রোল্যান্ড হোল্ডার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রোল্যান্ড হোল্ডার
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামরোল্যান্ড আরউইন ক্রিস্টোফার হোল্ডার
জন্ম (1967-12-22) ২২ ডিসেম্বর ১৯৬৭ (বয়স ৫২)
পোর্ট অব স্পেন, ত্রিনিদাদ ও টোবাগো
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম পেস
ভূমিকাব্যাটসম্যান, প্রশাসক
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ ২১৪)
৬ মার্চ ১৯৯৭ বনাম ভারত
শেষ টেস্ট৫ মার্চ ১৯৯৯ বনাম অস্ট্রেলিয়া
ওডিআই অভিষেক
(ক্যাপ ৬৫)
৩ নভেম্বর ১৯৯৩ বনাম শ্রীলঙ্কা
শেষ ওডিআই১৯ ডিসেম্বর ১৯৯৭ বনাম ইংল্যান্ড
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৯৮৫ - ২০০১বার্বাডোস
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই এফসি এলএ
ম্যাচ সংখ্যা ১১ ৩৭ ১০৫ ১০১
রানের সংখ্যা ৩৮০ ৫৯৯ ৫,৯৪৫ ২,০৭৪
ব্যাটিং গড় ২৫.৩৩ ২৩.৯৬ ৩৭.৮৬ ২৮.০২
১০০/৫০ ০/২ ০/২ ১৭/২৫ ১/১০
সর্বোচ্চ রান ৯১ ৬৫ ১৮৩ ১১১
বল করেছে ১৩
উইকেট
বোলিং গড়
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ০/০
ক্যাচ/স্ট্যাম্পিং ৯/– ৮/– ৬৬/– ২৭/–
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১৩ মার্চ ২০২০

রোল্যান্ড আরউইন ক্রিস্টোফার হোল্ডার (ইংরেজি: Roland Holder; জন্ম: ২২ ডিসেম্বর, ১৯৬৭) ত্রিনিদাদের পোর্ট অব স্পেন এলাকায় জন্মগ্রহণকারী সাবেক ওয়েস্ট ইন্ডিয়ান আন্তর্জাতিক ক্রিকেটার ও প্রশাসক। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৯৩ থেকে ১৯৯৯ সময়কালে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটে বার্বাডোস ও ওয়েস্ট ইন্ডিজ বি-দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে মিডিয়াম পেস বোলিংয়ে পারদর্শী ছিলেন রোল্যান্ড হোল্ডার

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯৮৫-৮৬ মৌসুম থেকে ২০০১-০২ মৌসুম পর্যন্ত রোল্যান্ড হোল্ডারের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ঘরোয়া পর্যায়ের ক্রিকেটে বার্বাডোসের পক্ষে খেলোয়াড়ী জীবনের শুরুতে বেশ স্বাচ্ছন্দ্যে খেলেছেন। তবে, শেষের বছরগুলোয় তার খেলার মান ক্রমশই নিচেরদিকে চলে যেতে থাকে ও তেমন দর্শনীয় ছিল না। কিন্তু, অধিনায়ক হিসেবে বেশ শক্ত ভূমিকায় অগ্রসর হয়েছিলেন। এক পর্যায়ে তাকে সংক্ষিপ্ত সময়ের জন্যে জাতীয় দলের সহঃঅধিনায়কের উপযুক্ত প্রার্থী হিসেবে চিত্রিত করা হয়েছিল।

প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবনের অধিকাংশ সময়ই বার্বাডোস দলের পক্ষে খেলেছেন। কম্বারমেয়ার স্কুলে অধ্যয়ন করেছেন। বিদ্যালয়ের ছাত্র অবস্থাতেই ১৯৮৬ সালে বার্বাডোসের পক্ষে অভিষেক ঘটে তার।[১] এরপর থেকে ২০০০-০১ মৌসুমে পর্যন্ত একাধারে খেলা চালিয়ে যান।

১৯৯২ থেকে ১৯৯৪ ও ১৯৯৯ সালে বার্বাডোস দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন তিনি। শেষের মৌসুমে বুস্টা কাপে দলের বিজয়ে নেতৃত্ব দেন। তবে, ২০০১-০২ মৌসুমে ৩৮ জনকে নিয়ে আয়োজিত প্রশিক্ষণ দলে তাকে দলের বাইরে রাখা হয়।[২] তাসত্ত্বেও, বুস্টা কাপে ওয়েস্ট ইন্ডিজ বি-দলের নেতৃত্বের দায়িত্ব তার উপর অর্পণ করা হয়েছিল।[১]

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে এগারোটি টেস্ট ও সাঁইত্রিশটি একদিনের আন্তর্জাতিকে অংশগ্রহণ করেছেন রোল্যান্ড হোল্ডার। ৬ মার্চ, ১৯৯৭ তারিখে কিংস্টনের সাবিনা পার্কে সফরকারী ভারত দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। ৫ মার্চ, ১৯৯৯ তারিখে পোর্ট অব স্পেনে সফরকারী অস্ট্রেলিয়া দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

মাঝারিসারির ব্যাটসম্যান হিসেবে ১৯৯০-এর দশকের শেষার্ধ্বে ১১ টেস্ট ও ৩৭টি একদিনের আন্তর্জাতিকে অংশ নিয়েছেন। এ পর্যায়ে দলটি কঠিন সময় অতিবাহিত করছিল ও দলে স্থিরতা ছিল না। কেবলমাত্র দুইবার পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলতে পেরেছিলেন। উভয় ক্ষেত্রেই দলের প্রতিপক্ষীয় ছিল সফরকারী ভারত দল। ৬ কিংবা ৭ নম্বরে ব্যাট হাতে ভীতিহীন অবস্থায় খেলতে নামলেও কখনো নিজেকে মেলে ধরতে পারেননি। একদিনের আন্তর্জাতিক পর্যায়ের খেলায়ও টেস্টের প্রতিমূর্তি ছিল। মাঝারিসারিতে ব্যাটিংয়ে নেমে ৩১ খেলায় কেবলমাত্র দুইটি অর্ধ-শতরানের ইনিংস খেলেছেন।

অবসর[সম্পাদনা]

২০০৪ সালে রোল্যান্ড হোল্ডারকে বার্বাডোস ক্রিকেট দলের ব্যবস্থাপক হিসেবে মনোনীত করা হয়। পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজ প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের জ্যেষ্ঠ সদস্যরূপে অনেকগুলো বছর পাড় করে দেন।[৩]

২০০৭ সালের ক্রিকেট বিশ্বকাপে ক্রিকেট অপারেশন্স ম্যানেজার হিসেবে তাকে নিযুক্ত করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. [১] "Holder to lead Windies B", 17 January 2002. Accessed from Cricinfo on 21 March 2007.
  2. [২] "End of the road for Holder?", Haydn Gill, 4 August 2001. Accessed from Cricinfo on 21 March 2007.
  3. [৩] Roland Holder steps down as secretary of WIPA, 18 December 2004. Accessed from Cricinfo.com on 21 March 2007.

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]