বাহরাইনের ভূগোল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাহরাইনের ম্যাপ

বাহরাইন (আরবি: البحرين ), যার আনুষ্ঠানিক নাম বাহরাইন রাজতন্ত্র,[১] পারস্য উপসাগরে একটি সার্বভৌম রাষ্ট্র। এই দ্বীপরাষ্ট্রটি বাহরাইন দ্বীপকে কেন্দ্র করে ৪০ টি প্রাকৃতিক দ্বীপ এবং একটি অতিরিক্ত ৫১ টি কৃত্রিম দ্বীপ নিয়ে গঠিত দ্বীপপুঞ্জ যা দেশের ভূমির প্রায় ৮০ শতাংশ। বাহরাইনের রাজধানী শহর মানামা। দ্বীপগুলি সৌদি আরবের পূর্ব উপকূল থেকে প্রায় ২৪ কিলোমিটার (১৫ মাইল) এবং কাতার থেকে ২৮ কিলোমিটার (১৭ মাইল) দূরে অবস্থিত। দেশের মোট আয়তন প্রায় ৭৮০ বর্গকিলোমিটার (৩০১ বর্গ মাইল)।

বাহরাইন দ্বীপ দেশে প্রায় ৭৮% ভূমি নিয়ে গঠিত, যা ৬০৪ বর্গকিলোমিটার (২৩৩ বর্গ মাইল)। এটি উত্তর থেকে দক্ষিণে ৪৮ কিলোমিটার (৩০ মাইল) দীর্ঘ এবং এর প্রশস্ত বিন্দুতে পূর্ব থেকে পশ্চিমে ১৬ কিলোমিটার (১০ মাইল) প্রসারিত। দ্বীপটি মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি বড় পেট্রোলিয়াম ক্ষেত্র দ্বারা বেষ্টিত এবং পারস্য উপসাগরের শিপিং লেনগুলির মধ্যে একটি কৌশলগত অবস্থান নির্দেশ করে।

ভৌগোলিক বিন্যাস এবং দ্বীপপুঞ্জ[সম্পাদনা]

বাহরাইনের ভূসংস্থান

বাহরাইনের বেশিরভাগ অংশের চারপাশ পারস্য উপসাগরে তুলনামূলকভাবে একটি অগভীর খাঁজ যা বাহরাইন উপসাগর হিসাবে পরিচিত। বাহরাইন সংলগ্ন সমুদ্রতলটি পাথুরে এবং মূলত দ্বীপের উত্তর অংশে বিস্তৃত প্রবাল প্রাচীর দ্বারা ঢাকা। দ্বীপের বেশিরভাগ অংশ নিচু ও অনুর্বর মরুভূমি। চুনাপাথরের আউটক্রোপিংগুলি ছোট পাহাড় ও অগভীর উপত্যকা তৈরি করে। চুনাপাথরটি বিভিন্ন ঘনত্বের লবণাক্ত বালি দ্বারা আচ্ছাদিত, কেবলমাত্র সবচেয়ে মরুভূমির উদ্ভিদকে সমর্থন করতে সক্ষম - প্রধানত কাঁটা গাছ এবং ছোট কিছু ঝোপ। উত্তরের উপকূলে পাঁচ কিলোমিটার প্রশস্ত একটি উর্বর ফালা রয়েছে যা খেজুর, বাদাম, ডুমুর এবং ডালিম গাছ গজায়। অভ্যন্তরীণ অংশে একটি খাড়া উঁচু পাহাড় রয়েছে যা ১৩৪ মিটার অবধি উঠে দ্বীপের সর্বোচ্চ পয়েন্ট জাবাল আল দুখান (ধোঁয়ার পাহাড়) গঠনের জন্য তৈরি হয়। দেশের বেশিরভাগ তেলকূপগুলি জাবাল আল দুখান এর আশেপাশে অবস্থিত।

উপরিভাগের শিলাগুলি হলো:

