উইকিপিডিয়া:টিউটোরিয়াল (মনে রাখবেন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভূমিকা   সম্পাদনা   রূপসম্পাদনা   উইকিপিডিয়া সংযোগ   উৎস নির্দেশ   আলাপ পাতা   মনে রাখবেন   নিবন্ধন   উপসংহার ও আরও তথ্য    

সময়ের সাথে, উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশিকাসমূহ উন্নত হয়েছে, যা হাজার হাজার সম্পাদকের দক্ষতার প্রতিফলন, যারা প্রতিনিয়ত শিখছে এবং পরিশোধন করছে কীভাবে ভারসাম্যপূর্ণ, ভাল উৎসযুক্ত, তথ্যবহুল নিবন্ধ তৈরি করা যায় এবং কীভাবে অন্যের সাথে কাজ করা যায় এবং সংঘাত তৈরি হলে তা সমাধান করা যায়। উইকিপিডিয়ায় এগুলো নীতি, কোনো আইন নয়। এগুলো সব পরিস্থিতির যথাযথ ও পূর্ণাঙ্গ সংজ্ঞা প্রদান করার লক্ষ্যে নয়। এগুলো অবশ্যই সাধারণ জ্ঞান-বিবেচনা অনুসারে প্রাসঙ্গিকভাবে বুঝতে হবে। তথাপি উইকিপিডিয়া নয় এমন কিছু নিশ্চিত বিষয় রয়েছে এবং কিছু সাধারণ ভুল রয়েছে যেগুলো এড়িয়ে চলা উচিত। পঞ্চস্তম্ভ উইকিপিডিয়ার নীতিগুলোর একটি জনপ্রিয় সারসংক্ষেপ।

মূল বিষয়বস্তু নীতিমালা

নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি

নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি রক্ষা করা উইকিপিডিয়ার পঞ্চস্তম্ভ এবং ভিত্তি নীতিগুলোর একটি। এই নীতিতে আমরা কোনো বিষয়ে সকল গুরুত্বপূর্ণ দৃষ্টিভঙ্গি গ্রহণ করি। শুধু একটি দৃষ্টিভঙ্গি উল্লেখ করার বদলে, আমরা সব প্রাসঙ্গিক দৃষ্টিভঙ্গি যাচাই ছাড়াই তুলে ধরতে চেষ্টা করি। আমাদের লক্ষ্য তথ্যবহুলতা, প্ররোচিত করা নয়। আমাদের নীতি আমাদের নিবন্ধসমূহ ১০০% বস্তুনিষ্ঠ হওয়ার আশা করা হবে এমনটা বুঝায় না, যদিও যেকোনো বিতর্কে সব পক্ষ বিশ্বাস করে যে তাদের দৃষ্টিভঙ্গি সঠিক।

উইকিপিডিয়া সব বিপরীত দৃষ্টিভঙ্গিকে সমান স্থান দিয়ে ভারসাম্য অর্জন করে না অথবা তাদেরকে সমানভাবে বৈধ হিসেবে নেয় না। দৃষ্টিভঙ্গিগুলো নির্ভরযোগ্য উৎসগুলোতে উপস্থাপিত হওয়ার অনুপাতে উপস্থাপন করা উচিত। যখন নিবন্ধের বিষয় একটি অস্বাভাবিক তত্ত্ব তখন নিবন্ধে অস্বাভাবিক দৃষ্টিভঙ্গির সাথে মূলধারার দৃষ্টিভঙ্গিকে অধিক গুরুত্ত্ব দিয়ে বর্ণনা করা উচিত।

যাচাইযোগ্যতা

উইকিপিডিয়ার প্রয়োজন যাচাইযোগ্য বিষয়বস্তু, যার মানে আপনি লিখতে পারেন যেটা নির্ভরযোগ্য উৎসে বলা হয়েছে। যদি আপনি আপনার তথ্যের জন্য নির্ভরযোগ্য উৎস খুঁজে না পান, তথ্যটি যুক্ত করা যাবে না যদিও আপনি মনে করেন যে সেটি সত্য। আপনাকে অবশ্যই উৎস উদ্ধৃত করতে হবে আপনার দেওয়া এমন যেকোনো তথ্যের জন্য যেগুলোর সত্যতা নিয়ে আপত্তি করার সম্ভাবনা থাকে। উদ্ধৃতি আমাদের পাঠকদের আপনি যা লিখেছেন তা যাচাই করতে এবং আরও তথ্য খুঁজতে সাহায্য করে।

