উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
 আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
 প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
 ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
 সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
সরাসরি চলুন: সূচিপত্রেশীর্ষের আলোচনায়পাদদেশের আলোচনায়

বাংলা তারিখ নিবন্ধ প্রসঙ্গে[সম্পাদনা]

উইকিপিডিয়ায় বঙ্গাব্দের তারিখসমূহের নিবন্ধ নেই। আপাতত বাংলা তারিখগুলোকে ইংরেজি তারিখ নিবন্ধে পুনর্নির্দেশ করে ইংরেজি নিবন্ধগুলোকে সেইমতো উপযোগী করে তৈরি করা যায় না? -- আদিব (আলাপ) ১৬:৩১, ২৮ জুন ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMeghmollar2017: বিষয়শ্রেণী:বাংলা পঞ্জিকার দিন দেখুন। --আফতাব (আলাপ) ১৬:৩৫, ২৮ জুন ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ইংরেজি তারিখ নিবন্ধগুলো '১ জানুয়ারি' ফরম্যাটে লেখা, বাংলা তারিখগুলো 'বৈশাখ ১' ফরম্যাটে লেখা। বিষয়টির জন্য দৃষ্টি আকর্ষণ করছি। আবার, বাংলা ও ইংরেজি তারিখ নিবন্ধগুলো পরস্পর সংযুক্ত করা যায় না কি? -- আদিব (আলাপ) ১৬:৪১, ২৮ জুন ২০১৮ (ইউটিসি)

পরষ্পর সংযুক্ত বলতে কি ইংরেজি উইকির এক জানুয়ারীর সংগে বাংলা উইকির বৈশাখ ১ এর লিংক করার কথা বলছেন? ফেরদৌস • ১২:০৮, ৯ জুলাই ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgFerdous: না, আমি ১৪ এপ্রিলের সঙ্গে ১ বৈশাখের কথা বলছি। কেননা বঙ্গাব্দের এই নিবন্ধগুলোতে ইংরেজি সনের কথাই বারবার উল্লেখ করা হচ্ছে। -- আদিব (আলাপ) ১১:৫২, ১ আগস্ট ২০১৮ (ইউটিসি)

হেল্প হেল্প হেল্প[সম্পাদনা]

আমি এখানে একজন সাধারন সদস্য আমাকে আপ্নারা সাহায্য করতে পারেন

Gnome-edit-redo.svgGsm sohan: বলুন। --আফতাব (আলাপ) ১৩:৪৮, ২৩ জুলাই ২০১৮ (ইউটিসি)

আপনারা আমাকে যে মেসেজ দেন এটার উত্তর আমি কি এখানেই দিব????

Gnome-edit-redo.svgGsm sohan: না। আপনার আলাপ পাতায় দেয়া বার্তাগুলিতে উত্তর দিতে হলে তা আপনার আলাপ পাতায় দিন। এখানে দিতে হবে না। আফতাব (আলাপ) ১৫:২৭, ২৩ জুলাই ২০১৮ (ইউটিসি)


আপনি যেমন আমাকে উল্লেখ করে বার্তা দিচ্ছেন আমি কি এভাবে আপনাকে বার্তা দিতে পারব

Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান এবং আফতাব:

নিবন্ধের নামগুলোর প্রতি দৃষ্টি দিন[সম্পাদনা]

উইকিপিডিয়ায় নিবন্ধ সৃষ্টির ক্ষেত্রে ব্যবহারকারীরা অনেকটাই স্বেচ্ছাচারী। নিজেদের মতো নাম ব্যবহার করেন, এক্ষেত্রে কোনো সমন্বিত নামকরণ ব্যবস্থা নাই। যার ফলাফল আরেকটি নিবন্ধ তৈরি কিংবা অন্য কোনো নিবন্ধ সম্পাদনার ক্ষেত্রে বোঝা যায়। কোনো বিষয়সম্পর্কিত নিবন্ধ যে উইকিপিডিয়ায় কী নামে আছে, আদৌ আছে কিনা, তা বোঝাই যায় না। যার ফল, অধিকাংশ নিবন্ধেই লাল রঙা সংযোগ, কিংবা উইকিপিডিয়ানদের মূল্যবান সময় নষ্ট।

নিবন্ধগুলোর নামে অনেক সময় অপ্রয়োজনীয় হসন্ত ব্যবহার করা হয়, অপ্রাসঙ্গিক যুক্তবর্ণ ব্যবহার করা হয়। যার ফলও চোখের সামনেই। আমি আজকেও হসন্তের জন্য একটি সংযোগ দিতে ব্যর্থ হয়েছি এবং এ কারণেই এখানে লিখতে আসা।

আবার বিচিত্র, কিম্ভুতকিমাকার, দাঁতভাঙা নামের উইকিনিবন্ধও খুব একটা অপ্রতুল নয়। ও-র্গ্যান-'জিগ্স-ব্রাল-ব্যাং-ছুব-র্দো-র্জে এর একটি উদাহরণ। বিদেশি শব্দের এমন সব প্রতিবর্ণ যদি ব্যবহৃত হয়, তবে অতি সত্বর বাংলা উইকিতেও সরলীকৃত বাংলা বর্ণমালার প্রয়োজন হবে। প্রশাসকদের নিকট অনুরোধ করব, উল্লিখিত নামের উচ্চারণটা শিখিয়ে দেবেন কি?

