কচ্ছ জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
কচ্ছ জেলা
કચ્છ જિલ્લો
গুজরাটের জেলা
গুজরাটে কচ্ছের অবস্থান
গুজরাটে কচ্ছের অবস্থান
দেশভারত
রাজ্যগুজরাট
সদরদপ্তরভূজ
তহশিল10
সরকার
 • লোকসভা কেন্দ্রKutch
 • বিধানসভা আসন6
আয়তন
 • মোট৪৫৬৭৪ কিমি (১৭৬৩৫ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)
 • মোট২০,৯২,৩৭১
 • ঘনত্ব৪৬/কিমি (১২০/বর্গমাইল)
জনতাত্ত্বিক
 • সাক্ষরতা70.59
 • লিঙ্গানুপাত908
প্রধান মহাসড়ক1

কচ্ছ জেলা (এছাড়াও কচ নামে অভিহিত) পশ্চিম ভারতের গুজরাট রাজ্যের একটি জেলা। ৪৫,৬৭৪ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে, [১] এটি ভারতের বৃহত্তম জেলা। কচ্ছ জেলার মোট জনসংখ্যা ২০,৯২,৩৭১। <[২] এই জেলায় মধ্যে ১০ টি তালুক, ৯৩৯ টি গ্রাম এবং ৬ টি পৌরসভা রয়েছে। [২]

কাকের আক্ষরিক অর্থ এমন কিছু যা আংশিকভাবে ভিজা ও শুষ্ক হয়ে যায়;এই জেলার একটি বৃহৎ অংশকে রাং অফ কচা বলা হয়, যা অগভীর আর্দ্রভূমি যা বর্ষার সময় পানিতে ডুবে যায় এবং অন্যান্য ঋতুতে শুষ্ক হয়ে যায়। একই শব্দটিও সংস্কৃত কচ্ছপের উৎপত্তি। রান তার সমুদ্রতীর লবণ প্যান (ভূতত্ত্ব) লবণ ফ্ল্যাটগুলির জন্য বিখ্যাত) বৃষ্টিপাত বৃষ্টিপাত বৃষ্টিপাতের আগে প্রতিটি মৌসুমে অগভীর জল শুকিয়ে যাওয়ার পরে তুষারপাত হয়।

জেলাটি বাস্তুসংস্থান পরিবেশগত জন্য গুরুত্বপূর্ণ মৌলভীবাজার মার্শ আর্দ্রভূমি এর সাথে বাণ্ডি ঘাসের মাঠ গুরুত্বপূর্ণ, যা কচ্ছের রণের বাইরের বেল্ট গঠন করে।

কচ্চ জেলাটি উপসাগরীয় উপকূলে এবং দক্ষিণ ও পশ্চিমে আরব সাগর দ্বারা পরিবেষ্টিত, যখন উত্তর ও পূর্বাংশের অংশগুলি গ্রেট র্যান অফ কচ্ছ এবং লিটল রেন।কচ্ছের লিটল রন (ঋতুগত জলাভূমি) কচ্ছর। তার নদীর উপর নির্মিত অনেক বাঁধ না থাকায় কচ্ছের রণ বছরের এক বৃহত্ত অংশে জলাভূমি সৃষ্টি করে। এমনকি আজও, এই অঞ্চলের একটি উল্লেখযোগ্য অংশ বছরের জন্য ভিজা হয়। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী ২০,৯২,৩৭১ জন জেলার জনসংখ্যা ছিল, যার মধ্যে ৩০ ভাগ শহুরে ছিল।[৩]

কচ্ছ জেলায় নিবন্ধনকৃত মোটরগাড়িগুলি জিজে -২২ এর সাথে শুরু হয় তাদের রেজিস্ট্রেশন নম্বর। জেলাটি ভাল রাস্তা, রেল এবং বায়ুপথের দ্বারা সংযুক্ত রয়েছে। জেলার চারটি বিমানবন্দর রয়েছে: নলিয়া, কান্দলা, মুন্দ্রা বিমানবন্দর, ভূজ বিমানবন্দর। ভূজ মুম্বাই বিমানবন্দর সঙ্গে ভাল ভাবে সংযুক্ত। একটি সীমান্ত জেলা হচ্ছে, কচ্ছের একটি সেনাবাহিনী ও একটি বিমানবাহিনী বেস রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Kutch" (PDF)। Vibrantgujarat.com। সংগ্রহের তারিখ ২০১২-১১-১৭ 
  2. https://kutch.gujarat.gov.in/about-kutch
  3. "Census GIS India"। Censusindiamaps.net। ১১ জানুয়ারি ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-১১-১৭