উইকিপিডিয়া:টিউটোরিয়াল (নিবন্ধন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভূমিকা   সম্পাদনা   রূপসম্পাদনা   উইকিপিডিয়া সংযোগ   উৎস নির্দেশ   আলাপ পাতা   মনে রাখবেন   নিবন্ধন   উপসংহার ও আরও তথ্য    

উইকিপিডিয়াতে ব্যবহারকারীর নাম নিবন্ধন করা একটি ঐচ্ছিক বিষয়, তবে এই বিষয়ে সবসময়ই উৎসাহ দেয়া হয়।

নিবন্ধিত ব্যবহারকারী ছাড়াও নিবন্ধন করেননি এমন যেকোন ব্যবহারকারী উইকিপিডিয়াতে অবদান রাখতে পারেন। তবে নতুন নিবন্ধ তৈরী করতে চাইলে অবশ্যই আগে নিবন্ধন করতে হবে।

ব্যবহারকারীদের নিবন্ধন করতে উৎসাহিত করার বিশেষ কিছু কারণ রয়েছে:


উইকিপিডিয়াতে একটি অ্যাকাউন্ট থাকলে বিশেষ কিছু সুবিধা পাওয়া যায়। নিবন্ধ সম্পাদনার বিশেষ কিছু টুল ব্যবহার করা ছাড়াও ব্যবহারকারী তার পছন্দমত কাজ করা আরও কিছু বৈশিষ্ট ব্যবহার করতে পারে। যেমন উইকিপিডিয়া নজরতালিকা এখানে ব্যবহারকারী তার পছন্দের পৃষ্ঠাসমূহের পরিবর্তন সমূহ অনুসরণ করতে পারে। আরও একটি বৈশিষ্ট হল নিবন্ধের নাম পরিবর্তন বা পৃষ্ঠা সরানো। সাধারণভাবে কোন পৃষ্ঠার সকল তথ্য কপি করে অন্য নতুন পাতায় সরিয়ে দেয়া হয়, আগের নিবন্ধের সম্পাদনা ইতিহাস পরের নতুন তৈরী নিবন্ধটিতে পাওয়া যায় না। তাই আপনি যদি নিবন্ধিত ব্যবহারকারী না হন তবে এই ধরনের কাজ করার আগে প্রশাসকদের আলোচনাসভায় নিবন্ধিত ব্যবহারকরীদের থেকে সাহায্যের আবেদন করুন।


নিবন্ধন করেননি এমন ব্যবহারকারীদের চিহ্নিত করা হয় তাদের কম্পিউটারের আইপি ঠিকানার মাধ্যমে। নিবন্ধ সম্পাদনার ইতিহাস এমন আলাপ পাতার স্বাক্ষরে এই ঠিকানা ব্যবহার করা হয়। অন্যদিকে নিবন্ধিত ব্যবহারকারীদের ক্ষেত্রে তাদের ব্যবহারকারী নাম দেখানো হয়, গোপনীয়তা রক্ষা করে কাজ করার ক্ষেত্রে নিবন্ধন আপনাকে বিশেষ সুবিধা দেবে। এছাড়া আইপি ঠিকানা সমূহ বিভিন্ন সময় পরিবর্তিত হয়, সেক্ষেত্রে অনেক সময় অন্যান্য ব্যবহারকারীর দেয়া পদক বা সম্মান থেকে বঞ্চিত হতে পারেন। আর উইকিপিডিয়ানদের পরস্পরের মধ্যে আলোচনার জন্য আলাপ পাতা ব্যবহার করা হয়। ঠিকানা পরিবর্তন হয়ে গেলে আলোচনা চালিয়ে যাওয়া সম্ভব হয় না। এছাড়া আলোচনায় মতামত গ্রহণ বা সম্পাদনার ক্ষেত্রে সবসময়ই নিবন্ধন করেননি এমন ব্যবহারকারীর থেকে নিবন্ধিত ব্যবহারকারীকে বেশী গুরুত্ব দেয়া হয়ে থাকে।


সবশেষে বলা যায় কেবলমাত্র নিবন্ধিত ব্যবহারকারীগণই উইকিপিডিয়ার প্রশাসক হওয়ার যোগ্যতা রেখেন। নিবন্ধন করার পর আপনার ব্যবহারকারী নাম এবং পাসওয়ার্ড ভুলে যাওয়া চলবে না। এবং নিবন্ধনের সময় আপনার ইমেইল ঠিকানা সঠিকভাবে লিখুন, যে কোন কারণে পাসওয়ার্ড বা ব্যবহারকারী নাম ভুলে গেলে ইমেইলের মাধ্যমে সেটি পুনরুদ্ধার করতে পারেন।


কেন অ্যাকাউন্ট তৈরী করবেন? সে বিষয়ে বিস্তারিত জানুন এখানে।




যেভাবে নিবন্ধন করবেন

নিবন্ধন করতে উপরের লিংকে ক্লিক করুন, অথবা পৃষ্ঠার উপরের ডান কোণে প্রবেশ লিংকটি ব্যবহার করুন। একবার নিবন্ধন করার পর সহজে আপনি আপনার ব্যবহারকারী নাম পরিবর্তন করতে পারবেন না। তাই নিবন্ধন করার পূ্র্বে ব্যবহারকারী নাম তৈরীর নীতিমালা পৃষ্ঠাটি দেখার পরামর্শ দেয়া হচ্ছে।



উপসংহার ও আরও তথ্য জানার মাধ্যমে এই টিউটোরিয়াল শেষ করুন