আর একটা ব্যাপার, উইকিতে প্রচলিত নামের ব্যবহার না করে সর্বাধিক অপ্রচলিত নামের ব্যবহার আমাকে খুব কষ্ট দেয়। আমাকে একটু বলুন রিও ডি জেনিরো উচ্চারণ না করে কে রিউ দি জানেইরো উচ্চারণ করবে? এই সমগ্র বাংলায় আইভরি কোস্টের নাম কোত দিভয়ার কয়জন জানেন? বাংলাদেশের অনেকেই পড়াশোনার রেফারেন্স হিসেবে উইকিপিডিয়ার আশ্রয় নেন। তারা কি এইসব নিবন্ধের বিশিষ্ট নাম দেখে ধন্দে পড়ে যাচ্ছে না?

বাংলা উইকিপিডিয়া সমগ্র বিশ্বে বাংলা ভাষার প্রতিনিধিত্ব করে। কিন্তু সেই বাংলা উইকিপিডিয়াই যদি বাঙালিদের প্রতিনিধিত্ব  না করে, এর চেয়ে কষ্টের আর কী হতে পারে?

হ্যা, এক্ষেত্রে অনেকেই আবার সঠিক উচ্চারণের দোহাই দেবেন। এইরকম পরিস্থিতির মুখোমুখি আগেও হয়েছি। তাই একটা উদাহরণ দিই যা বাংলা শিক্ষকেরা শিক্ষার্থীদের ব্যাকরণ শিক্ষার সময় দিয়ে থাকেন। বলা হয় যে, ব্যাকরণ কখনোই মানুষের ভাষাকে নিয়ন্ত্রণ করে না, বরং মানুষের ভাষার নিয়মই হচ্ছে ব্যাকরণ। এখন আপনারাই বলুন, উচ্চারণ কি ভাষাকে নিয়ন্ত্রণ করবে, নাকি ভাষারীতি অনুযায়ী উচ্চারণ নিয়ন্ত্রিত হবে?

