উইকিপিডিয়া:টিউটোরিয়াল (উইকিপিডিয়া সংযোগসমূহ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভূমিকা   সম্পাদনা   রূপসম্পাদনা   উইকিপিডিয়া সংযোগ   উৎস নির্দেশ   আলাপ পাতা   মনে রাখবেন   নিবন্ধন   উপসংহার ও আরও তথ্য    

সংযোগসমূহ উইকিপিডিয়ায় অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে।

অন্তর্বর্তী সংযোগসমূহ

উইকিপিডিয়ার বিভিন্ন পৃষ্ঠায় অবস্থিত অন্তর্বর্তী সংযোগগুলো একে অপরকে ব্যাপকভাবে নির্দেশ করে বলেই উইকিপিডিয়া এতো উপযোগী আর আকর্ষণীয়। কোন নিবন্ধের ভেতরে খুব সহজেই সংযোগ তৈরী করা যায়, যেগুলোতে ক্লিক করলে আপনি ঐ নিবন্ধটির সাথে সম্পর্কিত অন্যান্য নিবন্ধগুলো পড়তে পারবেন।

কখন সংযোগ তৈরী করবেন

কখন সংযোগ তৈরী করবেন, তা শিখতে হলে উইকিপিডিয়ার বিভিন্ন নিবন্ধসমূহ লক্ষ্য করুন। আপনি যখন চিন্তা করছেন, একটি সংযোগ তৈরী করবেন কি করবেন না। তখন, আপনি নিজেই আপনার লেখাকে পাঠকের অবস্থান থেকে পড়ুন, আর ভাবুন এই সংযোগটি আমার জন্য উপকারী কিনা?

কিভাবে সংযোগ তৈরী করবেন

আপনি যখন একটি উইকিপিডিয়া সংযোগ তৈরী করতে চান অন্য একটি উইকিপিডিয়া পেজ এর সাথে (উইকি লিঙ্ক হিসেবে পরিচিত), তখন আপনাকে একজোড়া বর্গাকার বন্ধনী ব্যবহার করতে হবে, এইভাবে:

[[জাদুরবাক্স]]

উদাহরণস্বরূপ, ধরা যাক আপনি "উইকিপিডিয়া:স্বাগতম, নবাগত" পাতাটির সাথে একটি সংযোগ তৈরী করতে চাচ্ছেন, তাহলে সেটি হবে এইরকম:

[[উইকিপিডিয়া:স্বাগতম, নবাগত]]

তারিখগুলোর সংযোগ

কোন তারিখের সাথে সংযোগ তৈরী করতে নিম্নোক্ত উপায়ে বর্গাকার বন্ধনী ব্যবহার করুন:

[[জুন ১৫]], [[১৯৭৫]]

উইকিপিডিয়া নিম্নের যেকোন একটি রূপে তারিখের সংযোগ প্রদর্শন করবে (ব্যবহারকারীর নির্ধারীত পছন্দ অনুযায়ী):

জুন ১৫, ১৯৭৫
১৫ জুন ১৯৭৫
১৯৭৫ জুন ১৫
১৯৭৫-০৬-১৫

বিষয়শ্রেণীসমূহ

আপনি একটি নিবন্ধকে সংশ্লিষ্ট বিষয় সদৃশ অন্যান্য নিবন্ধের সাথে একই বিষয়শ্রেণীর অন্তর্ভুক্ত করতে পারেন। টাইপ করুন [[বিষয়শ্রেণী:]], আর বিষয়শ্রেণীর নামটি কোলন ও বন্ধনীর মধ্যে লিখুন।

যেকোন বিষয়শ্রেণী পাতার সাথে লিঙ্ক করতে চাইলে (উদাহরণস্বরূপ, অগ্রসর গবেষণার জন্য), বিষয়শ্রেণী ট্যাগ এর পূর্বে একটি কোলন (:) টাইপ করুন, এভাবে:

[[:বিষয়শ্রেণী:১৯৭৫-এ জন্ম]]

উপরের কোডটি, নিম্নরূপে আবির্ভূত হবে

বিষয়শ্রেণী:১৯৭৫-এ জন্ম

একটি নিবন্ধকে সঠিক বিষয়শ্রেণীর অন্তর্ভুক্ত করা খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার, এতে করে অন্যেরা খুব সহজে আপনার কাজটি খুঁজে পাবেন। একটি নিবন্ধ কোন বিষয়শ্রেণীর অন্তর্ভুক্ত হবে, তা নিশ্চিত হতে, একই বিষয়ের অন্য কোন নিবন্ধ পড়ুন, এবং দেখুন সেখানে কোন বিষয়শ্রেণী ব্যবহার করা হয়েছে। উদাহরণস্বরূপ, আপনি যদি কোন একটি জাতের গাছ সম্পর্কে লিখতে চান, তাহলে একটু খুঁজে দেখুন অন্য জাতের গাছের নিবন্ধে কোন বিষয়শ্রেণী ব্যবহার করা হয়েছে, এবং অনুধাবন করার চেষ্টা করুন কোন বিষয়শ্রেণী ব্যবহার করা উচিত হবে।

বিষয়শ্রেণী ও শ্রেণীবিন্যাসকরণ সম্পর্কে আরও জানতে হলে, এই বিষয়শ্রেণীসমূহ পাতাটি দেখুন।

পরীক্ষা করুন

আরো তথ্যের জন্য বিষয়শ্রেণী পাতায় যান।
আপনি যা শিখলেন তা খেলাঘরে অনুশীলন করুন

পরবর্তী উৎসনির্দেশ