অঞ্চল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

অঞ্চল একটি ভৌগোলিক প্রতিশব্দ যা বিভিন্ন অর্থে ভূগোলের বিভিন্ন শাখায় ব্যবহৃত হয়। সাধারণভাবে, অঞ্চল হলো একটি মাঝারি আয়তনের স্থল বা জলভাগ বোঝায়, যা প্রতিপাদিত এলাকার সমুদয় অংশ হতে ক্ষুদ্রতর (উদাহরন সরূপ যা হতে পুরো পৃথিবী, একটি রাষ্ট্র, একটি নদীর মোহনা এবং অণ্যান্য) এবং কোন নির্দিষ্ট এলাকা হতে বৃহত্তর। একটি অঞ্চলকে অনেকগুলো ক্ষুদ্র এককের সমষ্টি হিসাবে (যেমন "নিউ ইংল্যান্ড রাজ্য") অথবা বৃহৎ এলাকার একটি অংশ (যেমন "যুক্তরাষ্ট্রের নিউ ইংল্যান্ড অঞ্চল") হিসাবেও বিবেচনা করা যায়।

প্রাকৃতিক অঞ্চল[সম্পাদনা]

ঐতিহাসিক অঞ্চল[সম্পাদনা]

পর্যটন অঞ্চল[সম্পাদনা]

প্রাকৃতিক সম্পদ অঞ্চল[সম্পাদনা]

ধর্মীয় অঞ্চল[সম্পাদনা]

রাজনৈতিক অঞ্চল[সম্পাদনা]

মানুষ মাত্রই কোন না কোন রূপ রাজনৈতিক এলাকা বা অঞ্চলে বাস করে।রাজনৈতিক পরিচিতি বা অস্তিত্ব রয়েছে ভূপৃষ্ঠের এমন অংশবিশেষকে রাজনৈতিক অঞ্চল বলে।
রাজনৈতিক অঞ্চলের বৈশিষ্টসমূহঃ ১.অবস্থান ২.অভিগম্যতা ৩.আয়তন ৪.আকৃতি ৫.সীমানা

ভৌগোলিক অঞ্চল[সম্পাদনা]

সামরিক ব্যবহার[সম্পাদনা]

সামরিক ক্ষেত্রে অঞ্চল হলো আর্মি গ্রুপ হতে বৃহৎ এবং আর্মি থিয়েটার হতে ক্ষুদ্রতর সামরিক ফরমেশনের সংক্ষেপ। এই ফরমেশনের পূর্ণ নাম হলো সামরিক অঞ্চল। একটি সামরিক অঞ্চল সাধারণত দুই থেকে পাঁচটি আর্মি গ্রুপ নিয়ে গঠিত। সামরিক অঞ্চলের আয়তন বিভিন্ন হতে পারে, তবে সাধারণত ১ থেকে ৩ মিলিয়ন সৈন্যের সমন্নয়ে এটি গঠিত হয়। দুই বা ততোধিক সামরিক অঞ্চল দ্বারা একটি সামরিক থিয়েটার গঠিত হতে পারে। একটি সামরিক অঞ্চলের অধিনায়কত্ব করেন প্রধানত একজন পূর্ণাঙ্গ জেনারেল (ইউএস- চার তারা), একজন ফিল্ড মার্শাল বা জেনারেল অফ দ্য আর্মি (ইউএস- পাঁচ তারা), জেনারেলিসিমো (সোভিয়েত ইউনিয়ন) বা জেনারেল অফ দ্য আর্মিস (ইউএস-ছয় তারা) বা ছয় তারা জেনারেলের সমমর্যাদার একজন জেনারেল অফিসার (যেসকল রাষ্ট্রে এই মর্যাদার জেনারেল আছেন তাদের ক্ষেত্রে)। এই ফরমেশনের বিশাল আয়তনের জন্য এর ব্যবহার দূর্লভ। সামরিক অঞ্চলের কিছু উদাহরণ হলো দ্বিতীয় বিশ্বযুদ্ধ কালিন ইউরোপের পূর্ব. পশ্চিম ও দক্ষিণ (প্রধানত ইতালি) রনাঙ্গণ। এই ফরমেশনের (দেখুন সামরিক সংগঠনএপিপি-৬এ)সামরিক মানচিত্র প্রতীক হলো ছয়টি "X"।