যাই হোক, নিবন্ধের নামকরণে একটি সম্মিলিত নিয়মাবলির প্রস্তাবটি বিবেচনা করে দেখবেন। এতোবড় বার্তা দিয়ে আপনাদের মূল্যবান সময় নষ্ট করেছি, এজন্য দুঃখিত; সেইসাথে কষ্ট করে পুরো বার্তাটি পড়ার জন্য অশেষ ধন্যবাদ।। -- আদিব (আলাপ) ১২:২৪, ১ আগস্ট ২০১৮ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়াতে শিরোনাম হিসেবে প্রচলিত নাম ব্যবহার করা নিয়ে অনেক আলোচনা হয়েছে এবং উইকিপিডিয়াতে প্রচলিত নামকে শিরোনাম হিসেবে ব্যবহার করতে হবে এ ব্যাপারে একটি নীতিমালাও রয়েছে। এ ব্যাপারে আলোচনায় প্রচলিত নামই ব্যবহার করার ব্যাপারে বিভিন্ন সময় সবাই সম্মত হয়েছেন। কমপক্ষে যাতে আলোচনা করা হয় অধিক প্রচলিত নামগুলো স্থানান্তর করার সময়। বিশেষ করে জাহিন ভাই এই ব্যাপারটি একেবারেই পাত্তা দিচ্ছেন না। রিউ দি জানেইরু নামে স্থানান্তরের কোন মানেই হয় না। জাহিন ভাইকে আবারও অনুরোধ করবো, শিরোনামসমূহ এভাবে অপ্রচলিত নামে স্থানান্তর না করতে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:২৩, ৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)
আমি পাত্তা দিচ্ছি না একেবারেই ভুল কথা। এ ব্যাপারে বিগত এক দশকেরও বেশি সময় ধরে এ নিয়ে আমি হাজার হাজার বাক্য খরচ করেছি ও বিভিন্ন সময়ে বিভিন্ন জনের সাথে আলোচনায় অংশ নিয়ে এ ব্যাপারে আমার দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করেছি, এবং সেগুলি যথাসর্বোচ্চ সম্ভব যুক্তি দিয়েই করেছি। আমার সাথে কেউ কেউ একমত হয়েছেন, আবার কেউ কেউ হননি। দরকার হলে আবারও আলোচনা করব। আদিবকে অসংখ্য ধন্যবাদ বিষয়টি আবার উত্থাপন করার জন্য। আপনি খুবই সুন্দর ভাষাতে অনেকটা অনুযোগ-উপরোধের সুরেই বিস্তারিত এই বার্তাটি লিখেছেন, যার জন্য আপনি ধন্যবাদের যোগ্য। আমি আপনার বার্তা আগাগোড়া পড়েছি। আমি আপনার সাথে পুরোপুরি একমতও নই, আবার পুরোপুরি বিপক্ষেও নই, আমার অবস্থান মাঝামাঝি কোথাও। আমি খানিক পরে আপনার বার্তার বিষয় ধরে ধরে উত্তর দিচ্ছি। আমার মতে একটা বিশ্বকোষের জন্য ভাষার ব্যাপারটা বেশ সুক্ষ্ম ও স্পর্শকাতর একটি বিষয় এবং এটা ক্রমাগত ও বিস্তারিত আলোচনা করে করেই ঠিক করতে হবে। ভাষার সুক্ষ্মতা নিয়ে যাদের মাথাব্যথা তেমন নেই, যারা ভাষার প্রয়োগ নিয়ে যুক্তিযুক্ত আলোচনায় অংশ নিতে চান না বরং এড়িয়ে চলতে চান, যারা সুক্ষ্ম ও স্পষ্টতাকামী বুদ্ধিবৃত্তিক আলোচনার ব্যাপারে অনীহ, তারা হঠাৎ করে আলোচনায় বসে দুই-তিনজন মিলে একটা অস্পষ্ট সামগ্রিক নীতি বানিয়ে চাপিয়ে দিলে তো হবে না, এ ব্যাপারে ব্যাপক আলোচনা করে কেস-বাই-কেস আগাতে হবে। আর ভাষার সুক্ষতার ও যথাযথতার ব্যাপারে যারা আসলেই জ্ঞানী, যারা ভাষা নিয়ে কাজ করেন, তাদের কথার দাম দিতে হবে, তাদের সাথে আলোচনায় অংশ নিতে হবে, তাদের যুক্তি বোঝার চেষ্টা করতে হবে। আশা করি আপনি খোলা মন নিয়ে শুনবেন, বুঝতে চেষ্টা করবেন, এবং আলোচনায় অংশগ্রহণ করবেন। --অর্ণব (আলাপ | অবদান) ০৮:৪৯, ৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)
অর্ণব ভাই, আপনি পাত্তা দেন সেটা জেনে খুশি হলাম কিন্তু সেটি যদি আপনি আপনার সম্পাদনাতেও প্রতিফলন ঘটাতেন তাহলে খুশি হতাম। আপনার নাম স্থানান্তর নিয়ে এরপূর্বেও বেশ কয়েকবার আলোচনা হয়েছে বা অন্য ব্যবহারকারীরা সেটি নিয়ে আপত্তি প্রকাশ করেছেন এবং যদি আপনি পাত্তা দিতেন সেক্ষেত্রে বারবার এমন হওয়ার কথা নয়। আপনি বলেছেন আপনি বিভিন্ন সময় যুক্তি দিয়েছেন এবং হ্যাঁ, যুক্তি আপনি দিয়েছেন বটে কিন্তু অন্যদের মতামতকেও অগ্রহ্য করেছেন। আমার যুতদূর মনে পরে, আপনাকে কোন একটি আলোচনায় শেষ পর্যন্ত একটি অনুরোধ করা হয়েছিলে যে, প্রচলিত নামগুলো উদ্ভট নামে স্থানান্তরের পূর্বে কমপক্ষে যেন আলোচনাটা করে নেন। কিন্তু আপনি সেটিও যে করছেন না। উইকিপিডিয়াতো আমরা একটি সম্প্রদায়, সেখানে এভাবে আপনি নিজের মতকে প্রাধান্য দিয়ে করতে থাকলে কিভাবে হবে? ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:০০, ৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)
