে গুগলের পরিচালনা পর্ষদের কাছে পরিচিত ছিল। [২]

2013 সালে যখন Google Keyword Tool for Ads একটি Google Keyword Planner দ্বারা প্রতিস্থাপিত হয় , তখন কিছু ব্যবহারকারী অভিযোগ করেন যে এটি একটি Google অ্যাকাউন্ট খুলতে বাধ্য হয়েছে। মোবাইল ডিভাইসের জন্য অপ্টিমাইজেশানকে স্বাগত জানানো হয়েছিল এবং সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানের জন্য উল্লেখযোগ্যভাবে দরিদ্র বৈশিষ্ট্যগুলির সমালোচনা করা হয়েছিল৷ গুগল একটি ব্লগে অফারটি বন্ধ করার ন্যায্যতা দিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নয়টি রাজ্যের সাথে টেক্সাস রাজ্যের একটি প্রতিযোগিতামূলক মামলা চলাকালীন, অ্যাটর্নি জেনারেল 2020 সালের শেষে জোর দিয়েছিলেন: "গুগল ইন্টারনেট বিজ্ঞাপনের জন্য দাম নিয়ন্ত্রণ করতে, একটি কার্টেল গঠন করতে এবং নিলাম পরিচালনা করতে তার বাজার শক্তি ব্যবহার করে"। Google বিজ্ঞাপনের স্থানের জন্য স্বল্প-মেয়াদী নিলামের ম্যানিপুলেশন গোপন করেছে এবং তাই প্রকাশকদের কাছে প্রবাহিত হওয়া উচিত ছিল এমন অর্থ অর্জন করেছে। যেহেতু Google পূর্ববর্তী বিডগুলির তুলনা করে প্রতিযোগী বিজ্ঞাপন নেটওয়ার্কগুলির সম্ভাব্য সর্বোচ্চ বিড অনুমান করে, তাই ন্যূনতম সর্বোচ্চ বিড সহ তার নিজস্ব অংশীদারদের চুক্তি প্রদান করা যেতে পারে। ম্যানিপুলেশন ছাড়া গ্রাহক কী অর্থ প্রদান করতেন তা Google এবং বিজ্ঞাপন অংশীদাররা ভাগ করে নেয়। শুধুমাত্র 2013 সালে, Google প্রকল্প "Bernanke" অতিরিক্ত 230 মিলিয়ন ডলার এনেছে। "গুগল একই সময়ে বল থ্রোয়ার, ক্যাচার এবং রেফারি," অ্যাটর্নি জেনারেল একটি বেসবল তুলনা দিয়ে অভিযুক্ত ব্যাখ্যা করেছেন।

ওয়েব লিংক[সম্পাদনা]

আইটেমাইজেশন[সম্পাদনা]

  1. Bundesgerichtshof, Urteil vom 13. Januar 2011, Aktenzeichen I ZR 125/07 (Bananabay II)
  2. Google Settles Probe Into Illegal Online Drug Ads for $500M, PC Magazine, abgerufen am 25. März 2017