উইকিপিডিয়া:ব্যুরোক্র্যাট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:Bureaucrats থেকে পুনর্নির্দেশিত)


ব্যুরোক্র্যাট হচ্ছেন উইকিপিডিয়ার কিছু বাড়তি কারিগরী সুবিধাপ্রাপ্ত ব্যবহারকারী। কারিগরী সুবিধাগুলো হচ্ছে:

  • অন্যান্য ব্যবহারকারীকে প্রশাসক বা ব্যুরোক্র্যাট অধিকার প্রদান এবং
  • কোনও ব্যবহারকারী অ্যাকাউন্টকে বট চালনার অনুমতি প্রদান, অর্থাৎ রোবট স্ক্রিপ্ট অনুমোদন।

ব্যুরোক্র্যাটগণ উইকিপিডিয়ার নীতিমালাসমূহ মেনে চলতে বাধ্য। তারা শুধুমাত্র সম্প্রদায়ের ঐকমত্যসাপেক্ষেই কোনও ব্যবহারকারীকে প্রশাসক বা ব্যুরোক্র্যাট অধিকার প্রদান করতে পারেন। এই অধিকারগুলো বণ্টনের জন্য নির্ধারিত স্থান রয়েছে। যেমন: প্রশাসক বা ব্যুরোক্র্যাট অধিকার পাবার জন্য উইকিপিডিয়া:প্রশাসক হওয়ার আবেদন, বট চালনার অনুমতি প্রাপ্তির জন্য উইকিপিডিয়া:বট/অনুমোদনের অনুরোধ। সেখানে সম্প্রদায়ের ঐকমত্যের ভিত্তিতে আবেদন গ্রহণ বা বর্জন করা হয়। এটা আশা করা হয় যে, ব্যুরোক্র্যাট সিদ্ধান্ত নির্ধারণের ক্ষেত্রে ঐকমত্য অনুধাবন করতে পারবেন, এবং যথাযথ ও গ্রহণযোগ্য উপায়ে তার সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করবেন।

ব্যুরোক্র্যাটদের প্রশাসকত্বের অধিকার বাতিল করার কারিগরী ক্ষমতা নেই। এছাড়া তারা কোনও ব্যবহারকারীকে প্রশাসক, বট, এবং ব্যুরোক্র্যাট—এই তিনটি অধিকার ব্যতীত অন্য কোনও অধিকার (যেমন: ব্যবহারকারী পরীক্ষক, ওভারসাইট অধিকার) দিতে পারেন না। এই অধিকার দেবার ক্ষমতা রাখেন একমাত্র স্টুয়ার্ডগণ। স্টুয়ার্ডগণ হচ্ছেন বিশেষ ক্ষমতা প্রাপ্ত কিছু ব্যবহারকারী যাঁরা মূলত অনুরোধের ভিত্তিতে ও প্রয়োজন পড়লে সকল উইকিমিডিয়া প্রকল্পের জন্য কাজ করেন। তারা প্রতি বছর বার্ষিকভাবে নির্বাচিত হন। বিস্তারিত জানতে দেখুন অনুমতি প্রাপ্তির আবেদন। স্টুয়ার্ড কর্তৃক কোনও ব্যবহারকারী অধিকার পরিবর্তন Meta:Special:Log/rights-এ স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হয়।

কোনও ব্যবহারকারীর ব্যুরোক্র্যাট অধিকার প্রাপ্তি সম্প্রদায়ের কাছে আবেদনের প্রেক্ষিতে ঐকমত্যের ভিত্তিতে গৃহীত হয়। এই প্রক্রিয়াটি অনেকটা প্রশাসক হওয়ার আবেদনের মতোই। কিন্তু ব্যুরোক্র্যাটদের কাছ থেকে সম্প্রদায়ের আকাঙ্ক্ষা প্রশাসকের তুলনায় বেশি। তাই এক্ষেত্রে সম্প্রদায়ের পরিষ্কার ঐকমত্য থাকা প্রয়োজন।

বর্তমান ব্যুরোক্র্যাট[সম্পাদনা]

ব্যুরোক্র্যাটদের সাথে যোগযোগ করতে তাদের ব্যবহারকারী আলাপ পাতা ছাড়াও ব্যাবহার করতে পারেন ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা। বাংলা উইকিপিডিয়ায় বর্তমান ব্যুরোক্র্যাটদের তালিকা নিচে দেওয়া হলো:

নাম সময় অঞ্চল ইমেইল অন্যান্য অধিকার
NahidSultan (আলাপ অধিকার পরিবর্তন নাম পরিবর্তন অবদান) ইউটিসি+৬ ইমেইল প্রশাসক, ব্যবহারকারী পরীক্ষক
Wikitanvir (আলাপ অধিকার পরিবর্তন নাম পরিবর্তন অবদান) ইউটিসি+১ ইমেইল প্রশাসক

সাবেক ব্যুরোক্র্যাট[সম্পাদনা]

এটি বাংলা উইকিপিডিয়ার সাবেক ব্যুরোক্র্যাটদের সম্পূর্ণ তালিকা।

ব্যবহারকারী কারণ সময়ক্রম
Bellayet (আলাপ অধিকার পরিবর্তন নাম পরিবর্তন অবদান) নিষ্ক্রিয়তা ২৭ জানুয়ারি ২০১৩ – ২ এপ্রিল ২০১৯
Ragib (আলাপ অধিকার পরিবর্তন নাম পরিবর্তন অবদান) নিষ্ক্রিয়তা ১৪ জুলাই ২০০৬ – ২ এপ্রিল ২০১৯