মৌসুমী ভৌমিক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মৌসুমী ভৌমিক
জন্ম (1964-12-29) ২৯ ডিসেম্বর ১৯৬৪ (বয়স ৫৬)
উদ্ভবকলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত
কার্যকাল১৯৯৪–বর্তমান
ওয়েবসাইটwww.thetravellingarchive.org

মৌসুমী ভৌমিক (জন্ম: ২৯শে ডিসেম্বর, ১৯৬৪) একজন সংগীত শিল্পী, গীতিকার, লেখক, অনুবাদক, সম্পাদক, আর্কাইভিস্ট, ফিল্ড রেকর্ডিস্ট ও গবেষক। ২০০০ সালে প্রকাশিত 'এখনো গল্প লেখো' অ্যালবামে মৌসুমীর গাওয়া 'স্বপ্ন দেখব বলে' গানটি সকল শ্রেণির মানুষের কাছে অসম্ভব জনপ্রিয়তা লাভ করে, তিনি এই গানটির গীতিকার আর সুরকারও। ২০১৭ সালে প্রকাশিত হয় মৌসুমী ভৌমিকের সর্বশেষ এ‌্যলবাম 'songs from 26H অথবা, তাই তোমার কাছে ফিরে ফিরে আসি'। গান গাওয়া আর লেখার পাশাপাশি কলকাতার যাদবপুর বিশ্ববিদ‌্যালয়ের প্রাক্তন ছাত্রী এবং ওই বিশ্ববিদ‌্যালয়ের অধীনে গবেষণারত মৌসুমী একজন নিবিড় গবেষকও। পশ্চিমবাংলা, বাংলাদেশ, আসাম, লণ্ডনের নানাপ্রান্তের মানুষের লোকগানের সংগ্রাহক মৌসুমী ভৌমিক 'দ‌্য ট্রাভেলিং আর্কাইভ (www.thetravellingarchive.org)-এর অন‌্যতম প্রতিষ্ঠাতা।

বাল্যজীবন[সম্পাদনা]

মৌসুমী ভৌমিক জন্মগ্রহণ করেন উত্তরবঙ্গের জলপাইগুড়িতে। মৌসুমীর বাবা ভূপেন্দ্রনাথ ভৌমিক ও মা অনিতা সেনগুপ্তের আদি বাড়ি ছিল বাংলাদেশের পাবনা আর বরিশালে। কিন্তু দেশভাগের অনেক আগেই দুই পরিবার চাকরি ও পড়াশুনোসূত্রে পশ্চিমবঙ্গে স্থিত হন। মৌসুমীর বাবার কর্মস্থল ছিল উত্তর-পূর্ব ভারত, মৌসুমীর ছোটবেলা কাটে শিলংয়ে। মৌসুমীর বিদ‌্যালয় জীবন শুরু হয় শিলংয়ের স্কুলে এবং পরবর্তীতে বোলপুরের শান্তিনিকেতনে, বিশ্ববিদ‌্যালয় পর্বে ইংরেজি সাহিত‌্য নিয়ে পড়াশোনা করেন কলকাতার যাদবপুর বিশ্ববিদ‌্যালয়ে।

কর্মজীবন[সম্পাদনা]

নয়ের দশকের শুরুতে মৌসুমী ভৌমিক কাজ করেছেন কলকাতা থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক 'দ‌্য স্টেটসম‌্যান'-র সাব-এডিটর হিসাবে, পরে কলকাতার 'স্ত্রী' (Stree Books) প্রকাশনা সংস্থার সম্পাদনা বিভাগে। নয়ের দশক থেকেই মৌসুমী গান লেখেন এবং নিজেই সুর দিয়ে গানও। মৌসুমী ভৌমিক ২০০২ সালে "পারাপার" নামে একটি গানের দল গঠন করেন, কলকাতা ও লন্ডনের সদস্য নিয়ে এটি গঠিত হয়েছিলো।

তারেক মাসুদের "মাটির ময়না" সিনেমার সংগীত পরিচালনাও তিনি করেছিলেন। এই সিনেমাটি ২০০২ সালে কান চলচ্চিত্র উৎসবে সমালোচক পুরস্কার এবং ২০০৩ সালে করাচির কারা চলচ্চিত্র উৎসবে সেরা সংগীতের জন্য পুরস্কৃত হয়।

এছাড়াও তিনি পশ্চিমবঙ্গ, বাংলাদেশ, আসাম, লণ্ডনের বাংলাভাষী মানুষের লোকগান সংগ্রহ এবং এ নিয়ে গবেষণার কাজে নিজেকে নিয়োজিত রেখেছেন।

সংগীত সংগ্রাহক ও গবেষক মৌসুমী ভৌমিক 'ট্রাভেলিং আর্কাইভ' www.thetravellingarchive.org নামের চলমান ইন্টারনেট আর্কাইভের অন‌্যতম স্থপতি।

মৌসুমী ছোটদের জন‌্য বই লিখেছেন, অনুবাদও করেছেন; সম্পাদনা করেছেন বাঙালী মুসলমান মেয়ের শিক্ষা, বামপন্থী আন্দোলনের নারী বিষয়ক বইও।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]