মাক্স ডেলব্র্যুক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ম্যাক্স ডেলবুর্ক থেকে পুনর্নির্দেশিত)
মাক্স ডেলব্র্যুক
১৯৪০ সালের শুরুর দিকে মাক্স ডেলব্র্যুক।
জন্ম(১৯০৬-০৯-০৪)৪ সেপ্টেম্বর ১৯০৬
মৃত্যু৯ মার্চ ১৯৮১(1981-03-09) (বয়স ৭৪)
পুরস্কারচিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার ১৯৬৯
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রজৈবপদার্থবিদ
বার্লিনে মাক্স ডেলব্র্যুকের কর্মস্থল: কায়সার ভিলহেল্ম ইনস্টিটিউট ফর কেমিস্ট্রি, এখন ফ্রি ইউনিভার্সিটি অফ বার্লিন।

মাক্স লুডভিগ ডেলব্র‍্যুক (জন্ম: সেপ্টেম্বর ৪ ১৯০৬; মৃত্যু: মার্চ ৯, ১৯৮১), জার্মান-মার্কিন জীববিজ্ঞানী। তিনি ১৯৬৯ সালে ভাইরাসের বংশাণুগত কাঠামো ও প্রতিলিপিকরণ সম্পর্কিত গবেষণার জন্য অ্যালফ্রেড হার্সেস্যালভাদর লরিয়ার সাথে যৌথভাবে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।

মাক্স ডেলব্র্যুক জার্মানীর বার্লিনে জন্ম গ্রহণ করেন। তার পিতা হান্স ডেলব্র‍্যুক বার্লিন বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ছিলেন। জ্যোতির্বিদ্যা নিয়ে লেখাপড়া শুরু করলেও তিনি পরবর্তীকালে গ্যোটিঙেন বিশ্ববিদ্যালয়ে তাত্ত্বিক পদার্থবিদ্যা অধ্যয়নের সিদ্ধান্ত নেন। ডক্টরেট উপাধি লাভের পরে তিনি ব্রিটেন, ডেনমার্কসুইজারল্যান্ড ভ্রমণ করেন। সেখানে ভোলফগাং পাউলি, নিলস্ বোর প্রমুখ বিজ্ঞানী তাকে জীববিজ্ঞানের প্রতি আগ্রহী করে তোলে।

১৯৩৭ সালে মাক্স ডেলব্র্যুক যুক্তরাষ্ট্রে চলে যান জীববিজ্ঞান পড়ার উদ্দেশ্যে। সেখানে ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজিতে (ক্যালটেক) জীববিজ্ঞান বিভাগে ড্রোসোফিলার (Drosophila melanogester) বংশাণুবিজ্ঞান (Genetics) নিয়ে কাজ শুরু করেন। সেখানেই তিনি প্রথম ব্যাক্টেরিয়া ও ব্যাকটেরিয়া-ভক্ষক ভাইরাস (ব্যাক্টেরিওফাজ) নিয়ে গবেষণা শুরু করেন। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধ্ব পর্যন্ত যুক্তরাষ্ট্রে অবস্থান করেন। ১৯৪২ সালে তিনি এবং সালভাদোর লুরিয়া "লুরিয়া-ডেলব্র‍্যুক পরীক্ষা"-র মাধ্যমে প্রমাণ করেন ব্যাকটেরিয়া-ভক্ষক ভাইরাসের বিরুদ্ধে ব্যাক্টেরিয়ার প্রতিরোধ (Phage resistance) ব্যবস্থা অভিযোজনের জন্য হয় না বরং দৈব পরিব্যক্তির ফলে ঘটে। এই গবেষণার জন্য ১৯৬৯ এ উভয় বিজ্ঞানী অ্যালফ্রেড হার্সের সাথে যৌথভাবে নোবেল পুরস্কার লাভ করেন।

ব্যাক্টেরিয়াল ভাইরাস তথা ব্যাক্টেরিওফাজের উপর এই তিন বিজ্ঞানীর গবেষণাকে আধুনিক আণবিক জীববিজ্ঞানের ভিত্তি হিসেবে চিহ্নিত করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]