আরও তথ্যের জন্য উইকিপিডিয়া:উৎসনির্দেশ দেখুন

মৌলিক গবেষণা

উইকিপিডিয়া মৌলিক গবেষণার স্থান নয় — যেটি হল এমন তথ্য, ধারণা যার সমর্থনে কোনো নির্ভরযোগ্য প্রকাশিত উৎস নেই। প্রকাশিত উৎসের এমন বিশ্লেষণ করা যা উৎসগুলোতে করা হয়নি সেগুলোও এর অন্তর্ভুক্ত। উৎসগুলো অবশ্যই সরাসরি এবং প্রাসঙ্গিকভাবে বিষয়বস্তুকে সমর্থন করবে। উদাহরণস্বরুপ, "অধিকাংশ কম্পিউটার বিজ্ঞানী বিশ্বাস করেন যে P ≠ NP" বাক্যটি অবশ্যই একটি নির্ভরযোগ্য উৎস দ্বারা সমর্থিত হতে হবে যেটিতে উল্লেখ থাকবে যে অধিকাংশ কম্পিউটার বিজ্ঞানী এটি বিশ্বাস করেন। কম্পিউটার বিজ্ঞানীদের পাঁচটি উদ্ধৃতি বাক্যটিকে সমর্থন করবেনা যেখানে তারা বলেছেন যে তারা নিজেরা এটি বিশ্বাস করেন, অধিকাংশের ব্যাপারটি উল্লেখ না করে।

মৌলিক গবেষণা যুক্ত করা এড়াতে সরাসরি প্রাথমিক উৎস ব্যবহার করা পরিহার করুন যদি সম্ভব হয়। এর পরিবর্তে দ্বিতীয় অথবা তৃতীয় পর্যায়ের উৎস ব্যবহার করুন যেটি প্রাথমিক উৎসের ব্যাখ্যা ও বিশ্লেষণ করে। নিজে থেকে প্রাথমিক উৎসের ব্যাখ্যা-বিশ্লেষণ করবেন না

অন্য ভাষা থেকে অনুবাদ, প্রকাশিত অডিও-ভিডিও এর বিশ্বস্ত প্রতিলিপি সাধারণত মৌলিক গবেষণা গণ্য করা হয়না।

রচনাশৈলী

রচনাশৈলী নির্দেশনাতে নথিবদ্ধ রয়েছে কীভাবে উইকিপিডিয়ায় লিখতে হয়। সহজবোধ্য উপায়ে বোধগম্য ভাষা ব্যবহার করে উইকিপিডিয়াকে আরো বেশি গ্রহণযোগ্য করে তোলাই এর মূল উদ্দেশ্য। নিবন্ধের মধ্যে রচনাশৈলী একইরকম থাকা প্রয়োজন, সম্পূর্ণ উইকিপিডিয়া জুড়ে না হলেও। যেখানে একের অধিক ধরণ গ্রহণযোগ্য, সেখানে সম্পাদকরা কোনো উল্লেখযোগ্য কারণ ছাড়া এক ধরণের রচনাশৈলীকে অন্য ধরণে পরিবর্তিত করবেন না।

আরও তথ্যের জন্য Help:Introduction to the Manual of Style এবং Wikipedia:Styletips দেখুন

আচরণ

উইকিপিডিয়া বন্ধুত্বপূর্ণ ও মুক্ত পরিবেশ উৎসাহিত করে। অবশ্যই, কখন কখনও মতভেদ, অনিয়মিতভাবে তর্কবিতর্ক হতে পারে, কিন্তু আশা করা হয় যে সম্প্রদায়ের সদস্যরা ভদ্র আচরণ করবে।

