প্রবেশদ্বার:মেক্সিকো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মেক্সিকোতে চিচেন ইৎজা যোদ্ধাদের মন্দির
মেক্সিকোতে চিচেন ইৎজা যোদ্ধাদের মন্দির
মেক্সিকোর জাতীয় পতাকা
পতাকা
মেক্সিকোর জাতীয় মর্যাদাবাহী নকশা
জাতীয় মর্যাদাবাহী নকশা
মেক্সিকোর অবস্থান
অবস্থানউত্তর আমেরিকার দক্ষিণ অংশ

মেক্সিকান যুক্তরাষ্ট্র, (Estados Unidos Mexicanos (উচ্চারণ)), মেহিকো বা সাধারণ নামে মেক্সিকো (ইংরেজি: /ˈmɛksɪkoʊ/) (Es-mx-México.ogg [ˈmexiko]) উত্তর আমেরিকার একটি যুক্তরাষ্ট্রীয় সাংবিধানিক প্রজাতন্ত্র। এই দেশের উত্তর সীমান্তে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্র; দক্ষিণ ও পশ্চিমে প্রশান্ত মহাসাগর; দক্ষিণ-পূর্বে গুয়াতেমালা, বেলিজক্যারিবিয়ান সাগর এবং পূর্বে মেক্সিকো উপসাগর অবস্থিত। প্রায় দুই মিলিয়ন বর্গ কিলোমিটার জুড়ে অবস্থিত মেক্সিকো আয়তনের বিচারে দুই আমেরিকার পঞ্চম বৃহত্তম রাষ্ট্র তথা বিশ্বের চতুর্দশ বৃহত্তম স্বাধীন রাষ্ট্র। দেশের জনসংখ্যা প্রায় ১০৯ মিলিয়ন; জনসংখ্যার বিচারে মেক্সিকো বিশ্বের একাদশ জনবহুল রাষ্ট্র। মেক্সিকো যুক্তরাষ্ট্র একত্রিশটি রাজ্যরাজধানী শহর একটি যুক্তরাষ্ট্রীয় জেলা নিয়ে গঠিত।

প্রাককলম্বিয়ান মধ্য আমেরিকায় ইউরোপীয়দের আগমনের পূর্বেই ওলমেক, তোলতেক, তিওতিহুয়াকান, মায়াআজটেক সভ্যতার মতো একাধিক উন্নত সভ্যতা বিকাশলাভ করেছিল। ১৫২১ সালে স্পেন নিউ স্পেন প্রতিষ্ঠা করে। এই দেশটিই পরে মেক্সিকো উপনিবেশে পরিণত হয়। ১৮২১ সালে এক স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে মেক্সিকো স্বাধীনতা অর্জন করে। মেক্সিকোর স্বাধীনতা-উত্তর পর্যায় ছিল অর্থনৈতিক অস্থিরতা, অঞ্চল হস্তচ্যুত হওয়া, গৃহযুদ্ধ এবং বৈদেশিক হস্তক্ষেপ, দুটি সাম্রাজ্যদুটি দীর্ঘ অভ্যন্তরীণ একনায়কতন্ত্রের ইতিহাস। সর্বশেষ একনায়কতান্ত্রিক শাসনের শেষে ১৯১০ সালে সংঘটিত হয় মেক্সিকান বিপ্লব। এই বিপ্লবের ফলস্রুতি ১৯১৭ সালের সংবিধান এবং দেশের বর্তমান রাজনৈতিক ব্যবস্থার উত্থান। ২০০০ সালের জুলাই মাসের সাধারণ নির্বাচনে প্রথম বার প্রাতিষ্ঠানিক বিপ্লবী দলের (স্পেনীয়: Partido Revolucionario Institucional পার্তিদ়ো রেভ়োলুসিওনারিও ইন্‌স্তিতুসিওনাল্‌ বা PRI পে, এরে, ই,) হাত থেকে রাষ্ট্রপতির পদ ছিনিয়ে নেয় কোনো বিরোধী দল। (সম্পূর্ণ নিবন্ধ...)

{{{১}}}

This is a Featured article, which represents some of the best content on English Wikipedia.

মায়া ভাষা (অন্যভাবে: মায়ান ভাষা) হল একটি ভাষা পরিবার যা, মেসোআমেরিকা এবং উত্তর মধ্য আমেরিকার কথ্য ভাষা ব্যবহার হয়ে থাকে। গুয়াতেমালা, মেক্সিকো, বেলিজ এবং হন্ডুরাসে অন্তত ৬ মিলিয়ন লোক মায়া ভাষায় কথা বলে থাকে। ১৯৯৬ সালে, নাম দ্বারা গুয়াতেমালায় আনুষ্ঠানিকভাবে ২১টি মায়া ভাষা এবং মেক্সিকোতে ৮টিরও বেশি চিহ্নিত করা হয়েছে।

