মৌসুমী ভৌমিক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মৌসুমী ভৌমিক
Mousumi Bhowmik.JPG
মৌসুমী ভৌমিক
প্রাথমিক তথ্য
জন্ম১৯৬৪ (বয়স ৫৪–৫৫)
উদ্ভবকলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত
ধরনআধুনিক বাংলা গান
কার্যকাল১৯৯৪–বর্তমান
সহযোগী শিল্পীগায়িকা, গীতিকার, গবেষক

মৌসুমী ভৌমিক (জন্ম: ১৯৬৪) একজন ভারতীয় বাঙালি সংগীত শিল্পী ও গীতিকার। তার "এখনো গল্প লেখো" ও "আমি ঘর বাহির করি" অ্যালবাম দুটি ভারতবাংলাদেশের বাঙালি ও বাংলাভাষী মানুষের মাঝে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। বিশেষ করে ২০০০ সালে প্রকাশিত "এখনো গল্প লেখো" অ্যালবামে তার গাওয়া "স্বপ্ন দেখব বলে" গানটি সকল শ্রেণির মানুষের কাছে অসম্ভব জনপ্রিয়তা লাভ করে। তিনি নিজেই এই গানটির একই সাথে গীতিকার, সুরকার ছিলেন।

বাল্যজীবন[সম্পাদনা]

মৌসুমী ভৌমিক জন্মগ্রহণ করেন ভারতের জলপাইগুড়িতে। তবে তার বেড়ে ওঠা উত্তর-পূর্ব ভারতের মেঘালয়ের শিলংয়ে। তার বাবা ও মায়ের পূর্বপুরুষদের বাড়ি ছিল বাংলাদেশের পাবনা আর বরিশালে। কিন্তু দেশভাগের আগেই তাদের পরিবার চাকরিসূত্রে ভারতে স্থিত হন।

কর্মজীবন[সম্পাদনা]

মৌসুমী ভৌমিক ২০০২ সালে "পারাপার" নামে একটি গানের দল গঠন করেন, কলকাতা ও লন্ডনের সদস্য নিয়ে এটি গঠিত হয়েছিলো।  ভারতীয় এবং পাশ্চাত্য সংগীতে এক যথার্থ মেল বন্ধন তৈরি করাতেই এ গানের দলের সৃষ্টি।

তারেক মাসুদের "মাটির ময়না" সিনেমার সংগীত পরিচালনাও তিনি করেছিলেন। এই সিনেমাটি ২০০২ সালে কান চলচ্চিত্র উৎসবে সমালোচক পুরস্কার এবং ২০০৩ সালে করাচির কারা চলচ্চিত্র উৎসবে সেরা সংগীতের জন্য পুরস্কৃত হয়।

এছাড়াও তিনি বাংলা লোকগান সংগ্রহ এবং এ নিয়ে গবেষণার কাজে নিজেকে নিয়োজিত রেখেছেন।[১] বাংলাদেশে তার গবেষণার বড় দুটি ক্ষেত্র হচ্ছে বৃহত্তর ফরিদপুর এবং সিলেট[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]