মাদুরাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

মাদুরাই [১] হল ভারত এর তামিলনাড়ু রাজ্যের একটি মহানগর। এটি ভারতের ২৬ তম বৃহত্তম ও তামিলনাড়ুর তৃতীয় বৃহত্তিমি. মহানগর। তামিলনাড়ুর কর্পোরেশন গুলির মধ্যে মাদুরাই দ্বিতীয় বৃহত্তম। এই শহরটি মাদুরাই জেলায় অবস্থিত। মাদুরাইকে তামিলনাড়ুর সাংস্কৃতিক রাজধানী বলা হয়। শহরটি তামিলনাড়ু রাজ্যের দক্ষিণাংশে অবস্থিত।

মাদুরাই জেলার সদর দপ্তর এই শহরে অবস্থিত।এই শহরের ঐতিহাসিক দ্রষ্টব্য স্থানগুলির মধ্যে মীনাক্ষী মন্দির এবং তিরুমালাই নায়েক রাজপ্রাসাদ অন্যতম।

মাদুরাই শহরে উল্লেখযোগ্য শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে মাদুরাই মেডিকাল কলেজ,মাদুরাই ল' কলেজ ও হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ অন্যতম।

ভূগোল[সম্পাদনা]

পশ্চিমঘাট পর্বতের দক্ষিণপূর্ব দিকে, ভাইগাই নদীর তীরে উর্বর সমতলভূমিতে মাদুরাই অবস্থিত। ভাইগাই নদী এই শহরের উত্তর পশ্চিম দিক থেকে দক্ষিণ পূর্ব দিকে বয়ে গেছে।এই শহরের উত্তর এবং পশ্চিম দিকে সিরুমালাই ও নাগামালাই নামে দুটি পাহাড় আছে।মাদুরাই এর বেশীরভাগ ভূমি কৃষিকাজে ব্যবহৃত হয়। প্রধান ফসল ধান, এছাড়া বিভিন্ন প্রকার ডাল, মিলেট, তেলবীজ, কার্পাস ও ইক্ষুর চাষ হয়।

বছরের আট মাস মাদুরাই এর আবহাওয়া উষ্ণ ও শুষ্ক প্রকৃতির। মার্চ থেকে জুলাই এখানে গরমের প্রভাব সবচেয়ে বেশী। অগষ্ট থেকে অক্টোবর এই কয় মাস এখানের আবহাওয়া মাঝারি প্রকৃতির। এই সময় বজ্রবিদ্যুৎসহ ভারী বৃষ্টিপাত হয়।নভেম্বর থেকে ফেব্রুয়ারী হালকা শীতল প্রকৃতির আবহাওয়া পরিলক্ষিত হয়।সমুদ্র ও পর্বতের সমদূরবর্তী স্থানে অবস্থিত হওয়ায়, এখানে মৌসুমী জলবায়ু দেখা যায়। উত্তরপুর্ব মৌসুমী বায়ু ও দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে এখানে বছরে দু বার বৃষ্টিপাত হয়। মাদুরাই এর বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমাণ ৮৫.৭৬ সেমি.।৪]

জনসংখ্যা[সম্পাদনা]

২০১১ সালের জনগননায় এই শহরটির মোট জনসংখ্যা ১৪,৬২,৪২০ জন। মাদুরাই কর্পোরেশন এলাকায় মোট জনসংখ্যা ১০,১৭,৮৬৫। মোট জনসংখ্যার মধ্যে ০-৬ বছরের শিশুর সংখ্যা ১,০০,৩২৪ জন।

২০১১ সালের জনগণনা অনুযায়ী, এই শহরের গড় স্বাক্ষরতার হার ছিল ৮১.৯৫ শতাংশ।

২০১১ সালের ধর্মীয় গণনা অনুযায়ী, মাদুরাই শহরের হিন্দু জনসংখ্যা ৮৫.৮%, মুসলমান জনসংখ্যা ৮.৫%, খ্রীষ্টান ৫.২% এবং ০.৫% অন্যান্য।তামিল এখানকার প্রধান মাতৃভাষা্

পরিবহন ব্যবস্থা[সম্পাদনা]

সড়ক পথ[সম্পাদনা]

মাদুরাই শহরটি জাতীয় সড়ক ৭, ৪৫বি, ২০৮ ও ৪৯ এর সঙ্গে যুক্ত। এছাড়া শহরটি ৩৩, ৭৩, ৭৩বি, ৭২, ৭২বি রাজ্য সড়কের সঙ্গে যুক্ত। ৭ নং জাতীয় সড়ক দ্বারা শহরটি সালেম, ব্যাঙ্গালোর ও কন্যাকুমারী শহরের সঙ্গে যুক্ত। ৪৯ নং জাতীয় সড়ক দ্বারা রামেশ্বরমকোচি শহরের সঙ্গে মাদুরাই যুক্ত রয়েছে। ২০৮ ও ৪৫বি জাতীয় সড়ক দ্বারা মাদুরাই যথাক্রমে কোলাম ও তুথুকুরিন শহরের সঙ্গে যুক্ত।

তামিলনাড়ু রাজ্য সড়ক নিগমের সদর দপ্তর মাদুরাই শহরে অবস্থিত।

রেল পথ[সম্পাদনা]

মাদুরাই রেল স্টেশনটি শহরের প্রধান রেল স্টেশন। মাদুরাই শহরের মাদুরাই রেল ডিভিশন এর সদর দপ্তর অবস্থিত। ডিভিশনটি দক্ষিণ রেল এর অন্তর্গত। স্টেশনটি থেকে মাদুরাই এর সঙ্গে কোচি, চেন্নাই, রামেশ্বরম, তুথুকুডি, ব্যাঙ্গালোরকোয়েম্বটুর শহরের সঙ্গে রেল যোগাযোগ সাধিত হয়।

বিমানবন্দর[সম্পাদনা]

মাদুরাই বিমানবন্দর ১৯৫৭ সালে মূল শহর থেকে ১২ কি.মি. দূরে অভনিয়াপুরমে স্থাপিত হয়।চেন্নাই, কোয়েম্বাটুর, এবং তিরুচিরাপল্লীর পর, এই বিমানবন্দর তামিলনাড়ু রাজ্যের চতুর্থ-ব্যস্ততম বিমানবন্দর।এখানে এয়ার ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, জেট এয়ারওয়েজ, স্পাইসজেট, ইণ্ডিগো এবং শ্রীলঙ্কান এয়ারলাইন্স এর বিমান পরিষেবা পাওয়া যায়।

মাদুরাই বিমানবন্দর তামিলনাড়ু রাজ্যের চতুর্থ বৃহত্তম বিমানবন্দর ।বিমানবন্দটি থেকে মুম্বাই,কলকাতা,দিল্লি,চেন্নাই,ব্যাঙ্গালোরকোয়েম্বাটুর বিমানবন্দরের সঙ্গে বিমান যোগাযোগ রয়েছে।বিমানবন্দরটি ২০১৫ সালে ৮,৪২,৩০০ জন যাত্রী পরিবহন করেছে।বিমানবন্দরটি থেকে আন্তর্জাতিক রুটে কলোম্বদুবাই এ যাত্রি পরিবহন করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "36 cities that will shape India's futere"। সংগৃহীত ৫ অক্টোবর ২০১৬