প্রিয় নাহিদ, এ ব্যাপারে অসংখ্যবার আলোচনা হয়েছে। আপনার কথার উপস্থাপনের ধরন দেখে মনে হচ্ছে সব তথাকথিত "উদ্ভট" শব্দ লেখার দোষ আমার, এবং আমার যুক্তির কোনও দাম নেই, আমার সাথে কোনও দিন সম্প্রদায়ের অন্য কেউ একমত হয় নি, এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়ে গেছে, ইত্যাদি। এটা একেবারে সত্যি নয়। উইকির শুরু থেকেই, আজ থেকে ১ দশক আগে, বিদেশী শব্দ প্রতিবর্ণীকরণের ব্যাপারে অন্যান্য ভাষা বিষয়ক জ্ঞানী ব্যবহারকারীদের সাথে মিলে প্রতিবর্ণীকরণের নীতিমালা বানানোর চেষ্টা করেছি। তখন বর্তমান ব্যবহারকারীদের অনেকে উইকিতে ছিলেনই না। আমাদের লক্ষ্যই ছিল যথাসম্ভব সরল বাংলা বানানে কিন্তু মূল উচ্চারণের দিকে লক্ষ্য রেখে নিয়ম বানানো; এগুলি অত্যন্ত সুক্ষ্ম ও কষ্টকর কাজ। এগুলি যে করে, সে-ই জানে এটা কতটা কঠিন। আর যে জানে না, জানতে চায়ও না, তার জন্য এটা "উদ্ভট" লাগতে পারে। এখন যদি কেউ বিস্তারিত আলোচনা না করে এক কথায় "উদ্ভট" তকমা লাগিয়ে যুক্তি প্রত্যাখ্যান করে, যুক্তি শুনতে না চায়, আলোচনা করতে না চায়, নিজেরাই আলোচনা শেষ করে সিদ্ধান্ত নিয়ে ফেলে, তাহলে জিনিসটা খুবই দুঃখজনক পর্যায়ে চলে যায়। আমি উইকিসম্প্রদায়ের অন্যতম অংশ, সম্প্রদায়ের আরও অনেকেই বিভিন্ন আলাপ পাতায় আমার সাথে একমত পোষণ করেছেন, এবং সর্বোপরি আমার যুক্তিগুলি আমি অত্যন্ত চিন্তাভাবনা করে দিয়েছি। সুতরাং আমার দৃঢ় বিশ্বাস আছে যে উইকি সম্প্রদায় এ ব্যাপারে আমার সাথে একমত হবেন। --অর্ণব (আলাপ | অবদান) ০৯:৪৭, ৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)
ভাই, আপনাকে ধন্যবাদ প্রতিবর্ণীকরণে অনেক পরিশ্রম করার জন্য। এটা অবশ্যই প্রসংশার দাবিদার এবং প্রতিবর্ণীকরণ নিয়ে কারো কোন সমস্যা থাকার কথা নয়। কিন্তু উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে কমন নেইম যেটা থাকে সেটা নিবন্ধের শিরোনাম করার নিয়ম। প্রতিবর্ণীকরণ যখন প্রচলিত নাম থাকবে না তখন করেন, সেটাতে কেউ আপত্তিও করেনি কখনো। আবারও বলছি, “উদ্ভট” শব্দটি ব্যবহার করেছি শুধুমাত্র প্রচলিত নামকে অপ্রচলিত নামে স্থানান্তরের। আমার দুটি প্রশ্ন, ১) আপনি কি নীতিমালা অগ্রহ্য করবেন প্রচলিত নামগুলোর ক্ষেত্রে? ২) আপনি অভিজ্ঞ ব্যবহারকারী এবং আমাদের এখনকার প্রায় সব ব্যবহারকারী থেকে পুরাতন তাই বলে যে নামগুলো নিয়ে বিতর্ক তৈরি হতে পারে সেগুলোতো স্থানান্তরে আগে আলোচনা করতে হয়, এটা সাধারণ নর্ম। তাহলে আপনি কেন আলোচনা না করে স্থানান্তর করে দিচ্ছেন? ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৫০, ৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)
এখনো আলোচনাসভায় আপনার পাতা স্থানান্তর নিয়ে একটি অনুচ্ছেদ উন্মুক্ত আছে। এছাড়া, আপনার স্থানান্তর নিয়ে এখানে আলোচনা আছে। আপনার আলাপ পাতাতেও বর্তমানে একটা আপত্তি রয়েছে। এছাড়া, আরও বেশ কিছু আলোচনা আছে শুধুমাত্র আপনার অপ্রচলিত নামে স্থানান্তর নিয়ে। উদাহরণ যেগুলো দিলাম সেখানে কেউই, আপনি ব্যতীত অপ্রচলিত নামে স্থানান্তরের কথা বলেন নি। ভিন্ন ভিন্ন সময়ে হওয়া এই একই বিষয়ে আলোচনা যদি বারবার একজন অভিজ্ঞ ব্যবহারকারীর সাথে করতে হয় সেটাও কাম্য নয়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:০৪, ৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)
উইকিপিডিয়ায় কাজ করা কিন্তু গবেষণা না। উইকিপিডিয়া যেহেতু সাধারণ ব্যবহারকারী থেকে শুরু করে সকল ব্যবহারকারীদের জন্য তাই এর ভাষা সবসময়ই সাধারণের উপযোগী হওয়াটা জরুরী। প্রচলিত নামে যদি নিবন্ধ না থাকে তাহলে তো সে নিবন্ধ কেউ খুঁজেই পাবে না! ‘ক্রিকেট’ বানানটি যদি ‘কৃকেট’ লেখা হয় উচ্চারণ ঠিক থাকলেও বানানটি ঠিক নেই। কিন্তু এ বানানেই দীর্ঘদিন বাংলাদেশের একটি শীর্ষ মিডিয়া সংবাদ প্রকাশ করে গেছে। এখন প্রচলিত শব্দ যদি ‘ক্রিকেট’ হয় তা হলে উইকিপিডিয়াতে সে সংক্রান্ত নিবন্ধটি কিন্তু ‘ক্রিকেট’-ই লিখতে হবে। এখন আমি যদি মনে করি না, ‘কৃকেট’ সঠিক এবং সে নামেই নিবন্ধ করি তাহলে তো আর সাধারণের জন্য বিষয়টা হলো না। শুধুমাত্র যারা ‘ক্রিকেট’ কে ‘কৃকেট’ হিসেবে দেখে বা বলে তাদের জন্যই নিবন্ধটা হলো। আমি সবসময়ই প্রচলিত শব্দ ব্যবহারের পক্ষে। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১৩:৫১, ৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)