  • সাম্প্রতিক বালুচর এবং কোকুইনগুলি সমতল এবং উৎকীর্ণ সমুদ্র সৈকত যা দ্বীপটির চারপাশে ধীরে ধীরে সমুদ্রতল থেকে ১৫০ থেকে ২০০ ফুট উপরে উন্নীত হয়। এই অবস্থায় এটি প্রায় বারো মাইল লম্বা এবং চার প্রস্থের ওভাল কেন্দ্রীয় নিম্নচাপকে ঘিরে আশি থেকে একশো ফুট উঁচু অভ্যন্তরীণ মুখোমুখি জলছবিতে পরিণত হয়।
  • মায়োসিন সিলিশ খুব সীমিত একটি অঞ্চল ঢেকে রাখে।
  • ইওসিন চুনাপাথর দ্বীপের বেশিরভাগ অংশ আবৃত করে, মধ্য অঞ্চলটি, "জাবাল দুখান" ধোয়ার পর্বত "নামে পরিচিত, যা সমুদ্রতল থেকে ৪৩৯ ফুট উপরে উঠে যায়। চুনাপাথরটি খুব ছিদ্রযুক্ত এবং দ্বীপের উত্তর অংশের বেশিরভাগ জলের উৎস।[২]

বাহরাইন দ্বীপপুঞ্জ ছাড়াও, অন্যান্য তাৎপর্যপূর্ণ দ্বীপগুলির মধ্যে রয়েছে নবীহ সালেহ, যা সীতারার উত্তর-পশ্চিমে অবস্থিত; জিদ্দা দ্বীপ এবং উম্মে সাবান, উম্মে আন নাসান এর উত্তরে; এবং একদল দ্বীপপুঞ্জ, যার মধ্যে বৃহত্তম হাওয়ার, যা কাতারের উপকূলে অবস্থিত। নবীহ সালেহে বেশ কয়েকটি মিষ্টি জলের ঝর্ণা রয়েছে যা দ্বীপের বিস্তৃত খেজুর খাঁটি সেচ দেওয়ার জন্য ব্যবহৃত হয়। জিদ্দার পাথুরে দ্বীপটিতে পূর্বে রাজ্য কারাগার ছিল তবে এখন একটি অবকাশযাপন কেন্দ্রে রূপান্তরিত হয়েছে। হাওয়ার এবং এর নিকটবর্তী পনেরোটি ছোট দ্বীপগুলি বাহরাইন এবং কাতারের মধ্যবর্তী অঞ্চলের বিবাদের বিষয় হয়ে দাঁড়িয়েছে। হাওয়ার উনিশ কিলোমিটার দীর্ঘ এবং প্রায় দেড় কিলোমিটার প্রশস্ত। অন্যান্য দ্বীপগুলি (যেমন আল গারুম দ্বীপপুঞ্জ) জনশূন্য এবং বিভিন্ন প্রবাসী পাখির জন্য বাসা বাঁধার স্থান।

জলবায়ু[সম্পাদনা]

বাহরাইন আবহাওয়াটি শুষ্ক বৈশিষ্ট্যযুক্ত। বাহরাইনে দুটি ঋতু রয়েছেঃ গ্রীষ্মকালটি অত্যন্ত গরম এবং তুলনামূলকভাবে ঠান্ডা শীতকাল। গ্রীষ্মের মাসগুলিতে, এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত, বিকেলে তাপমাত্রা গড়ে ৩৯ ডিগ্রি সেন্টিগ্রেড (১০২ ডিগ্রি ফারেনহাইট) হয়ে থাকে এবং জুন এবং জুলাইয়ের মধ্যে ৪৬ ডিগ্রি সেন্টিগ্রেড (১১৪.৮ ডিগ্রি ফারেনহাইট) পৌঁছতে পারে। তীব্র তাপ এবং উচ্চ আর্দ্রতার সংমিশ্রণ এই মৌসুমকে অস্বস্তিকর করে তোলে। এছাড়াও, একটি গরম, শুকনো দক্ষিণ-পশ্চিমা বাতাস, যা স্থানীয়ভাবে কাওস হিসাবে পরিচিত, গ্রীষ্মের সময় বাহরাইনের অনুর্বর দক্ষিণ প্রান্ত জুড়ে প্রবাহিত হয়। নভেম্বর থেকে মার্চ পর্যন্ত শীতের মাসগুলিতে তাপমাত্রা মাঝারি হয়, তখন তাপমাত্রার পরিসীমাটি ১০ ​​থেকে ২০ ডিগ্রি সেন্টিগ্রেড (৫০ এবং ৬৮ ডিগ্রি ফারেনহাইট) এর মধ্যে থাকে। তবে শীতকালে আর্দ্রতা প্রায়শই ৯০% এর উপরে উঠে যায়। ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত শামাল নামে পরিচিত উত্তর-পশ্চিম থেকে প্রবাহিত বাতাসগুলি দ্বীপগুলির উপর আর্দ্র বাতাস নিয়ে আসে। মৌসুম নির্বিশেষে, দৈনিক তাপমাত্রা পুরো দ্বীপপুঞ্জ জুড়ে মোটামুটি সমান থাকে।

