নিকট প্রাচ্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নিকট প্রাচ্যের ভৌগলিক মানচিত্র

নিকট প্রাচ্য হলো পশ্চিম এশিয়া, দক্ষিণ-পূর্ব ইউরোপ এবং উত্তর আফ্রিকার একটি আন্তঃমহাদেশীয় অঞ্চল, যা ঐতিহাসিক উর্বর চন্দ্রকলা, লেভান্ট, আনাতোলিয়া, পূর্ব থ্রেস এবং মিশরকে ঘিরে রয়েছে। এ শব্দটি মূলত উসমানি সাম্রাজ্যের ক্ষেত্রে প্রয়োগ করা হয়েছিল; কিন্তু বর্তমান এ শব্দের বিভিন্ন প্রাতিষ্ঠানিক সংজ্ঞা প্রচলিত আছে।

ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির মতে, নিকট প্রাচ্য ও মধ্যপ্রাচ্য শব্দদ্বয় একই অঞ্চলকে নির্দেশ করে এবং শব্দদুটি দ্বারা সাধারণত আরব উপদ্বীপ, মিশর, ইরান, সাইপ্রাস, ইরাক, জর্ডান, লেবানন, তুরস্ক, ফিলিস্তিনসিরিয়ার সম্মিলিত অঞ্চলকে বোঝায়। [১] ১৯৯৭ সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থাও (FAO) একইভাবে অঞ্চলটিকে সংজ্ঞায়িত করে, তবে আফগানিস্তানকেও এতে অন্তর্ভুক্ত করা হয়।[২] এই অঞ্চলটি ( মিশর বাদে) এখন সাধারণত পশ্চিম এশিয়া হিসাবে পরিচিত। [৩]

পশ্চিমা প্রশ্ন[সম্পাদনা]

ক্ষমতার সর্বোচ্চ শিখরে (১৬৮৩) উসমানীয় সাম্রাজ্য নিকট প্রাচ্য ও উত্তর আফ্রিকার পাশাপাশি মধ্য ও দক্ষিণ-পূর্ব ইউরোপের অঞ্চল নিয়ন্ত্রিত করে।

ঊনবিংশ শতাব্দীর শুরুতে উসমানীয় সাম্রাজ্য বৃহত্তর হাঙ্গেরীয় সমভূমির উত্তর থেকে দক্ষিণ প্রান্তের সমস্ত বলকান অঞ্চলকে অন্তর্ভুক্ত করে। কিন্তু ১৯১৪ সাল নাগাদ জাতীয়তাবাদী বলকান রাজ্যের উত্থানের ফলে সাম্রাজ্যটি কনস্টান্টিনোপল ও পূর্ব থ্রেস ব্যতীত তার সমস্ত অঞ্চল হারায় এবং এর ফলে গ্রীস রাজ্য, সার্বিয়া রাজ্য, দানুবিয়ান প্রিন্সিপ্যালিটি ও বুলগেরিয়া স্বাধীন হয়। ১৯১২ সাল পর্যন্ত উসমানী সাম্রাজ্য আলবেনিয়া, মেসিডোনিয়া ও অ্যাড্রিয়ানোপল প্রদেশসহ একটি ব্যান্ড অঞ্চল ধরে রাখতে সক্ষম হয়, যা ১৯১২-১৩ সালের বলকান যুদ্ধে হারিয়ে ফেলে।