প্রশাসকদের ধন্যবাদ প্রমিত বানানের বিষয়টিকে গুরুত্ব দিয়ে আলোচনা করার জন্য। আশা করছি শীঘ্রই একটি সিদ্ধান্তে উপনিত হওয়া যাবে। কিন্তু অনেকক্ষেত্রেই প্রমিত ও প্রচলিত নামে শিরোনাম থাকা সত্বেও আরেকটি বিষয়ে সমস্যায় পড়তে হয়। সেটি হচ্ছে - 'হসন্ত'-এর অবাধ ব্যবহার!

উইকিপিডিয়ায় হসন্ত যেসব ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে তার অধিকাংশই অপ্রয়োজনীয়। মনে হতে পারে হসন্তের ব্যবহার এমন আর কী? কিন্তু এটাও অনেক সময় অসুবিধার সৃষ্টি করে। বিশেষত, নিবন্ধ সংযোগের ক্ষেত্রে দ্বিধা সৃষ্টি করে, কোনো নিবন্ধের শিরোনামে হসন্ত যুক্ত আছে নাকি নেই? অনেক সময় দেখা গেল, হসন্ত ছাড়া একটি নামে সংযোগ দিলাম, দেখাচ্ছে এই নামে কোনো নিবন্ধ নেই। কিন্তু আসলেই এই সম্পর্কে একটি নিবন্ধ আছে, তবে শিরোনামে একটি ছোট্ট হসন্ত যুক্ত আছে।

এবার আমার অভিজ্ঞতাটাই বলি। ময়মনসিংহের মুমিনুন্নেসা কলেজের কৃতি ব্যক্তিত্ব ইফফাত আরা। উইকিপিডিয়া ঘেটে বের করলাম এই নামে একটি নিবন্ধ আছে - ইফ্ফাত আরা। এইখানে দেখতেই পাচ্ছেন, সংযোগটির রঙ লাল! কিন্তু খুঁজে দেখুন, একই দর্শনের একটি নিবন্ধ আছে উইকিতে। এইভাবেই আমি সংযোগটা দিতে ব্যর্থ হলাম। কারণ আমার সফটওয়ার 'ফ্ফ'-কে একটিমাত্র অক্ষর বিবেচনা করছে। এক্ষেত্রে নামটা ইফফাত আরা লিখলে কী আমরা ইফোফাত আরা পড়তাম?? এইখানে হসন্ত কী করছে? আমার প্রশ্ন জাগে। হসন্ত ছাড়া লেখার নিয়ম কি বাংলায় নাই?

আরেকটি বিষয় হচ্ছে যুক্তবর্ণ। অনেক সফটওয়ারই উদ্ভট যুক্তবর্ণ তৈরি করতে পারে। যেমনঃ 'ল্দ' 'ক্দ’ ইত্যাদি। বাংলায় এসবের কোনো ব্যবহার রয়েছে? যন্ত্র তো যান্ত্রিকভাবে শিখেছে একটা অক্ষরের সাথে আরেকটা অক্ষর জুড়ে দিলেই যুক্তবর্ণ হয়ে যায়। কিন্তু আমরা কি এইসবের পরীক্ষামূলক প্রয়োগ উইকিপিডিয়াতেই করব? এই ব্যাপারেও আপনাদের সদয় দৃষ্টি আকর্ষণ করছি। -- আদিব (আলাপ) ০৯:৫২, ৬ আগস্ট ২০১৮ (ইউটিসি)

পুনশ্চ: আমি বলছি না, হসন্তের ব্যবহার একেবারে বন্ধ করে দিতে। হসন্ত বাংলা ভাষার আনুষঙ্গিক বিষয়। যেখানে প্রয়োজন, হসন্ত ব্যবহার করতেই হবে। কিন্তু অপ্রয়োজনীয় হসন্তের ব্যবহার বন্ধ করুন। -- আদিব (আলাপ) ০৯:৫২, ৬ আগস্ট ২০১৮ (ইউটিসি)

পুনশ্চ: মাদার তেরেসাকে মাদার টেরিজা লেখার ব্যাপারেও মতামত প্রত্যাশা করছি। -- আদিব (আলাপ) ১১:৩০, ৭ আগস্ট ২০১৮ (ইউটিসি)

Delete promotional user page[সম্পাদনা]

Please can someone assist with deleting this promotional user page https://bn.wikipedia.org/wiki/ব্যবহারকারী:Aabir_Ahammed — Gbawden (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

একটি অনুরোধ[সম্পাদনা]

আসসালামু আলাইকুম! এখানে সুরক্ষিত একটি টেমপ্লেট সম্পাদনার অনুরোধ করেছিলাম। কোন প্রশাসক কি একটু দেখবেন? আ হ ম সাকিব (আলাপ · অবদান · ইমেইল) ১৫:১১, ২৯ আগস্ট ২০১৮ (ইউটিসি)

ইন্টারফেস প্রশাসকত্বের আবেদন পাতা[সম্পাদনা]

যেহেতু ইন্টারফেস প্রশাসকত্ব একটি স্পর্শকাতর বিষয় এবং এটি সফটওয়্যারের সাথে সম্পর্কযুক্ত, তাই প্রশাসক হবার আবেদন পাতা থেকে পৃথক করে ইন্টারফেস প্রশাসকত্বের আবেদনের জন্য পাতা তৈরি করেছি। মূল আবেদন পাতা, টেমপ্লেট এবং এতদসংক্রান্ত বার্তা পাতা। কাজটি ভুল হলে জানাবেন। আ হ ম সাকিব (আলাপ · অবদান · ইমেইল) ১৪:৪৭, ৩১ আগস্ট ২০১৮ (ইউটিসি)

সাহায্য দরকার[সম্পাদনা]

