ডিক লিলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ডিক লিলি
Ranji 1897 page 044 Lilley at the wicket.jpg
উইকেটে ডিক লিলি
ক্রিকেট তথ্য
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ৩৫ ৪১৬
রানের সংখ্যা ৯০৩ ১৫৫৯৭
ব্যাটিং গড় ২০.৫২ ২৬.৩০
১০০/৫০ -/৪ ১৬/৭৭
সর্বোচ্চ রান ৮৪ ১৭১
বল করেছে ২৫ ২৩২৪
উইকেট ৪১
বোলিং গড় ২৩.০০ ৩৬.২১
ইনিংসে ৫ উইকেট -
ম্যাচে ১০ উইকেট - -
সেরা বোলিং ১/২৩ ৬/৪৬
ক্যাচ/স্ট্যাম্পিং ৭০/২২ ৭১৫/১৯৬
উৎস: ক্রিকইনফো, ১৯ জানুয়ারি ২০১৮

আর্থার ফ্রেডরিক অগাস্টাস ডিক লিলি (ইংরেজি: Dick Lilley; জন্ম: ২৮ নভেম্বর, ১৮৬৬ - মৃত্যু: ১৭ নভেম্বর, ১৯২৯) ওয়ারউইকশায়ারের হলোওয়ে হেড এলাকায় জন্মগ্রহণকারী বিখ্যাত ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেট তারকা ছিলেন। ইংল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ঘরোয়া প্রথম-শ্রেণীর ইংরেজ কাউন্টি ক্রিকেটে ওয়ারউইকশায়ারের প্রতিনিধিত্ব করেছেন। দলে তিনি মূলতঃ উইকেট-রক্ষকের ভূমিকায় অবতীর্ণ হতেন। এছাড়াও ডানহাতি মিডিয়াম বোলিংয়ে পারদর্শী ছিলেন ডিক লিলি। ১৮৯৭ সালে উইজডেন কর্তৃক অন্যতম বর্ষসেরা ক্রিকেটার মনোনীত হন তিনি।[১]

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

১৮৯৬ থেকে ১৯০৯ সময়কালে ইংল্যান্ডের পক্ষে ৩৫ টেস্টে অংশগ্রহণের সুযোগ পেয়েছেন ডিক লিলি। তার এ অংশগ্রহণ ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটের ইতিহাসের প্রথম ষাট বছরে যে-কোন ইংরেজ উইকেট-রক্ষকের তুলনায় বেশি ছিল। ঐ সময়ের রক্ষণশীল ক্রিকেট তার ন্যায় সেরা উইকেট-রক্ষকের প্রভাব উপলদ্ধি করেনি। কেননা তিনি ফাস্ট-বোলারের ছোড়া বল দণ্ডায়মান থেকে প্রচলিত ঐতিহ্য ভঙ্গ করেছেন। ডব্লিউ জি গ্রেসের পরামর্শক্রমে ইংল্যান্ডের কিংবদন্তী বোলার টম রিচার্ডসনের বল উইকেটের পিছনে দাঁড়িয়ে গ্লাভসে তালুবন্দী করতেন। ক্রিকেট অসাধারণ জ্ঞান ছিল তার। ইংরেজ অধিনায়কদেরকে পরামর্শও প্রদান করতেন।

২৩ বছরের ছোট নিজ কাউন্টি অধিনায়ক ফ্রাঙ্ক ফস্টারের পরামর্শ ছাড়াই মাঠে ফিল্ডিং সাজান। এরপর ফস্টার অভিযোগ করলে তাকে ওয়ারউইকশায়ার কর্তৃপক্ষ দল থেকে বাদ দেয়। জুলাই, ১৯১১ সালে ওয়ারউইকশায়ারের পক্ষে সর্বশেষ প্রথম-শ্রেণীর ক্রিকেটে অংশ নেন। ঐ বছরই কাউন্টি চ্যাম্পিয়নশীপের শিরোপা জয় করেছিল তার দল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Wisden Cricketers of the Year" (English ভাষায়)। CricketArchive। সংগ্রহের তারিখ ২০০৯-০২-২১ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]