মনে রাখার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হল অন্য সম্পাদকদের উপর আপনার আস্থা রাখা উচিত। যদি কেউ এমনকিছু করে যা আপনাকে মর্মাহত করে, প্রাসঙ্গিক নিবন্ধের আলাপ পাতায় অথবা ব্যবহারকারীর আলাপ পাতায় নম্রভাবে কারণ জানতে চেয়ে একটি বার্তা রাখুন। এভাবে আপনি হয়তো ভুল ধারণা এড়াতে পারবেন এবং অস্বস্তিকর কিছু ঘটা থেকে নিজেকে বাঁচাতে পারবেন।

আরও বিস্তারিত আলোচনার জন্য উইকিপিডিয়া:শিষ্টাচার দেখুন

বিষয় বিবেচ্য

উইকিপিডিয়া একটি সম্পাদনাযোগ্য বিশ্বকোষ। নিবন্ধগুলো উল্লেখযোগ্য বিষয়ে বিশ্বকোষীয় তথ্য নিয়ে গঠিত হওয়া উচিত। উল্লেখযোগ্যতা নির্ণয় বিতর্কের বিষয়, কিন্তু উইকিপিডিয়ায় কখনই গ্রহের প্রতিটি ব্যক্তির জন্য, প্রতিটি প্রতিষ্ঠানের জন্য, শহরের প্রতিটি রাস্তার জন্য একটি করে নিবন্ধ থাকতে পারে না। নির্দিষ্ট ধরনের অবিশ্বকোষীয় বিষয়বস্তুর জন্য উইকিপিডিয়ার কয়েকটি সহপ্রকল্প রয়েছে।

উইকিপিডিয়া ছাড়াও অলাভজনক প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন আরও বেশ কিছু বহুভাষিক ও উন্মুক্ত প্রকল্প নিয়ে কাজ করছে।

উইকিসংকলন
উন্মুক্ত পাঠাগার
উইকি-অভিধান
অভিধান ও সমার্থশব্দকোষ
উইকি-সংবাদ
উন্মুক্ত সংবাদ উৎস
উইকি-বই
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়ালসমূহ
উইকি-উক্তি
উক্তি-উদ্ধৃতির সংকলন
মেটা-উইকি
সকল প্রকল্পের সমন্বয়কারক ও সহায়িকা
উইকি-বিশ্ববিদ্যালয়
উন্মুক্ত শিক্ষা মাধ্যম
উইকি-প্রজাতি
জীবপ্রজাতি নির্দেশিকা
উইকিমিডিয়া কমন্‌স
অংশীদারী মিডিয়া ভান্ডার

বিশ্বকোষের নিবন্ধসমূহ প্রধানত বিষয় সম্পর্কে, বিষয়ের শব্দ সম্পর্কে নয়। তাই কোনো নিবন্ধ যা শব্দের অর্থ ও ব্যবহার ব্যাখ্যা করে যেমনটি সাধারণত অভিধানে পাওয়া যায় তা উইকিঅভিধানে দেয়া উচিত।

আরও তথ্যের জন্য উইকিপিডিয়া:উইকিপিডিয়া কী নয় দেখুন

কপিরাইট

সাধারণ নিয়ম অনুসারে, অন্য উৎস থেকে লেখা অনুলিপি করবেন না। এমনটা করা সাধারণত কপিরাইট লঙ্ঘন এবং রচনাচুরি বিবেচিত হয়। দাতব্য প্রতিষ্ঠান, শিক্ষা, গবেষণা, সংবাদ প্রকাশনার উৎস ছাড়াও কপিরাইট নোটিশ নেই এমন উৎসগুলোও এই নিয়মের অন্তর্ভুক্ত। যদি কোন উৎসে কপিরাইটের বিজ্ঞপ্তি নাও থাকে তবু এটিকে কপিরাইট-সুরক্ষার অধীনে অনুমান করা হয়। কপিরাইটযুক্ত লেখা থেকে সংক্ষিপ্ত উক্তি একটি দিককে চিত্রিত করতে, প্রেক্ষাপট স্থাপন করতে, বা দৃষ্টিকোণ প্রকাশ করতে ব্যবহার করা যেতে পারে। কপিরাইটযুক্ত লেখার ব্যবহার উইকিপিডিয়া:মুক্ত-নয় এমন উপাদান নির্ণায়ক নীতির সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে।

আরও তথ্যের জন্য উইকিপিডিয়া:কপিরাইট দেখুন