এ্যারোনটিকাল ইন্সটিটিউট অব বাংলাদেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এ্যারোনটিকাল ইন্সটিটিউট অব বাংলাদেশ
এ আই বি
এ্যারোনটিকাল ইন্সটিটিউট অফ বাংলাদেশ এর লোগো.jpg
ধরনপ্রাইভেট, সহশিক্ষা, উড়োজাহাজ বিজ্ঞান
স্থাপিত১৯৯৯
চেয়ারম্যানএয়ার কমডোর (অবঃ) ইফতেখার আহমেদ ,psc
অধ্যক্ষএস.এম.আকমল হোসেন
শিক্ষার্থী১৫০
অবস্থান,
২৩°৫২′১৯″ উত্তর ৯০°২৩′৩৩″ পূর্ব / ২৩.৮৭১৮৫৩° উত্তর ৯০.৩৯২৪৩৯° পূর্ব / 23.871853; 90.392439স্থানাঙ্ক: ২৩°৫২′১৯″ উত্তর ৯০°২৩′৩৩″ পূর্ব / ২৩.৮৭১৮৫৩° উত্তর ৯০.৩৯২৪৩৯° পূর্ব / 23.871853; 90.392439
শিক্ষাঙ্গনউত্তরা
সংক্ষিপ্ত নামএ আই বি
অধিভুক্তিবাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড
ওয়েবসাইটhttp://www.aib-bd.org/

এ্যারোনটিকাল ইন্সটিটিউট অব বাংলাদেশ (সংক্ষেপে এআইবি) হল বাংলাদেশের একটি উড়োজাহাজ প্রকৌশল শিক্ষা ইনস্টিটিউট, যা ঢাকার উত্তরা মডেল টাউনে অবস্থিত। ১৯৯৯ সালে বাংলাদেশ উড়োজাহাজ ইঞ্জিনিয়ারিং এর অধ্যয়ন করার জন্য বাংলাদেশে বেসরকারিভাবে এটি প্রথম প্রতিস্ঠিত হয়। শুরুতে শুধু এ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ থাকলেও বর্তমানে এতে, ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের উপস্থিতি রয়েছে। ২০০৪ সালে এটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড[১]বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ[২]-এর অন্তর্ভুক্ত হয়।

ইতিহাস[সম্পাদনা]

এ্যারোনটিকাল ইন্সটিটিউট অফ বাংলাদেশ ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হয়। ইনস্টিটিউটটি সফলভাবে এর প্রোগ্রাম সেক্টর ৪ উত্তরা মডেল টাউন, ঢাকা থেকে শুরু হয়। এখন সেক্টর ১৩ অবস্থিত, উত্তরা মডেল টাউন, ঢাকা ১২৩০।

ইনস্টিটিউট অর্জন BTEB 2004 এবং অনুমোদনে CAAB অনুমোদনের 2004 সালে, এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড দ্বারা হয়েছে সরকার অনুমোদিত হিসেবে সিভিল এভিয়েশন অথরিটি বাংলাদেশ এর দ্বারা অনুমোদিত। এ্যারোনটিকাল ইন্সটিটিউট অফ বাংলাদেশ কলেজ কোড দ্বারা সঞ্চালিত - 50158 [6] এবং শুধুমাত্র সিভিল এভিয়েশন অথরিটি বাংলাদেশের বেসরকারী বিমান প্রশিক্ষণ ইনস্টিটিউট বাংলাদেশ অনুমোদন।

অবস্থান[সম্পাদনা]

এআইবি ঢাকা শহরের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পাশে উত্তরা মডেল টাউনের ১৩ নং সেক্টরের ০১ নং রোডের ২১ নং বাড়িতে অবস্থিত।

পরিচালিত কোর্সগুলো[সম্পাদনা]

এখানে দীর্ঘমেয়াদী, স্বল্প মেয়াদি এবং বিশেষ কোর্স রয়েছে। দীর্ঘমেয়াদী কোর্স ৪ বছরের এবং স্বল্প মেয়াদি কোর্স ৩ মাস বা ৬ মাস মেয়াদি হয়ে থাকে।

বিভাগ সমুহ[সম্পাদনা]

প্রতিষ্ঠানটিতে প্রধানত দুটি বিষয়ে শিক্ষাদান করা হয়।

  • Aircraft Maintenance Engineering in Aerospace
  • Aircraft Maintenance Engineering in Avionics

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিসংযোগ[সম্পাদনা]