ইসরায়েল ফুটবল অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ইসরায়েল ফুটবল এসোসিয়েশন থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ইসরায়েল ফুটবল অ্যাসোসিয়েশন
উয়েফা
ইসরায়েল ফুটবল অ্যাসোসিয়েশন.svg
প্রতিষ্ঠিত১৪ আগস্ট ১৯২৮; ৯২ বছর আগে (1928-08-14)[১]
সদর দপ্তররামাত গান, ইসরায়েল
ফিফা অধিভুক্তি১৭ মে ১৯২৯; ৯১ বছর আগে (1929-05-17)[১]
উয়েফা অধিভুক্তি১৯৯৪
সভাপতিইসরায়েল ওরেন হাসোন
সহ-সভাপতিইসরায়েল ডেভিড গিল
ওয়েবসাইটwww.football.org.il/en/

ইসরায়েল ফুটবল অ্যাসোসিয়েশন (হিব্রু ভাষায়: ההתאחדות לכדורגל בישראל‎, HaHit'aḥdut leKaduregel beIsrael, ইংরেজি: Israel Football Association; এছাড়াও সংক্ষেপে আইএফএ নামে পরিচিত) হচ্ছে ইসরায়েলের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এই সংস্থাটি ১৯২৮ সালের ১৪ই আগস্ট তারিখে ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠিত হয়েছে। এটি প্রতিষ্ঠার ১ বছর পর ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার সদস্যপদ লাভ করে, এর পাশাপাশি প্রতিষ্ঠার ৬৬ বছর পর ১৯৯৪ সালে সংস্থাটি তাদের আঞ্চলিক সংস্থা উয়েফার সদস্যপদ লাভ করে। এই সংস্থার সদর দপ্তর ইসরায়েলের রামাত গানে অবস্থিত।

এই সংস্থাটি ইসরায়েলের পুরুষ, নারী এবং অনূর্ধ্ব-২৩ দলের পাশাপাশি ঘরোয়া ফুটবলে ইসরায়েলি প্রিমিয়ার লীগ, ইসরায়েলি রাজ্য কাপ এবং ইসরায়েলি সুপার কাপের মতো প্রতিযোগিতার সকল কার্যক্রম পরিচালনা করে। বর্তমানে ইসরায়েল ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করছেন ওরেন হাসোন এবং সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন রতেম কামের।

ইতিহাস[সম্পাদনা]

পুরাতন লোগো

ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএ) বা এরেটজ ইসরায়েল ফুটবল অ্যাসোসিয়েশন ১৯৮৮ সালের ১৪ই আগস্ট তারিখে প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৮৮ সালের ১৪ ই আগস্ট[২][৩] এবং একটি সভায় ফিফার সদস্যতার জন্য আবেদন করা হয়েছিল। এটি ১৯৮৮ সালের ১লা ডিসেম্বর তারিখে অস্থায়ীভাবে সংযুক্ত হয়েছিল এবং ১৯৯৯ সালের ১লা মে ফিফা কর্তৃক অনুমোদিত হয় এবং ১৯৮৮ সালে ইসরায়েল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার পরে পিএফএ নাম পরিবর্তন করে ইসরায়েল ফুটবল অ্যাসোসিয়েশন (আইএফএ) রাখে।[৪]

আইএফএ ১৯৫৪ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সদস্য ছিল, উক্ত সময়ে আরব ও মুসলিম সদস্যদের রাজনৈতিক চাপের কারণে ইসরায়েল বিরুদ্ধে খেলতে অস্বীকৃতি জানিয়ে বহিষ্কার করেছিল। এর পর থেকে ১৯৯২ সাল পর্যন্ত আইএফএ কোনও সংঘের সাথে সংযুক্ত ছিল না। এই সময়কালে, ইসরায়েলের জাতীয় দলগুলো কেবল ফিফা প্রতিযোগিতায় এবং মাঝে মাঝে ওএফসি, উয়েফা এবং কনমেবলের বাছাইপর্বের টুর্নামেন্টে খেলত।

১৯৯২ সালে, আইএফএ সহযোগী সদস্য হিসেবে উয়েফায় অন্তর্ভুক্ত হয়েছিল, দুবছর পরে পূর্ণ সদস্য হয়ে উঠেছিল। ১৯৯২ সাল থেকে, ইসরায়েলি ক্লাবগুলো বিভিন্ন উয়েফা ক্লাব প্রতিযোগিতায় খেলছে এবং জাতীয় দলগুলো উয়েফা চ্যাম্পিয়নশিপে খেলেছে।

কর্মকর্তা[সম্পাদনা]

৭ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত হালনাগাদকৃত।[১]
অবস্থান নাম
সভাপতি ওরেন হাসোন
সহ-সভাপতি ডেভিড গিল
সাধারণ সম্পাদক রতেম কামের
কোষাধ্যক্ষ ডেভিড গিল
গণমাধ্যম এবং যোগাযোগ পরিচালক শ্লোমো বারজেল
এইতান দোতান
প্রযুক্তিগত পরিচালক উইলি রুটেনস্টাইনার
ফুটসাল সমন্বয়কারী আভি লেভি
জাতীয় দলের কোচ (পুরুষ)
জাতীয় দলের কোচ (নারী) গাব্রিয়েল বুরস্টাইন
রেফারি সমন্বয়কারী ইয়ারিভ তেপের

পুরস্কার এবং স্বীকৃতি[সম্পাদনা]

১৯৭৯ সালে, আইএফএর প্রতিষ্ঠাতা, ইউসুফ ইয়েকুটিয়ালি "ইসরায়েলি খেলাধুলার আন্তর্জাতিক ভিত্তি প্রচার এবং স্থাপনের জন্য নিজের জীবন উৎসর্গ" করার জন্য ইসরায়েল পুরস্কার পেয়েছিলেন।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "অ্যাসোসিয়েশনের তথ্য"fifa.com (ইংরেজি ভাষায়)। ফিফা। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০২০ 
  2. An Establishment Meeting for a E.I. Sportive Association Do'ar HaYom, 5 August 1928, Historical Jewish Press (হিব্রু)
  3. In the World of Sport Davar, 31 August 1928, Historical Jewish Press (হিব্রু)
  4. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; fifa.com নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  5. Sport, Politics and Society in Israel: The First Fifty-five Years

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:ইসরায়েল ফুটবল অ্যাসোসিয়েশন