উইকিপিডিয়া:টিউটোরিয়াল (আলাপ পাতাসমূহ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভূমিকা   সম্পাদনা   রূপসম্পাদনা   উইকিপিডিয়া সংযোগ   উৎস নির্দেশ   আলাপ পাতা   মনে রাখবেন   নিবন্ধন   উপসংহার ও আরও তথ্য    

আলাপ পাতা উইকিপিডিয়ার একটি বিশেষ বৈশিষ্ট, এই ব্যবহার করে বিভিন্ন নিবন্ধ বা নির্দিষ্ট বিষয় সম্পর্কে অন্যান্য উইকিপিডিয়ান দের সাথে আলোচনা করা যায়। তবে এটি সাধারণ কথাবার্তা, বিভিন্ন বিষয়ে তর্ক করা বা নির্দিষ্ট নিবন্ধ সম্পর্কে সাধারণ আলোচনা করার জায়গা নয়।


কোন আপনার কোন নিবন্ধ সম্পর্কে কোন প্রশ্ন, জিজ্ঞাসা, মন্বব্য অথবা নিবন্ধের মান উন্নয়ন সম্পর্কে কোন পরামর্শ থাকলে নিবন্ধটির আলাপ পাতায় লিখতে হবে এবং এটি অবশ্যই খেয়াল রাখতে হবে যে মূল নিবন্ধ পাতায় অপ্রাসঙ্গিক কিছু লেখা যাবে না। এই কাজটি করার জন্য নিবন্ধের উপরের অংশে "আলোচনা" ট্যাব-এ ক্লিক করতে হবে। তবে লিংকটি লাল হয়ে থাকলে চিন্তিত হওয়ার কিছু নেই, হয়তো ঐ বিষয়ে আপনিই প্রথম মন্তব্য লিখছেন এবং আলাপ পাতা তৈরী করার জন্য বিশেষ কোন অনুমতির প্রয়োজন নেই। যেকোন ব্যবহারকারী এই কাজটি করতে পারববে।


নতুন কোন মন্তব্য লিখতে চাইলে আলাপ পাতার একেবারে শেষের অংশে লিখুন। তবে যদি এমন হয় যে আপনি অন্য কারও মন্তব্যের উত্তর লিখছেন তবে ঐ নির্দিষ্ট মন্তব্যের নিচে উত্তর লিখুন। লেখার শুরুতে কোলন চিহ্ন (:) ব্যবহার করে আপনি আলাদা প্যারা তৈরী করতে পারবেন।


লেখার শেষে আপনার স্বাক্ষর যুক্ত করুন। ~~~ চিহ্নটি ব্যবহার করা হলে শুধুমাত্র আপনার ব্যবহারকারী নাম এবং ~~~~ চিহ্ন ব্যবহার করা হলে আপনার ব্যবহারকারী নামের সাথে সাথে মন্তব্য লেখার সময়টিও যুক্ত হয়ে যাবে(উদাহারণ হিসাবে এই পৃষ্ঠার নিচের অংশের নমুনা আলোচনা অংশটি দেখতে পারেন)। এবার পৃষ্ঠাটি সংরক্ষণ করা হলে স্বয়ংক্রিয়ভাবে স্বাক্ষর যুক্ত হয়ে যাবে। তবে এই চিহ্ন ব্যবহার না করলেও আলাপ পাতায় আপনার মন্তব্যটি যুক্ত হয়ে যাবে, তবে সেখানে আপনার নাম দেখা যাবে না। সাধারণত উইকিপিডিয়ানগণ স্বাক্ষরের সাথে সাথে সময় যুক্ত করে দেন, কারণ এর ফলে আলোচনার সময় বিশেষ সুবিধা হয়ে থাকে। ব্যবহারকারীদের সুবিধার্থে সম্পাদনা উইন্ডোর উপরের অংশে একটি বাটন দেয়া আছে যেটি ব্যবহার করা হলে স্বয়ংক্রিয়ভাবে এই "--~~~~" চিহ্নটি যুক্ত হয়ে যাবে।


একটি অ্যাকাউন্ট তৈরী করার মাধ্যমে আপনি একটি ব্যবহারকরী নাম পেতে পারেন। উইকিপিডিয়াতে সম্পূর্ণ বিনামূল্য অ্যাকাউন্ট তৈরী করা যায়। যদি আপনার কোন অ্যাকাউন্ট না থাকে অথবা অ্যাকাউন্ট থাকা সত্ত্বের আপনি লগইন করা না থাকেন তবে আপনার কম্পিউটারের আইপি ঠিকানা দেখা যাবে।