বাহরাইনে খুব সামান্য বৃষ্টিপাত হয়। এখানকার গড় বার্ষিক বৃষ্টিপাত ১৭২ মিলিমিটার, যা সাধারণত শীতের মাসগুলিতে সীমাবদ্ধ। দ্বীপে কোনও স্থায়ী নদী বা জলের ধারা নেই। শীতের বৃষ্টিপাত সংক্ষিপ্ত এবং এটি প্রবল বর্ষণে ঝরতে থাকে। এটি অগভীর ওয়াডিস বন্যা করে যা বছরের বাকি অংশে শুকিয়ে যায় এবং পরিবহনকে বাধাগ্রস্ত করে। সামান্য বৃষ্টির জল সেচ বা পানের জন্য সংরক্ষণ করা হয়। তবে বাহরাইনের উত্তরাঞ্চল এবং সংলগ্ন দ্বীপে অসংখ্য প্রাকৃতিক ঝর্ণা রয়েছে। ভূগর্ভস্থ মিঠা জলের জমা পারস্য উপসাগরের তলদেশ থেকে সৌদি আরব উপকূল পর্যন্ত বিস্তৃত। প্রাচীন কাল থেকে, এই ঝর্ণাগুলি দ্বীপপুঞ্জগুলিতে বসবাসকারীদের আকর্ষণ করেছে। ক্রমবর্ধমান স্যাল সত্ত্বেও, ঝর্ণা বাহরাইনের জন্য পানীয় জলের একটি গুরুত্বপূর্ণ উৎস হিসাবে রয়ে গেছে। তবে ১৯৮০ এর দশকের গোড়া থেকে, দেশীয় এবং শিল্প ব্যবহারের জন্য উপযুক্ত সমুদ্রের জলের লবণাক্ততা বিমুক্তকরণ কেন্দ্রগুলি প্রতিদিনের প্রয়োজনীয় পানির প্রায় ৬০% সরবরাহ করে।

