মুসলিম ইবনে উকবা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুসলিম ইবনে উকবা
জন্মপ্রাক-৬২২
নাজাত[তথ্যসূত্র প্রয়োজন]
মৃত্যু৬৮৩
মুসল্লা, হেজাজ
আনুগত্যMuawiyah I (657–661)
Umayyad Caliphate (661–683)
যুদ্ধ/সংগ্রামসিফফিনের যুদ্ধ (৬৫৭)
আল-হাররার যুদ্ধ (৬৮৩)
সম্পর্কবনু মুররা (tribe) ʿUqba al-Murrī (father)

মুসলিম ইবনে উকবা আল-মুরি (আরবি: مسلم بنععبة المري) (প্রাক-৬২২-৬৮৩) ছিলেন প্রথম খলিফা মুয়াবিয়ার শাসনামলে উমাইয়া খিলাফতের একজন জেনারেল (৬৬১-৬৮০) এবং পরে তার পুত্রও প্রথম ইয়াজিদ (৬৮০–৬৮৩) উত্তরসূরী হিসেবে দ্বায়িত্ব পারন করে। পরবর্তীতে মুসলিমকে একজন কট্টর অনুগত, যিনি সিফিনের যুদ্ধে নিজেকে বিশিষ্ট করে তুলেছিলেন, ইয়াজিদকে আনুগত্যের শপথ দিতে অস্বীকার করার জন্য মদিনার জনগণের বিরুদ্ধে একটি অভিযানের কমান্ডার হওয়ার জন্য নিযুক্ত করেছিলেন। ৬৮৩ খ্রিষ্টাব্দে আল-হাররার যুদ্ধে মুসলমানদের বিজয় এবং পরবর্তীতে তার সেনাবাহিনী কর্তৃক মদিনাকে লুণ্ঠন করার সময় উমাইয়াদের দ্বারা পরিচালিত প্রধান হামলার কিছুক্ষণের মধ্যেই মুসলিম ইবনে উকবা মারা যান।

জীবন[সম্পাদনা]

মুসলিম ইবনে উকবার প্রারম্ভিক জীবন এবং কর্মজীবন সম্পর্কে বিস্তারিত বিবরণ খুবই কম পাওয়া যায়। তিনি সম্ভবত ৬২২ সালের আগে জন্মগ্রহণ করেছিলেন, যা ইসলামী ক্যালেন্ডার হিজরি শুরুর বছর। তিনি বনু গাতাফান আরব গোত্রের একটি শাখা বনু মুররার উকবার পুত্র ছিলেন। ৬৩০-এর দশকে এই অঞ্চলে মুসলিম বিজয়ের সময় মুসলমানরা সম্ভবত আরব থেকে সিরিয়ায় চলে আসেন। তিনি প্রদেশের গভর্নর মুয়াবিয়া ইবনে আবি সুফিয়ানের উমাইয়া গোত্রের একজন প্রতিশ্রুতিবদ্ধ যোদ্ধা হয়ে ওঠেন। প্রথম মুসলিম গৃহযুদ্ধের সময়, মুসলিম খলিফা আলীর বিরুদ্ধে আপার মেসোপটেমিয়ার সিফিনের যুদ্ধে মুয়াবিয়ার সেনাবাহিনীর সিরীয় পদাতিক বাহিনীর একটি দলের নেতৃত্বে নিজেকে বিশিষ্ট করে তোলেন (৬৫৬-৬৬১)। যাইহোক, তিনি পরবর্তী যুদ্ধের সময় উত্তর আরবের ডুমাত আল-জান্ডাল মরুদ্যানের পরেরটির কাছ থেকে নিয়ন্ত্রণ নিতে অক্ষম ছিলেন। যখন মুয়াবিয়া মৃত্যুশয্যায় ছিলেন, তখন মুসলিম ইবনে উকবা দামেস্কের গভর্নর, আল-দাহহাক ইবনে কাইস আল-ফিহরিকে তার পুত্র এবং নির্বাচিত উত্তরাধিকারী প্রথম ইয়াজিদ পর্যন্ত পুনরায় রাজত্ব করেছিলেন (৬৮০-৬৮৩)। আনাতোলিয়ায় ফিলিস্তিনের সাথে যুদ্ধক্ষেত্র থেকে সিরিয়ায় ফিরে আসেন।