আমি একটি নতুন নিবন্ধ তৈরী করতে চাইছি। কিভাবে করবো বলবেন কি? — Mohammad Safin Hosain (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Gnome-edit-redo.svgMohammad Safin Hosain: উইকিপিডিয়া:নতুন নিবন্ধ শুরুকরণ দেখতে পারেন। -- আদিব (আলাপ) ১৩:০৬, ৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

সমস্যা[সম্পাদনা]

আমি নিবন্ধন তৈরী করতে পারছিনা .নেওয়াজ মোরশেদ (আলাপ) ০৭:২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

আপনাকে বাঁধা দেওয়া হয়নি। আপনি নিবন্ধ তৈরি করতে পারেন। কিভাবে নতুন নিবন্ধ তৈরি করতে হয় তার জন্যে উইকিপিডিয়া:নতুন নিবন্ধ শুরুকরণ দেখতে পারেন। আর হ্যাঁ বারবার উইকিপিডিয়া হাসনাহাটি গ্রাম নিয়ে নিবন্ধ তৈরি করবেন না প্লিজ। গ্রামটি বিশ্বকোষের জন্যে উল্লেখযোগ্য নয়। আপনি যদি মনে করেন উল্লেখযোগ্য তবে অবশ্যই নিবন্ধের মধ্যে তথ্যসূত্র সহ তার উল্লেখ থাকতে হবে। ধন্যবাদ। ফেরদৌস • ০৫:২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgনেওয়াজ মোরশেদ: আপনি যে নিবন্ধ তৈরি করতে চাচ্ছেন তা অনুসন্ধান ঘরে লিখে অনুসন্ধান করুন। তখন দেখবেন এমন লেখা এসেছে: "আপনার অনুসন্ধানের সাথে মিলে এমন ফলাফল পাওয়া যায়নি। " অমুক" পাতাটি তৈরি করুন" এখানে লাল রঙে তৈরি করুন লেখার উপর ক্লিক করুন। তারপর নিবন্ধ লিখে প্রকাশ করুন। আফতাব (আলাপ) ১৩:২০, ২১ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

আইপি অ্যাড্রেস কর্তৃক বারংবার ধ্বংসপ্রবণ সম্পাদনা[সম্পাদনা]

প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করছি যে, 2A03:2880:FF:1D:0:0:FACE:B00C আইপি অ্যাড্রেস থেকে বিভিন্ন নিবন্ধে বারবার ধ্বংসপ্রবণ সম্পাদনা করা হচ্ছে। বিশেষত কয়েকটি উপজেলার নিবন্ধে নিজের সম্পর্কে তথ্য যোগ করছেন, অপ্রয়োজনীয় সম্পাদনা করছেন। এর মধ্যে কয়েকটি নিবন্ধ আমার নজরতালিকায় রয়েছে। এই ধ্বংসপ্রবণ সম্পাদনার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসকদের অনুরোধ করছি। -- আদিব (আলাপ) ০৭:৫৯, ১৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

সবগুলো সম্পাদনা ধ্বংশপ্রবণতা নয়, হয়তো পরীক্ষা করার জন্য কিছু কিছু সম্পাদনা করছে, একটিতে নিজের নাম লিখেছে দেখলাম। যেহেতু আইপি থেকে সম্পাদনা করছে তাই এবং সম্পাদনা সংখ্যা মাত্র ৫ তাই এখন বিশেষ কিছু করার নেই। সাম্প্রতিক পরিবর্তন পাতায় খেয়াল রাখতে হবে আরও বেশি মাত্রায় সমস্যা তৈরী করছে নাকি। ---- নাসির খান সৈকতআলাপ • ১০:১৬, ১৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNasirkhan: যেসব জায়গায় এইরকম সম্পাদনা করেছে, সেগুলো এই মুহুর্তেই অপসারণ করা প্রয়োজন। কারণ উইকিপিডিয়া প্রতি মুহুর্তেই অসংখ্যবার পড়া হয়। এটা আমার একার পক্ষে সম্ভব হবে না। -- আদিব (আলাপ) ১১:৩৩, ১৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
পুনশ্চ: নবীগঞ্জ উপজেলা পাতাটি দেখুন!! -- আদিব (আলাপ) ১১:৩৬, ১৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

একটি সক পাপেটের বিরুদ্ধে অভিযোগ[সম্পাদনা]

[১] - এই সক পাপেটটি আমার ব্যবহারকারী, খেলাঘর ও খেলাঘরের আলাপ পাতার সব বিষয়বস্তু মুছে দিয়ে অশ্লীল বিষয় যোগ করছে। প্রশাসকদের কাছে অনুরোধ, আপনারা ব্যবস্থা গ্রহণ করুন। --Jonoikobangali (আলাপ) ১২:৪৪, ১৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

বাধা দেয়া হয়েছে। - মেরাজ (আলাপ) ১৬:৪২, ১৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

স্যাটানিক স্পিস এন্ড রিলিজিয়াস ম্যাটার,পাতাটি কেন অপসারন করা হলো ?[সম্পাদনা]

