পানিহাটি

স্থানাঙ্ক: ২২°৪১′ উত্তর ৮৮°২২′ পূর্ব / ২২.৬৯° উত্তর ৮৮.৩৭° পূর্ব / 22.69; 88.37
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(পাণিহাটি থেকে পুনর্নির্দেশিত)
পানিহাটি
Neighbourhood in Kolkata (Calcutta)
B.T. Road in Panihati
B.T. Road in Panihati
পানিহাটি পশ্চিমবঙ্গ-এ অবস্থিত
পানিহাটি
পানিহাটি
পানিহাটি ভারত-এ অবস্থিত
পানিহাটি
পানিহাটি
Location in West Bengal, India
স্থানাঙ্ক: ২২°৪১′ উত্তর ৮৮°২২′ পূর্ব / ২২.৬৯° উত্তর ৮৮.৩৭° পূর্ব / 22.69; 88.37
Country ভারত
StateWest Bengal
DistrictNorth 24 Parganas
RegionGreater Kolkata
সরকার
 • ধরনMunicipality
 • শাসকPanihati Municipality
 • ChairmanMalay Roy
আয়তন
 • মোট১৯.৩৮ বর্গকিমি (৭.৪৮ বর্গমাইল)
উচ্চতা১৩ মিটার (৪৩ ফুট)
জনসংখ্যা (2011)
 • মোট৩,৭৭,৩৪৭
 • জনঘনত্ব১৯,০০০/বর্গকিমি (৫০,০০০/বর্গমাইল)
Languages
 • OfficialBengali, English
সময় অঞ্চলIST (ইউটিসি+5:30)
PIN700109, 700110, 700111, 700112, 700113, 700114, 700115
Telephone code+91 33
যানবাহন নিবন্ধনWB
Lok Sabha constituencyDum Dum
Vidhan Sabha constituencyPanihati

পানিহাটি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর ২৪ পরগণা জেলার একটি শহর ও পৌরসভা এলাকা। শহরটি কলকাতা শহর থেকে প্রায় ১৬ কিলোমিটার উত্তরে অবস্থিত। পানিহাটি শহর কলকাতা মেট্রোপলিটান এলাকার অংশ এবং এই পৌরসভাটি আয়তনে ব্যারাকপুর মহকুমার অন্তর্গত সমগ্র পৌরসভার থেকে বড়ো। শহরটি বৈদ্যুতিক রেল এবং সড়কপথে কলকাতার সাথে যুক্ত। পানিহাটি থেকে প্রতিদিন হাজার হাজার লোক কলকাতাতে কাজ করতে আসেন। পানিহাটিতে সুতির কাপড়ের কারখানা, ট্যানারি, এবং রাসায়নিক দ্রব্য, রবার, সিমেন্ট ও কাচের কারখানা আছে। এখানে চালের বড় বাজারও আছে। লোকালয়টি ১৯০০ সালে শহরের মর্যাদা পায়। পানিহাটির অন্যতম প্রধান জনপদ হল সোদপুর।

১৫৬০-৭০ খ্রিস্টাব্দে রচিত জয়ানন্দের 'চৈতন্যমঙ্গল' কাব্যে পানিহাটির উল্লেখ রয়েছে:

পানিহাটি সম গ্রাম নাহি গঙ্গাতীরে।
বড় বড় সমাজ সব পতাকা মন্দিরে॥

[১]

পানিহাটি পৌর অঞ্চলের অধীনস্থ সমগ্র অঞ্চল পানিহাটি বলে বিবেচিত হলেও প্রকৃত রূপে পানিহাটি বলতে বোঝায়পানিহাটি মৌজা এবং পানিহাটি পোস্টাল এরিয়াকে (৭০০১১৪)। উত্তরে হরিশ চন্দ্র দত্ত রোড থেকে দক্ষিণে হলধর বসু রোডের মধ্যবর্তী অঞ্চল প্রকৃতপক্ষে মূল পানিহাটি। পানিহাটি পৌরসভার নং ওয়ার্ড, নম্বর ওয়ার্ডের আংশিক এবং ১০,১৩,১৪ নং ওয়ার্ডের দক্ষিণ পশ্চিম অংশ নিয়ে পানিহাটি পোস্টাল এরিয়া ৭০০১১৪ গঠিত। পানিহাটি মৌজার আয়তন ৫১৯ একর।