মুয়াবিয়া ৬৮০ সালে মারা যান এবং ইয়াজিদ খলিফা হিসাবে যোগদান করেন, যদিও এই রাজবংশীয় উত্তরাধিকার, তখন পর্যন্ত খিলাফতের মধ্যে অভূতপূর্ব, আনসার (মদিনায় ইসলামী নবী মুহাম্মদের প্রাথমিক সমর্থক) দ্বারা স্বীকৃত ছিল না। মদিনার জনগণকে তার শাসনের সাথে সঙ্গতিপূর্ণ করার জন্য ইয়াজিদ কর্তৃক একটি দূতাবাসের প্রধানের কাছে মুসলিম ইবনে উকবাকে পাঠানো হয়েছিল, কিন্তু এই প্রচেষ্টাটি প্রত্যাখ্যান করা হয়েছিল। এর জবাবে, ইয়াজিদ পুনরায় মদিনামক্কার জনগণকে বশীভূত করার জন্য একটি অভিযাত্রী বাহিনীর কমান্ডার হিসাবে মুসলিমকে প্রেরণ করেন। সেই সময়, মুসলিম বয়স্ক এবং অসুস্থ ছিল। মদিনায় যাওয়ার পথে, মুসলিম ওয়াদি আল-কুরাতে উমাইয়াদের একটি দলের মুখোমুখি হয়েছিল, যাদেরকে শহর থেকে বিতাড়িত করা হয়েছিল। তারা তাকে মদিনার প্রতিরক্ষা সম্পর্কে তথ্য দিয়ে সহায়তা করেছিল। যখন তিনি শহরের উপকণ্ঠে পৌঁছান, হাররাত ওয়াকিমে তার সেনাবাহিনীকে শিবির করেন, যেখানে তিনি ইয়াজিদের আনসার ও কুরাইশ বিরোধীদের সাথে তিন দিনের আলোচনা শুরু করেন। যখন আলোচনা ব্যর্থ হয়, তখন মুসলমানরা যুদ্ধের জন্য পরিকল্পনা তৈরি করে, যা ২৬ আগস্ট ৬৮৩ সালে সংঘটিত হয় এবং আল-হারারার যুদ্ধ নামে পরিচিত হয়ে ওঠে। আনসাররা যুদ্ধের প্রথম দিকে সুবিধাটি গ্রহণ করেছিল, কিন্তু শেষ পর্যন্ত মুসলমানদের সিরীয় বাহিনী দ্বারা পরিচালিত হয়েছিল, যারা মদিনায় বেঁচে যাওয়া ব্যক্তিদের অনুসরণ করেছিল। পরে মুসলিম সৈন্যরা শহরটি লুণ্ঠন করে এবং পরের দিন তাদের লাগাম পরিয়ে দেয়। পরে, তিনি বিদ্রোহের বন্দী নেতাদের বিরুদ্ধে মামলা করেন। তার বিজয়ের পর, মুসলিম তার একজন প্রতিনিধি, রওহ ইবনে জিনবা আল-জুধামিকে মদিনার দায়িত্বে রাখেন, যখন তিনি বিদ্রোহী নেতা আবদুল্লাহ ইবনে আল-জুবায়েরকে বশীভূত করার জন্য মক্কার উদ্দেশ্যে যাত্রা করেন। পথে তিনি আল-মুশাল্লালে অসুস্থ হয়ে পড়েন এবং তার ডেপুটি হুসাইন ইবনে নুমার আল-সাকুনির কাছে সেনাবাহিনীর কমান্ড হস্তান্তর করেন। তিনি শীঘ্রই মারা যান এবং মুশাল্লালে তাকে সমাহিত করা হয়, যেখানে তার সমাধিটি দীর্ঘকাল ধরে পথচারীদের দ্বারা পাথর নিক্ষেপের লক্ষ্যবস্তুতে পরিণত হয়।

মূল্যায়ন[সম্পাদনা]

মুসলিম ইবনে উকবা বাহিনী কর্তৃক ইসলামের পবিত্রতম শহরগুলির মধ্যে একটি অপরাধ প্রধান ছিল উমাইয়ারা। সুন্নি মুসলিম ইতিহাসবিদ খলিফা ইবনে খাইয়াতের কাজে মুসলিমই একমাত্র ব্যক্তি যিনি সুস্পষ্টভাবে দোষী হয়েছেন, যিনি জেনারেলকে মদিনায় গণহত্যা এবং অন্যান্য বড় ধরনের অবিচারের জন্য অভিযুক্ত করেছিলেন।[১] শিয়া ইসলামের প্রতি সহানুভূতিশীল ইসলামী ঐতিহাসিকরা প্রায়শই তাকে মুসরিফ (ব্যয়বহুল বা দায়িত্বজ্ঞানহীন অভিনেতা) হিসাবে উল্লেখ করেন, যা তার প্রদত্ত নামের উপর একটি নাটক। যাইহোক, বিংশ শতাব্দীর প্রাচ্যবাদী ইতিহাসবিদ হেনরি ল্যামেন্স মধ্যযুগীয় মুসলিম উৎস দ্বারা মদিনায় মুসলমানদের বর্ণনা এবং তার ক্রিয়াকলাপকে অতিরঞ্জিত হিসাবে প্রত্যাখ্যান করেছিলেন। তিনি মুসলিম ইবনে উকবাকে মূলত অকার্যকর এবং আরব জেনারেলদের মধ্যে একজন বলে মনে করতেন যাদের প্রতিভা উমাইয়াদের শক্তি প্রতিষ্ঠার জন্য অনেক অবদান রেখেছিল। তিনি আরও জোর দিয়ে বলেন যে, মুসলমানদের কর্মজীবন তাকে "অস্থিতিশীলতার এই সময়ের মধ্যে বিরল একটি সততার একজন দৃঢ়প্রত্যয়ী মুসলিম হিসাবে দেখায়, যা ভাগ্য এবং পরিবর্তনশীল আনুগত্যের অনেক অসাধারণ উত্থান-পতন দেখেছিল"।

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

তথ্যসুত্র[সম্পাদনা]

  1. Andersson, Tobias (২০১৮-১০-১৬)। Early Sunnī Historiography: A Study of the Tārīkh of Khalīfa b. Khayyāṭ (ইংরেজি ভাষায়)। BRILL। আইএসবিএন 978-90-04-38317-3