Bahrain International Airport (1961–1990, extremes 1946–2012)-এর আবহাওয়া সংক্রান্ত তথ্য
মাস জানু ফেব্রু মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টে অক্টো নভে ডিসে বছর
সর্বোচ্চ রেকর্ড °সে (°ফা) ৩১.৭
(৮৯.১)
৩৪.৭
(৯৪.৫)
৩৮.১
(১০০.৬)
৪১.৭
(১০৭.১)
৪৬.৭
(১১৬.১)
৪৬.৬
(১১৫.৯)
৪৭.৪
(১১৭.৩)
৪৫.৭
(১১৪.৩)
৪৫.০
(১১৩.০)
৪২.৮
(১০৯.০)
৩৭.২
(৯৯.০)
৩০.৬
(৮৭.১)
৪৭.৪
(১১৭.৩)
সর্বোচ্চ গড় °সে (°ফা) ২০.০
(৬৮.০)
২১.২
(৭০.২)
২৪.৭
(৭৬.৫)
২৯.১
(৮৪.৪)
৩৪.১
(৯৩.৪)
৩৬.৪
(৯৭.৫)
৩৮.০
(১০০.৪)
৩৮.০
(১০০.৪)
৩৬.৫
(৯৭.৭)
৩৩.১
(৯১.৬)
২৭.৭
(৮১.৯)
২২.৩
(৭২.১)
৩০.১
(৮৬.২)
দৈনিক গড় °সে (°ফা) ১৭.০
(৬২.৬)
১৭.৯
(৬৪.২)
২১.০
(৬৯.৮)
২৫.০
(৭৭.০)
২৯.৮
(৮৫.৬)
৩২.৪
(৯০.৩)
৩৩.৯
(৯৩.০)
৩৪.০
(৯৩.২)
৩২.৪
(৯০.৩)
২৯.২
(৮৪.৬)
২৪.৩
(৭৫.৭)
১৯.২
(৬৬.৬)
২৬.৩
(৭৯.৪)
সর্বনিম্ন গড় °সে (°ফা) ১৪.১
(৫৭.৪)
১৪.৯
(৫৮.৮)
১৭.৮
(৬৪.০)
২১.৫
(৭০.৭)
২৬.০
(৭৮.৮)
২৮.৮
(৮৩.৮)
৩০.৪
(৮৬.৭)
৩০.৫
(৮৬.৯)
২৮.৬
(৮৩.৫)
২৫.৫
(৭৭.৯)
২১.২
(৭০.২)
১৬.২
(৬১.২)
২৩.০
(৭৩.৩)
সর্বনিম্ন রেকর্ড °সে (°ফা) ২.৭
(৩৬.৯)
৭.২
(৪৫.০)
৭.৮
(৪৬.০)
১৪.২
(৫৭.৬)
১৮.৭
(৬৫.৭)
২২.৭
(৭২.৯)
২৫.২
(৭৭.৪)
২৬.০
(৭৮.৮)
২৩.৫
(৭৪.৩)
১৮.৮
(৬৫.৮)
১২.১
(৫৩.৮)
৬.৪
(৪৩.৫)
২.৭
(৩৬.৯)
অধঃক্ষেপণের গড় মিমি (ইঞ্চি) ১৪.৫
(০.৫৭)
১৬.২
(০.৬৪)
১৪.০
(০.৫৫)
১০.০
(০.৩৯)
১.১
(০.০৪)
০.০
(০.০)
০.০
(০.০)
০.০
(০.০)
০.০
(০.০)
০.৫
(০.০২)
৩.৮
(০.১৫)
১০.৯
(০.৪৩)
৭১
(২.৭৯)
অধঃক্ষেপণ দিনগুলির গড় (≥ ১.০ mm) ২.০ ১.৯ ১.৯ ১.৪ ০.২ ০.০ ০.০ ০.০ ০.০ ০.১ ০.৭ ১.৬ ৯.৮
মাসিক সূর্যালোক ঘণ্টার গড় ২২৬.৩ ২২১.২ ২৩৮.৭ ২৫৫.০ ৩০৬.৯ ৩৩৯.০ ৩৩১.৭ ৩৩১.৭ ৩১২.০ ৩০৩.৮ ২৬১.০ ২২৬.৩ ৩,৩৫৩.৬
দৈনিক সূর্যালোক ঘণ্টার গড় ৭.৩ ৭.৯ ৭.৭ ৮.৫ ৯.৯ ১১.৩ ১০.৭ ১০.৭ ১০.৪ ৯.৮ ৮.৭ ৭.৩ ৯.২
উৎস: Meteorological Directorate (Ministry of Transportation),[৩] NOAA[৪]

ক্ষেত্রফল এবং সীমানা[সম্পাদনা]

বাহরাইনের পতাকা

ক্ষেত্রফল:[সম্পাদনা]

মোট: ৭৮০ বর্গ কিমি

  • জমি: ৭৮০ বর্গ কিমি
  • জল: ০ বর্গ কিমি

ক্ষেত্রফলের তুলনা:[সম্পাদনা]