বর্তমানে বিভিন্ন কাজের সুবিধার্থে পনিহাটি পৌর অঞ্চলকে বিটি রোডের পশ্চিম এবং পূর্ব দিকের অংশ অনুযায়ী পশ্চিম পানিহাটি এবং পূর্ব পানিহাটি নামে ব্যবহার করা হয়।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

পানিহাটি অঞ্চল প্রথম থেকেই ব্যবসা বাণিজ্যর কেন্দ্র হিসাবে পরিচিত ছিল। নদীই ছিল যোগাযোগের অন্যতম মাধ্যম, এই নদী পথের মাধ্যমেই সুদূর পূর্ব বঙ্গের যশোহরের সঙ্গে বাণিজ্য চলত। অতীতে এ অঞ্চল পণ্যহট্ট নামে পরিচিত ছিল।  সেই নাম থেকেই এই জায়গাটি পরে পানিহাটি নামান্তরিত হয়েছিল বলে জানা যায়।

ভৌগোলিক উপাত্ত[সম্পাদনা]

শহরটির অবস্থানের অক্ষাংশ ও দ্রাঘিমাংশ হল ২২°৪১′ উত্তর ৮৮°২২′ পূর্ব / ২২.৬৯° উত্তর ৮৮.৩৭° পূর্ব / 22.69; 88.37[২] সমুদ্র সমতল হতে এর গড় উচ্চতা হল ১৩ মিটার (৪২ ফুট)।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

ভারতের ২০০১ সালের আদমশুমারি অনুসারে পানিহাটি শহরের জনসংখ্যা হল ৩৪৮,৩৭৯ জন।[৩] এর মধ্যে পুরুষ ৫২% এবং নারী ৪৮%। এখানে সাক্ষরতার হার ৮২%। পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৮৫% এবং নারীদের মধ্যে এই হার ৭৯%। সারা ভারতের সাক্ষরতার হার ৫৯.৫%, তার চাইতে পানিহাটি এর সাক্ষরতার হার বেশি। এই শহরের জনসংখ্যার ৮% হল ৬ বছর বা তার কম বয়সী।

পানিহাটি ও হাংরি আন্দোলন[সম্পাদনা]

বাংলা সাহিত্য তোলপাড় করা বিংশ শতাব্দীর ষাটের দশকের হাংরি আন্দোলন যাঁদের দ্বারা পরিচালিত হয়েছিল, অর্থাৎ, সমীর রায়চৌধুরীমলয় রায়চৌধুরীর মা অমিতা ছিলেন উনিশ শতকের বিজ্ঞানী, সমাজসংস্কারক ও বুদ্ধিজীবী কিশোরীমোহন বন্দ্যোপাধ্যায়-এর কন্যা। রোনাল্ড রস-এর সহ-গবেষকরূপে ১৯০৩ সালে কিশোরীমোহন বন্দ্যোপাধ্যায়কে ব্রিটেনের সম্রাট স্বর্ণপদকে ভূষিত করেছিলেন। তাঁর তদানীন্তন বাড়ির নাম ছিল 'নীলামবাটী'।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ঘোষ, বিনয়, "পশ্চিমবঙ্গের সংস্কৃতি", তৃতীয় খন্ড, প্রথম সংস্করণ, প্রকাশ ভবন।
  2. "Panihati"Falling Rain Genomics, Inc (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ অক্টোবর ১৫, ২০০৬ 
  3. "ভারতের ২০০১ সালের আদমশুমারি" (ইংরেজি ভাষায়)। Archived from the original on ১৬ জুন ২০০৪। সংগ্রহের তারিখ অক্টোবর ১৫, ২০০৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]