ব্যবহারকারীর আলাপ পাতা

উইকিপিডিয়াতে প্রত্যেক ব্যবহারকারীর নিজেস্ব আলাপ পাতা রয়েছে। এই পৃষ্ঠার মাধ্যমে নির্দিষ্ট ব্যবহারকারীর সাথে সহজেই অন্যান্য উইকিপিডিয়ানগণ বার্তা আদান প্রদান করতে পারবেন। আপনার আলাপ পাতায় কিছু লেখা হলে উইকিপিডিয়ায় প্রবেশ করার পর "আপনার নতুন বার্তা (সর্বশেষ সংশোধনের সাথে পার্থক্য) এসেছে।" লেখা একটি বার্তা দেখা যাবে। সেখানে আপনার আলাপ পাতার সংযুক্তি দেয়া থাকবে।

আপনার নতুন বার্তা (সর্বশেষ সংশোধনের সাথে পার্থক্য) এসেছে।

আলাপ চালিয়ে যাওয়ার দুই ধরনের পদ্ধতি আছে। প্রথমে যিনি আপনার আলাপ পাতায় মন্তব্য লিখেছেন তার আলাপ পাতায় সেই মন্তব্যের উত্তর দেয়া। এবং অপরটি হল নিজের আলাপ পাতায় উত্তর লিখে রাখা। এসময় মূল মন্তব্যটি যুক্ত করে দেয়া উচিত। যদিও এই দুই পদ্ধতিতেই উইকিপিডিয়াতে আলাপ পাতা ব্যবহার করা হয়; তবে নিজের আলাপ পাতায় মন্তব্যের জবাব লেখার সময় মনে রাখতে হবে যে ঐ ব্যবহারকারী যদি পরবর্তীতে তার আলাপ পাতায় প্রবেশ না করে তবে সে সেটি কখনোই জানতে পারবে না। আর এই পদ্ধতি যদি ব্যবহার করতেই চান তবে মন্তব্য লেখার পর আলাপ পাতার উপরের অংশে একটি বার্তা যুক্ত করে দিতে পারেন যার ফলে অন্যন্য ব্যবহারকারীগণ জানতে পারবে এখানে নতুন কিছু যুক্ত করা হয়েছে।

ইনডেন্ট করা

আলোচনার সময় ইন্ডেন্টেশন ব্যবহার করা হলে, পৃষ্ঠাটি দেখতে পরিচ্ছন্ন মনে হয় এবং মন্তব্য সমূহ খুজে পেতে এবং পড়তে সুবিধা হয়। ইন্ডেন্ট মেনে চলার সাধারণ পদ্ধতি হল কোন মন্তব্যের উত্তর লেখার সময় সেটি আগের মন্তব্য থেকে একধাপ বামে সরিয়ে লিখতে হবে।

এছাড়া উইকিপিডিয়াতে ইন্ডেন্ট মেনে চালার একাধিক পদ্ধতি রয়েছে:

সাধারণ ইন্ডেন্ট পদ্ধতি

লেখার সময় ইন্ডেন্ট মেনে চলার সব থেকে সহজ পদ্ধতি হল প্রথম বাক্যের শুরুতে একটি কোলন চিহ্ন (:) ব্যবহার করা। একাধিক কোলন চিহ্ন ব্যবহার করা হলে প্যারাগ্রাফটি ডান দিকে একাধিক বাম সরে যাবে। কোলন চিহ্ন ব্যবহারের পর পরবর্তী নতুন লাইন পাওয়ার আগপর্ষন্ত এটি কার্যকর থাকবে। কীবোর্ড থেকে (Enter অথবা Return) বোতামটি ব্যবহার করে নতুন লাইন তৈরী করা হয়।

উদাহারণ:

লেখা বামদিক থেকে বিন্যাস্ত হবে। অর্থাৎ সাধারণ ভাবেই প্রদর্শিত হবে।
: লেখা এক ধাপ ডানদিকে সরে যাবে
:: লেখা আরো বেশি ডানদিকে সরে যাবে

যেমন দেখা যাবে:

বামদিক থেকে লেখা বিন্যাস্ত হয়েছে
লেখা কিছুটা ডানদিকে সরে গেছে
লেখা আরো বেশি ডানদিকে সরে গেছে

বুলেট তালিকা

বুলেট চিহ্ন ব্যবহার করেও লেখা ইন্ডেন্ট করা যাবে। সাধারণত এটি তালকা তৈরী করার কাজে ব্যবহার করা হয়ে থাকে। বুলেট চিহ্ন যুক্ত করতে চাইলে কীবোর্ড থেকে একটি এসটেরিস্ক/ তারকা চিহ্নের (*) বোতাম চাপুন। কোলন চিহ্নের মত এটি ব্যবহার করেও একইভাবে প্যারাগ্রাফ ইন্ডেন্ট করার কাজ করা যাবে।

উদাহারণ:

* First list item
* Second list item
** Sub-list item under second
* Third list item

যেমন দেখা যাবে:

