ইসরায়েল ফুটবল এসোসিয়েশন

From উইকিপিডিয়া
Jump to navigation Jump to search
ইসরায়েল ফুটবল এসোসিয়েশন
উয়েফা
অ্যাসোসিয়েশন ক্রেস্ট
প্রতিষ্ঠাকাল১৪ আগস্ট ১৯২৮ (1928-08-14)
ফিফা কর্তৃক অনুমোদন১৭ মে ১৯২৯ (1929-05-17)[১]
উয়েফা অনুমোদন১৯৯৪
ওয়েবসাইটfootball.org.il

ইসরায়েল ফুটবল এসোসিয়েশন (আইএফএ; হিব্রু ভাষায়: ההתאחדות לכדורגל בישראל‎, HaHit'aḥdut leKaduregel beIsrael, অক্ষরে অক্ষরে "ইস্রায়েলের ফুটবল সংস্থা") হচ্ছে ইসরায়েলের ফুটবল পরিচালনা কমিটি। এটি বিভিন্ন সমিতি ফুটবল লীগ, ইসরায়েল স্টেট কাপ এবং ইসরায়েল জাতীয় ফুটবল দলকে সংগঠিত করে। আইএফএ ১৯২৮ সালে ফিলিস্তিন ফুটবল এসোসিয়েশন হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটির সদর দপ্তর রামাত গানে অবস্থিত।

ইতিহাস[edit]

পুরাতন লোগো

ফিলিস্তিন ফুটবল এসোসিয়েশন (পিএফএ) বা এরেটজ ইসরায়েল ফুটবল এসোসিয়েশন ১৯৮৮ সালের ১৪ই আগস্ট তারিখে প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৮৮ সালের ১৪ ই আগস্ট[২][৩] এবং একটি সভায় ফিফার সদস্যতার জন্য আবেদন করা হয়েছিল। এটি ১৯৮৮ সালের ১লা ডিসেম্বর তারিখে অস্থায়ীভাবে সংযুক্ত হয়েছিল এবং ১৯৯৯ সালের ১লা মে ফিফা কর্তৃক অনুমোদিত হয় এবং ১৯৮৮ সালে ইসরায়েল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার পরে পিএফএ নাম পরিবর্তন করে ইসরায়েল ফুটবল এসোসিয়েশন (আইএফএ) রাখে।[১]

আইএফএ ১৯৫৪ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সদস্য ছিল, উক্ত সময়ে আরব ও মুসলিম সদস্যদের রাজনৈতিক চাপের কারণে ইসরায়েল বিরুদ্ধে খেলতে অস্বীকৃতি জানিয়ে বহিষ্কার করেছিল। এর পর থেকে ১৯৯২ সাল পর্যন্ত আইএফএ কোনও সংঘের সাথে সংযুক্ত ছিল না। এই সময়কালে, ইসরায়েলের জাতীয় দলগুলো কেবল ফিফা প্রতিযোগিতায় এবং মাঝে মাঝে ওএফসি, উয়েফা এবং কনমেবলের বাছাইপর্বের টুর্নামেন্টে খেলত।

১৯৯২ সালে, আইএফএ সহযোগী সদস্য হিসেবে উয়েফায় অন্তর্ভুক্ত হয়েছিল, দুবছর পরে পূর্ণ সদস্য হয়ে উঠেছিল। ১৯৯২ সাল থেকে, ইসরায়েলি ক্লাবগুলো বিভিন্ন উয়েফা ক্লাব প্রতিযোগিতায় খেলছে এবং জাতীয় দলগুলো উয়েফা চ্যাম্পিয়নশিপে খেলেছে।

পুরস্কার এবং স্বীকৃতি[edit]

১৯৭৯ সালে, আইএফএর প্রতিষ্ঠাতা, ইউসুফ ইয়েকুটিয়ালি "ইসরায়েলি খেলাধুলার আন্তর্জাতিক ভিত্তি প্রচার এবং স্থাপনের জন্য নিজের জীবন উৎসর্গ" করার জন্য ইসরায়েল পুরস্কার পেয়েছিলেন।[৪]

আরও দেখুন[edit]

তথ্যসূত্র[edit]

  1. "Member Association - Israel"FIFA। সংগ্রহের তারিখ ৯ জুন ২০১৪ 
  2. An Establishment Meeting for a E.I. Sportive Association Do'ar HaYom, 5 August 1928, Historical Jewish Press (হিব্রু)
  3. In the World of Sport Davar, 31 August 1928, Historical Jewish Press (হিব্রু)
  4. Sport, Politics and Society in Israel: The First Fifty-five Years

বহিঃসংযোগ[edit]

উইকিমিডিয়া কমন্সে ইসরায়েল ফুটবল এসোসিয়েশন সম্পর্কিত মিডিয়া দেখুন