  • আমেরিকা- ওয়াশিংটন ডি সি এর ৩.৫ গুন
জমির সীমানা: ০ কিমি[সম্পাদনা]
উপকূলরেখা: ১৬১ কিমি[সম্পাদনা]
সামুদ্রিক দাবি:[সম্পাদনা]
  • আঞ্চলিক সমুদ্র: ১২ নটিক্যাল মাইল
  • সংলগ্ন অঞ্চল  : ২৪ নটিক্যাল মাইল
  • প্রসারণ  : সীমানার প্রসারণ নির্ধারণ করা হবে
সর্বোচ্চ ও সর্বনিম্ন বিন্দু:[সম্পাদনা]
  • সর্বনিম্ন বিন্দু: পারস্য উপসাগর-০ মি
  • সর্বোচ্চ বিন্দু: জাবাল আদ দুখান-১২২ মি

সম্পদ এবং জমি ব্যবহার[সম্পাদনা]

প্রাকৃতিক সম্পদ:[সম্পাদনা]
  • তেল, সম্পর্কিত এবং অ-সম্পর্কিত প্রাকৃতিক গ্যাস, মাছ, মুক্তো
ভূমির ব্যবহার:[সম্পাদনা]
  • আবাদযোগ্য জমি: ২.১১%
  • স্থায়ী ফসল: ৩.৯৫%
  • অন্যান্য: ৯৩.৯৫% (২০১২)
সেচ জমি: ৪০.১৫ বর্গ কিলোমিটার (২০০৩)[সম্পাদনা]
মোট পুনর্নবীকরণযোগ্য জলের সংস্থানসমূহ: ০.১২ কিউবিক মি্টার (২০১১)[সম্পাদনা]

মিঠা পানির উত্তোলন (গার্হস্থ্য / শিল্প / কৃষি):[সম্পাদনা]

  • মোট: ০.৩৬ কিউবিক কিমি / বছর
  • মাথাপিছু: ৩৮৬ কিউবিক মি / বছর (২০০৩)

পরিবেশগত উদ্বেগ[সম্পাদনা]

প্রাকৃতিক বিপদ:[সম্পাদনা]

পর্যায়ক্রমিক খরা; ধুলোর ঝড়

পরিবেশ - বর্তমান সমস্যা:[সম্পাদনা]

সীমিত আবাদযোগ্য জমির অবক্ষয়, খরা সময়কাল এবং ধূলিকণার ঝড়; উপকূলীয় অবক্ষয় (উপকূলরেখা, প্রবাল প্রাচীর এবং সমুদ্র গাছপালার ক্ষয়ক্ষতি)বড় ট্যাঙ্কারগুলি থেকে তেল ছড়িয়ে পড়ার ফলে, তেল শোধনাগার এবং বিতরণ কেন্দ্রগুলি থেকে অন্যান্য স্রাবের ফলে; মিঠা পানির সংস্থানসমূহের অভাব (ভূগর্ভস্থ জল এবং সমুদ্রের জল সমস্ত জলের প্রয়োজনের একমাত্র উৎস)

পরিবেশ - আন্তর্জাতিক চুক্তি:[সম্পাদনা]

পক্ষ: জীববৈচিত্র্য, জলবায়ু পরিবর্তন-কিয়োটো প্রোটোকল, মরুভূমি, বিপজ্জনক বর্জ্য, সমুদ্রের আইন, ওজোন স্তর সুরক্ষা, জলাভূমি

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Legal | Library of Congress"Library of Congress, Washington, D.C. 20540 USA। সংগ্রহের তারিখ ২০২০-০৯-১২ 
  2. Nyrop, Richard F. (২০০৮-০১-১৪)। Area Handbook for the Persian Gulf States (ইংরেজি ভাষায়)। Wildside Press LLC। আইএসবিএন 978-1-4344-6210-7 
  3. "Climate of Bahrain" (PDF)। Ministry of Transportation। ১৮ ডিসেম্বর ২০১৯ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০১৯ 
  4. "Bahrain International Airport Climate Normals 1961-1990"। National Oceanic and Atmospheric Administration। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০১৯