অটোমান সাম্রাজ্য, পতন হতে চলেছে বলে বিশ্বাস করা হয়েছিল, সংবাদপত্রে তাকে " ইউরোপের অসুস্থ মানুষ " হিসাবে চিত্রিত করা হয়েছিল। বসনিয়া এবং আলবেনিয়ার আংশিক বাদ দিয়ে বলকান রাজ্যগুলি মূলত খ্রিস্টান ছিল, যেমনটি লেবাননের সংখ্যাগরিষ্ঠ ছিল। 1894 সালে শুরু করে, অটোমানরা আর্মেনিয়ান এবং অ্যাসিরিয়ানদের উপর সুস্পষ্ট ভিত্তিতে আঘাত করেছিল যে তারা একটি অমুসলিম জনগণ এবং তারা যে মুসলিম সাম্রাজ্যের মধ্যে বসবাস করত তার জন্য এটি একটি সম্ভাব্য হুমকি ছিল। হামিডিয়ান গণহত্যা, আদানা গণহত্যা এবং বদর খানের গণহত্যা অ্যাসিরিয়ান এবং আর্মেনীয়দের লক্ষ্য করে সমগ্র খ্রিস্টান বিশ্বের ক্ষোভ জাগিয়ে তোলে। মার্কিন যুক্তরাষ্ট্রে এখন বয়স্ক জুলিয়া ওয়ার্ড হাউ, রিপাবলিকের যুদ্ধের স্তবকের লেখক, শব্দের যুদ্ধে ঝাঁপিয়ে পড়েন এবং রেড ক্রসে যোগ দেন। উসমানীয় সাম্রাজ্যের মধ্যে সংখ্যালঘুদের সম্পর্ক এবং প্রাক্তন অটোমান ভূমির স্বভাব " পূর্ব প্রশ্ন " হিসাবে পরিচিত হয়ে ওঠে, কারণ অটোমানরা ইউরোপের পূর্ব দিকে ছিল।

এটি এখন প্রাচ্য প্রশ্নের পূর্ব সংজ্ঞায়িত করা প্রাসঙ্গিক হয়ে উঠেছে। ঊনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে, ইউরোপের নিকটতম পূর্বের অংশটিকে বর্ণনা করার জন্য নিয়ার ইস্ট ব্যবহার করা হয়। দূর প্রাচ্য শব্দটি সমসাময়িকভাবে আবির্ভূত হয়েছিল যার অর্থ জাপান, চীন, কোরিয়া, ইন্দোনেশিয়া এবং ভিয়েতনামনিয়ার ইস্ট প্রয়োগ করা হয়েছিল যা মূলত লেভান্ট নামে পরিচিত ছিল, যা অটোমান পোর্টে বা সরকারের এখতিয়ারে ছিল। ইউরোপীয়রা অটোমান সাম্রাজ্যের অনুমতি ছাড়া সিদ্রা উপসাগর থেকে আলবেনিয়া পর্যন্ত দক্ষিণ ও মধ্য ভূমধ্যসাগরের বেশিরভাগ উপকূলে পা রাখতে পারেনি।

অটোমান পোর্টের বাইরের কিছু অঞ্চল অন্তর্ভুক্ত ছিল। একটি ছিল মিশরের পশ্চিমে উত্তর আফ্রিকা। এটি বারবারি কোস্টের জলদস্যু রাজ্য দ্বারা দখল করা হয়েছিল, অষ্টাদশ শতাব্দী থেকে প্রকৃতপক্ষে -স্বাধীন, পূর্বে এটি সাম্রাজ্যের অংশ ছিল। ইরানকে অন্তর্ভুক্ত করা হয়েছিল কারণ অটোমান সাম্রাজ্য বা প্রতিবেশী রাশিয়া ছাড়া সহজে পৌঁছানো যায়নি। 1890-এর দশকে এই শব্দটি বলকান রাজ্য এবং আর্মেনিয়ার সংঘাতের দিকে মনোনিবেশ করেছিল। "ইউরোপের অসুস্থ মানুষ" এর মৃত্যু নিকট প্রাচ্য বলতে কী বোঝায় তা নিয়ে যথেষ্ট বিভ্রান্তি তৈরি করেছিল। এটি এখন সাধারণত শুধুমাত্র ঐতিহাসিক প্রেক্ষাপটে ব্যবহৃত হয়, ভূমধ্যসাগর থেকে ইরান (বা সহ) পশ্চিম এশিয়ার দেশগুলিকে বর্ণনা করতে। [৪] সংক্ষেপে, জাতি, ভাষা বা ঐতিহাসিক সম্পদের কোন সার্বজনীনভাবে বোধগম্য স্থির জায় এতে সংজ্ঞায়িত নেই।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Middle East, Near East"Style GuideNational Geographic Society। ২৩ মে ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২৩ 
  2. "The Near East"Food and Agriculture OrganizationUnited Nations 
  3. Small, Zachary (৯ ফেব্রুয়ারি ২০২২)। "Met Museum to Renovate Its Ancient Near East and Cypriot Galleries"The New York Times। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০২২ 
  4. Oxford Dictionary of English