বিজ্ঞাপনে যৌনতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বিজ্ঞাপনে যৌনতা বলতে কোনও বিশেষ পণ্য বা সেবা বিক্রয় বৃদ্ধি করার উদ্দেশ্যে বিজ্ঞাপনকর্মে যৌন আবেদন ব্যবহার করার ঘটনাটিকে বোঝায়। বিপণন সংক্রান্ত গবেষণায় দেখা গেছে যে বিজ্ঞাপনে ব্যবহৃত যৌন আবেদনমূলক দৃশ্যাবলীর সাথে বিজ্ঞাপিত পণ্য বা সেবাটির কোনও সম্পর্ক থাকার প্রয়োজন নেই। নগ্নতা, দেয়ালে টাঙানো ছবির জন্য স্বল্পবসনা নারী ও পেশীবহুল পুরুষ, ইত্যাদি দৃশ্য ব্যবহার করা হতে পারে। "যৌনতা বিক্রি বাড়ায়" নীতিটি একটি বিতর্কিত প্রসঙ্গে পরিণত হয়েছে, যেখানে প্রথাগত নৈতিক আদর্শের সাথে সাংঘর্ষিক কৌশল ব্যবহার করে পাঠক-শ্রোতা-দর্শকদের যৌন সুড়সুড়ি দিয়ে ক্রেতাসংখ্যা বৃদ্ধির প্রচেষ্টা করা হয়।[১][২]

সমসাময়িক মূলধারার সংবাদ ও প্রচারমাধ্যমগুলির বিজ্ঞাপনে (বিশেষ করে পাশ্চাত্য ও অন্যান্য উন্নত শিল্পপ্রধান দেশে) বহুবিভিন্ন ধরনের মার্কাযুক্ত পণ্যের জন্য প্রচারণামূলক বার্তাগুলিতে যৌনতা ব্যবহার করা হয়। এই বিজ্ঞাপনগুলিতে প্রায়শই সুগঠিত নারী ও পুরুষকে স্বল্পবসন পোশাক পরিয়ে উত্তেজক ভঙ্গিমায় প্রদর্শন করে পোশাক, মদ, সৌন্দর্যবর্ধক পণ্য ও সুগন্ধী বিক্রি করা হয়। পণ্য ও সেবা বিক্রয়কারী প্রতিষ্ঠানগুলি এইসব চিত্র ব্যবহার করে প্রচারমাধ্যমগুলিতে যৌন আবেদনময় উপস্থিতি নির্মাণ করে থাকে।

বিজ্ঞাপনে যৌনতার ব্যবহার অত্যন্ত উন্মুক্ত কিংবা অত্যন্ত সুক্ষ্ম, অবচেতন প্রকৃতির হতে পারে। এর কার্যকারিতে বার্তাগ্রাহক বা দর্শকের সংস্কৃতি ও লিঙ্গের উপর নির্ভর করে। নারী ও পুরুষদেহকে বিক্রয়যোগ্য বস্তুর মতো ব্যবহার (বস্তুত্বারোপ Objectificaiton) করা ও বিভিন্ন ছকে বাঁধা ধ্যানধারণার প্রসারের জন্য বিজ্ঞাপনে যৌনতার ব্যবহারকে সমালোচনা করা হয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Rodger Streitmatter, Sex sells!: The media's journey from repression to obsession (Basic Books, 2004).
  2. Jessica Dawn Blair, et al., "Ethics in advertising: sex sells, but should it?." Journal of Legal, Ethical and Regulatory Issues 9.1/2 (2006): 109+.

আরও জানুন[সম্পাদনা]

  • Garcia, Eli, and Kenneth CC Yang. "Consumer responses to sexual appeals in cross-cultural advertisements." Journal of International Consumer Marketing 19#2 (2006): 29-52.
  • Reichert, Tom, and Jacqueline Lambiase, eds. Sex in advertising: Perspectives on the erotic appeal (Routledge, 2014)
  • Sherman, Claire, and Pascale Quester. "The influence of product/nudity congruence on advertising effectiveness." Journal of Promotion Management 11#2-3 (2006): 61-89.
  • Streitmatter, Roger. Sex sells!: The media's journey from repression to obsession (Basic Books, 2004)

বহিঃসংযোগ[সম্পাদনা]