  • First list item
  • Second list item
    • Sub-list item under second
  • Third list item

সংখ্যানুক্রমিক চিহ্ন

এখানে সংখ্যানুক্রমিক তালিকাও তৈরী করা যাবে। এই কাজটি করার জন্য [[number sign]|নম্বর চিহ্ন] (#) ব্যবহার করতে হবে। সাধারণত ভোট গননা করার কাজে এটি ব্যবহার করা হয়। ইন্ডেন্ট করার কাজে ব্যহার করতে চাইলে এক বা একাধিকবার # চিহ্ন ব্যবহার করতে হবে।

উদাহারণ:

# First item
# Second item
## Sub-item under second item
# Third item

যেমন দেখা যাবে:

  1. First item
  2. Second item
    1. Sub-item under second item
  3. Third item

উদাহারণ: আলাপ পাতার আলোচনা

Here is an example of a well-formatted discussion:

Hi. I have a question about this article. I'm pretty sure purple elephants only live in New York! JayRandumWikiUser 02:49, 10 Dec 2003 (UTC)

Well, last time I was in New York, the elephants I saw were green. — try2BEEhelpful 17:28, 11 Dec 2003 (UTC)
I think you should find a source for your claims. Living × Skepticism 20:53, 11 Dec 2003 (UTC)
Okay, these elephant journals agree with me:
  • Elephants Monthly
  • Elephants World
try2BEEhelpful 19:09, 12 Dec 2003 (UTC)
I live in Australia, where the elephants look like kangaroos! The people below agree with my statement: -DontGdayMateMe 17:28, 14 Dec 2003 (UTC)
  1. ElefantLuvr 01:22, 15 Dec 2003 (UTC)
  2. AisleVoteOnAnything 05:41, 15 Dec 2003 (UTC)
  3. alittlebehindthetimes 18:39, 27 Jan 2004 (UTC)

Note that if you want to include a list in your comments, add colons before each item, for example:

::: Okay, these elephant journals agree with me:
::: * ''Elephants Monthly''
::: * ''Elephants World''
::: ~~~~

Also, signing your message off is done by:

  • Writing ~~~ for the name (try2BEEhelpful), or
  • Writing ~~~~ for the name and date (try2BEEhelpful 19:09, 12 Dec 2003 (UTC)), or
  • Writing ~~~~~ for the date only (19:09, 12 Dec 2003 (UTC)).

You should usually sign with both name and date, but votes are often signed with names only.

উদাহারণ: আলোচনা, ইন্ডেন্টের বিকল্প হিসাবে চারটি ড্যাশ চিহ্ন ব্যবহার

Here is an example of a discussion using ---- to indicate a new comment. This practice is not widespread.


Hi. I have a question about this article. I'm pretty sure purple elephants only live in New York! JayRandumWikiUser 02:49, 10 Dec 2003 (UTC)


Well, last time I was in New York, the elephants I saw were green. — try2BEEhelpful 17:28, 11 Dec 2003 (UTC)


I think you should find a source for your claims. Living × Skepticism 20:53, 11 Dec 2003 (UTC)


Okay, these elephant journals agree with me:

  • Elephants Monthly
  • Elephants World

try2BEEhelpful 19:09, 12 Dec 2003 (UTC)


I live in Australia, where the elephants look like kangaroos! The people below agree with my statement: -DontGdayMateMe 17:28, 14 Dec 2003 (UTC)

  1. ElefantLuvr 01:22, 15 Dec 2003 (UTC)
  2. AisleVoteOnAnything 05:41, 15 Dec 2003 (UTC)
  3. alittlebehindthetimes 18:39, 27 Jan 2004 (UTC)

Note that this kind of formatting doesn't require you to add colons before each list item.

পরীক্ষা করা

Experiment! This time, instead of editing a sandbox, leave a message on the talk page by clicking "Discuss this page" or "Discussion". Remember to sign your user name. You might want to try responding to someone else's post. Remember, you should use "Show preview" to see if your formatting works before you save.

Try a sample discussion at this page's Discussion Page

অন্যান্য প্রকল্প পাতা

In addition to Talk pages, there are some other categories of behind-the-scenes pages that help Wikipedians communicate with each other, and serve a variety of other roles in building Wikipedia. These different areas are often referred to as namespaces — as in, "the Talk namespace".

Pages in the Wikipedia namespace (also known as the "Project namespace") provide information about Wikipedia and how to use it.

Content written in a Template page will be displayed in articles that contain the corresponding template reference. For example, the content written in Template:Protected will appear in any article that contains the {{protected}} tag. Take a look at Wikipedia:Template messages to see what templates have already been created. You can use the corresponding tags in articles. You can also create new templates.

All these project pages also have Talk pages of their own.

For more information on namespaces, see Wikipedia:Namespace