সুপ্রিয় এডমিন, আমি মোস্তাকুন্নবী,পাঁচবিবি,জয়পুরহাট,বাংলাদেশ,আমি গ্লোবাল চ্যাপ্টারের জন্য যে লিখনী রচনা নিবন্ধ আকারে লিখছি,সেটার দায় ভার একান্ত আমার,যে কোন আইম গত দিক মোকাবেলা করার মানষিক প্রস্তুতি আছে আমার, বিধায় (অভিশপ্ত কথা এবং ধর্মীয় সমস্যা)নামের পাতাটি অপসারনে কোন কারন নেই,আমার ব্যাপারে বাংলাদেশ ডি জি এফ আই চিফ,মেজর জেনারেল মোহম্মদ সাইফুল আবেদীন স্যার জানেন,সো আমার পাতাটি ফেরত পেতে চাই আমি, ধন্যবাদ মোস্তাকুন্নবী পাঁচবিবি জয়পুরহাট বাংলাদেশ @mostakpanchbibi 01816205455a@gmail.com — স্যাটানিক স্পিস (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আপনাকে ধন্যবাদ, উইকিপিডিয়াতে অবদানের ব্যাপারে আগ্রহ প্রকাশের জন্য। আপনি খুব সম্ভবত আলাপ:স্যাটানিক স্পিস পাতার কথা বলছেন। উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সুতরাং আমরা যারাই এখানে অবদান রাখি সবারই বিশ্বকোষীয় রচনাশৈলী মনে বিশ্বকোষীয় ভাষায় প্রতিটি নিবন্ধ লিখতে হয়। এছাড়া, উইকিপিডিয়াতে মৌলিক লেখা, গবেষণা বা গল্প অথবা উপন্যাস কিছুই দেয়া যায় না। মোট কথা, ইন্টারনেটের অন্যান্য ওয়েবসাইট বা ফোরামের মত নয় এটি। আর এসব কারণেই আপনার লিখিত পাতাটি অপসারণ করা হয়েছে এবং এ ধরণের লেখা উইকিপিডিয়াতে এসব কারণে গ্রহণ করা হয় না। উইকিপিডিয়া সম্পর্কে আরও জানতে দয়া করে পড়ুন, উইকিপিডিয়া:উইকিপিডিয়া কী নয়। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:০৫, ২১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

ভূল অপসারিত পাতা প্রদর্শণ[সম্পাদনা]

আমার প্রণীত নিবন্ধ পাতায় ভূল অপসারিত পাতা প্রদর্শণ হচ্ছে এখানে দেখুন। মোট ৭টি নিবন্ধ অপসারিত পাতা দেখাচ্ছে, যেখানে প্রথম ৫টি আমার প্রণীত নিবন্ধ নয়। শেষের দুইটি নিবন্ধ আমার। হিসাব অনুযায়ী ২টি অপসারিত পাতা দেখানোর কথা। সমস্যাটার সমাধান চাচ্ছি।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৩:৩৩, ২৯ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

প্রথম পাঁচটিও আপনার প্রণীত আসলে। এগুলো এখানে দেখানোর কারণ হলো, আপনি উক্ত ৫টি পাতা পুনর্নির্দেশ করেছিলেন অন্য পাতাতে। যখন আমরা কোন পাতা পুনর্নির্দেশ করি সেই শিরোনামটি কিন্তু নতুন করে তৈরি করেই পুনর্নির্দেশ করি। পরে কোন পুনর্নির্দেশ করা শিরোনাম অপসারণ করা হলে সেটি উক্ত প্রণেতার নিবন্ধ হিসেবেই দেখায়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৫৭, ২৯ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ নাহিদ ভাই। আচ্ছা ঐ পুনর্নির্দেশ পাতাগুলি (প্রথম ৫টি) কি আমার Deleted pages থেকে রিমোভ করা সম্ভব ?  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১১:০৭, ২৯ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
না, কারণ পাতাগুলো আপনার তৈরি। বিষয়বস্তু বা কনটেন্টসহ পাতা তৈরি করা বা কনটেন্ট বা বিষয়বস্তু ছাড়া নতুন পাতা তৈরি একই কথা। সবই নতুন পাতা হিসেবেই সিস্টেম গণ্য করে আর এ জন্যই ওগুলো আপনার ওখান থেকে বাদ দেয়া যাবে না। এটা শুধু আপনার না, আপনি অন্যদের ওখানে দেখলেও দেখবেন একই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:০৯, ২৯ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

স্পাম ছাকনি[সম্পাদনা]

Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ভাইসহ অন্যান্যা প্রশাসক ভাই, স্পাম ছাকনিতে amardesh.com যোগ করার কারণ কি তা আমি জানি না। কিন্তু এটা আমার সম্পাদনাতে সমস্যা করছে। দয়াকরে তা সরিয়ে দিন।>>কায়সার আহমাদ (আলাপ) ১৪:০৬, ১৯ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgKayser Ahmad: কেন amardesh.com কে ব্ল্যাকলিস্টে যুক্ত করা হলো, সেটি লগে দেখুন। আনব্লক করতে উপযুক্ত কারণ দেখিয়ে এখানে বার্তা রাখুন। আ হ ম সাকিব বার্তা ১৬:১৮, ১৯ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
এটা Gnome-edit-redo.svgNahidSultan: করেছেন। এখানে দেখুন। আর যতদূর দেখছি, ব্যাপারটা নাহিদ ভাইই সামলাচ্ছেন। তবে, আলাপ পাতায় আমারদেশের জন্য কোন অনুরোধ দেখতে পাইনি। আ হ ম সাকিব বার্তা ১৫:৫৩, ১৯ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
amardesh.com ভূয়া সাইট, এরকম আরও কয়েকটি আছে যেগুলোর মাধ্যমে ভূয়া সংবাদ শেয়ার করা হচ্ছিল। এই সাইটসমূহের লিংক যাতে বিষয়বস্তুতে যুক্ত না হয় সে কারণেই এটা করা হয়েছে। আমার দেশের যে ওয়েবসাইট ছিলো সেটা আমারদেশঅনলাইন ডট কম যেটা বর্তমানে ব্লক রয়েছে বাংলাদেশে এবং এটা ছাড়া বাকীগুলো সব ভূয়া। কবে যেন সংবাদ পরেছিলাম যে, এই ভূয়াগুলার জন্য মামলাও হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৫৭, ১৯ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: জি, ভাই। এটা প্রতারণামূলক। কিন্তু, উত্তম হত আলাপ পাতায় আলোচনা করে নিলে। তাহলে প্রমাণগুলোও সামনে এসে যেত। আ হ ম সাকিব বার্তা ১৬:০৫, ১৯ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
এজন্যইতো আলাদা করে লগ রেখেছি! কোনটা কি কারণে এড করা হচ্ছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:০৮, ১৯ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ! লগের বিষয়টা খেয়াল করিনি। আ হ ম সাকিব বার্তা ১৬:১৮, ১৯ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
তাছাড়া, এগুলো নির্ভরযোগ্য উৎসও নয় নিবন্ধে দেওয়ার জন্য। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:০৩, ১৯ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
যেহেতু amardesh.com একটা ভূয়া সাইট (যারা মূল দৈনিক আমার দেশ না) তাই এটি তথ্যসূত্র হিসেবে না দেয়া উচিত। --আফতাব (আলাপ) ১৬:৫৪, ১৯ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

সংসদের নির্বাচনী এলাকার নিবন্ধে প্রথম থেকে রেফারেন্স দেওয়া ছিল দেখুন নীলফামারী-১, তখন কিন্তু এটি ভুয়া সাইট ছিল না, আর এখনো এর তথ্যগুলি ভুয়া নয়। এটা http://amardesh.com/electionHome.php দেখুন ধন্যবাদ >>কায়সার আহমাদ (আলাপ) ০৩:৩৪, ২০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

নির্ভরযোগ্য উৎস পড়ুন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৪:৩৯, ২০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
পড়লাম, কিন্তু বুঝে উঠতে পারিনি। ধন্যবাদ >>কায়সার আহমাদ (আলাপ) ০৮:৩৯, ২০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

বাধাদানের আবেদন[সম্পাদনা]

মনে হচ্ছে Verifiednews24 অ্যাকাউন্টটি শুধুমাত্র প্রচারের জন্যই খোলা হয়েছে। তাকে আলাপ পাতায় নাম পরিবর্তনের অনুরোধ করলে তিনি আইপি দিয়ে পুনরায় একই কাজ করেছেন। (Vandalism only account) আ হ ম সাকিব বার্তা ১৩:২৪, ২৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

করা হয়েছে। আমি আরও বেশ কয়েকটির সাথে স্প্যাম ফিল্টার যুক্ত করে দিচ্ছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:২৮, ২৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: আরো কয়েকটি সংবাদদাতা পোর্টাল উইকিপিডিয়ায় একাউন্ট খুলে রেখেছে। আপনি এখানে দেখতে পারেন। আমি কি তাদের নাম পরিবর্তনের জন্য অনুরোধ করব? —আ হ ম সাকিব বার্তা ১৫:১৪, ২৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
অবশ্যই দিতে পারেন। আমি বেশ কিছু ব্যবহারকারী পাতা অপসারণ করলাম। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৫৫, ২৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

পাতা অপসারণের অনুরোধ[সম্পাদনা]

সুপ্রিয় প্রশাসকবৃন্দ! ফরহাদুজ্জামান পাতাটি অপসারণ এবং সুরক্ষিত করে দিবেন। আইপি এড্রেস থেকে বারবার সম্পাদনা হচ্ছে। —আ হ ম সাকিব বার্তা ১৯:৩৭, ২৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

New Wikimedia password policy and requirements[সম্পাদনা]

CKoerner (WMF) (talk) ২১:২১, ৬ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

সুরক্ষিত টেমপ্লেট একীকরণ[সম্পাদনা]

{{ছুটি}}, {{ছুটি২}}, {{ছুটি৩}} ইত্যাদি টেমপ্লেটগুলো একীকরণের প্রস্তাব করছি। ইংরেজী উইকিতে একীকরণ করা হয়েছে। দেখুন : w:en:Wikipedia:Templates_for_discussion/Log/2015_August_9#Holiday_templates - Ahmad ০৯:১৭, ৯ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

ব্যবহারকারী পাতা সম্পর্কে[সম্পাদনা]

শুভেচ্ছা নিবেন আমি মারুফ হোসনে আমি জানতে চাই ব্যবহারকারি পাতা কি উইকিউপাত্ত আইটেম যোগ কটা যায় কিনা? দয়া করে জানাবেন। মারুফ হোসেন (আলাপ) ০৮:২৭, ১২ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)