সুভাষণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

একটি সুভাষণ একটি নিরীহ শব্দ বা অভিব্যক্তি যা আপত্তিকর বা অপ্রীতিকর বলে মনে করা হয় এমন ভাষার পরিবর্তে ব্যবহার করা হয়। কিছু সুভাষণ আমোদপ্রমোদের উদ্দেশ্যে করা হয় বা অশোভনীয় শব্দের পরিবর্তে ব্যবহার হয়; যার মূল শব্দটি ব্যবহারকারী কম ব্যবহার করতে চায়। অশ্লীলতাকে ঢাকতে বা কিছু বিষয় উল্লেখ করার জন্য সুভাষণ ব্যবহার করা যেতে পারে, যেমন: অক্ষমতা, লিঙ্গ, মলত্যাগ, বা সহনীয় ভাষায় মৃত্যু সম্পর্কে বলা। [১] উদাহরণ: কেউ মারা গেলে মৃত্যুবরণ বা ইন্তিকাল বা পরলোকগমন করা এমন ভাষা ব্যবহার, পতিতা পরিবর্তে যৌনকর্মী বলা প্রভৃতি।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

ইউফেমিজম শব্দটি গ্রীক শব্দ euphemia (εὐφημία) থেকে উৎপন্ন যার অর্থ 'শুভ লক্ষণের শব্দ'। এটি (εὖ) এর একটি যৌগ, অর্থ 'ভাল, শুভ', এবং phḗmē ( φήμη ), অর্থ 'ভবিষ্যদ্বাণীমূলক বক্তৃতা; গুজব, কথা' ইত্যাদি। [২] ইউফেম হল নারীবাচক গ্রীক স্পিরিট এর একটি সূত্র যা প্রশংসা এবং ইতিবাচকতার শব্দ ইত্যাদি বোঝাতে ব্যবহৃত হয়। ইউফেমিজম শব্দটি নিজেই প্রাচীন গ্রীকদের দ্বারা ইউফেমিজম হিসাবে ব্যবহৃত হয়েছিল; অর্থ সহ "একটি পবিত্র নীরবতা রাখা" (কোনও কথা না বলে ভাল কথা বলা)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "euphemism (n.)"। Etymonline.com। ৭ জানুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ জানুয়ারি ২০১৪ 
  2. φήμη ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০২১-০৬-১৪ তারিখে, Henry George Liddell, Robert Scott, A Greek-English Lexicon, on Perseus