উইকিপিডিয়া:টিউটোরিয়াল (সম্পাদনা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান


ভূমিকা   সম্পাদনা   রূপসম্পাদনা   উইকিপিডিয়া সংযোগ   উৎস নির্দেশ   আলাপ পাতা   মনে রাখবেন   রেজিস্ট্রিকরণ   উপসংহার ও আরও তথ্য    
নিবন্ধে কোন পরিবর্তন করতে "সম্পাদনা করুন" তে ক্লিক করুন

ব্যবহারকারীকে সম্পাদনা করার ক্ষমতা প্রদান যেকোন উইকির একেবারেই প্রাথমিক একটি বৈশিষ্ট্য। অল্প কিছু সুরক্ষিত পৃষ্ঠা ছাড়া যে কোনো উইকি পৃষ্ঠাতেই একটি সংযোগ (link) থাকবে যার নাম "সম্পাদনা করুন"। সংযোগটিতে ক্লিক করলে আপনি ঠিক তা-ই করতে পারবেনঃ যে পৃষ্ঠাটিতে আছেন, সেই পৃষ্ঠাটি সম্পাদনা। "যে কেউ যে কোন কিছু সম্পাদনা করতে পারবেন" - এই বৈশিষ্ট্যটি যেসমস্ত সাইটের রয়েছে, তাদের সাধারণভাবে উইকি বলা হয়।

যান, এখুনি খেলাঘরে গিয়ে পরখ করে দেখুন "সম্পাদনা করুন" ট্যাবটিতে ক্লিক করলে কী হয়। ক্লিক করলেই আপনি ওই পৃষ্ঠাটির উইকিলিপিগুলো একটি সম্পাদনা জানালার ভেতরে দেখতে পাবেন। এখন পছন্দের কোনো লেখা যোগ করে পৃষ্ঠাটি সংরক্ষণ করুন, আর দেখুন আপনি কী করে ফেলেছেন! সম্পাদনা সম্পর্কে আরও বিস্তারিত দেখুন কিভাবে একটি পৃষ্ঠা সম্পাদনা করবেন নিবন্ধে।

প্রাক্‌দর্শন

উইকিপিডিয়ার একটি অন্যতম বৈশিষ্ট্য হল "প্রাক্‌দর্শন"। খেলাঘরে গিয়ে কিছু সম্পাদনা করুন, তারপর "সংরক্ষণ"-এর বদলে "প্রাক্‌দর্শন" বোতামটিতে ক্লিক করুন। এর ফলে আপনার সম্পাদনার পরে পৃষ্ঠাটি কেমন দেখাবে, তা প্রকাশিত হবার আগেই আপনি দেখতে পাবেন। আমরা সবাই সম্পাদনার সময় কিছু ভুলত্রুটি করে থাকি; "প্রাক্‌দর্শন" আমাদেরকে সেগুলো সাথে সাথে শুধরে ফেলার সুযোগ করে দেয়। এছাড়াও কোন পৃষ্ঠার ইতিহাস যেন ব্যবহারকারীদের ছোটোখাটো ভুলত্রুটির সংকলনে পরিণত না হয়,"প্রাক্‌দর্শন" হাতিয়ারটির ব্যবহার সেটা নিশ্চিত করে।

সম্পাদনা সারাংশ

The "Show preview" button is right next to the "save page" button and below the edit summary field.

"সংরক্ষণ"-এ ক্লিক করার আগে সম্পাদনা জানালার ঠিক নীচে অবস্থিত "সারাংশ" ক্ষেত্রটিতে আপনার সদ্যকৃত সম্পাদনার একটি ছোট্ট সারাংশ লিখে দেয়ার অভ্যাস করুন। বেশি কিছু লেখার দরকার নেই, এক বাক্যের, এমনকি এক শব্দের সারাংশও লিখতে পারেন (যেমন, আপনি সারাংশ ঘরে শুধু "বানান" শব্দটি লিখলেই সবাই বুঝে যাবে আপনি কোন ছোটখাটো বানান ভুল ঠিক করেছেন; তবে এরকম বানান ভুল-জাতীয় সম্পাদনা যাতে খুব বেশি করতে না হয, সেজন্য "প্রাক্‌দর্শন" অবশ্যই যত পারেন ব্যবহার করবেন)।




এখন চাইলে খেলাঘরে গিয়ে আরও অনুশীলন করুন।