মায়া ভাষার পরিবারকে আমেরিকা মহাদেশে সর্বাপেক্ষা অধ্যয়ন এবং ভাল ভাবে নথিপত্র করা হয়েছে করা হয়েছে। প্রোটো-মায়ান থেকে আধুনিক মায়ান ভাষা এসেছে, যা ধারণা করা হয়ে থেকে যে, অন্তত ৫০০০ বছর আগে এই ভাষায় কথা বলা হয়ে থাকতো। একে তুলনামূলক পদ্ধতি ব্যবহার করে আংশিকভাবে পুনর্গঠন করা হয়েছে। (সম্পূর্ণ নিবন্ধ...)
{{{১}}}

{{{১}}}

1970 FIFA World Cup official logo

১৯৭০ ফিফা বিশ্বকাপ হচ্ছে বিশ্ব পুরুষ ফুটবল প্রতিযোগিতার নবম সংস্করণ। ৩১ মে থেকে ২১ জুন পর্যন্ত এটি মেক্সিকো-তে আয়োজিত হয় এবং এটি উত্তর আমেরিকা মহাদেশে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপ এবং ইউরোপ ও দক্ষিণ আমেরিকার বাইরে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপ। ১৯৬৮ সালের মে থেকে বাছাইপর্ব শুরু হয়েছিল। বাছাইপর্ব থেকে ১৪টি দল এবং আয়োজক মেক্সিকো ও তৎকালীন শিরোপা বিজয়ী ইংল্যান্ডকে নিয়ে মোট ১৬টি দল চূড়ান্ত আসরে প্রতিযোগিতা করে। এই আসরে এল সালভেদর, ইসরায়েল ও মরক্কো তাদের প্রথমবারের মত বিশ্বকাপে অংশগ্রহণ করে।

ব্রাজিল এই আসরে শিরোপা অর্জন করে, তারা তৎকালীন দুইবারের শিরোপাধারী ইতালিকে মেক্সিকো সিটিতে অনুষ্ঠিত ফাইনাল খেলায় ৪-১ গোলে পরাজিত করে। ফলে তারা তৃতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয় ও স্থায়ীভাবে জুলে রিমে ট্রফির মালিক হয় এবং ১৯৭৪ সালে নতুন ট্রফির উদ্বোধন করা হয়। বিজয়ী দলের অধিনায়ক কার্লোস আলবার্তো এবং অন্যান্য খেলোয়াড় তথা পেলে, গারসন, জর্জিনহো, রিভেলিনো, ও তোসতাওকে প্রায়ই বিশ্বকাপের সর্বকালের সেরা দল হিসেবে অভিহিত করা হয়। তারা চূড়ান্ত পর্বের ছয়টি খেলা এবং কোয়ালিফাইং পর্বের সবকয়টি খেলা জয়লাভ করে। (সম্পূর্ণ নিবন্ধ...)
{{{১}}}

{{{১}}}

This is a Good article, an article that meets a core set of high editorial standards.

{{{১}}}

{{{১}}}

১৯৬৪ সালে মাদ্রিদের বারাজাস বিমানবন্দরে ক্যান্টিনফ্লাসের অবতরণের স্থিরচিত্র
মারিও ফোর্তিনো আলফন্সো মোরেনো রেয়েস (স্পেনীয়: Cantinflas; জন্ম: ১২ আগস্ট, ১৯১১ - মৃত্যু: ২০ এপ্রিল, ১৯৯৩) সান্তা মারিয়া লা রেদোন্দায় জন্মগ্রহণকারী বিখ্যাত মেক্সিকান কৌতুক চলচ্চিত্র অভিনেতা, নির্মাতা, চিত্রনাট্যকার ছিলেন। এছাড়াও, মেক্সিকো ও লাতিন আমেরিকার অত্যন্ত জনপ্রিয় ব্যক্তিত্ব ছিলেন ক্যান্টিনফ্লাস ডাকনামে পরিচিত মারিও মোরেনো। তাকে প্রায়শঃই হতদরিদ্র পেলাদো বংশোদ্ভূত প্রান্তিক কৃষকরূপে চিত্রিত করা হয়ে থাকে। এ চরিত্রটি মেক্সিকোর জাতীয় পরিচয় বহন করে ও ‘ক্যান্টিনফ্লাস’ চরিত্রের মাধ্যমে মেক্সিকোর চলচ্চিত্র অঙ্গনে দীর্ঘস্থায়ী সফলতম চলচ্চিত্র জীবন প্রতিষ্ঠিত করতে ব্যাপকভাবে সহায়তা করে। এছাড়াও তিনি স্বল্পকালের জন্য হলিউডের চলচ্চিত্রে অংশ নিয়েছিলেন। (সম্পূর্ণ নিবন্ধ...)
{{{১}}}

{{{১}}}

{{{১}}}

The following are images from various Mexico-related articles on Wikipedia.

লুয়া ত্রুটি: No content found on page "Culture of Mexico"।

Category puzzle
Category puzzle
উপপাতা দেখতে [►] চাপুন
{{{১}}}

টেমপ্লেট:Mexican diaspora

টেমপ্লেট:Languages of Mexico টেমপ্লেট:Years in Mexico

{{{১}}}

{{{১}}}